১১ সপ্তাহের গর্ভবতী: কি আশা করা যায়

১১ সপ্তাহের গর্ভবতী: কি আশা করা যায়

এই সময়ে, আপনার শিশুর এবং আপনার উভয়ের শরীরেই কিছু পরিবর্তন হয়েছে । যদিও আপনার শিশু একটি প্রাথমিক ভ্রূণ থেকে একটি পরবর্তী পর্যায়ের ভ্রূণে পরিণত হয়েছে এবং মানুষের সমস্ত কাজকর্ম বিকশিত করেছে, আপনার শরীরে একটি বৃত্তাকার গঠন সুস্পষ্ট হচ্ছে, দৃঢ় গর্ভাশয়, আরও গোল এবং আরো সংবেদনশীল স্তন ইত্যাদি পরিবর্তন দেখা গেছে । এর পরবর্তী সপ্তাহে অগ্রসর হোন, আপনার গর্ভাবস্থার ১১তম সপ্তাহ এবং আপনার গর্ভাবস্থায় নতুন উত্তেজনাপূর্ণ সম্ভাবনার অন্বেষণ করুন ।

গর্ভাবস্থায় আপনার শিশুর বৃদ্ধি – ১১ সপ্তাহ

১১তম সপ্তাহটি ৯তম এবং ১০ম সপ্তাহের মতোই অবশ্যম্ভাবী, যেমন আপনার শিশুর একটি কার্যকরী মানুষের মতো বেশি দেখাবে । একের জন্য, আপনার শিশুর মুখের হাড় গঠিত এবং শক্ত হয় ।অন্যদিকে ত্বক এখনও স্বচ্ছ । আপনার শিশুর ইতিমধ্যে হাত-পা ছুড়তে শুরু করছে, কিন্তু আপনার বোঝার জন্য তা যথেষ্ট নয় ।

আপনি এখন হাতের ও পায়ের ২০টি আঙুল গণনা করতে সক্ষম হবেন, আপনার শিশুটি আলাদাভাবে তার হাত ও পাগুলি বিকশিত করেছে । আরো গুরুত্বপূর্ণ, আপনার শিশু গিলতে শিখেছে এবং অবশ্যই অ্যামনিওটিক তরল দ্বারা বেষ্টিত হয়েছে । এছাড়াও চুলের ফলিকল, স্তনবৃন্ত, জিভ এবং নাকের প্যাসেজ নিজের জায়গায় থাকবে ।

শিশুর আকার কি হবে

শিশুটি একটি লেবু বা একটি ডুমুরের মতো বড় হবে । সুতরাং, আপনি ১১ সপ্তাহের গর্ভবতী শিশুর আকার ১-২ ইঞ্চি দীর্ঘ দেখতে আশা করতে পারেন । যেহেতু আপনার শিশুর শরীরও শক্তিশালী হয়, তাই ধড়ও বেড়ে যায় । আপনার শিশুর ১১ সপ্তাহের মধ্যে ৭ বা ৮ গ্রামের মতো ওজন হয় । সবচেয়ে আকর্ষণীয় অংশ হল, বেশিরভাগ ক্ষেত্রে, শিশুর মাথা তার শরীরের সাথে ১:১ অনুপাতে থাকে ।

সাধারণ শারীরিক পরিবর্তন

এটা বলা নিরাপদ যে, গর্ভাবস্থা জীবনকে পরিবর্তন করে এবং আপনার শরীর একমত হবে যে এটি আর কখনও আগের মতো হবে না । গর্ভাবস্থার সময় শরীরের পরিবর্তনগুলি অনিবার্য, দেখা যাক আপনার গর্ভাবস্থার ১১ সপ্তাহ কেমন আছে:

  • যদিও এখনও বলা কঠিন, তবে আপনার গর্ভবতী শরীর তার ১০ম সপ্তাহে আগের তুলনায় একটি বড় পেটের লক্ষণ দেখাতে শুরু করেছে ।
  • মহিলারা যারা কার্ভ পছন্দ করেন, গর্ভাবস্থায় আপনার শরীর নিশ্চিতভাবে বৃত্তাকার বৈশিষ্ট্য সঙ্গে, আপনাকে সন্তুষ্ট করবে ।
  • ভাগ্যবানদের জন্য, আপনি গর্ভাবস্থার আভা বা দীপ্তি পেতে পারেন, যা সাধারণত আশা করা হয় । যাইহোক, কিছু মহিলাদের হরমোন বেশি উত্পাদনের কারণে কিছু পিম্পল বা র‍্যাস হতে পারে ।
  • আপনি ওজন অর্জন করেছেন বলে আআশা করা যায় এবং ফোলাভাব দেখা যাবে ।

১১ সপ্তাহে গর্ভাবস্থার লক্ষণ

আপনি স্পষ্টভাবে আপনার শিশুযুক্ত পেট দেখতে পান বা না পান এবং আপনার শরীরের অন্য কোনও পরিবর্তন ঘটুক না না ঘটুক, আপনার গর্ভাবস্থার ১১তম সপ্তাহে আপনি অবশ্যই নিম্নলিখিত লক্ষণগুলি দেখতে পাবেন । আপনি যা অনুভব করছেন তার সাথে লক্ষণগুলি তুলনা করতে নীচের তালিকাটি পরীক্ষা করুন ।

  • পায়ে খিঁচ ধরা: সম্ভবত এটি আপনার গর্ভাবস্থার১১তম সপ্তাহের সবচেয়ে বড় ঘটনাগুলির একটি । এই খিঁচ দিনেরবেলা প্রকাশ পাবে, বিশেষ করে যদি আপনি আপনার স্বাভাবিক কাজের সময়সূচীতে অবিরত থাকেন । যাইহোক, ঘুমের সময় কিছু বাধার জন্য প্রস্তুত হোন, কারণ শক্ত হয়ে যাওয়া পায়ের-পেশীর যন্ত্রণা আপনার ঘুমকে বিরক্ত করতে পারে ।
  • লিনিয়া নাইগ্রা: এই উপসর্গটি গর্ভাবস্থার ১১তম সপ্তাহের জন্য একচেটিয়া । এই উপসর্গটি আপনার পেটের কেন্দ্রস্থলের নিচে একটি কালচে দাগ হিসাবে প্রকাশ পাবে । আপনাকে আরাম দিতে, এটি অল্প সময়ের জন্য থাকে এবং স্থায়ী হয় নয় । হরমোনের পরিবর্তন সাধারণত লিনিয়া নাইগ্রা সৃষ্টি করে ।

উপরে বর্ণিত তাজা উপসর্গগুলি ছাড়াও, আপনার গর্ভাবস্থার গত কয়েক সপ্তাহ থেকে নিম্নলিখিত লক্ষণগুলি প্রকাশ পেতে থাকবে ।

  • ক্লান্তি: এখানে কোন বিস্ময় নেই । আপনার শিশুর বৃদ্ধির কারণে, আপনার শরীর ভারী বোধ হবে এবং বিশ্রাম চাইবে ।
  • গ্যাস এবং পেট ফাঁপা: আপনি গত কয়েক সপ্তাহ ধরে যেমন দেখে আসছেন, প্রজেসটেরোনের কারণে হজমক্ষমতা হ্রাস হচ্ছে বলে আপনার পেট আপনাকে কষ্ট দেবে ।
  • সকালের অসুস্থতা ও বমি বমি ভাব: কিছু ভাগ্যবান মহিলার ক্ষেত্রে এটি নিয়ন্ত্রণে থাকতে পারে, তবে আপনি প্রথম ত্রৈমাসিক শেষ না হওয়া পর্যন্ত বেশিরভাগ ক্ষেত্রেই এটি থেকে সমস্যায় পড়তে পারেন ।
  • যোনি স্রাব: আপনার ইচ্ছা করলে আপনার যৌন জীবন আরো ভাল হয়ে যেতে পারে, তবে কিছু প্যানটিলাইনে বিনিয়োগ করুন কারণ গর্ভাবস্থার অগ্রগতির ফলে স্রাব বৃদ্ধি পাবে ।
  • মেজাজের দোলাচল বা মুড সুইং: আপনার মেজাজ ট্র্যাফিক লাইটের চেয়েও দ্রুত পরিবর্তন হতে পারে, এবং আপনার ভিড় থেকে দূরে থাকা উচিত, কারণ এটি স্ট্রেসকে আরও খারাপ করে তোলে ।

আপনার মেজাজ ট্র্যাফিক লাইটের চেয়েও দ্রুত পরিবর্তন হতে পারেগর্ভাবস্থায় ১১ সপ্তাহে পেটের অবস্থা

বেশিরভাগ মহিলারা এখনও আপনার গর্ভাবস্থাকে গ্যাস বা পেট ফাঁপা বলে বরখাস্ত করতে পারে । তবুও, আপনার শিশুযুক্ত পেট অবশ্যই একটু হলেও দেখাতে শুরু করবে । প্রথমবার গর্ভবতী মহিলাদের জন্য, আপনার পেট ভিন্ন না দেখাতেও পারে । আগেও গর্ভবতী হয়েছেন, এমন মহিলাদের জন্য, আপনার পেট সম্ভবত গর্ভাবস্থার ইঙ্গিত করবে ।

অবশ্যই, যদি আপনি খুব রোগা বা খুব মোটার দিকে থাকেন, তবে এটা বিপরীত হবে । ভারী মহিলাদের জন্য, এই সময়ে খুব একটা ভিন্ন মনে হবে না । পাতলা মহিলাদের জন্য, আপনি কিছুটা গর্ভবতী দেখাতে পারেন, বিশেষত যদি আপনি কিছু ওজন অর্জন করেছেন ।

১১ সপ্তাহে আল্ট্রাসাউন্ড

১১তম সপ্তাহে নির্ধারিত একটি আল্ট্রাসাউন্ড আপনাকে দেখাবে কিভাবে আপনার শিশুটি আপনার পেটের ভিতরে চলাফেরা করছে । আপনার ছোট শিশুর আন্দোলন কমনীয় এবং তরলের মতো হবে । এছাড়া, আপনার শিশুর ত্বকের স্বচ্ছতার বিপরীতে যাচ্ছে । ১১ সপ্তাহে এটি স্বচ্ছই থাকবে ।

কি খেতে হবে?

এই সময়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ কারণগুলির মধ্যে একটি হল ১১তম সপ্তাহের গর্ভাবস্থার খাবার । আপনি এই সময়ে আপনার প্লেটে কি কি রাখবেন, তা খুঁজে পেতে পড়ুন;

  • ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার: আপনার শিশুর হাড়গুলি গঠন শুরু হওয়ার পরে, ক্যালসিয়াম গ্রহণের জন্য এটি গুরুত্বপূর্ণ । দুধ এবং দুগ্ধজাত পণ্য আপনার তালিকার শীর্ষে থাকা উচিত ।
  • প্রোটিন: লাল মাংস, চর্মযুক্ত মাছের পরামর্শ দেওয়া হয় । প্রোটিন হাড় এবং শরীরের ভর গঠনে সাহায্য করে ।
  • ডাল এবং বীন: এগুলি সহজপাচ্য খাবার এবং প্রোটিন ও বিভিন্ন ভিটামিন থাকে ।
  • বিভিন্ন বীজ, তিল এবং সূর্যমুখী বীজ: এগুলি ভিটামিন এবং পুষ্টিকর তেল সমৃদ্ধ ।
  • বিভিন্ন বাদাম, আমন্ড এবং কাজুবাদাম: প্রোটিন এবং ভিটামিনযুক্ত, বাদামগুলি আপনার খাবারে একটি মহান সংযোজন ।
  • পালং শাক: লোহায় পূর্ণ এবং স্বাদে ভরপুর পালং শাক একটি সুপারফুড, আপনি নিশ্চিত করতে খান ।
  • দই: ক্যালসিয়ামের একটি সুস্বাদু উৎস, দই একটি প্রোবাওটিক, যা আপনার অন্ত্রে ভাল ব্যাকটেরিয়ার ভারসাম্য নিশ্চিত করবে ।
  • ফল এবং পাতাযুক্ত সবজি: ভিটামিন এবং খনিজ পদার্থে পূর্ণ, ফল এবং পাতাযুক্ত সবজি সামগ্রিক বিকাশ নিশ্চিত করে ।

ভিটামিন এবং খনিজ পদার্থে পূর্ণ, ফল এবং পাতাযুক্ত সবজি খান

টিপস এবং যত্ন

গর্ভাবস্থা চ্যালেঞ্জিং হতে পারে এবং বেশ খোলাখুলিভাবে বললে, আপনার উপর বিশাল প্রভাব ফেলবে । তবুও, নিজেকে ও আপনার শিশুকে নিরাপদ এবং সুস্থ রাখা আপনার চরম উদ্বেগ হওয়া উচিত ।

করণীয়

  • হাইড্রেটেড থাকতে এবং পায়ের খিঁচ ধরা আটকাতে প্রচুর জল পান করুন ।
  • নিজেকে আরাম দেওয়ার জন্য একটি ছোট ছুটি বা একটি বেবিমুন পরিকল্পনা করুন ।
  • প্রফুল্ল থাকুন এবং শিশুর যত্ন নেওয়ার জন্য নিজেকে প্রস্তুত করাতে সেই সংক্রান্ত বই পড়ুন ।
  • আপনার ডাক্তানের নাম্বার স্পিড ডায়াল করে রাখুন, যেন তাকে সবসময় দ্রুত যোগাযোগ করতে পারেন ।

কী করা উচিত না

  • আপনার ডাক্তারের সাথে পরামর্শ ছাড়া কোনও ঔষধ খাবেন না, কারণ এটি আপনাকে বা আপনার শিশুর স্বাস্থ্যকে বিপরীতভাবে প্রভাবিত করতে পারে।
  • আপনার প্রস্রাবকে দমন করুন কারণ ঘন ঘন প্রস্রাব গর্ভাবস্থার ১১ সপ্তাহের একটি অংশ ।
  • প্রজেসটেরনের কারণে আপনার পাচক প্রক্রিয়াটি ইতিমধ্যে ধীর হয়ে গেছে, তাই জাঙ্ক ফুডে খুব বেশি খাবেন না ।

আপনার কি কেনাকাটা করার প্রয়োজন

গর্ভবতী হওয়া মানে আপনি আড়ম্বরপূর্ণ হতে পারেন না, তা নয় । প্রসারিত হয় এমন ভাল ব্রা কিনতে বিনিয়োগ করুন । আপনি এই পর্যায়ে নার্সিং ব্রা কিনতে পারেন, যা পরে কাজে লাগবে । আপনি তথ্য দিতে পারে এমন শিশুর যত্ন বিষয়ক বই কিনুন । বিশেষ করে সুতীর প্রসূতি জামাকাপড় এবং প্রসারিত প্যান্ট কিনুন । আপনার ডাক্তারের পরামর্শ অনুযায়ী ভিটামিন এবং স্বাস্থ্য সম্পূরক জমা করুন । পায়ে খিঁচ এবং ফোলাভাবে সাহায্য করবে এমন আরামদায়ক জুতোতেও বিনিয়োগ করুন । ভাল মৌখিক যত্নের পণ্য, যা মুখের সমস্যায় সাহায্য করতে পারে, তা কিনুন ।

উপসংহার

যদিও আপনার শিশুযুক্ত পেট খুব কমই দৃশ্যমান, আপনার শরীরের দ্বারা উত্পন্ন হরমোনগুলির কারনে আপনাকে প্রচুর শারীরিক পরিবর্তনগুলির সঙ্গে মোকাবিলা করতে হবে । ভাল খবর হল যে, স্বাস্থ্যকর খাবার এবং আরামদায়ক জামাকাপড় আরাম দিতে দীর্ঘ পথ যেতে পারে ।