ছোট শিশুদের ক্র্যাডল ক্যাপের চিকিৎসা করতে 15 টি সহজ এবং কার্যকর প্রাকৃতিক প্রতিকার

ছোট শিশুদের ক্র্যাডল ক্যাপের চিকিৎসা করতে 15 টি সহজ এবং কার্যকর প্রাকৃতিক প্রতিকার

ক্র্যাডল ক্যাপ হল ত্বকের খুব সাধারণ একটি শর্ত যা শিশুদের মধ্যে হয়ে থাকে। বরফের সাদা আস্তরণের ন্যায় দেখতে এটি শিশুদের মাথার ত্বকের উপরে দেখতে পাওয়া যায়,প্রাপ্তবয়স্কদের খুশকির সাথে যার খুবই মিল রয়েছে।এটি আবার শিশুদের বেমানানভাবে চুল ঝরে যাওয়া,চুলকানি,জ্বলন,লালাচে ভাব হয়ে যাওয়া এবং এমনকি বেশ কয়েকটি সংক্রমণের সাথেও সংযুক্ত হতে পারে।চিকিৎসাগত পরিভাষায় একে ইনফ্যান্টিয়াল সেবোরেহিক ডার্মেটাইটিস বলা হয়ে থাকে।এই শর্তটি প্রাথমিক ভাবে ঘটে থাকে ত্বকে তৈল গ্রন্থিগুলির অতিরিক্ত নিঃসরণের কারণে,যা মৃত কোষগুলির সাথে যুক্ত হয়ে ত্বকের রন্ধ্রগুলিকে সহজে অবরুদ্ধ করে দেয়।এটি হতে পারে মায়ের হরমোনগুলি শিশুর মধ্যে স্থানান্তরিত হওয়ার জন্য,ম্যালাসেসিয়া ইস্ট সংক্রমণের ফলে,অনুপযুক্ত স্বাস্থ্যবিধি এবং কিছু পুষ্টির অভাবের কারণে।

ক্র্যাডল ক্যাপের জন্য শিশুদের আবশ্যিকভাবে উপযোগী 15 টি ঘরোয়া প্রতিকার

নিম্নে তালিকাভুক্ত কয়েকটি কার্যকর ঘরোয়া প্রতিকার উল্লিখিত হল যেগুলি আপনি ছোট শিশুদের ক্র্যাডল ক্যাপের বিরুদ্ধে বাড়িতেই প্রয়োগ করার চেষ্টা করতে পারেন।এই সকল প্রতিকারগুলিই প্রয়োগ করা যেতে পারে এবং তারপর সেগুলিকে কিছু হালকা ধরণের শিশু শ্যাম্পু বা ক্র্যাডল ক্যাপের জন্য শিশু চিকিৎসকের দ্বারা নির্ধারিত বিশেষ কোনও শ্যাম্পুর দ্বারাই সেগুলিকে ধুয়ে ফেলতে হবে।

1. নারকেল তেল

ছোটখাটো ক্ষতের জন্য একটি অ্যান্টি-ফাঙ্গাল এবং অ্যান্টি-ব্যাকটেরিয়াল এজেন্ট হিসেবে নারকেল তেলকে সবসময়েই ব্যবহার করা যেতে পারে।ক্র্যাডল ক্যাপের কারণে শিশুদের মধ্যে হয়ে থাকা সংক্রমণের প্রতিরোধে এটি ভীষণ কার্যকর।এটি সহজলভ্য এবং মাথার ত্বকে একটি ভাল ময়শ্চেরাইজার হিসেবে কাজ করে।আপনার হাতের তালুতে কয়েক ফোঁটা নারকেল তেল নিয়ে সেটিকে দুটি হাতের তালুর দ্বারা ঘষে গরম করে নিন।এবার সেই তেলটি বাচ্চার মাথার প্রভাবিত এলাকাটির উপর প্রয়োগ করুন এবং ধীরে ধীরে মালিশ করে দিন।এবার 20 মিনিটের জন এটিকে এই অবস্থায় রেখে দিন এবং মালিশের সময় আলগা হয়ে উঠে আসা মাথার ত্বকের মৃত কোষের আস্তরণগুলিকে ঝেড়ে দিন। 20 মিনিট পর,ঈষদুষ্ণ জল এবং শ্যাম্পু দ্বারা তেলটিকে ধুয়ে দিন।

নারকেল তেল

2. অ্যাপেল সীডার ভিনিগার

মাথার ত্বকের শুষ্কতা হ্রাস করার মাধ্যমে অ্যাপেল সীডার ভিনিগার কাজ করে থাকে।অ্যাপেক সীডার ভিনিগারের দু’ভাগের সহিত এক ভাগ জল মিশ্রিত করে সেটিকে পাতলা করে নিন।এরপর এটিকে মাথার ত্বকের উপরে প্রয়োগ করে 15 মিনিটের জন্য রেখে দিন।এবার ঈষদুষ্ণ জল দ্বারা চুল থেকে ঐ তরলটিকে ধুয়ে নিন এবং সপ্তাহে দু’বার এটির পুনরাবৃত্তি করুন।শিশুর চোখে যাতে এটি ঢুকে না যায় সে ব্যাপার্টিকে নিশ্চিত করুন।

অ্যাপেল সীডার ভিনিগার

3. ভেসলিন

ভেসলিন অথবা যেকোনও বিশুদ্ধ পেট্রোলিয়াম জেলি ত্বকের আদ্রতা বজায় রাখতে এবং ত্বকের শুষ্ক হয়ে যাওয়াকে বাধা প্রদান করতে সহায়তা করে।এছাড়াও এটি আবার মাথা থেকে মৃত ত্বক অপসারণেও সাহায্য করে থাকে।আপনি এক চামচ পূর্ণ করে ভেসলিন নিতে পারেন সেটিকে মাথার ত্বকের উপর ভালভাবে প্রয়োগ করে সারা রাত ধরে রেখে দিন।পরের দিনে,এটিকে জল দিয়ে ধুয়ে নিন এবং জেলিটিকে পরিষ্কার করে ধুয়ে ফেলতে কিছু হালকা ধরনের শ্যাম্পু প্রয়োগ করুন।

ভেসলিন

4. জলপাই তেল

জলপাই তেল হল অন্যতম একটি সেরা তেল,বিশেষ করে ত্বকের জন্য,কারণ এতে রয়েছে ভিটামিন E.জলপাই তেল মধ্যস্থ ভিটামিন E,ত্বকের যত্ন নেয় এবং যেকোনও সংক্রমণ থেকে ত্বককে রক্ষা করে।কয়েক চা-চামচ জলপাই তেল নিয়ে সেটিকে বাচ্চার মাথার ত্বকের উপরে প্রয়োগ করে ধীরে ধীরে মালিশ করুন।এবার সেটিকে কয়েক ঘন্টার জন্য অথবা এমনকি সারা রাত ধরেও রেখে দিতে পারেন এবং একটি সতেজ মাথার ত্বক পেতে একটা হালকা ধরনের শ্যাম্পু দিয়ে মাথার উপরের তেলটিকে ধুয়ে ফেলুন।ছোট শিশুদের মাথার ক্র্যাডল ক্যাপের জন্য এটি অন্যতম একটি সেরা প্রাকৃতিক প্রতিকার।জলপাই তেল

5. বেকিং সোডা

যদিও বেকিং সোডা-শব্দটি শুনে শিশুদের জন্য বেশ শক্তিশালী উপাদান মনে হতে পারে ,কিন্তু এটি মাথার ত্বক-রন্ধ্রগুলিকে বুজিয়ে দেওয়ার জন্য দায়ী হিসেবে পরিচিত মাথার অতিরিক্ত তেল শুষে নেওয়ার মাধ্যমে শিশুদের ক্র্যাডল ক্যাপের চিকিৎসায় সাহায্য করে থাকে।জলের সাথে বেকিং সোডা মিশিয়ে একটি পাতলা দ্রবণ প্রস্তুত করে সেটিকে মাথার ত্বকের উপর ভালভাবে প্রয়োগ করুন এবং 15 মিনিট পর সেটিকে ধুয়ে ফেলুন।সোডার ক্ষারীয় pH  মাথার ত্বকের pH  কে প্রশমিত করে এবং মাথার ত্বক থেকে সাদা গুঁড়োর মত আস্তরণগুলিকে অপসারিত করতে সাহায্য করে।তবে,এই প্রতিকারটিকে একদম ছোট বাচ্চাদের পরিবর্তে টলমল করে হাঁটতে শেখা অপেক্ষাকৃত কিছুটা বড় বাচ্চাদের জন্য বেশী পছন্দ করে হয়ে থাকে।

বেকিং সোডা

6. টি ট্রী অয়েল বা চা গাছের তেল

কিছু বাছাই করা ওষুধের দোকানে চা গাছের তেল সহজলভ্য,যা প্রাপ্তবয়স্কদের দ্বারা ব্যবহৃত জনপ্রিয় একটি ব্রণ বিরোধী ওষুধ।একই নীতি ব্যবহার করে,তৈল গ্রন্থিগুলির অতিরিক্ত নিঃসরণকে নিয়ন্ত্রণের দ্বারা এটি শিশুদের মধ্যে হওয়া ক্র্যাডল ক্যাপের ক্ষেত্রেও কাজ করে।এই টি ট্রী অয়েল ব্যবহার করার জন্য,এটিকে আমণ্ড তেলের সাথে 1:10 অনুপাতে মিশিয়ে নিন এবং এবার এই পাতলা করে নেওয়া চা গাছের তেলের দ্রবণটিকে ধীরে ধীরে মালিশ করার মাধ্যমে মাথার ত্বকের উপরে ব্যবহার করুন। এরপর এটিকে শুষে যাওয়ার জন্য মোটামুটি প্রায় 20 মিনিটের মত রেখে দিন এবং তারপর বেবি শ্যাম্পু দ্বারা সেটিকে ধুয়ে দিন।

টি ট্রী অয়েল বা চা গাছের তেল

7. ভেজিটেবল অয়েল বা উদ্ভিজ্জ তেল

বাজারে সহজলভ্য যে কোনও উদ্ভিজ্জ বা খনিজ তেলও ক্র্যাডল ক্যাপের জন্য একটি ভাল প্রতিকার।শিশুর ত্বককে প্রশমিত করতে এবং গঠিত হওয়া আঁশের ন্যায় স্তরগুলিকে আলগা করতে এটি ব্যবহার করা যেতে পারে। নিরাপদ শিশু শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলার আগে এটির দ্বারা মাথার ত্বককে সিক্ত করতে এটিকে প্রয়োগ করে মোটামুটি প্রায় দুই ঘন্টা মত রেখে দেওয়া যেতে পারে।

ভেজিটেবল অয়েল বা উদ্ভিজ্জ তেল

8. শিয়া বাটার বা মাখন

বাজারে সহজলভ্য শিয়া বাটার হল একটি দুর্দান্ত ময়েশ্চেরাইজার এবং এছাড়াও এটি সংক্রামিত ত্বককে প্রশমিত করে।শিশুর মাথার ত্বকের উপর বেশ ভাল পরিমাণ শিয়া বাটার প্রয়োগ করুন।মাথার ত্বকের উপরে এটির ক্রিয়া হতে দিন এবং একটা নরম ব্রাশ বা চিরুনির সাহায্যে মাথার ত্বক থেকে আঁশের ন্যায় স্তরগুলিকে ধীরে ধীরে ঘষে তুলে দিন।আপনি ক্রীমটিকে মাথা থেকে তুলে দিতে পারেন একটা নরম কাপড় দিয়ে হালকা করে মুছে নেওয়ার মাধ্যমে অথবা জল দিয়ে সেটিকে ধুয়ে দিন।

শিয়া বাটার বা মাখন

9. শিশু ব্রাশ

বাজারে অনেক ধরনের বেবি বা শিশু ব্রাশ পাওয়া যায় যেগুলি নরম এবং নমনীয় লোম দ্বারা প্রস্তুত হয়ে থাকে।একটি শিশু ব্রাশ দিয়ে নিয়মিত বিরতিতে আপনার সন্তানের মাথার ত্বকটিকে আঁচড়ে দিন ত্বককে পরিষ্কার রাখতে এবং মৃত ত্বককে অপসারিত করতে।এটি কেবল মাথার ত্বকের ভাল একটি স্বাস্থ্যবিধি বজায় রাখতেই সাহায্য করে না এটি কিন্তু আবার মাথার ত্বকে রন্ধ্রগুলিকে আরও অবরুদ্ধ হতেও বাধাদান করে।

শিশু ব্রাশ

10. অ্যাভোকাডো তেল

অ্যাভোকাডো তার পুষ্টিগুণের জন্য পরিচিত এবং এই ফলের নির্যাস থেকে প্রাপ্ত তেলটি প্রয়োজনীয় রাসায়নিকগুলি দ্বারা পূর্ণ যা ছত্রাকের সংক্রমণে কার্যকরভাবে লড়াই করে। চা গাছের তেলের দশ ভাগে অ্যাভোকাডো তেল মিশিয়ে পাতলা করে নিন এবং মাথার ত্বকের উপর এই মিশ্রণটি প্রয়োগ করুন। এটি মোটামুটি 15 মিনিটের জন্য রেখে দিন এবং তারপর সেটি একটি নিরাপদ শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। চোখের সাথে এর কোনওরকম যোগাযোগ এড়ানোর জন্য অবশ্যই যত্ন নেওয়া উচিত।

অ্যাভোকাডো তেল

11. স্তন দুধ

বুকের দুধ হল তরল ওষুধের এক ঢোকে যেন একটি যাদুর ছোঁয়া,যা সমস্ত ধরণের পুষ্টি এবং অ্যান্টিবডিগুলিতে পূর্ণ। এটি সর্বজনবিদিত যে এটি একটি নবজাত শিশুর বৃদ্ধি এবং প্রতিরোধের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।তবে এটি ক্র্যাডল ক্যাপের ঘরোয়া প্রতিকার হিসাবেও দীর্ঘদিন ধরে ব্যবহৃত হয়ে আসছে। সংবেদনশীল ত্বক প্রশমিত ও শান্ত করার জন্য অল্প পরিমাণে বুকের দুধ মাথায় প্রয়োগ করা যেতে পারে। এটি শিশুর ত্বকের জন্য অ-ক্ষতিকারক এবং সেই কারণে এটিকে দীর্ঘ সময়ের জন্যও ত্বকের উপর রেখে দেওয়া যেতে পারে।

স্তন দুধ

12. ওষুধযুক্ত শিশু শ্যাম্পু

কিছু হালকা ধরনের শিশু শ্যাম্পু যেগুলিতে রয়েছে ছত্রাক বিরোধী কার্যগুণ,সেগুলিকে বিভিন্ন দোকানে ওভার দ্য কাউন্টার রূপে সহজেই কিনতে পাওয়া যায়।আপনি এটিকে পাতলা করে নিতে পারেন এবং তারপর শিশুর মাথার ত্বকের পৃষ্ঠতলকে পরিষ্কার করতে সেটিকে ব্যবহার করতে পারেন প্রতিদিন অথবা দু দিনে একবার করে শ্যাম্পু করার ফলে সেটি মাথার ত্বকের মৃত কোষগুলিকে অপসারিত করে এবং তার সাথে আবার কোনওরকম ছত্রাক সংক্রমণকে দূর করতে মাথার ত্বকের পৃষ্ঠতলকে প্রস্তুতও করে।

ওষুধযুক্ত শিশু শ্যাম্পু

13. আমণ্ড তেল

আমণ্ড তেল হল অন্য আরেকটি গুরুত্বপূর্ন তেল যা ভিটামিন E সমৃদ্ধ।স্বাস্থ্যকর ত্বকের জন্য এটিকে সাধারণত একটি ঘরোয়া প্রতিকার হিসেবে ব্যবহারের পরামর্শ দেওয়া হয় এবং এটি আবার ক্র্যাডল ক্যাপের চিকিৎসার জন্যও খুব ভাল ভাবে কাজ করে। মাথার ত্বকের সংক্রামিত অংশে আমণ্ড তেল প্রয়োগ করে সেটিকে হালকা করে মালিশ করে দেওয়া উচিত।কিছু সময়ের জন্য মাথার ত্বকের উপর এটির নিজস্ব ক্রিয়া সম্পন্ন করতে দেওয়ার পর আপনি একটি ভিজে সুতির কাপড়ের সাহায্যে এটিকে মুছে নিতে পারেন।

আমণ্ড তেল

14. ক্যালেণ্ডুলা

ক্যালেণ্ডুলা হল একটি ভেষজ যেটি অ্যান্টি-ফাঙ্গাল এবং অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্যের জন্য পরিচিত।তীব্রভাবে সংক্রামিত অঞ্চলের উপর ক্যালেণ্ডুলা ক্রীমটিকে প্রয়োগ করা যেতে পারে।এটি ক্র্যাডল ক্যাপের চিকিৎসার জন্য সম্পূর্ণ নিরাপদ এবং ভেষজ একটি সমাধান,যা সহজেই বাজারে পাওয়া যায়।যদিও এটি ক্র্যাডল ক্যাপে চমৎকার ভাবে কাজ করে,এই প্রতিকারের একমাত্র বিরূপ প্রভাব হল এই ক্রীমগুলি সামান্য ব্যয়বহুল হয়ে থাকে।

ক্যালেণ্ডুলা

15. অ্যালোভেরা বা ঘৃতকুমারী

দেহের উপর অ্যালোভেরার একটি শীতল প্রভাব রয়েছে এবং ত্বকের সংক্রমণে ব্যবহারের জন্য বহু ওষুধি প্রস্তুতির সাথে এটি সংযুক্ত হয়ে থাকে।অ্যালোভেরা জেল তাজাভাবে প্রস্তুত করা যেতে পারে এর পাতা কেটে সেটিকে চিঁড়ে তার মধ্যস্থ জেলটিকে বের করে নেওয়ার মাধ্যমে সেটিকে প্রক্রিয়াজাত করুন এবং এরপর সেটিকে প্রয়োগ করা যেতে পারে মাথার ত্বকের উপরে।এর শীতল প্রভাবের কারণে,শিশুদের জন্য ব্যবহারের সময় অবশ্যই সাবধানতা অবলম্বন করা উচিত।জ্বলন প্রশমনের জন্য জেলটিকে প্রয়োগের পর কয়েক মিনিটের জন্য রেখে দেওয়া যেতে পারে।

অ্যালোভেরা বা ঘৃতকুমারী

শিশুদের মধ্যে ক্র্যাডল ক্যাপ খুব সাধারণ এ্কটি অবস্থা এবং প্রাকৃতিক ঘরোয়া প্রতিকারগুলির সাহায্যে সেটিকে সহজেই নিরাময় করে তোলা যেতে পারে।যদি পরিস্থিতিটিকে হ্রাস করা না যায় বা নিয়ন্ত্রণের বাইরে চলে যায় তবে সেক্ষেত্রে আপনি আপনার শিশুরোগ বিশেষজ্ঞের সাথে আলোচনা করুন।ভাল মাত্রায় স্বাস্থ্যবিধি বজায় রাখুন এবং একটি হিউমিডিফায়ারের ব্যবহার ক্র্যাডল ক্যাপ হওয়া প্রতিরোধে দুর্দান্তভাবে সাহায্য করতে পারে।