৯টি ফারটিলিটি সাপ্লিমেন্ট যা আপনাকে গর্ভধারণ করতে সহায়তা করবে

ফারটিলিটি সাপ্লিমেন্ট যা গর্ভধারণ করতে সহায়তা করবে

গর্ভবতী হওয়া যতটা মনে হয় ততটা সহজ নয়। কিছু মহিলা প্রথমবার চেষ্টা করেই গর্ভবতী হন, আবার অন্যদের জন্য সুসংবাদ পেটে কয়েক বছর সময় লাগতে পারে। আমাদের জীবনযাত্রার পছন্দগুলি সহজে এবং প্রাকৃতিকভাবে গর্ভধারণের পক্ষে আরও চ্যালেঞ্জিং হয়ে উঠেছে। বন্ধ্যাত্ব একটি সাধারণ সমস্যা, এবং এটির চিকিৎসা করা কঠিন। যদিও কিছু চিকিৎসা পদ্ধতি একটি শিশুকে জন্ম দিতে সাহায্য করতে পারে, বেশিরভাগ দম্পতিরা ঐতিহ্যগত পদ্ধতিতে গর্ভবতী হওয়া পছন্দ করেন। আপনি যদি শীঘ্রই গর্ভবতী হতে চান তবে আপনার সম্ভবত প্রজনন উর্বরতার পরিপূরক গ্রহণ করা বিবেচনা করা উচিত। মহিলাদের জন্য উর্বরতা পরিপূরকগুলি কোনও মহিলার স্বাস্থ্যের উন্নতি করতে পারে এবং তার প্রজনন ব্যবস্থার শক্তি বাড়াতে পারে। আপনি যদি উর্বরতার পরিপূরক নিতে চান তবে তাদের সম্পর্কে সঠিক তথ্য থাকা উচিত।

প্রজনন উর্বরতার পরিপূরক কি?

প্রজনন উর্বরতার পরিপূরকগুলি হল নির্দিষ্ট কিছু ঔষধি পণ্য বা পদার্থ যা সেবন করা হলে পুরুষ ও মহিলাদের উর্বরতার মাত্রা বাড়াতে সহায়তা করে। এই পণ্যগুলিতে সাধারণত খনিজ, ভেষজ, ভিটামিন বা অন্যান্য অ্যামাইনো অ্যাসিড থাকে যা প্রজননতন্ত্রকে প্রভাবিত করে। এগুলি ওষুধ থেকে পৃথক, যেহেতু এই পরিপূরকগুলির সমস্ত উপাদান প্রাকৃতিক এবং কোনও ডাক্তারের প্রেসক্রিপশনের প্রয়োজন হয় না। এর মধ্যে কিছু সাধারণত পুষ্টিকর পরিপূরক হিসাবে ব্যবহৃত হয় অন্যগুলি নির্দিষ্ট উর্বরতা লক্ষ্য করার জন্য নির্দিষ্টভাবে ডিজাইন করা সূত্র ধারণ করে। উর্বরতা পরিপূরক শুধুমাত্র মহিলাদের জন্যই নয় পুরুষদের জন্যও উপলব্ধ। পুরুষদের জন্য উর্বরতা পরিপূরকগুলি শুক্রাণুর স্বাস্থ্য এবং গতিশীলতার উন্নতিতে ফোকাস করে, ফলে তাদের নিষেকের জন্য ডিমের মধ্যে পৌঁছানোর সম্ভাবনা বৃদ্ধি পায়।

উর্বরতা বাড়ানোর জন্য পরিপূরক গ্রহণ করা কি নিরাপদ?

যেহেতু অসংখ্য ওভার-দ্য কাউন্টারে ভেষজ পরিপূরক পুরুষ এবং মহিলা উভয়ের জন্যই পাওয়া যায়, তাই এই পরিপূরকগুলি কার্যকর কিনা তা নিয়ে চিন্তা করা স্বাভাবিক। যেহেতু এই পরিপূরকগুলি প্রাকৃতিক পণ্য ব্যবহার করে তৈরি করা হয় এবং কোনও প্রেসক্রিপশনের প্রয়োজন হয় না, লোকেরা মনে করে যে এগুলি সব নিরাপদ। তবে দুর্ভাগ্যক্রমে, ঘটনাটি সত্য নয়।

শরীরের জৈবিক প্রক্রিয়াগুলির সাথে যোগাযোগ করে এমন যে কোন বাহ্যিক পদার্থের মতো, এই পদার্থগুলিও খুব ইন্টারঅ্যাক্ট করে এবং পার্শ্ব প্রতিক্রিয়া হতে পারে। এগুলি অ্যালার্জি প্রতিক্রিয়াকে ট্রিগার করতে পারে, এবং তাদের মধ্যে উপস্থিত পদার্থগুলি গ্রহণ করা অন্যন্য ওষুধের সাথে পৃথকভাবে ইন্টারঅ্যাক্ট করতে পারে।

যদিও এই পরিপূরকগুলিতে আপনার স্বাস্থ্যের জন্য প্রয়োজনীয় পুষ্টি রয়েছে, তবে আপনি যদি এটি অতিরিক্ত পরিমাণে গ্রহণ করেন তবে সেগুলি আপনার স্বাস্থ্যের উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে। স্বাভাবিকের বাইরে কিছু নির্দিষ্ট ভিটামিন বা খনিজগুলির মাত্রা বাড়ানো শরীরের পক্ষেও ক্ষতিকারক হতে পারে। অনেক সময় একাধিক পরিপূরক গ্রহণের ফলে তাদের মধ্যেও একটি বন্ধন তৈরি হতে পারে, যা দেহের ক্ষতি করতে পারে এমন রাসায়নিক প্রতিক্রিয়ার দিকে পরিচালিত করে।

উর্বরতার পরিপূরকগুলিতে কী কী উপাদান পাওয়া যায়?

প্রতিটি উর্বরতা পরিপূরকে একটি পৃথক উপাদানের সংমিশ্রণ রয়েছে যা একটি নির্দিষ্ট উদ্দেশ্যকে পরিবেশন করে। এমন একগুচ্ছ উপাদান রয়েছে যা সাধারণত উর্বরতা পরিপূরকগুলিতে পাওয়া যায়, যা নীচে বর্ণিত হয়েছে।

১. এন-এসিটাইল সিস্টাইন

এন-এসিটাইল সিস্টাইন

এনএসি বা এন এসিটাইল-এল-সিস্টাইন হিসাবেও অভিহিত এই উপাদানটি আসলে এল-সিস্টাইন স্ট্রেন থেকে স্বাভাবিক অ্যামাইনো অ্যাসিডের একটি বিকল্প। এই উপাদানটি বিভিন্ন উর্বরতা পরিপূরকগুলির একটি অংশ গঠনের মূল কারণগুলির মধ্যে একটি, কারণ এটি অ্যান্টিঅক্সিডেন্ট হিসাবে কাজ করে। এটি দেহের অভ্যন্তরীণ ব্যবস্থাকে সর্বোত্তম স্তরে কার্যক্ষম রাখার জন্য, কোষগুলিকে প্রাথমিক মৃত্যু থেকে বাঁচতে এবং ইনসুলিনের প্রতি সংবেদনশীলতা তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এনএসি অনেক মহিলার ডিম্বস্ফোটন চক্রের যথেষ্ট উন্নতি করতে পারে, বিশেষত যাদের পিসিওএস রয়েছে।

২. ম্যায়োইনোসিটল

ম্যায়ো-ইনোসিটল হল সেই উপাদানগুলির মধ্যে একটি যা মানবদেহেও প্রাকৃতিকভাবে পাওয়া যায়। এটি বিভিন্ন খাবার যেমন ফল, বীন, ভুট্টা ইত্যাদিতেও উপস্থিত থাকে। শরীরে ইনোসিটল তৈরি হওয়ার কারণটি মূলত ইনসুলিনের মাত্রা নিয়ন্ত্রণ করে এবং শরীরকে সুস্থ রাখে। ইনসুলিন প্রতিরোধের শরীরের ইনসুলিনে সাড়া দেওয়ার ক্ষমতা নিয়ে সমস্যা হয়। ইনসুলিন রেজিস্ট্যান্স পিসিওএস-যুক্ত মহিলাদের কম উর্বরতা স্তরের অন্যতম কারণ। ইনোসিটল গ্রহণ এ জাতীয় মহিলাদের উর্বরতার মাত্রা উন্নতি করে সহায়তা করতে পারে। এটি কোনও মহিলার মধ্যে মাসিক চক্রকে নিয়ন্ত্রিত এবং নিয়মিত করে তোলে, যা শেষ পর্যন্ত ডিম্বস্ফোটন প্যাটার্নকে স্বাভাবিক করে তোলে।

৩. ডিহাইড্রোপিয়েনড্রোস্টেরন

নামটি ভীতিজনক শোনালেও এটি ডিএইচইএ-তে সংক্ষিপ্ত করা হয়েছে। এই হরমোনটি মানবদেহ দ্বারা উৎপাদিত হয়, যা অ্যাড্রিনাল গ্রন্থিগুলি দ্বারা নিঃসারিত হয়। মহিলাদের জন্য ডিএইচইএ-র কার্যকারিতা সম্পর্কে পরস্পরবিরোধী মতামত রয়েছে, যেহেতু যখন কোন মহিলার ডিম্বাশয়ের এটি যথেষ্ট পরিমাণে মজুদ থাকে তখন এটি ভাল করার চেয়ে বেশি ক্ষতি করে। অতিরিক্ত ডিএইচইএ পরিপূরক, এই ক্ষেত্রে, মুখের লোমের বৃদ্ধি, ঋতুস্রাবের ব্যাঘাত ইত্যাদির মতো পার্শ্ব প্রতিক্রিয়া হতে পারে। তবে, ডিম্বাশয়ে এর ভাণ্ডার কম আছে এমন মহিলাদের ক্ষেত্রে, ডিএইচইএ পরিপূরক যথেষ্ট উপকারী, বিশেষত আইভিএফ-এ যাওয়ার সময়।

৪. কোএনজাইম কিউ ১০

CoQ10 হিসাবেও অভিহিত, এটি একটি এনজাইম যা উর্বরতা বাড়াতে পারে। এটি মানুষের উপর এর প্রভাবগুলি সম্পর্কে কোনও নির্দিষ্ট অধ্যয়ন বা গবেষণা হয়েছে বলে মনে হয় না। তবুও, অন্য প্রাণীদের উপর পরীক্ষা নেওয়া হয়েছে, এবং কোউ ১০-এর পরিপূরকতায় এই প্রাণীদের ডিম্বাণুর গুণমান উন্নত হয়েছে। CoQ10 পুরুষদের মধ্যে শুক্রাণুর সংখ্যাও উন্নত করে। শুক্রাণু আরও ভাল আকারের এবং উচ্চতর গতিশীলতা অর্জন করে।

৫. ভিটেক্স অগ্নাস-কাসটাস

ভিটেক্স অগ্নাস-কাসটাস

একটি জনপ্রিয় ভেষজ পরিপূরক, ভিটেক্স অগ্নাস-কাসটাসকে সাধারণত সাধারণ প্রচলিত ভাষায় চেস্ট বেরি হিসাবে উল্লেখ করা হয়। ভিটেক্স একটি সুপরিচিত উর্বরতা পরিপূরক যা মহিলাদের প্রজনন স্বাস্থ্যের উন্নতি করে। এটি ঋতুস্রাব শুরুর সময় অভিজ্ঞতা হওয়া সাধারণ অসুবিধাগুলি থেকে মুক্তি দেওয়ার জন্য পরিচিত। এটি ঋতুচক্রকে প্রবাহিত করে যা ডিম্বস্ফোটনের উন্নতি করে এবং শেষ পর্যন্ত গর্ভাবস্থার সম্ভাবনাগুলিকে উন্নত করে।

৬. অ্যামাইনো অ্যাসিড

মানব দেহের ক্রিয়াকলাপ এবং সুস্থ থাকার জন্য অন্যতম মূল উপাদান হল অ্যামাইনো অ্যাসিড। এর মধ্যে বেশিরভাগ অ্যাসিডগুলি শরীরেই উৎপাদিত হয়, যেখানে আরও বেশি প্রয়োজন হলে বাইরের উৎস প্রয়োজন হয়। সে ক্ষেত্রে প্রয়োজনীয় দুটি বিষয় হল এল-কার্নিটাইন এবং এল-আর্গিনাইন। এই উভয় অ্যাসিডই পুরুষ এবং মহিলা উভয়েরই একটি স্বাস্থ্যকর প্রজনন ব্যবস্থাকে সমর্থন করার জন্য প্রয়োজনীয়। পুরুষদের মধ্যে এল-কারনেটিনের উপস্থিতি শুক্রাণু এবং তাদের আকারের গতিশীলতা উন্নত করে। অন্যদিকে এল-আর্জিনাইন ডিম্বাশয় অঞ্চলে রক্তের প্রবাহ এবং মহিলাদের জরায়ুতে বাড়া দেয়। তবে, কখনও কখনও, খুব বেশি এল-আর্গিনাইন আইভিএফ চলাকালীন ভ্রূণ বা ডিমের সফল পুনরুদ্ধারে বাধা দিতে পারে।

৭. অ্যান্টিঅক্সিড্যান্টস

বিরল উর্বরতা পরিপূরকগুলির মধ্যে বিরলতমগুলিই শুধুমাত্র অ্যান্টিঅক্সিডেন্টগুলির ব্যবহার না করে তৈরি করা হবে। যদি অ্যামাইনো অ্যাসিডগুলি মানব দেহের বিল্ডিং ব্লক হয় তবে অ্যান্টিঅক্সিডেন্টগুলি এর রক্ষণাবেক্ষণের কর্মী। বেশিরভাগ পরিপূরকগুলির মধ্যে ভিটামিন সি একটি মূল অ্যান্টিঅক্সিড্যান্ট হিসাবে অন্তর্ভুক্ত থাকে, অন্য কয়েকটির মধ্যে সাধারণত মেলাটোনিন, গ্রিন টি বা ইউবিউকিনল থাকে। ইউবিকুইনলকে কোউ ১০-এর আদিম পর্যায় হিসাবে অভিহিত করা যেতে পারে, পুরুষদের মধ্যে শুক্রাণুর আকার এবং মেয়েদের ডিম্বাণুগুলিকে প্রভাবিত করে। উভয়ই এক সাথে উর্বরতা বৃদ্ধির দিকে কাজ করে।

৮. ভিটামিন

ভিটামিন আমাদের দেহের জন্য প্রয়োজনীয়; অতএব, সমস্ত পরিপূরকগুলিতে ব্যর্থতা ছাড়াই ভিটামিন থাকে। বি-কমপ্লেক্স গ্রুপ থেকে ভিটামিন সি ও ই পর্যন্ত প্রচুর ভিটামিন এবং ফোলেট, জিংক, ম্যাগনেসিয়াম ইত্যাদি খনিজগুলি কেবল উর্বরতার জন্যই নয়, ভ্রূণের বিকাশের জন্যও প্রয়োজনীয়।

যে উর্বরতার পরিপূরকগুলি আপনাকে গর্ভবতী হতে সহায়তা করতে পারে

যদি আপনি গর্ভধারণের চেষ্টা করার সময় প্রাকৃতিক উর্বরতা পরিপূরকগুলির বিকল্প বেছে নিচ্ছেন তবে আপনার সেইগুলি বিবেচনা করা উচিত যা গর্ভধারণের সম্ভাবনাগুলি উন্নত করতে পারে এবং পুরুষ ও মহিলা উভয়েরই প্রজনন সিস্টেমে শৃঙ্খলা ফিরিয়ে আনতে পারে।

১. এল-কার্নিটাইন

এল-কার্নিটাইন

এটি একটি প্রয়োজনীয় অ্যামাইনো অ্যাসিড যা প্রজনন ব্যবস্থার বৃদ্ধিকে সমর্থন করে। পুরুষদের জন্য এল-কার্নিটাইন একটি প্রয়োজনীয় পরিপূরক। এল-কার্নিটাইন গ্রহণ এবং শুক্রাণু কোষের মধ্যে এর স্তরকে উন্নত করা, শুক্রাণুর সংখ্যার পাশাপাশি তাদের গতিতে যথেষ্ট উন্নতি দেখিয়েছে।

২. এল-আর্গিনাইন

এল-আর্গিনাইন, আরেকটি অ্যামাইনো অ্যাসিড যা সাধারণত এল-কার্নিটাইনের সাথে জুড়ে থাকে, বিভিন্ন খাবারে উপস্থিত থাকে। তবে এটি একটি শুক্রাণুর মাথার মধ্যে উল্লেখযোগ্য অনুপাতে পাওয়া যায়। এল-আর্গিনাইন শুক্রাণুর শক্তি বাড়ানোর পাশাপাশি তাদের সংখ্যা বাড়ানোর জন্য একটি মূল পরিপূরক। তবে, সাধারণত হার্প বা কোল্ড সোরের মতো এসটিডিযুক্ত ব্যক্তিদের জন্য সাধারণত এল-আর্গিনাইন গ্রহণ নিষিদ্ধ। এই অ্যামাইনো অ্যাসিডের উপস্থিতি দ্বারা ভাইরাসটিকে পুনরায় সক্রিয় করার মাধ্যমে এই জাতীয় রোগগুলি আরও বাড়তে পারে।

৩. বিটা ক্যারোটিন

বিটা ক্যারোটিন বিভিন্ন শাকসব্জিতে বিস্তৃতভাবে উপস্থিত থাকে যা পরবর্তীতে শক্তিশালী ভিটামিন এ হিসাবে বিকশিত হয়। গর্ভাবস্থায় বিটা ক্যারোটিন গ্রহণের সুপারিশ করা হয়, তবে এটিও একটি উর্বরতা পরিপূরক হিসাবে ব্যবহৃত হয়। বিটা ক্যারোটিনের অ্যান্টিঅক্সিড্যান্ট শরীরের যে কোনও ফ্রি র‌্যাডিক্যালের চিকিৎসা করে এবং গঠিত হতে চলা ডিএনএ-এর ক্ষতি রোধ করে শুক্রাণুর স্বাস্থ্যের পাশাপাশি ডিম্বাণুর স্বাস্থ্য বজায় রাখতে সহায়তা করে। সাধারণত, মাল্টিভিটামিন পরিপূরকগুলিতে ভাল পরিমাণে বিটা ক্যারোটিন থাকে।

৪. ভিটামিন সি

প্রাকৃতিক অ্যান্টিঅক্সিড্যান্ট হওয়া ছাড়াও, ভিটামিন সি-এর উপস্থিতি শুক্রাণুর অভ্যন্তরে ডিএনএর উন্নতির সাথে সরাসরি যুক্ত, এটির সুরক্ষা দেয় এবং তাদের মান ও আকৃতি উন্নত করে। বিভিন্ন রোগ বা শর্ত রয়েছে এমন কোনও গর্ভপাত বা ভ্রূণের গঠন প্রতিরোধের জন্য শুক্রাণুর মধ্যে ডিএনএ সুরক্ষিত রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তদুপরি, ভিটামিন সি একসাথে যুক্ত না হয়ে শুক্রাণু ছড়িয়ে দেওয়ার জন্য উৎসাহ দেয়, ডিম্বাণুর দিকে দ্রুত সাঁতার কাটার সম্ভাবনা বাড়িয়ে তোলে।

৫. ভিটামিন ই

ভিটামিন ই হল আরেকটি অ্যান্টিঅক্সিড্যান্ট যা পুরুষ ও মহিলা উভয়েরই উর্বরতা বৃদ্ধিতে মূল ভূমিকা পালন করে এবং আইভিএফ-এর মধ্য দিয়ে যাওয়া দম্পতির পক্ষে এটি বেশ গুরুত্বপূর্ণ। ভিটামিন ই গ্রহণের ফলে নিষেকের সম্ভাবনা প্রায় ১০% বাড়ানো যায়।

৬. ওমেগা ৩ অ্যাসিড

ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডের পরিপূরকগুলি গুরুত্বপূর্ণ কারণ এগুলি জরায়ুতে রক্ত ​​প্রবাহ বাড়ায় এবং ডিম্বাশয়ের ফলিকগুলিকে ডিম্বাণু ছাড়তে সহায়তা করে। গর্ভাবস্থায় বাধা সৃষ্টি করতে পারে এমন প্রদাহ হ্রাস থেকে সরাসরি বীর্যকে প্রয়োজনীয় ফ্যাটি অ্যাসিড সরবরাহ করতে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডগুলি উর্বরতা উন্নত করতে সহায়তা করে। এগুলি প্রোস্টাগ্ল্যান্ডিনের মাত্রা এবং শুক্রাণু স্বাস্থ্যও বাড়ায়।

৭. সেলেনিয়াম

পুরুষদের ক্ষেত্রে, সেলেনিয়াম অত্যন্ত গুরুত্বপূর্ণ, কারণ সঠিক সেলেনিয়াম স্তরগুলি সরাসরি শুক্রাণুর সংখ্যার সাথে সংযুক্ত থাকে। মহিলাদের ক্ষেত্রে, সেলেনিয়াম গর্ভপাত বা অন্য কোনও ত্রুটি থেকে নবজাতক ভ্রূণকে রক্ষা করতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সেলেনিয়ামের অ্যান্টিঅক্সিড্যান্ট বৈশিষ্ট্যগুলি ক্রোমোজোম কাঠামো অক্ষত রাখে।

৮. ফোলিক অ্যাসিড

ফোলিক অ্যাসিড গর্ভধারণের আগে বা গর্ভাবস্থায় থেকেই সুপারিশ করা হয় কারণ এটি ভ্রূণের স্বাস্থ্যের উন্নতি করে। এটি কেবল ডিএনএ এবং আরএনএর আরও ভাল গঠনের পক্ষে সমর্থনই করে না, তবে এটি শিশুর অভ্যন্তরে এই জিনগত কোডগুলিও সুরক্ষিত করে। বি-কমপ্লেক্স ভিটামিনগুলির সাথে এটি পরিপূরক করা খুবই প্রয়োজনীয়। ফোলিক অ্যাসিড এবং জিঙ্কের সংমিশ্রণ পুরুষদের মধ্যে শুক্রাণুরও গুণমান উন্নত করতে পারে।

৯. জিংক

জিংক

জিংক ভাল ক্রোমোজোম জোড়া বজায় রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এবং ইস্ট্রোজেন ও প্রোজেস্টেরন একসাথে রাখে যা গর্ভাবস্থায় উপকার করে। শুক্রাণুতে, লেজ এবং বাইরের আচ্ছাদনটি জিংক থেকেই তৈরি হয়, যা একটি মানুষের খাদ্যের মধ্যে জিংকের অন্তর্ভুক্তিকে একেবারে প্রয়োজনীয় করে তোলে। এই উপাদানটি শুক্রাণুর গতিবেগ উন্নত করতে পারে এবং শুক্রাণুর গুণমান উন্নত করতে পারে। এটি মহিলাদের জন্যও গুরুত্বপূর্ণ কারণ জিংকের অভাব (বা নিম্ন স্তরের কারণে) গর্ভপাত হতে পারে।

প্রজনন উর্বরতা পরিপূরক গ্রহণের ঝুঁকি

উপরে উল্লিখিত হিসাবে, উর্বরতা পরিপূরকগুলি ব্যক্তি দ্বারা গ্রহণ করা অন্য কোনও ওষুধগুলির উপর প্রভাব ফেলতে পারে। উর্বরতা পরিপূরক গ্রহণ বিশেষত উচ্চ মাত্রায় এবং খুব বেশি সময় ধরে আপনার প্রজনন স্বাস্থ্যের পাশাপাশি সামগ্রিক স্বাস্থ্যকে নেতিবাচকভাবে প্রভাবিত করতে পারে। নিম্নতর পরিমাণে পরিপূরক গ্রহণের কারণে হতে পারে এমন পার্শ্বপ্রতিক্রিয়াগুলি নীচে স্থির করা হল –

১. মাথাব্যাথা
২. ঝাপসা দৃষ্টি
৩. বমি বমি ভাব এবং বমি
৪. হার্টের অসুখের ঝুঁকি বেড়ে যায় (যখন ফোলিক অ্যাসিড অতিরিক্ত পরিমাণে গ্রহণ করা হয় তখন এটি ঘটে)
৫. র‍্যাস

প্রজনন উর্বরতা পরিপূরকগুলির সাথে কখন অতিরিক্ত সতর্কতা অবলম্বন করা উচিত

উর্বরতা পরিপূরক কেনা কৌশলকর হতে পারে তবে আপনি যদি উর্বরতা পরিপূরক গ্রহণের পরিকল্পনা করছেন, আপনার সতর্ক হওয়া দরকার। নিম্নলিখিত ক্ষেত্রে একটি উর্বরতা পরিপূরক কেনা এড়িয়ে চলুন।

  • সংস্থার অনলাইন স্টোর বা ওয়েবসাইটটি সন্দেহজনক মনে হচ্ছে। এটিতে ভুল বানান এবং এলোমেলো ছবি রয়েছে।
  • বাক্সটিতে “গবেষণা দ্বারা প্রমাণিত” উল্লেখ করা হয়েছে তবে গবেষণাটি কখন এবং কোথায় পরিচালিত হয়েছিল তা নির্দিষ্ট করা হয়নি।
  • পরিপূরকগুলির বাক্সটি “ডাক্তারদের সুপারিশকৃত” বলে লেখা হলেও এটি সংস্থার কোনও অফিসিয়াল লোগো বহন করে না।
  • পরিপূরকটি গর্বের সাথে বন্ধ্যাত্ব নিরাময়ের গ্যারান্টি দেয়।

আপনার ডাক্তারকে কী জিজ্ঞাসা করবেন

যদিও অনেক উর্বরতা পরিপূরক উর্বরতা উন্নত করতে সহায়তা করে, তবে এগুলি সবার জন্য কাজ নাও করতে পারে। এগুলি কার্যকর তবে গুরুতর পার্শ্ব প্রতিক্রিয়াও হতে পারে। সুতরাং, কোনও পরিপূরক গ্রহণের আগে একজন ডাক্তারের সাথে পরামর্শ করা বুদ্ধিমানের সিদ্ধান্ত হবে। সুতরাং, কোনও নির্দিষ্ট পরিপূরকের সম্ভাব্য সুবিধা এবং ঝুঁকিগুলি সম্পর্কে আপনার ডাক্তারের সাথে কথা বলুন, এবং তবেই কেবলমাত্র এটির দিকে এগিয়ে যান। ডাক্তার আপনাকে আপনার চিকিৎসার ইতিহাস এবং কোনও প্রাক-বিদ্যমান চিকিৎসাগত শর্ত সম্পর্কে জিজ্ঞাসা করবেন। এমনকি আপনি কিছু ওষুধ খাচ্ছেন কিনা তাও তিনি আপনাকে জিজ্ঞাসা করবেন। সঠিক তথ্য সরবরাহ করুন এবং তিনি আপনাকে সেরা নির্দেশটি দেবেন।

গর্ভবতী হওয়ার জন্য সর্বোত্তম উর্বরতার পরিপূরক বেছে নেওয়া যতটা সহজ মনে হয় ততটা সহজ নয়। ঠিক ওষুধের মতোই, সঠিকগুলি বাছাই করার সময় যত্ন নেওয়া দরকার। তদুপরি, শুধু পরিপূরক গ্রহণ করা আপনার উর্বরতার মাত্রা উন্নত করতে পারে না। স্বাস্থ্যকর ডায়েট অনুসরণ করা, একটি ভাল জীবনযাত্রা এবং শারীরিক অনুশীলনগুলিও আপনার পক্ষে কাজ করবে। কোনও পরিপূরক শুরু করার আগে একজন ডাক্তারের সাথে পরামর্শ করুন, তিনি আপনাকে সেরা নির্দেশ দেবেন। এছাড়াও, চেষ্টা চালিয়ে যান – শীঘ্রই, আপনি আপনার কোলে আপনার ছোট্ট দেবদূতকে পাবেন।