২৫ সপ্তাহের গর্ভবতী: কি আশা করা যায়

২৫ সপ্তাহের গর্ভবতী: কি আশা করা যায়

মা হতে চলা মহিলারা, এটি আপনার গর্ভাবস্থার সেই সময়টি যখন আপনার শরীরের পরিবর্তনগুলি চলছে এবং আপনি গত ২৫ সপ্তাহ ধরে কাজটি কিভাবে অগ্রগতি চালিয়ে যাচ্ছেন তা বোঝার জন্য আপনি খুবই আগ্রহী । এই অনুভূতিগুলি এবং প্রয়োজনীয় তথ্যগুলি এবার বোঝার সময়, এবং এগুলির মকাবেলা করা শিখতে হবে ।

গর্ভাবস্থায় আপনার শিশুর বৃদ্ধি – ২৫ সপ্তাহ

এটি একটি বিস্ময়কর অনুভূতি যা তৃতীয় ত্রৈমাসিকে তৈরি করেছে, যেখানে আপনার শিশুর উপস্থিতি তার বাড়তে থাকা নড়াচড়ার মাধ্যমে অনুভব করা যাবে । এটি আম্বলিক্যাল কর্ডে আঁকড়ে থাকতে পারে, যা তার নতুন এবং উন্নত দৃঢ়তার সুবাদে হয়,ব এটি এখন আরও দৃঢ় । ২৫ সপ্তাহে, আপনার শিশুর প্রথম মল গঠিত হয় । এটিকে মেকোনিয়াম বলা হয়, যা পুরু এবং গাঢ়, এবং জন্মের পর তা অবিলম্বে নির্গত হতে পারে । শিশুর চুল ক্রমবর্ধমান হয়, এবং তার গঠন, সেইসাথে রঙ, এখন স্বতন্ত্র ।

শিশুর আকার কি হবে?

যখন আপনি ২৫ সপ্তাহের গর্ভবতী হন, শিশুর আকার প্রায় ১৩ ১/২ ইঞ্চি বা সাড়ে ১৩ ইঞ্চি দৈর্ঘ্য এবং প্রায় ৭০০ গ্রাম ওজনের হয় । কিছু পরিমাণে চর্বি যেটি সংশ্লেষিত হচ্ছে তা খসে পড়তে থাকে, এবং আপনার শিশু এখন আর আগের চেয়ে বেশি লম্বা এবং রোগা দেখাচ্ছে । একটি একন স্কোয়াশ বা একটি বড় ফুলকপি কল্পনা করুন, এবং আপনি শিশুর আকার কল্পনা করতে পারবেন ।

সাধারণ শারীরিক পরিবর্তন

আপনার শিশুর এখন দ্রুত বৃদ্ধি পাচ্ছে এবং আপনার মধ্যভাগের চারপাশে প্রচুর পরিমাণে জায়গা নিয়ে নিচ্ছে । যাইহোক, শিশুর বৃদ্ধির সাথে, আপনার শরীর ওজন বাড়িয়ে তুলবে এবং আপনাকে ওজন বহন করতে সাহায্য করবে । প্রতি সপ্তাহে এক পাউন্ড করে (০.৪৫ কেজি) সাধারণ ওজন বৃদ্ধি । গর্ভাবস্থায় অন্যান্য শরীরিক পরিবর্তনগুলির মধ্যে, আপনি আপনার শরীরের উপর প্রসারিত চিহ্নগুলি বা স্ট্রেচ মার্ক, গাঢ় রঙের স্তনবৃন্ত, মুখের ত্বকে গাঢ় ছাপ এবং নাভি থেকে নিচের দিকে পিউবিক এলাকায় চুলের রেখা লক্ষ্য করবেন ।

২৫ সপ্তাহে গর্ভাবস্থার লক্ষণ

আপনার শক্তির মাত্রায় আগের সপ্তাহ থেকে বেশি পার্থক্য হতে পারে না, আপনার শিশুর ক্রমবর্ধমান আকার ওজনের কারণে আপনাকে ঝুঁকিয়ে দেবে । ২৫ সপ্তাহে গর্ভাবস্থার সাধারণ লক্ষণগুলি হল:

  • ঘুম সম্পর্কিত সমস্যা:

আরামদায়কভাবে ঘুমাতে সক্ষম না হওয়ার অনেক কারণ থাকতে পারে, এবং এতে আপনার সর্বদা ক্রমবর্ধমান পেট, প্রসব সম্পর্কে দুঃস্বপ্ন, অথবা সম্ভবত আপনার হরমোন অন্তর্ভুক্ত থাকতে পারে । কোন সমস্যাবিহীন ঘুম পেতে একটি উপায় হল যখন আপনি ঘমের সময়ের কাছাকাছি যাবেন তখন আপনার জল পান করা সীমিত করা, তাই আপনার রাতে কম বায়ো ব্রেক প্রয়োজন ।

ক্রমবর্ধমান পেট, প্রসব সম্পর্কে দুঃস্বপ্ন, অথবা হরমোন আপনার ঘুমে ব্যাঘাত ঘটাতে পারে

  • কোষ্ঠকাঠিন্য এবং অর্শঃ

এটি একটি সাধারণ শর্ত যা আপনাকে এখন সমস্যায় ফেলবে, তাই নিশ্চিত করুন যে আপনি পর্যাপ্ত জল পান করছেন, ব্যায়াম করছেন এবং আপনার খাবারের তালিকায় ফাইবার সমৃদ্ধ খাবারগুলি আপনার পাচক পদ্ধতিতে সহায়তা করে এবং কোষ্ঠকাঠিন্য এড়ানোর জন্য অন্তর্ভুক্ত করেন । অর্শ দ্বিতীয় ত্রৈমাসিকের সময় বেশ সাধারণ, কারণ শিশুটি পাচক অঙ্গকে ঠেলে দিচ্ছে ।

  • অম্বল বা বুকজ্বালা:

শিশু বড় হওয়ার সাথে, পাচক অঙ্গের বিরুদ্ধে এটি ধাক্কা দেয়, এবং এটি আপনার খাদ্যনালীতে অ্যাসিডের মাত্রা বাড়িয়ে তোলে, যা বুকে এবং গলায় জ্বলন্ত অনুভূতির দিকে পরিচালিত করে । তৈলাক্ত এবং মসলাযুক্ত খাবার এড়িয়ে যাওয়া, বিশেষ করে ডিনারে, আপনাকে এই সমস্যাটির সমাধান করতে এবং বুকজ্বালা দূর করতে সহায়তা করতে পারে ।

গর্ভাবস্থার ২৫ সপ্তাহে পেটের অবস্থা

আপনি যদি আপনার গর্ভাবস্থার ২৫তম সপ্তাহের মধ্যে থাকেন, তবে আপনি এখন পর্যন্ত প্রায় ৭-৮ কিলোগ্রাম ওজন অর্জন করেছেন, এবং এটি আপনার জন্য উদ্বেগের একটি বড় উত্স হতে পারে । দ্বিতীয় ত্রৈমাসিকের সময় ওজন দ্রুত বৃদ্ধি পেলে, মনে রাখবেন এটি জল ধারণের কারণে হতে পারে । আপনার ওজন বৃদ্ধির ক্ষেত্রে আপত্তি থাকলে, তবে আপনার ডাক্তার আপনাকে ডায়েট প্ল্যান তৈরি করে সাহায্য করতে পারেন যা এটি নিয়ন্ত্রণে রাখতে এবং খুব অল্প সময়ের মধ্যে এটির সুরক্ষায় বাধা দিতে প্রতিরোধ করতে পারেন ।

২৫ সপ্তাহে, ভ্রূণের নড়াচড়া আরো পরিষ্কার হবে । আপনার শিশু সম্ভবত ঘুমানোর সময় ঘুমাচ্ছে তাই সে সম্পর্কে চিন্তা করবেন না । যদি আপনি আশ্বস্ত হন যে ভিতরে সব ঠিক আছে, সঙ্গীত শুনুন বা হালকা ম্যাসেজ নিন, এবং আপনার জানার আগে, আপনাকে কয়েকটি লাথি দিয়ে পুরস্কৃত করা হবে ।

২৫ সপ্তাহে আল্ট্রাসাউন্ড

যদি আপনার ডাক্তার মনে করেন যে আপনার ২৫ সপ্তাহে কিছু অতিরিক্ত নজরদারি দরকার, আপনার একটি আল্ট্রাসাউন্ড হতে পারে । আপনার শিশু ইতিমধ্যেই ভারসাম্যের একটি চেতনা উন্নত করেছে এবং তার মাথার উপর আরো চুল গজিয়েছে, যা আল্ট্রাসাউন্ডের সময় দৃশ্যমান হবে । আপনার অবস্থার উপর নির্ভর করে, শর্করা প্রক্রিয়া করার জন্য আপনার শরীরের ক্ষমতার পরীক্ষা করার জন্য আপনাকে গ্লুকোজ স্ক্রীনিং পরীক্ষার (যদি আপনার আগের সপ্তাহে এটি না হয়ে থাকে) করতে হতে পারে । আপনার গর্ভাবস্থা ডায়াবেটিস আছে কিনা না তা নিশ্চিত করার জন্য এটি করা হয়, সেই ক্ষেত্রে অতিরিক্ত পরীক্ষার প্রয়োজন হতে পারে ।

আপনার শিশুর ভারসাম্যের চেতনা এবং চুল দেখতে পাবেন

কি খেতে হবে?

২৫তম সপ্তাহে, আপনার খাবার ভিটামিন ডি এবং ক্যালসিয়ামের মতো গুরুত্বপূর্ণ পুষ্টিগুলি নিশ্চিত করে যাতে আপনার শিশুর শক্তিশালী দাঁত এবং হাড় গঠিত হয়, শক্তিশালী পেশী বিকাশ হয় এবং একটি সুস্থ স্নায়ুতন্ত্র থাকে । যেহেতু ভিটামিন ডি ক্যালসিয়াম শোষণ করতে আপনার শরীরকে সমর্থন করে, তাই আপনার ২৫তম সপ্তাহের গর্ভাবস্থায় খাবারে পনির, দই, দুধ, সবুজ শাকসব্জী যেমন পালং শাক এবং অমরন্ত (চাউলি) এবং রাজমা ও সোয়া বিনের মতো ডালগুলি অন্তর্ভুক্ত করা উচিত । ডিম, দুধ, এবং মাছ ভিটামিন ডি-এর বড় উত্স ।

টিপস এবং যত্ন

এখানে গর্ভাবস্থার ২৫তম সপ্তাহে মনে রাখার জন্য কিছু করণীয় এবং যা করা উচিত না তার একটি বিস্তৃত তালিকা রয়েছে:

করণীয়

  • এই সময়কালে প্রচুর পরিমাণে জল পান করুন, কারণ এটি আপনাকে কোষ্ঠকাঠিন্য এবং সম্পর্কিত সমস্যাগুলি এড়াতে সহায়তা করবে । এটি আপনার ত্বককে নমনীয় রাখতে এবং প্রসারিত হয়ে সাহায্য করবে, পাশাপাশি চুলকানি প্রতিরোধ করবে ।
  • যেহেতু আপনি আপনার তৃতীয় ত্রৈমাসিকের কাছাকাছি রয়েছেন, আপনার প্রসবের সঙ্গীকে প্রস্তুত করা উচিত । এটি সাধারণত স্বামী হন, যিনি সেই ভূমিকা নিতে ইচ্ছুক, কিন্তু যদি না হয় তবে আপনাকে দ্রুত অন্য কাউকে বেছে নিতে হবে ।
  • আপনার গর্ভাবস্থার ২৫তম সপ্তাহে পর্যাপ্ত তরল সহ একটি সুস্থ এবং পুষ্টি-ঘন খাবার প্রয়োজন ।

কী করা উচিত না

  • জলের জীবাণু ভাইরাস গর্ভাবস্থাকে আগের তুলনায় আরো কঠিন করে তুলতে পারে, তাই অস্বাস্থ্যকর জল গ্রহন করবেন না ।
  • আপনার পিঠের উপর ভর করে বা চিত হয়ে ঘুমাবেন না, কারণ এটি আপনার অন্ত্র এবং মেরুদন্ডে অতিরিক্ত চাপ দিতে পারে । এটি অনুপযুক্ত রক্ত সঞ্চালন করবে । এটির পরিবর্তে আপনার বাম দিকে ফিরে ঘুমানোর সুপারিশ করা হয় ।
  • ডিনারের পরে অতিরিক্ত কফি এবং চা খাবেন না, কারণ এটি আপনার শরীরকে লোহার শোষণ থেকে প্রতিরোধ করতে পারে, যা আপনার শরীরের জন্য প্রয়োজনীয় । গর্ভাবস্থায় যত তাড়াতাড়ি সম্ভব ক্যাফিন বাদ দেওয়া ভাল ।

আপনাকে কি কেনাকাটা করতে হবে

শিশুর জামাকাপড় এবং মাতৃত্বের পোশাক কেনাকাটা করার পাশাপাশি, আপনার পছন্দসই হাসপাতাল চয়ন করেছেন এবং নিজেকে পূর্বে নিবন্ধিত করেছেন তা নিশ্চিত করুন । এটি আপনার জীবন ও চিকিৎসা বীমা পর্যালোচনা এবং আপনার জীবন / চিকিৎসা বীমা উপদেষ্টার যোগাযোগের বিবরণ পাওয়ার সময় এটি । আপনি একটি জন্ম পরিকল্পনাও তৈরি করতে পারেন যা আপনাকে আপনার ভয় সরল করতে এবং প্রসবের আগে এবং প্রসবের সময় ও পরে নেওয়া পদক্ষেপগুলি তালিকাবদ্ধ করতে সহায়তা করবে ।

শিশুর জামাকাপড় এবং মাতৃত্বের পোশাক কেনাকাটা করা উচিত

যেহেতু আপনি প্রায় ৬ মাস ধরে গর্ভবতী হয়েছেন, আপনি ইতিমধ্যে একজন অভিজ্ঞের মতো অনুভব করতে পারেন, কিন্তু ডি-ডের জন্য প্রচুর সময় বাকি আছে । চূড়ান্ত প্রসারণ গুরুত্বপূর্ণ হতে পারে এবং নিজেকে সুস্থ ও স্বচ্ছন্দে রাখা নিশ্চিত করে যে আপনার প্রসব আপনার এবং আপনার স্বামীর জন্য একটি আনন্দদায়ক সময় হবে । এখন আপনার হাতে সমস্ত গুরুত্বপূর্ণ তথ্য রয়েছে, তাই নিশ্চিত করুন যে আপনি এটি ভালভাবে বাস্তবায়ন করতে পারেন এবং অনেক ভালোবাসার ও যত্ন সহকারে আপনার আনন্ডের বান্ডিলকে আনতে পারেন ।