৯ মাস বয়সী শিশুর মাইলস্টোন

৯ মাস বয়সী শিশুর মাইলস্টোন

আপনার শিশুর জন্মের সময় থেকেই সে আপনার সাথে কিভাবে যোগাযোগ করতে হয় তা শিখছে । প্রতিটি মুহুর্তে একসাথে কাটিয়েছেন, প্রতিটি মিষ্টি শব্দ তার কানের মধ্যে ফিসফিস করে বলেছেন, এবং তার প্রতি আপনি প্রতিটি প্রেমময় যত্ন এবং অঙ্গভঙ্গি যা আপনি দেখিয়েছেন, তা আপনার শিশুকে কিভাবে যোগাযোগ করতে হয়, সেটা শেখানোর একটি উপায় ছিল । এটি একটি শিশুর সামাজিক, মানসিক এবং যোগাযোগগত উন্নয়নের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ । নয় মাস বয়সে, আপনার শিশু অন্যান্য ক্ষেত্রেও অনেক বৃদ্ধি দেখাতে শুরু করবে ।

৯ মাস বয়সী শিশুর মাইলস্টোনের তালিকা

অর্জিত উন্নয়নমূলক মাইলস্টোন বহির্গামী উন্নয়নমূলক মাইলস্টোন
বসে বিশ্রাম নেওয়ার আগে সংক্ষিপ্ত দূরত্ব হামাগুড়ি দিয়ে যাওয়া শীঘ্রই দ্রুত এবং দীর্ঘ দূরত্বের জন্য হামাগুড়ি দিতে শুরু করবে
কিছু সাহায্য নিয়ে দাঁড়াতে পারে সাহায্য নিয়ে কয়েকটি ধাপ এগিয়ে যেতে পারবে
“মামা” এবং “ডাডা”-এর মত সহজ শব্দ বলতে পারে আরো কিছু সংক্ষিপ্ত শব্দ বলতে সক্ষম হবে
“না” শব্দটির অর্থ বোঝে “হ্যাঁ”, “এসো” এবং “যাও”-এর অর্থ বুঝতে পারে
সহজ অঙ্গভঙ্গি নকল করে আরওবিস্তৃত পরিসীমার কাজ নকল করতে সক্ষম হবে
গভীরতার উপলব্ধির বিকাশ গভীরতার উপলব্ধির উন্নতি হয় তাই শিশুর আরও ভালোভাবে দেখতে পারবে
কোন বস্তু তুলে নেবে এবং মজা পাওয়ার জন্য ছুড়ে ফেলবে বস্তু রাখা বা ফেলার অনুরোধে সাড়া দেবে
কোন খেলনা প্রিয় খেলনা হবে প্রিয় খেলনার মতো প্রিয় মানুষও হবে
এক হাত থেকে অন্য হাতে জিনিস সরানোতে সক্ষম হবে পাত্রে জিনিস রাখতে সক্ষম হবে

আপনার শিশুর ৯ মাস বয়সে পৌঁছাতে হবে এমন উন্নয়নমূলক মাইলস্টোন

আপনি আপনার শিশুর কিছু অনুশীলন বক্তৃতা শুনতে যাচ্ছেনআপনার শিশু কেবলমাত্র ক্রুজিং (আসবাবপত্রের সমর্থন সহ হাঁটা) শুরু করবে এমন সম্ভাবনা নেই, তবে আপনি কিছু অনুশীলন বক্তৃতা শুনতে যাচ্ছেন! সাহায্য ছাড়াই বসে থাকা তার পক্ষে এখনও কঠিন হতে পারে, তাই আপনার ছোট্টটির দিকে নজর রাখতে বা তার ডায়পারগুলিতে কিছু অতিরিক্ত প্যাডিং রাখতে ভুলবেন না ।

জ্ঞানীয় উন্নয়নের মাইলস্টোন

আপনার শিশুর মস্তিষ্ক দ্রুত উন্নয়নশীল! এখানে আপনার সন্তানের ৯ মাসে যে জ্ঞানীয় বিকাশ ঘটেছে:

  • আপনি যদি আপনার শিশুর দিকে তাকান এবং শব্দ বা কোন কাজ করার জন্য তাকে জিজ্ঞাসা করেন, সে আপনি যা চান তা বুঝতে পারবে ।
  • আপনার শিশু “মামা” বা “ডাডা”-এর মত কিছু শব্দ পুনরাবৃত্তি করবে, কিন্তু সম্ভবত সে বাবামায়ের কাছে সঠিকজনকে এটি বলবে না । সে “বল” এবং “বাই”-এর মতো কয়েকটি ছোট শব্দ পুনরাবৃত্তি করবে ।
  • আপনার বাচ্চা শব্দ তৈরি করতে উপভোগ করবে এবং স্থল বা টেবিলে বস্তুগুলিকে ঠেকাতে বিভিন্নভাবে পরীক্ষা করবে।
  • আপনার শিশুর বুঝতে পারবে যে একটি লুকানো খেলনা তার জায়গা থেকে অদৃশ্য হয় না । জিনিসগুলিকে লুকিয়ে রাখা এবং তাকে খোঁজা মজার হবে কারণ এটি বর্তমানে তার উন্নয়নশীল স্মরণ করার দক্ষতাকে সহায়তা করে ।

সামাজিক এবং মানসিক উন্নয়নের মাইলস্টোন

আপনার শিশুর সামাজিক এবং আচরণগত দক্ষতার বিকাশ প্রয়োজন । এখানে কিছু জিনিস রয়েছে যা নজর রাখতে হবে:

  • আপনার শিশু আদর উপভোগ করবে এবং এমনকি তার কাজের মাধ্যমে আপনাকে আনন্দ দেওয়ার চেষ্টা করবে । এই বয়সের শিশুরা ক্লান্ত হয়ে পড়ে এবং প্রায়ই তাদের বাবামায়ের থেকে আলাদা হলে কান্নাকাটি করবে ।
  • যদি আপনার শিশুটি নতুন কাউকে দেখে ভীত হতে এবং কাঁদতে শুরু করে, এমনকি যদি সে বন্ধুত্বপূর্ণ হয় তাও, তবে চিন্তিত হবেন না; এটা স্বাভাবিক । শিশুদের এই বয়সে অপরিচিতদের প্রতি উদ্বেগ বিকাশ হয় ।
  • আপনার নয় মাস বয়সী শিশু নির্দিষ্ট জিনিসের প্রতি নির্দিষ্ট পছন্দগুলি বিকাশ করতে শুরু করবে এবং নিরাপত্তার জন্য তার প্রিয় টেডি বিয়ার বা তার “কম্বি” মত কিছু ব্যবহার করতে পারে ।
  • শিশুরা এই বয়সে একটি পরিবারের ধারণা বুঝতে পারে এবং পারিবারিক সময়ে সুখী হতে থাকে ।

মোটর দক্ষতা এবং শারীরিক উন্নয়নের মাইলস্টোন

আপনার শিশুর শারীরিকভাবে ক্রমবর্ধমান হয় এবং বিভিন্ন মোটর দক্ষতা উন্নয়নশীল । এখানে কিছু শারীরিক বিকাশ রয়েছে যার জন্য লক্ষ্য রাখতে হবে:

  • আপনার শিশুর এই বয়সে হামাগুড়ি দেওয়া উচিত, তাই আপনার বাড়িকে শিশুর জন্য সুরক্ষিত কিনা নিশ্চিত করুন ।
  • আপনার শিশুটি “প্যারাসুট রিফ্লেক্স” নামক কিছু কিছু বিকাশ শুরু করবে যা হল আঘাতের হাত থেকে বাঁচার জন্য মাথা নত করার সময় আমাদের হাত এগিয়ে দেওয়ার প্রবণতা ।
  • পায়ের পেশীগুলি জোরদার হতে শুরু করে এবং আপনার শিশু খুব শীঘ্রই সমর্থনের জন্য কিছু ব্যবহার করে নিজেকে টানতে সক্ষম হবে এবং কয়েকটি পদক্ষেপ নেওয়ার চেষ্টা করবে ।
  • আপনার শিশুর দৃষ্টিশক্তি আরও ভাল হবে, এবং সে চলন্ত বস্তুর উপর নজর রাখতে সক্ষম হয় । গভীরতা উপলব্ধির বিকাশ শুরু হয় ।

স্নায়ুতন্ত্রের উন্নয়নমূলক দক্ষতার মাইলস্টোন

একটি শিশুর নিউরোডেলভমেন্ট প্রারম্ভিক পর্যায়ে শুরু হয় এবং তিন বছর বয়স পর্যন্ত সঠিকভাবে চলতে থাকে । আপনার শিশুর ৯ মাসে স্নায়ুতন্ত্রের যে দক্ষতাগুলি উন্নত হবে:

  • আপনার শিশু এখন অসমর্থিতভাবে বসতে পারে
  • আপনার শিশু খেলনা নিতে এবং এক হাত থেকে অন্য হাতে তাদের সরাতে সক্ষম হবে
  • আপনার শিশু আঙুল দিয়ে একটি সাঁড়াশির মতো ধরার দক্ষতা বিকাশ হবে এবং তর্জনী ও বুড়ো আঙুল ব্যবহার করে ছোট বস্তু নিতে সক্ষম হবে ।
  • তারা ব্যঞ্জনবর্ণ এবং স্বরবর্ণ ব্যবহার করে ভুলভাল বকবক করবে এবং তাদের গলার স্বর পরিবর্তন অনুশীলন করবে ।

যোগাযোগের দক্ষতা

এই বয়সে আপনার সন্তান যোগাযোগ করতে পারবে এমন কিছু উপায় এখানে দেওয়া হল:

  • আপনার শিশুর কর্মের মাধ্যমে আপনার সঙ্গে “না” শব্দটির যোগাযোগ করতে সক্ষম হবে । উদাহরণ হিসেবে বলা যায়, খাওয়ানোর সময় আপনার শিশু মুখ বন্ধ করে নিলে বা তার মাথা অন্যদিকে ফিরিয়ে নিলে, তাহলে এটি আপনার ৯-মাস বয়সীদের ভাষায় “না” বলে বিবেচিত হবে ।
  • এখন আপনি তাকে “না” বললে আপনার শিশু তার অর্থ বুঝতে সক্ষম হবে, এবং আপনাকে এটি বলতে বাধ্য করে এমন কাজ এড়িয়ে যাওয়ার চেষ্টা করবে ।
  • আপনার শিশু “বাই” বলে বিদায় জানানো এবং হাত নাড়ানো এমনকি একটি মৌখিক অনুসরণ করতে সক্ষম হবে ।
  • এই বয়সে, আপনার শিশু তার আগ্রহের বিষয়গুলি ইঙ্গিত করা শুরু করবে ।

কখন ডাক্তারের সাথে পরামর্শ করবেন?

আপনার শিশুর এখন সঠিকভাবে না বাড়লে, তা ভবিষ্যতের বিকাশের উপর একটি বড় প্রভাব ফেলবে । এখানে কিছু জিনিস রয়েছে যা লক্ষ্য রাখুন:

  • এই বয়সের শিশুদের হামাগুড়ি দিতে এবং নিজে নিজে বসতে সক্ষম হওয়া উচিত । আপনার শিশু যদি এমনকি সহায়তা নিয়েও হামাগুড়ি দিতে বা বসতে না পারে তবে আপনি একজন পেশাদারের সাথে পরামর্শ করুন ।
  • আপনার সন্তান অস্বাভাবিকভাবে চুপচাপ থাকলে এবং কিছু বকবক করতে বা পুনরাবৃত্তি করার চেষ্টা না করলে বিকাশ বিলম্বিত হতে পারে ।
  • যদি আপনি বা আপনার শিশুর প্রাথমিক যত্নকারী আপনার সন্তানকে কিছু করার মাধ্যমে হাসাতে ব্যর্থ হন এবং পরিবর্তে তাকে খালি খালি মনে হয় তবে তার বিকাশের ক্ষেত্রে মাইলফলকটি হারাতে পারে ।
  • এই বয়সে, আপনার শিশু তার হাতগুলি বেশ ভালভাবে ব্যবহার করতে সক্ষম হওয়া উচিত, তাই যদি আপনার শিশু কিছু না ধরে থাকে বা তার ধরা দুর্বল হয় তবে এটিকে আপনার ডাক্তারের মনোযোগে আনা ভাল ।

আপনার শিশুকে নয় মাসের উন্নয়নমূলক মাইলফলক অর্জনে সহায়তা করার উপায়

আপনার শিশুর বিকাশ এবং সেই নয় মাসের মাইলফলকগুলিতে পৌঁছাতে সাহায্য করার জন্য এখানে কয়েকটি সহজ উপায় রয়েছে:

  • আপনার শিশুর সাথে অনেক কিছু খেলতে ভুলবেন না এটি তাকে তার শারীরিক এবং জ্ঞানীয় দক্ষতা বিকাশ করতে সহায়তা করবে । “মাকে বলটি পাস করো”-র মতো সাধারণ অনুরোধগুলি ব্যবহার করা নিশ্চিত করুন এবং আপনার শিশুর পিঠের নীচের দিকের পেশীগুলিকে শক্তিশালী করার জন্য আপনার শিশুকে বসতে উত্সাহিত করুন ।
  • উজ্জ্বলভাবে রঙিন ছবিগুলি সহ বইগুলি পড়া আপনার শিশুর দৃষ্টিশক্তিকে সাহায্য করতে পারে । একইভাবে আপনার শিশুকে বাইরে নিয়ে যাওয়া এবং বিশ্বের সমস্ত রঙে তাকে প্রকাশ করেও করা যেতে পারে ।
  • আপনার শিশুর সাথে কথোপকথন করুন এবং এই কাজে যুক্ত করার জন্য “বিদায়”শব্দটি ব্যবহার করে কিভাবে হাত নাড়াবে, এর মতো সাধারণ জিনিসগুলি শেখান । বিভিন্ন জিনিসের দিকে লক্ষ্য করে দেখুন এবং আপনার শিশুকে কী বলা যায় তা বলুন, উদাহরণস্বরূপ, “এটা বিছানা ।”
  • আপনার শিশুকে কিছু আঙুল দিয়ে খাওয়া যায় এমন খাবার দিন যাতে সে নিজে নিজে খেতে পারে । এটি তাকে তার সাঁড়াশির মতো করে ধরার উপলব্ধি বিকাশ করতে সাহায্য করবে । শুধু তার উপর নজর রাখুন এবং তাকে এমন কিছু দেবেন না যা তার গলায় লাগার ঝুঁকি বাড়াতে পারে ।

মনে রাখার জন্য একটি গুরুত্বপূর্ণ জিনিস হল সবসময় আপনার শিশুকে পারিবারিক সময় দিন । এটি তাকে বন্ধন গঠন ও সামাজিক সম্পর্ক বিকাশ শিখতে সাহায্য করবে এবং তাকে খুব খুশি করতে সাহায্য করবে । কোন সমস্যা ছাড়াই তার অনেক উন্নয়নশীল মাইলফলকগুলি অতিক্রম করবে, যতক্ষণ আপনার শিশু সবসময় ভালোবাসা পাবে ও উত্সাহিত হবে । খুশি ও সুস্থ শিশুগুলি ভালভাবে বিকশিত হওয়া উচিত এবং তাদের মাইলফলকগুলি মিস না করা উচিত । যাইহোক, যদি আপনার শিশুর উন্নয়নমূলক সমস্যাগুলির কোনো লক্ষণ দেখা যাচ্ছে কিনা তা সম্পর্কে এমনকি আপনার সামান্য সন্দেহ থাকলেও আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন । প্রাথমিক সনাক্তকরণ একটি নিরাময়ের সমতুল্য ।