৯ সপ্তাহের গর্ভাবস্থার আল্ট্রাসাউন্ড

৯ সপ্তাহের গর্ভাবস্থার আল্ট্রাসাউন্ড

অভিনন্দন! আপনি আপনার গর্ভাবস্থার তৃতীয় মাসে পৌঁছেছেন। দুই মাস কেটে গেছে এবং এখন আপনাকে অবশ্যই গর্ভবতী হওয়ার অনুভূতিতে অভ্যস্ত হতে হবে। ঠিক আছে, আপনি এখনই আপনার শিশুটিকে অনুভব করতে পারবেন না, তবে সেই ক্ষুদ্রটি খুব শীঘ্রই ছোট্ট ছোট্ট নড়াচড়া শুরু করবে। সন্দেহ নেই যে, আপনার শিশু সম্পর্কে আপনার যা যা করা সম্ভব তা জানার জন্য আপনাকে অবশ্যই আগ্রহী হতে হবে। আপনার গর্ভাবস্থার নবম সপ্তাহে, আপনার ডাক্তার আপনার ক্রমবর্ধমান শিশুর আকার জানতে একটি আল্ট্রাসাউন্ডের পরামর্শ দেবেন। আল্ট্রাসাউন্ড স্ক্যানে, আপনি আপনার জরায়ুতে একটি হৃদস্পন্দন সহ একটি ক্ষুদ্র অঙ্কুর দেখতে পাবেন যা শেষ পর্যন্ত আপনার শিশু হয়ে উঠবে। ৯ম সপ্তাহের আল্ট্রাসাউন্ড স্ক্যান সম্পর্কে আরও জানতে পড়ুন।

৯ সপ্তাহে আপনার কেন একটি আল্ট্রাসাউন্ড করা উচিত?

প্রথম একটি আল্ট্রাসাউন্ড স্ক্যান পরিচালিত হবে যাকে ডেটিং এবং ভায়াবিলিটি স্ক্যান বলে। এটি নিম্নলিখিত জিনিস যাচাই করার জন্য করা হয়।

  • শিশুটি জরায়ুর ভিতরে সঠিক অবস্থানে রয়েছে কিনা তা যাচাই করে দেখা।
  • অ্যাক্টোপিক গর্ভাবস্থার সম্ভাবনা বাতিল করা এবং ভ্রূণটি জরায়ুতে রয়েছে কিনা তা নিশ্চিত করার জন্য।
  • এতক্ষণে শিশুর হার্টবিট অনুভূত হতে পারে, এবং এটি আপনার গর্ভাবস্থা টেকসই হওয়ার প্রথম লক্ষণগুলির মধ্যে একটি। আপনার শিশুর হৃদয় গর্ভাবস্থায় প্রায় ৬ সপ্তাহের আশেপাশে স্পন্দন শুরু করে।
  • আপনি যদি সম্প্রতি স্পটিং বা রক্তপাতের অভিজ্ঞতা পেয়ে থাকেন তবে কারণ নির্ধারণের জন্য একটি আল্ট্রাসাউন্ড স্ক্যান ব্যবহার করা যেতে পারে।
  • এটি আপনার বহন করা শিশুদের সংখ্যা প্রদর্শন করতে পারে। আপনার যদি যমজ সন্তান হয় তবে এটি ৯ম সপ্তাহের আল্ট্রাসাউন্ড স্ক্যানের সময় নির্ধারণ করা যায়।
  • আইভিএফ চিকিৎসা করা দম্পতিদের গর্ভধারণের সফল রোপন এবং কার্যকরতা নির্ধারণ করার জন্য স্ক্যান প্রয়োজন।

আপনার নবম সপ্তাহের গর্ভাবস্থার স্ক্যানের জন্য কীভাবে প্রস্তুত হবেন

যদি আপনি প্রায় ৯ সপ্তাহের মধ্যে স্ক্যান করে থাকেন তবে এটি সাধারণত ট্রান্সভ্যাজাইনাল স্ক্যান (টিভিএস) হবে। কারণ এই সময়টি আপনার গর্ভাবস্থার প্রারম্ভিক সময়ে আপনার শিশুটি আপনার পেটের খুব নিচের দিকে থাকে বা পেটের স্ক্যানের জন্য খুব ছোট হয়। একটি টিভিএস আপনার ডাক্তারকে যোনি দিয়ে জরায়ুর স্ক্যান করতে দেয়। স্ক্যানের জন্য প্রস্তুত হওয়ার জন্য প্রথমে আপনাকে আপনার মূত্রথলি খালি করতে হবে। একটি পূর্ণ ব্লাডার বা মূত্রাশয় স্ক্যানের সময় একটি পরিষ্কার ছবি পাওয়ার ক্ষেত্রে বাঁধা হতে পারে, তাই একজন নার্স আপনাকে আপনার স্ক্যানের জন্য প্রস্তুত করার সময় রেস্টরুম ব্যবহার করতে বলবেন।

যেহেতু অনুসন্ধানটি যোনিগত, সুতরাং আপনার কোমর থেকে নিচের দিকের কাপড় খুলতে হবে। পুরোপুরি পোশাক পরিহিত হওয়া এড়ানো ও ঢিলেঢালা পোশাক যেমন স্ল্যাকস যুক্ত লং টপ বা আলগা প্যান্ট পরা ভাল।

সাধারণত স্ক্যান প্রায় ২০ থেকে ৩০ মিনিটের জন্য চলে

একটি আল্ট্রাসাউন্ড স্ক্যান করতে কতক্ষণ সময় লাগে?

একটি সাধারণ স্ক্যান প্রায় ২০ থেকে ৩০ মিনিটের জন্য চলবে। তবে, স্পষ্ট ছবি পাওয়া যদি ডাক্তারের পক্ষে খুব কঠিন সময় হয় তবে এটি আরও কিছুটা সময় নিতে পারে। তবে, মহিলারা পেটে স্ক্যানের চেয়ে ট্রান্সভ্যাজাইনাল স্ক্যানগুলি আরও স্বাচ্ছন্দ্যযুক্ত বলে এটিকে নিয়ে উদ্বিগ্ন হওয়ার দরকার নেই।

আল্ট্রাসাউন্ড স্ক্যানের সময় কী ঘটে?

আল্ট্রাসাউন্ড স্ক্যানের সময়, আপনাকে একটি পরীক্ষার টেবিল বা বিছানায় শুতে বলা হবে। আপনার হাঁটুকে এমন এক স্থানে বাড়াতে হবে যে আপনার পায়ের তলগুলি বিছানায় সমতলে থাকে। আপনার পা যথেষ্ট ছড়িয়ে রাখা প্রয়োজন, যাতে ডাক্তারের স্ক্যান সঞ্চালনের জন্য জায়গা থাকে রয়েছে। অভ্যন্তরীণ পরীক্ষার সময় আপনি যে অবস্থানে থাকতেন ঠিক তেমনই অবস্থান।

কনডমের সদৃশ একটি জীবাণুমুক্ত ল্যাটেক্স ম্যাপ দিয়ে প্রোবটি ঢেকে দেওয়া হবে এবং এটিতে একটি লুব্রিক্যান্ট জেল প্রয়োগ করা হবে যাতে এটি যোনিপথে সহজেই প্রবেশ করে এবং পরিষ্কার ছবি তৈরি করে। স্ক্যানটি সম্পাদনের জন্য প্রোবটি দুই থেকে তিন ইঞ্চি যোনিতে প্রবেশ করানো হবে। যদিও পদ্ধতিটি বিশ্রী মনে হতে পারে, আপনি যদি শান্ত ও আরামে থাকেন তবে আপনার ডাক্তারের পক্ষে তপরীক্ষাটি সন্নিবেশ করা সহজ হবে। আপনি যদি আপনার পেশীগুলি টানটান করেন তবে এটি অস্বস্তিকর এবং বেদনাদায়ক হয়ে উঠতে পারে। সুতরাং আপনাকে গভীর শ্বাস নিতে হবে এবং শিথিল করার চেষ্টা করা উচিত।

আপনার গর্ভাবস্থার নবম সপ্তাহে আপনি স্ক্যানটিতে কী দেখতে পাবেন?

আপনার ৯ম সপ্তাহের আল্ট্রাসাউন্ড স্ক্যানটিতে আপনি যা আশা করতে পারেন তা এখানে রয়েছে:

  • আপনার শিশুটি প্রায় ২.৩ সেন্টিমিটার পরিমাপ করবে এবং ওজন ২ গ্রামের কাছাকাছি হবে।
  • আপনি তার মাথা, শরীর এবং অঙ্গ প্রত্যক্ষ করতে সক্ষম হবেন। এই সময়ে আপনার শিশু আর প্রাথমিক ভ্রূণ থাকবে না এবং একটি একটি পরবর্তী পর্যায়ের ভ্রূণ হবে।
  • একটি ভ্রূণের হার্টবিট ৯ম সপ্তাহের আল্ট্রাসাউন্ড স্ক্যান থেকেও পাওয়া যায়। এটি সাধারণত প্রতি সেকেন্ডে ১৩০ থেকে ১৫০ বিট হবে।
  • আপনার ডাক্তার কোনও রক্তক্ষরণের জন্য গর্ভাশয়ের থলির আশেপাশের অঞ্চলটি সাবধানে পরীক্ষা করবেন; যা সাবক্রনিক হেমোটোমা নামক একটি সমস্যার লক্ষণ হতে পারে।

৯ম সপ্তাহের আল্ট্রাসাউন্ড স্ক্যানের সময় খালি ইয়েল স্যাকের অর্থ কী?

কুসুমের থলিটি বিকাশকারী ভ্রূণ এবং অ্যামনিয়োটিক তরলকে ঢেকে রাখে। কুসুমের থালাটি গর্ভাবস্থার থলির মধ্যে অন্তর্ভুক্ত এবং গর্ভাবস্থার প্রথম দিকে বিকাশমান ভ্রূণের পুষ্টির উৎস। গর্ভাবস্থায় প্রায় ৫ থেকে ৬ সপ্তাহ অবধি এটি দৃশ্যমান নয়; সুতরাং এটি ভ্রূণের বয়সের একটি চিহ্নিতকারী। যখন ৬ সপ্তাহের আশেপাশে কোনও কুসুমের থলি দেখা যায় না, এটির অর্থ হতে পারে যে আপনার শেষ পিরিয়ডের তারিখ মনে করার ক্ষেত্রে কোনও ত্রুটি হয়েছে। চিকিৎসক তার পরে একটি কুসুমের থলির উপস্থিতি নিশ্চিত করতে এক বা দুই সপ্তাহের মধ্যে আরও একটি স্ক্যানের সময়সূচী দেবেন। যদি এটি গর্ভধারণের ৯ সপ্তাহের মধ্যে না দেখা যায়, তবে এটি গর্ভপাতের লক্ষণ হতে পারে। কখনও কখনও ফলো-আপ স্ক্যান হওয়া পর্যন্ত অপেক্ষা করার প্রয়োজন হয় না, যদি ৯ম সপ্তাহের আল্ট্রাসাউন্ড ছবিগুলি দেখায় যে গর্ভাবস্থার থলটি প্রায় ২৫ মিমি বা তার বেশি হয় এবং কোনও কুসুমের থলি বা ভ্রূণ না থাকে তবে ডাক্তার অবিলম্বে একটি গর্ভপাত নির্ণয় করবে।

যদি স্ক্যানে কিছু অস্বাভাবিকতা আবিষ্কার হয়?

স্ক্যানগুলি কখনও কখনও অনির্বাচিত হতে পারে, তাই এখানে স্ক্যানগুলির জন্য কঠোর নির্দেশিকা অনুসরণ করা উচিত। যেহেতু চিকিৎসকরা এই নির্দেশিকাগুলি মেনে চলেন তাই তাদের পরীক্ষা একেবারে নিশ্চিত। চিকিৎসকরা “চিহ্নিতকারী” নামক স্ক্যানগুলিতে ছোটখাটো অস্বাভাবিকতা অনুসন্ধান করেন যা আরও মারাত্মক সমস্যা নির্দেশ করতে পারে বা সাধারণ হিসাবে বিবেচিত ফলাফলের তারতম্য হতে পারে। সুতরাং, যদি তারা কোনও অস্বাভাবিক কিছু খুঁজে পায় তবে তারা শিশুর ক্রোমোজমগুলি স্বাভাবিক কিনা তা পরীক্ষা করতে আপনাকে সিভিএস বা অ্যামনিওসেন্টেসিসের মতো পরীক্ষার জন্য বলতে পারেন।

যদি ভ্রূণের কোনও গুরুতর সমস্যা হয় তবে আপনি নিজের পছন্দগুলির মাধ্যমে চিন্তা করতে সময় নিতে পারেন। এই পছন্দগুলির মধ্যে গর্ভাবস্থার অবসান, এমনকি কোন বিশেষ চাহিদাসম্পন্ন শিশুর জন্য প্রস্তুতি নেওয়াও হতে পারে বা খুব বিরল ক্ষেত্রে ভ্রূণের উপর একটি অস্ত্রোপচার চালানো হতে পারে।

আল্ট্রাসাউন্ড স্ক্যানগুলি সমস্যা দূরে রাখতে এবং একটি স্বাস্থ্যকর গর্ভাবস্থা নিশ্চিত করার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। সুতরাং কোন স্ক্যানই মিস করবেন না। আল্ট্রাসাউন্ড স্ক্যানগুলির জন্য যান, সমস্ত কিছু পরীক্ষা করে দেখুন এবং সুখী গর্ভাবস্থা পান!