গর্ভাবস্থার প্রথম ত্রৈমাসিকে কীভাবে ঘুমাবেন

গর্ভাবস্থার প্রথম ত্রৈমাসিকে নিরাপদে ঘুমানোর অবস্থান

গর্ভবতী হওয়া একটি দুর্দান্ত অভিজ্ঞতা এবং চিরকালের জন্য লালিত হয়। যাইহোক, এটি এমনও একটি সময় যখন আপনার শরীরটি প্রচুর শারীরিক পরিবর্তনের মধ্য দিয়ে যায়। এটি আপনার ঘুমের ধরণগুলিতে কিছুটা অস্বস্তি এবং পরিবর্তন আনতে পারে। আপনি যদি আগে গর্ভবতী হয়ে থাকেন তাহলে আপনি এটি ইতিমধ্যে অনুভব করতে পেরেছেন, তবে এই সময় পরিবর্তনগুলি একই রকম নাও হতে পারে। নিদ্রাহীনতা কেন ঘটে এবং আপনার গর্ভাবস্থার প্রথম ত্রৈমাসিকে আপনি কীভাবে একটি ভাল রাতের বিশ্রাম পেতে পারেন তার কয়েকটি উপায় এখানে রয়েছে।

গর্ভাবস্থার প্রথম ত্রৈমাসিকে নিদ্রাহীনতা

মহিলারা প্রায়শই গর্ভাবস্থায় সবচেয়ে বেশি ঘুমের সমস্যা অনুভব করেন। প্রারম্ভিক গর্ভাবস্থার লক্ষণগুলি প্রায়শই এর কারণ হয় এবং এগুলি বোঝার ফলে আপনি আপনার ঘুমকে আরও ভালভাবে পরিচালনা করতে পারেন। আপনার ঘুমের ধরণগুলি পরিবর্তনের কিছু কারণ হল:

১. ঝিমুনি বা ঘুমঘুমভাব

এটি গর্ভাবস্থার একটি লক্ষণ যা গর্ভাবস্থার প্রথম দিকে প্রদর্শিত হয়। গর্ভাবস্থায় আপনার দেহে উচ্চ মাত্রার প্রজেস্টেরন আপনাকে সারাদিন ঘুম ঘুমভাব বোধ করাতে পারে। আপনার ঘুমের সময়কাল বাড়তে থাকলেও, আপনি প্রায়শই ঘুম থেকে ওঠার কারণে প্রথম ত্রৈমাসিকের সময় ঘুমের গুণমান হ্রাস পেতে পারে।

২. শারীরিক অস্বস্তি

আপনার স্তনগুলি কোমল এবং ব্যাথাযুক্ত হলে বা আপনার শ্রোণীতে খিঁচুনি থাকলে ভাল ঘুমানো কঠিন হতে পারে। এছাড়াও, যদি পেটের উপর ভর দিয়ে ঘুমানো আপনার পছন্দের ঘুমের অবস্থান হয় তবে আপনি গর্ভবতী হওয়ার পরে আপনাকে সেইভাবে ঘুমাতে অসুবিধা হতে পারে।

৩. প্রস্রাব করার প্রয়োজনীয়তা

প্রজেস্টেরনের স্তরের পরিবর্তন এবং আপনার প্রসারিত জরায়ু আপনার মূত্রাশয়ের উপর চাপ দিতে পারে, প্রস্রাব করার জন্য বাড়তি তাগিদকে বাড়ায়। এটি আপনাকে প্রায়শই রাতে জাগিয়ে তুলতে পারে, এভাবে আপনার ঘুমকে বাধা দেয়।

৪. সকালের অসুস্থতা

সকালের অসুস্থতা হিসাবে পরিচিত হলেও বমি বমি ভাব রাত সহ দিনের যে কোনও সময় আঘাত হানতে পারে।

সকালের অসুস্থতা

৫. অম্বল

প্রেজেস্টেরন আবার গর্ভাবস্থায় আপনার অম্বল হওয়ার ঝুঁকির কারণ। বুকজ্বালা একটি জ্বলন্ত সংবেদন যা আপনি নিজের বুকে এবং / বা গলায় পেয়েছেন যেন আপনার বুক জ্বলছে। যেহেতু প্রজেস্টেরন খাদ্যনালীগুলির পেশীকে শিথিল করে, তাই পেটের ভিতরে থাকা খাবারগুলি আবার প্রবাহিত হতে পারে এবং বদহজমের কারণ হতে পারে, যা ফলস্বরূপ আপনার ঘুমকে ব্যাহত করতে পারে।

৬. উদ্বেগ

এটি আপনার বোধগম্য যে আপনি গর্ভাবস্থায় উদ্বিগ্ন থাকেন, আপনি যে সমস্ত পরিবর্তনগুলির মধ্যে দিয়ে যাচ্ছেন তারই প্রদত্ত এটি, বিশেষত যদি এটি আপনার প্রথমবার হয়। শারীরিক ও মানসিক পরিবর্তনগুলি সামঞ্জস্য করা অপ্রতিরোধ্য হতে পারে এবং আপনার ঘুমের অভ্যাসকে প্রভাবিত করতে পারে।

প্রথম ত্রৈমাসিকের সব থেকে ভাল ঘুমের অবস্থান

এটি প্রথমে মনে হতে পারে যে গর্ভাবস্থার প্রথম মাসগুলিতে ঘুমানোর কোনও আরামদায়ক অবস্থান সম্ভব নয়, কারণ গর্ভাবস্থা বাড়ার সাথে সাথে চিত হয়ে বা পিঠে ভর দিয়ে ঘুমানো এবং পেটে ভর দিয়ে শোয়া, দুটোই শক্ত হয়ে যায়। সুতরাং, যদি এই দুটি আপনার পছন্দ মতো অবস্থান থাকে তবে এখন আপনার পছন্দগুলি পরিবর্তন করার সময় এসেছে। গোটা রাতে আরামপূর্ণ ঘুমের নিশ্চিত করতে আপনি গর্ভাবস্থার প্রথম দিকে নীচের ঘুমের অবস্থানগুলির একটি চেষ্টা করতে পারেন:

১. পাশ ফিরে ঘুমানো (এসওএস)

পাশ ফিরে ঘুমানো – ডান বা বাম দিকে – আপনার গর্ভাবস্থার সমস্ত পর্যায়ে নিরাপদ এবং আরামদায়ক হিসাবে বিবেচিত হয়। পাশগুলির মধ্যে বিকল্প হওয়া এবং একদিকে দীর্ঘক্ষণ না ঘুমানোই ভাল, বিশেষত ডানদিকে (যেহেতু আপনার ডানদিকে ঘুমানো অম্বলের অবস্থাকে আরও খারাপ করতে পারে)।

২. আপনার পিঠে ভর দিয়ে ঘুমানো

যদিও এটি গর্ভাবস্থাকালীন ঘুমের সেরা অবস্থানগুলির মধ্যে নাও হতে পারে, তবে আপনার পিঠে ভর দিয়ে শুয়ে থাকা প্রথমের দিকে ভাল কাজ করে। প্রথম ৩ মাসের জন্য, এটি স্বাচ্ছন্দ্য বোধ করাতে পারে। আপনার পেট যখন বাড়ছে, তবে এটি আপনার পিঠে, অন্ত্র ও ভেনা কাভাতে চাপ সৃষ্টি করতে পারে এবং শরীরের নীচের অংশ থেকে হৃদয় পর্যন্ত রক্তের প্রবাহকে ব্যাহত করে। গর্ভাবস্থায় আপনার পিঠে ভর দিয়ে দীর্ঘ সময় ধরে ঘুমানো পিঠে ব্যথা, রক্তক্ষরণ এবং নিম্ন রক্তচাপের কারণ হতে পারে। সুতরাং, এই অবস্থানটি চেষ্টা না করা এবং এড়ানো ভাল হবে, যদিও এটি গর্ভাবস্থার প্রথম দিকে ভাল ঘুমের অবস্থান হতে পারে। আপনার গর্ভাবস্থায় প্রথম দিকে এই অভ্যাসটি থেকে বেরিয়ে আসার চেষ্টা করা ভাল।

পিঠে ভর দিয়ে ঘুমানো

৩. আপনার বাম দিকে পাশ ফিরে ঘুমানো

আপনি গর্ভাবস্থার কোন পর্যায়ে আছেন তা নির্বিশেষে সর্বোত্তম বিকল্পটি হল আপনার পাশে ফিরে ঘুমানো, বিশেষত বাম পাশে, এটি প্লাসেন্টায় রক্ত ও পুষ্টির সর্বাধিক প্রবাহ নিশ্চিত করতে এবং কিডনির কার্যকারিতা উন্নত করতে সহায়তা করে। এটির সাহায্যে আপনি ফোলাভাবকে বহু দূরে রাখতে পারেন। গর্ভাবস্থায় ফোলাভাব প্রায়শই হাত, পা বা গোড়ালিতে হয়ে থাকে।

আপনার বাম দিকে পাশ ফিরে ঘুমানো

৪. কুশন আপ

আপনি যদি ঘুমের এই সমস্ত অবস্থানের চেষ্টা করেও স্বাচ্ছন্দ্য বোধ না করেন, তবে বালিশের দিকে ফিরে যাওয়ার সময় হতে পারে। আপনার পায়ে বাঁকিয়ে আপনার পাশে ফিরে শুয়ে আপনার হাঁটুর মাঝে একটি বালিশ রাখুন। আপনি একই সময়ে একটি বালিশ নিজের পেটের নিচে নিতে পারেন এবং দেখতে পারেন যে এটি আপনার পক্ষে কার্যকর কিনা।

কুশন আপ

  • আপনি পাশে ফিরে ঘুমানোর সাথে সাথে আপনার পিছনের দিকে বালিশ বা কুশন রাখুন। এটি আপনাকে যে কোনও সময় আপনার পিঠে ভর দেওয়া থেকে আটকাবে।
  • ঘুমানোর চেষ্টা করার সময় আপনি যদি শ্বাসকষ্টের সমস্যা অনুভব করেন, তবে আপনার বুকটি উপরে রাখতে এবং শ্বাসকে প্রশস্ত করতে আপনার পাশে ফিরে শুয়ে নীচে বালিশ ব্যবহার করুন।
  • কৌশলগতভাবে বিভিন্ন পয়েন্টে বালিশ ব্যবহার করুন যতক্ষণ না আপনি এমন কোনও অবস্থান খুঁজে পান যা আপনার পক্ষে সবচেয়ে উপযুক্ত।
  • একটি বিশেষ কীলকাকার বালিশ বা দেহের বালিশ পাওয়া যায় যা একটি পাশে ফিরে শোওয়া অবস্থায় ঘুমানো কিছু মহিলার জন্য কাজ করে।

ঘুমের অভাব কি আমার বাচ্চার ক্ষতি করবে?

গর্ভাবস্থায় ঘুমের সমস্যাগুলি বেশ সাধারণ এবং শিশুর কোনও ক্ষতি করে না। যাইহোক, নিদ্রাহীনতা ক্লান্তিকর প্রমাণ হতে পারে এবং আপনাকে সর্বদা ক্লান্ত ও বিরক্ত রাখতে পারে। ঘুমের অভাব আপনার প্রি-এক্লাম্পসিয়া বা উচ্চ রক্তচাপের মতো সমস্যা তৈরি করতে পারে। এটি গর্ভকালীন ডায়াবেটিস এবং পালমোনারি হাইপারটেনশনের মতো সমস্যার আশ্রয়কারীও হতে পারে। ঘুমের অভাব প্রসব শ্রমের সময়কাল এবং শেষ পর্যন্ত আপনার প্রসবের ধরণের উপরও প্রভাব ফেলতে পারে। সুতরাং, আপনার গর্ভাবস্থায় যখনই আপনি ক্লান্ত বা অতিরিক্ত পরিশ্রম অনুভব করেন তখন বিশ্রাম নেওয়া এবং সংক্ষিপ্ত ঘুম পাওয়া গুরুত্বপূর্ণ।

গর্ভাবস্থায় স্লিপ এইডস

আপনার গর্ভাবস্থার গুরুত্বপূর্ণ প্রথম ত্রৈমাসিকে আপনার যে ঘুম দরকার তা নিশ্চিত করার জন্য আপনি কয়েকটি সাধারণ এবং নিরাপদ ঘুমের সহায়তা সরবরাহ করতে পারেন। পর্যাপ্ত ঘুম পাওয়া আপনার সুস্থতার জন্য অত্যাবশ্যক, যাতে আপনার কোনও সমস্যা-মুক্ত এবং সহজ প্রসব হতে পারে।

১. একটি পরিকল্পনা তৈরি করুন

ঘুমের সময়সূচি তৈরি করুন। হ্যাঁ, আপনি সঠিকই পড়েছেন! আপনি রাতে ভাল ঘুমাতে পারেন তা নিশ্চিত করার জন্য দুপুর ২তো থেকে ৪টের মধ্যে কিছুক্ষণ আপনার ন্যাপ পরিকল্পনা করুন। এটি একটি দীর্ঘ ঘুমের পরিবর্তে দুটি ছোট ঘুম বা ন্যাপও হতে পারে।

২. বিছানা ভুলে যান

কোনও বাধ্যবাধকতা নেই যে আপনার বিছানাতেই আপনার ঘুমানো উচিত। একটি আরামদায়ক আর্মচেয়ার বা একটি সোফা সন্ধান করুন যা স্বাচ্ছন্দ্য বোধ করায় এবং ঘুমিয়ে নিন। এমনকি বারান্দায় সেই আরামদায়ক দোলনা চেয়ারটি চটজলদি বিশ্রামের জন্য ভাল ধারণা হতে পারে।

বাধ্যবাধকতা নেই যে বিছানাতেই ঘুমানো উচিত

৩. বুকজ্বালার বিরুদ্ধে লড়াই

আপনার বুকজ্বালা খানিকটা কমিয়ে দিতে আপনার শোবার কমপক্ষে দুই ঘন্টা আগে খান। ঘুমোতে যাওয়ার সময় অতিরিক্ত বালিশ দিয়ে আপনার মাথাটি কিছুটা উপরে রাখতে ভুলবেন না এবং সমতল রাখবেন না। আপনার যদি মনে হয় আপনি গভীর রাতে ক্ষুধার্ত বোধ করতে পারেন, আপনার বিছানার প্রস্তুতি শুরু করার কিছুক্ষণ আগে এক গ্লাস গরম দুধ এবং খানিকটা মজাদার খাবার খান।

৪. শোবার আগে তরল পান করবেন না

গর্ভাবস্থা আপনাকে প্রায়শই প্রস্রাব করতে হতে পারে, বিশেষত রাতের বেলাতে। সুতরাং, আপনি শোবার সময় কয়েক ঘন্টা আগে যে পরিমাণ তরল সেবন করেন তার পরিমাণ সীমিত করার চেষ্টা করুন। তবে নিয়মিত বিরতিতে জল, রস এবং দুধ পান করে সারাদিন হাইড্রেটেড থাকার বিষয়ে নিশ্চিত হন।

৫. বমি বমি ভাব

যদি আপনার সকালের অসুস্থতা অসময়ে আঘাত করে এবং আপনাকে সারা রাত জাগিয়ে রাখে তবে সময় এসেছে এটি সামনের দিকে সামাল দেওয়ার। আপনার বিছানার পাশের টেবিলে কিছু নোনতা বিস্কুট বা ক্র্যাকার রাখুন। এছাড়াও, তিনটি বড় খাবারের পরিবর্তে সারা দিন ছয়বার অল্প অল্প খাবার খাওয়ার চেষ্টা করুন।

৬. আরামদায়ক হন

আপনি ঘুমিয়ে যাওয়ার আগে নিজেকে আরামদায়ক করতে যতটা বালিশ এবং কুশন দরকার ব্যবহার করুন। দেহের দৈর্ঘ্যের বালিশ বা বিশেষ বালিশ যা পেট এবং পিঠে সমর্থন দেয় আপনার গর্ভাবস্থার সমস্ত পর্যায়ে অত্যন্ত সহায়ক প্রমাণ করতে পারে।

৭. শিথিল হতে শিখুন

ঘুমানোর সময়, আপনার সমস্ত উদ্বেগকে কমিয়ে দিন এবং কার্যগুলি মন থেকে দূরে সরিয়ে বিশ্রাম নেওয়ার দিকে মনোনিবেশ করুন। যদি সন্তানের জন্ম দেওয়ার সম্ভাবনাটি আপনাকে ভয় দেখায় তবে কারও সাথে এটি সম্পর্কে কথা বলুন বা ডায়রিতে লিখে ফেলুন। সন্ধ্যাবেলা চিনি ও ক্যাফিন গ্রহণ বন্ধ করুন এবং আপনি বিছানায় যাওয়ার আগে কিছুক্ষণের জন্য কিছু শান্তিদায়ক কাজ করুন। হালকা সংগীত, একটি আরামদায়ক স্নান\ বা এক কাপ উষ্ণ দুধ কৌশলটি করতে পারে।

প্রথম ত্রৈমাসিকে ভাল ঘুম পাওয়ার সমাধান

শিথিলকরণ কৌশল এবং মাঝারি ব্যায়াম অনুশীলন গর্ভাবস্থায় ভাল ঘুমের অভ্যাস প্রচারে সহায়ক হতে পারে। এগুলি আপনার মনকে প্রশান্ত করার পাশাপাশি আপনার শরীর এবং পেশীগুলি আলগা করতে সহায়তা করতে পারে।

১. যোগব্যায়াম

আপনি যদি গর্ভাবস্থার আগে যোগব্যায়াম না করে থাকেন তবে গর্ভবতী মহিলাদের জন্য নির্দিষ্ট ক্লাসের জন্য এবং যেখানে আপনি ব্যক্তিগত মনোযোগ পাবেন সেখানে তালিকাভুক্ত হোন। ঘাড়, কাঁধ, পিঠ, কোমর এবং গোড়ালি ফোকাসের প্রাথমিক ক্ষেত্র হওয়া উচিত। এটি প্রসবের সময় আপনার শরীরকে নমনীয় রাখতে সহায়তা করতে পারে।

২. ধ্যান

গভীর শ্বাস ও ধ্যান হৃদস্পন্দন স্থিতিশীল করার এবং পেশীগুলির চাপ হ্রাস করার পাশাপাশি আপনার প্রশমিত নার্ভগুলিকে শান্ত করতে পারে। এটি রাতে ভাল ঘুম প্রচারে সহায়তা করে।

ধ্যান

৩. ম্যাসাজ

আপনার হাত পা ম্যাসাজ করা চাপ এবং অস্বস্তি হ্রাস করার দুর্দান্ত উপায়। যদি আপনার চিকিৎসক হ্যাঁ বলেন, তবে একজন পেশাদার প্রসব পূর্ববর্তী ম্যাসাজের অ্যাপয়েন্টমেন্ট সেট আপ করুন।

৪. আপনার চিন্তার চ্যানেল

আপনি ঘুমানোর জন্য নিজেকে প্রস্তুত করার সময়, আপনার মনে একটি সুন্দর দৃশ্য কল্পনা করুন। প্রশান্ত হ্রদ থেকে ফুলের এক বাগান পর্যন্ত যা কিছু মনোরম ও আকর্ষণীয় হতে পারে তা মনে করুন। উদ্বেগ ও চাপযুক্ত চিন্তাগুলি থেকে আপনার মনকে বিভ্রান্ত করার জন্য সেই সব জায়গা সম্পর্কে প্রতিটি ছোট্ট ছোট্ট বৈশিষ্ট্য কল্পনা করুন। এটি আপনার মনকে রাতে শান্তভাবে ঘুমের দিকে নিয়ে যেতে পারে।

৫. ব্যায়াম অনুশীলন

আপনি গর্ভবতী হওয়ার কারণে আপনার ব্যায়ামের পদ্ধতিটি পুরোপুরি ত্যাগ করবেন না। আসলে, মাঝারি ব্যায়াম ভাল ঘুম প্রচারে কার্যকর হিসাবে প্রমাণিত হয়েছে। আপনার শোবার সময়ের খুব কাছাকাছি ব্যায়ামের অনুশীলনের পরামর্শ দেওয়া হয় না। দিনের বেলা এবং সন্ধ্যার প্রথম দিক হয় ব্যায়ামের সেরা সময়।

প্রথম ত্রৈমাসিকে সবচেয়ে খারাপ ঘুমের অবস্থান

অপেক্ষা না করে আপনার গর্ভাবস্থার শুরুতেই নিরাপদ এবং আরামদায়ক ঘুমের অবস্থান অবলম্বন করা ভাল। পিঠে ব্যথা ও শরীরের অন্যান্য ব্যথা রোধ করা ছাড়াও এটি নিম্ন রক্তচাপ এবং হজমের সমস্যার মতো সমস্যাগুলি দূরে রাখতে সহায়তা করে। এখানে গর্ভাবস্থায় খারাপ ঘুমের অবস্থানের একটি তালিকা রয়েছে যা অবশ্যই এড়ানো উচিত:

১. আপনার পেটে ভর দিয়ে

গর্ভবতী অবস্থায় পেটে ভর দিয়ে ঘুমানো সর্বদাই এড়ানো উচিত। এটি গর্ভাবস্থায় সবচেয়ে খারাপ ঘুমের অবস্থান হিসাবে বিবেচিত হয়। এতে আপনার পিঠে ব্যথা হতে পারে এবং আপনার ঘাড়ের পেশীগুলিকে ছড়িয়ে দিতে পারে। আপনার পেট বাড়তে শুরু করার সাথে সাথে এটি বজায় রাখা ভাল ধারণা নাও হতে পারে। এটি ভ্রূণের রক্ত ​​প্রবাহকে বন্ধ করে দেওয়ার কারণ হতে পারে, মাথা ঘোরা এবং বমি বমি ভাবও তার সাথে থাকবে।

২. আপনার পিঠে ভির দিয়ে

গর্ভাবস্থায় আপনার পিঠে ভর দিয়ে ঘুমানো ব্যথা এবং যন্ত্রণার জন্য একটি মুক্ত আমন্ত্রণ। জরায়ু বড় হওয়ার সাথে সাথে এটি ভ্রূণের অক্সিজেনের ঘাটতি সৃষ্টি করে। এটি নিম্ন রক্তচাপ বা দুর্বল সঞ্চালনের দিকে পরিচালিত করার পাশাপাশি হজম ক্রিয়াকেও ক্ষতিগ্রস্থ করতে পারে। আপনি হঠাৎ করে বসা বা শোওয়ার অবস্থান থেকে উঠে দাঁড়ালে এটি মাথা ঘোরার কারণ হিসাবে উদ্ভাসিত হয়। আপনার পিঠে ভর দিয়ে ঘুমানো এছাড়াও ভেনা কাভা ব্লক করতে পারে যা নীচের প্রান্ত থেকে রক্তকে হৃদপিণ্ডে ফিরিয়ে নিয়ে যায়। যখন চিত হয়ে ঘুমানো হয় তখন স্লিপ অ্যাপনিয়া এবং নাক ডাকার সমস্যা দেখা দিতে পারে।

গর্ভাবস্থার প্রাথমিক পর্যায়ে আমার কতটা ঘুম দরকার?

যদিও গর্ভাবস্থায় প্রাপ্তবয়স্কদের জন্য ঘুম সাধারণত ৭ থেকে ১০ ঘন্টার মধ্যে থাকে, এটি সম্ভবত আপনার দেহের একটি বড় পরিবর্তনের মধ্য দিয়ে চলে যাওয়ার কারণ হতে পারে। এ সম্পর্কে কোনও কঠোর এবং দ্রুত নিয়ম নেই, তবে আপনার দেহ যখনই আপনাকে বলবে তখন ঘুমানো ভাল। বিভিন্ন মহিলাদের মধ্যে ঘুমের সময় পরিবর্তিত হয় কারণ প্রত্যেকেই আলাদা।

আপনি যদি আগে গর্ভবতী হয়ে থাকেন তবে আপনি জানেন যে গর্ভাবস্থায় আপনি কতটা ক্লান্ত এবং বিরক্ত অনুভব করতে পারেন। এই সমস্তটির ক্ষতিপূরণ দেওয়ার জন্য অতিরিক্ত কিছু ঘুমাতে ভুলবেন না। প্রায় ৯ ঘন্টার ঘুম গর্ভবতী মহিলার সুস্থ থাকার জন্য এবং প্রসবের জটিলতা মুক্ত থাকার জন্য স্বাভাবিক হিসাবে বিবেচিত হতে পারে। এটি প্রথম গর্ভাবস্থা হোক বা দ্বিতীয়, পর্যাপ্ত ঘুম সবার জন্যই জরুরি, বিশেষত গর্ভাবস্থার বিভিন্ন পর্যায়ে।

পর্যাপ্ত ঘুম সবার জন্যই জরুরি

এই টিপসগুলি অনুসরণ করুন, তবে মনে রাখবেন: ঘুম থেকে উঠে যদি নিজেকে কম পছন্দসই ঘুমের অবস্থানে খুঁজে পান তবে আতঙ্কিত হবেন না। আপনার ঘুমের সাথে সাথে আপনার দেহ আরামদায়ক অবস্থানগুলি সন্ধান করতে পারে। আপনার গর্ভাবস্থায় আপনি যখনই পারেন নিজের সৌন্দর্যের ঘুম ঘুমাতে ভুলবেন না কারণ একবার শিশু পৃথিবীতে আসার পরে, আপনার রাতগুলি আদতে নিদ্রাহীন হবে!