11 টি বিষয় যেগুলি আপনি অবশ্যই মনে রাখবেন আপনার ছোট শিশুটির সাথে ভারতীয় সর্বসাধারণের একটি শৌচালয় ব্যবহারের সময়

11 টি বিষয় যেগুলি আপনি অবশ্যই মনে রাখবেন আপনার ছোট শিশুটির সাথে ভারতীয় সর্বসাধারণের একটি শৌচালয় ব্যবহারের সময়
Source: Pinterest

আপনার শিশুর সাথে নিরাপদে কীভাবে একটি সর্বধারণের শৌচালয় ব্যবহার করবেন?একজন অভিভাবক হিসেবে,এই চিন্তাটি সবসময় আপনাকে অস্থির করে তোলে যখন আপনি কোথায় ভ্রমণ করেন অথবা আপনি বাড়ির বাইরে থাকেন।এক্ষেত্রে একটি পরিষ্কার শৌচালয় বলে কোনওকিছুই নেই,বিশেষত সেটি যখন কিছু সর্বসাধারণের শৌচালয়ের সাথে জড়িত হয়ে থাকে,আর আপনাকে যখন যেতে হবে তখন তো অগত্যা সেখানে যেতেই হবে!তা সে আপনি আপনার শিশুর ডায়পার পরিবর্তন করার জন্য শৌচালয় ব্যবহার করতে চান কিম্বা নিজের জন্যই যেতে চান,সেক্ষেত্রে আর কোনও বিকল্পই থাকে না এবং আপনার ছোট্ট শিশুটিকে বাধ্য হয়েই আপনাকে সঙ্গে করে নিয়ে যেতে হয়,অথবা আপনার শিশুটি যদি নিজে নিজেই শৌচালয় ব্যবহারের মত যথেষ্ট বড় হয়ে ওঠে-কীভাবে আপনি সংক্রমণ হওয়ার সম্ভাবনাকে দূরে ঠেকিয়ে রাখবেন?

এক্ষেত্রে আপনার শিশুর শৌচালয়ের জীবাণুগুলি থেকে অসুস্থ হয়ে পড়ার অনেক সম্ভাবনা রয়েছে যেগুলি খালি চোখে দেখা যায় না।এমনকি আপনি যদি আপনার ছোট্টটিকে পটি প্রশিক্ষণও দিয়ে থাকেন,আপনার সেকাজটিও এখনও সম্পূর্ণ হয় নি।যখনই আপনার ছোট্টটির সাথে সর্বসাধারণের শৌচালয় ব্যবহার করবেন নিম্নে বর্ণিত সতর্কতাগুলি মাথায় রাখার ব্যাপারটি নিশ্চিত করুন।এটি হল একমাত্র উপায় আপনার ছোট্টটিকে সংক্রমণ থেকে দূরে রাখার।

আপনার ছোট্টটির সাথে সর্বসাধারণের শৌচালয় ব্যবহারের সময় অনুসরণযোগ্য পদক্ষেপগুলি

1. খুব কাছ থেকে লক্ষ্য রাখুন

সর্বসাধারণের শৌচালয়ে একবার প্রবেশের পর আপনার ছোট্টটিকে তার শৌচকর্ম করানোর আগে তার সিটটিকে কাছ থেকে খুব ভালভাবে নিরীক্ষণ করে নিন এবং একটি টয়লেট পেপার দিয়ে ভালভাবে সেটিকে মুছে পরিষ্কার করে দিন অথবা সবচেয়ে ভাল হয় যদি আপনি একটি ডিসপোজেবল(যা একবার ব্যবহারের পর ফেলে দেওয়ার যোগ্য) টয়লেট সিট সঙ্গে করে নিয়ে যেতে পারেন।

2. আপনার শিশুর প্যান্টটি কেবল কিছুটা খুলে ফেলুন

যেকোনওভাবেই ত্বকের সাথে যোগাযোগ এড়িয়ে চলুন।আপনার টলটালয়নকারী ছোট্টটির প্যান্টটি খুলে কেবল মাঝখান অবধি সরিয়ে দিন।

3. পুরোপুরি যোগাযোগ এড়িয়ে চলুন এবং সিটের কাছাকাছি আংশিক ঝুলন্তভাবে রাখুন

শৌচালয়ে প্যানের সিটের উপর সরাসরি আপনার ছোট্টটিকে বসাবেন না,পরিবর্তে বরং তাকে সামাণ্য উপর থেকে ধরে রেখে সীটের উপর উপর ঝুলন্ত অবস্থায় রাখুন।

4. ফ্লাস যে ঠিকঠাক কাজ করছে সে ব্যাপারটিকে নিশ্চিত করুন

ফ্লাস যদি ঠিকমত কাজ না করে তবে সেক্ষেত্রে সর্বসাধারণের সেই শৌচালয়টি ব্যবহার করা এড়িয়ে চলুন।

5. টয়লেট পেপারকে ফেলার জন্য জঞ্জাল ফেলার বিন ব্যবহার করুন

টয়লেট পেপারগুলি ফেলার ক্ষেত্রে সর্বদা কেবল জঞ্জাল ফেলার বিনগুলিকেই ব্যবহারের কথা মাথায় রাখুন।

6. টয়লেট পেপার ব্যবহার করে ফ্লাস বটনে চাপ দিন

সর্বসাধারণের শৌচালয়ে কোনওরকম সরাসরি শারীরিক যোগাযোগ এড়িয়ে চলতেই আপনার ছোট্টটিকে শেখান এবং তাকে শেখান যে ফ্লাসে চাপ দেওয়ার সময় টয়লেট পেপার ব্যবহার করতে।

7. ফ্লাস করা সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করা

আপনার শিশুকে শেখান যে শৌচালয়কে সর্বদা পরবর্তী ব্যক্তির জন্য পরিষ্কার রেখেই ত্যাগ করা উচিত।আরও তাকে বলে বোঝান যে তার প্রয়োজনে যেমন পরিষ্কার শৌচালয় সে চায় সেটিকে ঠিক তেমনই পরিষ্কার রেখেই যাওয়া উচিত।

8. সর্বদা হয় দস্তানা বা গ্লাভস পরে থাকা অথবা একটি ন্যাপকিন বা টয়লেট পেপারকে ধরে থাকা

আপনার ছোট্টটিকে শেখান যে টয়লেটের ঢাকনা খোলা এবং বন্ধ করার সময় সর্বদা হাতে গ্লাভস পরতে অথবা হাতের মধ্যে একটি ন্যাপকিন কিম্বা টয়লেট পেপারকে ধরে হাতগুলিকে ঢেকে রাখতে।

9. হাত ধোয়া অথবা স্যানিটারিজার ব্যবহার করা

শৌচালয় ব্যবহারের পর হাত ধোওয়ার ব্যাপারে তাদের সতর্ক করে দিন।তাদের হাত ধোয়ার ব্যাপারটিকে কিম্বা স্যানিটারিজার ব্যবহার করাকে সুনিশ্চিত করুন।

10. আপনার সন্তানকে খালি হাতে কোনও কিছুই স্পর্শ না করতে শেখান

শৌচালয়ের দরজা খোলা,বন্ধ করা,সিটের ঢাকনা ধরে রাখা,ফ্লাসে চাপ দেওয়া অথবা জল ব্যবহারের জন্য মগটিকে ধরার মত যেকোনও ক্ষেত্রে খালি হাতে সেগুলিকে স্পর্শ না করতেই আপনার ছোট্টটিকে শেখান।

11. আপনার ছোট্টটির মুখটিকে ঢেকে রাখুন

অনেক জীবাণু এবং ব্যাকটিরিয়া বাতাসের সংস্পর্শে আসলে বিষাক্ত রাসায়নিক ছাড়ায়।তাই সর্বসাধারণের শৌচালয় ব্যবহারের সময় সর্বদা আপনার সন্তানের মুখটিকে কোনও বড় রুমাল বা মাস্কের দ্বারা ঢেকে দিন।