আপনার ৩৩ সপ্তাহ বয়সী শিশু – উন্নয়ন, মাইলস্টোন এবং যত্ন

৩৩ সপ্তাহের শেষে, আপনি শারীরিক ও মানসিক উভয় ক্ষেত্রে আপনার সন্তানকে উন্নতিশীল দেখতে পাবেন। এই সময়টি এলোমেলো মেজাজের দোলাচল বা বুড সুইং দ্বারা চিহ্নিত করা যেতে পারে- আপনার সন্তান কারো জন্য এক মুহূর্তের জন্য কাঁদতে এবং হঠাৎ করে হাসতে শুরু করবে।

খাদ্যের পরিপ্রেক্ষিতেও, আপনার সন্তান অসঙ্গতিপূর্ণ হবে বলা যায়। একদিন, সে স্বাস্থ্যকর কঠিন পারিবারিক খাবার গ্রহণ করতে চাইবে এবং পরের দিন সে দুধ ব্যতীত কিছুই খেতে চাইবে না। বাবামায়ের জন্য এটি একটি বিভ্রান্তিকর সময় হতে পারে যা তাদের সন্তানের উন্নয়নশীলতার বিপজ্জনক গতি বলে বিবেচনা করে।

একটি ৩৩ সপ্তাহ বয়সী শিশুর উন্নয়ন

একটি ৩৩ সপ্তাহের শিশুর মধ্যে, বৃদ্ধির দৌড় সাধারণ। কয়েক মাসের মধ্যে, আপনার সন্তান হামাগুড়ি দেওয়া শুরু করবে, এবং তারপরে দাঁড়ানো ও এমনকি হাঁটার অগ্রগতি হবে। শিশুর ওজন দ্রুত বৃদ্ধি পায়, এবং তার পেশীও শক্তিশালী। আপনার শিশুর বেশিরভাগ জিনিস ধরবে এবং তাদের নিক্ষেপ করে তার নতুন পেশী শক্তিক চেষ্টা করবে।

কখনও কখনও, শিশুর দ্রুত বিকাশ শিশুর জন্য কিছুটা অপ্রতিরোধ্য হতে পারে। শিশু কিছু দিন একা একা থাকতে চায় কিন্তু অন্য কারো বদলে সারা দিন আপনার সাথে যোগাযোগ করতে পারে। যাইহোক, এটি বিভ্রান্তিকর হয়ে উঠবে, এগুলি সব ভালোর জন্যই হবে – এই সময়ের শেষে, আপনার সন্তান সম্পূর্ণ রূপান্তরিত হবে, প্রতিটি নতুন দক্ষতা এবং কৌশলের সাথে।

এই বয়সের শিশুগুলি প্রায়শই চারপাশে হামাগুড়ি দিতে থাকবে। আদর্শ পরিস্থিতিতে, আপনার সন্তান ইতিমধ্যে আসবাবপত্র ব্যবহার করে স্থায়ী অবস্থানে দাঁড়াবে এবং হয়ত সহায়তার জন্য তার হাতদুটি ব্যবহার করে কিছুটা হাঁটবে। যাইহোক, যখন এটি ঘটে তখন আপনার সন্তানের প্রতি আপনাকে নজর রাখতে হবে, কারণ আপনার সন্তান যে কোন সময় পড়ে যেতে পারে। সে বারবার পরে যাবে, তাই নিশ্চিত করুন যে তার চারপাশে কোন তীক্ষ্ণ প্রান্ত বা পৃষ্ঠতল নেই যা তাকে আঘাত করতে পারে।

যোগাযোগের ক্ষেত্রে, শিশুটি ইতিমধ্যে কিছু সময় ধরে ভুলভাল বকবক শুরু করেছে। এই সময়কালে, সে তার প্রথম কথা বলতে পারে- এই মুহুর্তে ‘মামা’-র অর্থ আসলেই মা হতে পারে। সে ইতিমধ্যে এই বয়সে কিছু নির্দিষ্ট বস্তুকে নির্দিষ্ট শব্দের সাথে যুক্ত করতে পারে, তাই নিজের শিশুর প্রথম শব্দের জন্য নিজেকে প্রস্তুত করুন।

সন্তানের কিছু ধরে তোলা ও ধারণক্ষমতাও ভালভাবে বিকাশ লাভ করে, সে খাওয়ার সময় নিজের বোতল ধরে রাখতে পারবে। এমনকি যদি সে তার বোতল ধরে না রাখে, তবুও চিন্তা করবেন না- সম্ভবত আপনার সন্তান বোতলটি ধরে রাখতে ইচ্ছুক নয়।

এই সময়ে ডায়পার পরিবর্তন করা কখনও আগের তুলনায় কঠিন হয়ে ওঠে। পূর্বে, আপনার সন্তান ডায়পার পরিবর্তন করার সময় খুব কোন প্রতিরোধ তৈরি করত, কিন্তু এখন, একই কার্যকলাপে দীর্ঘতর সময় লাগতে পারে এবং নোংরা করার সম্ভাবনা রয়েছে। অতএব, সবসময় এমন কিছু রাখুন যা আপনার সন্তানকে ডায়পার পরিবর্তন করার সময় ব্যস্ত রাখতে পারে।

একটি ৩০ সপ্তাহ বয়সী শিশুর মাইলস্টোন

শিশুর আঙুলগুলি এই পর্যায়ে শক্তিশালী হয়ে উঠবে

এই মাইলফলকগুলির মধ্যে কয়েকটি ইতিমধ্যেই আপনার সন্তানের মধ্যে ঘটেছে, কিন্তু কিছু ক্ষেত্রে, তাদের হয়ত এটি নেই – এটি আপনার সন্তানের ক্ষমতাকে কোনওভাবেই নির্দেশ করে না। মাইলস্টোনগুলি কেবলমাত্র কিছু পথনির্দেশক, কঠোর নিয়মকানুনের পরিবর্তে আপনার সন্তান কীভাবে উন্নয়নশীল হবে তার একটি ধারণা দেওয়ার নির্দেশাবলী।

  • আপনার সন্তানের আঙুলগুলি এই পর্যায়ে শক্তিশালী হয়ে উঠবে, সে যে জিনিসগুলি চায় সেগুলি নির্দেশ করতে এবং খেলনা ও বোতলগুলির মতো হালকা বস্তুগুলি ধরতে সক্ষম হবে।
  • আপনার বাচ্চা এখন কয়েক মাস ধরে বকবক করছে, কিন্তু এখন পর্যন্ত এগুলি কোনটির কোন অর্থই ছিল না। যাইহোক, তার প্রথম শব্দের খুব শীঘ্রই বলা হবে, সাধারণত ‘না’, ‘মামা’ বা ‘দাদা’ প্রথমে বলতে পারবে।
  • আপনার সন্তানের এখন দাঁত বেরোবে, কয়েকটি দাঁত থাকবে। এর মানে হল যে সে তার হাতে যা পাবে তা সরাসরি তার মুখে ঢোকাবে, তাই সবসময় তার উপর নজর রাখুন।

শিশুর খাওয়া

এই সময়, আপনার সন্তান ইতিমধ্যে কঠিন খাদ্যের মধ্যে স্থানান্তরিত হতে পারবে। যদিও সে কিছু দিন এখনও স্তনের দুধ পছন্দ করতে পারে, তবে বেশিরভাগ সময়েই পরিবারের বাকি সদস্যদের খাদ্য তার পছন্দ হবে। আপনি সহজেই চামচ দিয়ে অল্প পরিমাণে, পিউরি বা মশালযুক্ত খাবার খাওয়ানো শুরু করতে পারেন।

যদিও মোলার দাঁত বেড়ে ওঠে না, বাচ্চাদের শক্তিশালী মাড়ির কারণে চিবানো এখনও সম্ভব। সে অত্যন্ত কঠিন জিনিসগুলি ব্যতীত, বেসিরভাগ খাবার জিনিস চিবাতে পারবে। যখনই আপনি বাইরে যাবেন তখন আপনার শিশুর জন্য সবসময় কিছু খাবারের জিনিস রাখুন, এমন কিছু না যা আপনার সন্তানের জন্য উপযুক্ত নয় (উদাঃ ফাস্ট ফুড)। এটি সেই সব মায়েদের জন্য দারুণ টিপ যারা সন্তানদের নিয়ে ভ্রমণে যান।

যদি আপনার সন্তান কঠিন খাদ্যের প্রতি বেশি আগ্রহ না দেখায়, তবে তার উপর জোর করা উচিত নয়। এটি ভবিষ্যতে খারাপ প্রভাব ফেলতে পারে। আপনাকে মনে রাখতে হবে যে যদিও আপনার সন্তানটি নয় মাসের শেষে দৃঢ় খাদ্য গ্রহণ করতে পারে তবুও স্তনের দুধ এখনও পুষ্টির মূল উৎস হিসাবে রয়ে যায়।

ঘুমানো

৩৩ সপ্তাহের শিশুর জন্য, রাতের বেলায় পেশীগুলির বিকাশের কারণে ঘুম ভেঙ্গে যায়। এই সময়ের মধ্যে, তার দিনের ঘুমের অভ্যাস মাত্র দুইবারে কমে আসবে – এটি আপনার ঘুমের প্যাটার্নও ব্যাহত হতে পারে। এই রূপান্তরের সময়ের প্রাথমিক দিনগুলিতে, আপনার সন্তান ঘ্যানঘ্যানে এবং স্বাভাবিকের চেয়ে বেশি ক্লান্ত হতে পারে।

সে মনোযোগের জন্য কাঁদার সঙ্গে রাতে ঘন ঘন ঘুম থেকে উঠতে পারে, তাই শিশুর সঙ্গে একসাথে ঘুমানো এখনও আপনার পক্ষে সবচেয়ে ভাল বিকল্প। আপনার বাচ্চার জন্য নিরাপদ ঘুমের জায়গা নিশ্চিত করুন এবং তাকে পরীক্ষা করতে কয়েক মিনিটের জন্য কান্নাকাটি করতে দিন- বেশিরভাগ সময়ই, আপনার সন্তান সহজেই ঘুমে ফিরে যাবে। রাতে তার ঘুমের মান বাড়ানোর জন্য, সে দিনে ঘুমের সময় কমাতে পারে।

একটি ৩৩ সপ্তাহ বয়সী শিশুর যত্নের টিপস

  • একসাথে ঘুমানো হল সর্বোত্তম বিকল্প যাতে আপনি রাতে আরো কিছু ঘুমাতে পারেন।
  • যদি আপনার সন্তান রাতের মাঝখানে কাঁদতে শুরু করে, তবে কয়েক মিনিট ধরে কাঁদলে তবেই তার কাছে যান। বেশিরভাগ ক্ষেত্রেই আপনার সন্তান দ্রুত গভীর ঘুমের দিকে চলে যাবে।
  • বাচ্চাদের খেলনা দাঁতের কষ্টের সাথে যুক্ত অস্বস্তি উপশম করতে সাহায্য করে, তাই তাকে দিনের বেলায় কয়েকবার ঠান্ডা এবং বরফ-জমা জিনিসগুলিতে কামড় দিতে দিন।

পরীক্ষা এবং টিকা

আপনার সন্তানের ৬ মাসের চেকআপের সময় বেশ কয়েকটি টিকা দেওয়া হয়েছে, এবং পরবর্তী টিকাগুলি এক বছর বয়সী হওয়ার পরে নির্ধারণ করা হবে। যাইহোক, টিকা নির্ধারণের সময় সম্পর্কে আরও জানতে আপনার শিশুরোগ বিশেষজ্ঞের সাথে যোগাযোগ করুন- যদি তিনি মনে করেন যে আপনার শিশুর কোন রোগ সংক্রামিত হওয়ার ঝুঁকি রয়েছে তবে তিনি ম্যানেনজাইটিস ভ্যাকসিন বা ফ্লু শট নির্ধারণ করতে পারেন।

খেলা এবং ক্রিয়াকলাপ

নিয়ন্ত্রিত আন্দোলনগুলি এই সময়ের সমস্ত উত্তেজনা, তাই আপনার সন্তানকে যতটা সম্ভব হাত নাড়াত এবং তালি দিতে উৎসাহিত করুন। এটি সন্তানের মোটর দক্ষতা বিকাশ করতে সাহায্য করে এবং তার শরীরের পেশীকে আরও শক্তিশালী করতে সহায়তা করে। আপনি একটি মজার বন্ধনকারী ব্যায়াম হিসাবে, আপনার সন্তানের সঙ্গে পয়েন্টিং এবং হাত নাড়ানোর সহজ খেলা খেলতে পারেন।

এই সময়টিতে আপনার সন্তান একটি কৌতুকপূর্ণ শ্রোতা হয়ে উ শিশু শিশুঠবে – শব্দ এবং কথাগুলি তাকে এতোটাই আনন্দিত করে আপনি ধারণা করতে পারবেন না। সুতরাং আপনি তার সাথে সহজ শব্দ-সমিতি খেলা খেলতে পারেন, বাসনপত্র বাজানো বা শব্দ তৈরি করে এমন খেলনা মেঝেতে ফেলা, এবং এমনকি তার চারপাশে বিভিন্ন শব্দগুলি আবিষ্কার করতে দেওয়ার মাধ্যমে করা যেতে পারে। এছাড়াও, যতটা সম্ভব তার সাথে কথা বলুন। তার প্রথম আওয়াজ বেশিরভাগই একটি শব্দ হতে পারে যা অনেক বেশি বলা হয় এবং বেশিরভাগ ক্ষেত্রে এটি ‘না’ হবে। ‘মা’ ও ‘দাদা’ও সম্ভাব্য বিকল্প।

তাকে যতটা সম্ভব তার সূক্ষ্ম মোটর দক্ষতা বিকাশ করতে উৎসাহিত করুন, যদিও এগুলিকে প্রথমে নিয়ন্ত্রিত আন্দোলন বলে মনে না হয়। উপরে উল্লিখিত হিসাবে, হাত নাড়ানো এবং তালি দেওয়া, এর জন্য সবচেয়ে ভাল পছন্দ।

কখন একজন ডাক্তারের পরামর্শ নিতে হবে

যদি আপনি কোন টিকা মিস করেছেন, আপনাকে অবশ্যই ডাক্তারের কাছে যেতে হবে। টিকা দেওয়া না হওয়ার ঝুঁকিগুলি আপনার টিকা দেওয়ার পরে আপনার সন্তানের অল্প র‍্যাস বা জ্বরের তুলনায় অনেক বেশী। যদি আপনার মনে হয় যে আপনার সন্তানের আচরণের ক্ষেত্রে কিছু ভুল আছে তবে ডাক্তারের সাথে এটি পরীক্ষা করা ভাল – পরে দুঃখিত হওয়ার চেয়ে নিরাপদএ থাকা ভালো। মা হিসাবে, আপনার সন্তানের জন্য সবচেয়ে ভাল কি তা জানতে যুক্তি-তর্কের পরিবর্তে আপনার সহজাত ধারনাকে বিশ্বাস করুন।

এই বয়সে আপনার বাচ্চার একটি ব্যক্তিত্ব গঠন শুরু করে এবং খুব কৌতুহলী হয়ে উঠবে। আপনার শিশুকে পর্যবেক্ষণ করা আনন্দের হবে, যদিও আপনার ঘুমের সাথে আপোস করতে হতে পারে। তারপরে সর্বদা তার প্রথম শব্দগুলির সন্ধানে থাকুন এবং ক্যামেরাটি ধরে রাখুন যাতে আপনি আপনার সন্তানের মজার ক্রিয়াকলাপগুলি মিস না করেন।