যমজ বা তার বেশি শিশু সহ ৩২ সপ্তাহের গর্ভবতী

যমজ বা তার বেশি শিশু সহ ৩২ সপ্তাহের গর্ভবতী

যদি আপনি যমজ সন্তান সহ ৩২ সপ্তাহের অন্তঃসত্ত্বা হন, আপনার পক্ষে এটি উপলব্ধি করা গুরুত্বপূর্ণ যে এটি সত্যই উদযাপনের একটি মুহুর্ত, যদিও আপনার শিশুদের টোনডাউন পদ্ধতিতে। যখন কোন একক শিশু বহনকারী কোন মহিলার সাথে তুলনা করা হয়, যমজ শিশু সহ ৩২ সপ্তাহের গর্ভাবস্থাকে সহজেই একক সন্তান সহ ৪০ সপ্তাহের গর্ভাবস্থা হিসাবে বিবেচনা করা যেতে পারে। পেট এবং জরায়ুর আকার একে অপরের সাথে বেশ সমান হওয়ায় আপনার গর্ভের শিশুদের বৃদ্ধি এখন অবধি একই রকম হয়ে যেত। যাইহোক, আপনার গর্ভের অভ্যন্তরের স্থান শিশুদের জন্য হ্রাস পাওয়ায় এবং ছোটরা আপনার বাইরে বেরুতে ও নিজের মতো করে বাঁচতে আগ্রহী হওয়ার সাথে সাথে জিনিসগুলি এখন কিছুটা পরিবর্তন হতে চলেছে।

৩২ সপ্তাহে শিশুদের বৃদ্ধি

আপনার শিশুরা যারা আপনার দেহের অভ্যন্তরে সবগুলি বিকাশ করে চলেছে তারা আরও কিছু সময়ের জন্য এটি চালিয়ে যাবে। যদি তাদের সাথে একক সন্তানের বৃদ্ধির তুলনা করা যায়, তবে তাদের বৃদ্ধির হার কিছুটা কম হবে।

  • প্রাথমিকভাবে, শিশুদের দেহের যেকোন জায়গায় চর্বি এবং আকারে বাড়তে থাকবে। অঙ্গপ্রত্যঙ্গ এবং দেহ, যা বেশ কিছু সময়ের জন্য কঙ্কাল ছিল, এখন সঠিকভাবে পূরণ করবে এবং অগ্রসর হওয়ার সাথে সাথে একটি নবজাতক সন্তানের সাথে সাদৃশ্যযুক্ত হবে। এটিই এটি শিশুদের বড় মাথার সাথে তুলনাযোগ্য করে তুলবে।
  • আপনি যদি আপনার বাচ্চাদের চলাফেরার উপর নজর রাখেন, তবে আপনি উদ্বিগ্ন হতে শুরু করতে পারেন, কারণ হতে পারে যেহেতু তাদের যে পরিমাণ কিক থাকা উচিত বা তাদের স্বাভাবিক গতিবিধি আগের মতো নাও হতে পারে। এটি সম্পূর্ণ স্বাভাবিক এবং বেশিরভাগ যমজ বা ট্রিপল্ট নির্ধারিত তারিখের কাছাকাছি আসার সাথে সাথে তাদের ক্রিয়াকলাপকে ধীর করে দেয়। জরায়ুতে ক্ষুদ্র স্থানে সীমাবদ্ধ হওয়ায় তাদের হাতপাগুলি চালিয়ে যাওয়ার জন্য খুব কম জায়গা থাকে। যাইহোক, আপনি কিছু সময় অন্তর তাদের অবস্থান পরিবর্তন করতে থাকায় আপনি ছোট্ট ছোট ঝাঁকুনি এবং আড়মোড়া দেওয়া অনুভব করতে থাকবেন।
  • তাদের অভ্যন্তরীণ মূল অঙ্গগুলির পরিপক্কতা এই সপ্তাহেও দ্রুতগতিতে এগিয়ে চলেছে। সর্বাধিক গুরুত্বপূর্ণ, তাদের মূত্রাশয় শারীরিক তরল প্রক্রিয়াজাতকরণ এবং প্রস্রাব হিসাবে সরল জল প্রেরণ করার প্রক্রিয়া চালাচ্ছে। তাদের মস্তিষ্ক শরীরের অভ্যন্তরে এবং বাইরে থেকে অসংখ্য সংকেত দ্বারা উদ্দীপিত হচ্ছে, যার ফলে তারা গর্ভের অভ্যন্তরেও প্রায়শই স্বপ্ন দেখতে পায়। শিশুদের শরীর যেন সঠিক পদ্ধতিতে কাজ করে এবং নিজের ভরসায় বেঁচে থাকতে পারে, তা নিশ্চিত করার জন্য এই সমস্ত কার্যকারিতা অত্যন্ত গুরুত্বপূর্ণ।
  • বেশিরভাগ বাচ্চা সাধারণত এই সপ্তাহে আসার আগে তাদের দেহ ঢেকে থাকা হালকা চুল ঝড়িয়ে ফেলে দেয়। একইভাবে, আপনার বাচ্চাদের মাথায় দুর্দান্ত ঘন চুল থাকবে, আবার কিছু বাচ্চাদের অল্প অল্প চুল থাকবে। চুলের বিকাশ জেনেটিকও হতে পারে। চুল ছাড়াও, মাথার খুলির বিকাশটি প্রায় সম্পূর্ণরূপে শেষ হয়েছে, যদিও এটি এখনও পুরোপুরি শক্ত হয়নি। প্রসব খাল থেকে সন্তানের বের হওয়ার সুবিধার্থে হাড়ের অংশগুলি, যা একটি সম্পূর্ণ খুলি গঠন করে এখনও একসাথে খাপে আটকায় না এবং নমনীয় থাকতে পারে। বাকী হাড়ের কাঠামোর ক্ষেত্রে, এটি প্রয়োজনীয় ওসিফিকেশন এবং কঠোরতার মাত্রায় পৌঁছে যাচ্ছে।

শিশুদের আকার কেমন হয়?

নিজে নিজে যে এই সময় তারা বড় আকারের শালগম বা মিষ্টি আলু বা একটি স্কোয়াশের আকার কল্পনা করুন। আপনার ভিতরে ছোট্টরা ঠিক ততটাই বড় হয়। গর্ভাবস্থার ৩২তম সপ্তাহে পৌঁছানোর সময়, যমজ বা তার বেশি শিশুরা জন্মের পরে কেমন দেখতে হবে তার সাথে ইতিমধ্যে তাদের চেহারার সাথে সাদৃশ্যযুক্ত হবে। যখন তাদের মাথা থেকে পা পর্যন্ত পরিমাপ করা হয়, তাদের উচ্চতা, প্রায় ৪০৪১ সেন্টিমিটার হয় এবং ওজন প্রতিটি শিশুর ক্ষেত্রে ১..৫ কিলোগ্রামের কাছাকাছি হয়। যদি তা আপনার কাছে ইতিমধ্যে ভারী মনে হয় তবে আপনার শিশুদের প্রসবের সময়কালে প্রতিটি শিশু প্রায় অর্ধেক কিলোগ্রাম হবে।

শিশুদের আকার কেমন হয়?

সাধারণ শারীরিক পরিবর্তন

আপনার দেহের অভ্যন্তরে বা বাইরের সমস্ত পরিবর্তনগুলিই হল লক্ষণ, যা আপনাকে বোঝায় যে আপনার দেহ প্রসবের পাশাপাশি বাচ্চাদের যত্ন নেওয়ার জন্য প্রায় প্রস্তুত।

  • যে মহিলারা ভাবেন যে বাচ্চাদের প্রসবের জন্য সমস্ত প্রস্তুতি মাকে করা উচিত, তারা এই বিষয়ে অর্ধেকটা ঠিক। আপনার বাচ্চারাও আপনার জন্য প্রক্রিয়াটি সহজ করার জন্য তাদের নিজস্ব প্রচেষ্টা করছে। আপনার পরিবর্তনটি যত্ন সহকারে পর্যবেক্ষণ করে এই পরিবর্তনটি লক্ষ্য করা একটি নির্দিষ্ট লক্ষণ। যদি আপনার কাছে পূর্ববর্তী মাসগুলি থেকে ফটো থাকে তবে আপনি সেগুলি ধরে রাখতে এবং এটি আপনার বর্তমানের সাথে তুলনা করতে পারেন। বেশিরভাগ বাচ্চা এই সপ্তাহের আশেপাশে তাদের অবস্থান সামঞ্জস্য করতে শুরু করে এবং প্রসব খালের মুখোমুখি মাথা নীচু করে এমন একটি অবস্থান গ্রহণ করে। এটি আপনার জরায়ুটিকে নীচের প্রান্তে আরও ভারী করে তুলবে, এটি আপনার পেটকে আরও ন্যাসপাতির মতো আকৃতি দেবে যা নীচের প্রান্তে গোলাকার হবে। গভীরভাবে এবং দ্রুত শ্বাস প্রশ্বাসের বর্ধিত স্বাচ্ছন্দ্যের সাথে একত্রিত হয়ে এটি আপনার অভ্যন্তরে সংঘটিত সবচেয়ে উল্লেখযোগ্য পরিবর্তন, যা বাইরের অংশে দৃশ্যমান।
  • গর্ভাবস্থায় প্রচুর ত্বক গাঢ় হওয়ার প্রবণতা দেখা দেয়। যেকোনো জায়গায় ত্বকের গাঢ় দাগ থেকে আপনার পেটের উপরের গাঢ় রেখা পর্যন্ত স্তনগুলিও দ্বিতীয় ত্রৈমাসিকে গাঢ় হবে। স্তনবৃন্তগুলির এই পিগমেন্টেশন এবং অ্যারিওলা ৩২তম সপ্তাহের মধ্যে আরও একটু বেড়ে যাওয়ার ঝোঁকে থাকে, কারণ তারা স্তন্যপান করানোর সময় সহজেই শিশুকে তাদের চিনে নিতে আরও গাঢ় হয়ে যায়। স্তন থেকে তরল লিক হওয়া আগের মতোই চলতে থাকেত, তাদের আকারে আর কোনও বৃদ্ধি ছাড়াই।
  • যোনি থেকে বেরিয়ে আসা যে কোনও কিছুই আপনার তাৎক্ষণিক দৃষ্টি আকর্ষণ করতে পারে। এবং গর্ভাবস্থার শুরুর দিকে যেমন স্রাব হত তা আবার ফিরে আসবে, এতে আপনি কিছুই করতে পারবেন না। এই ঘন এবং দুধের মতো রঙের স্রাবটি যোনি পরিষ্কার করে এবং এটি ভাল ব্যাকটেরিয়ার বৃদ্ধি করে, এটি যোনিকে শিশুর প্রসবের জন্য উপযুক্ত রাখে। তবে পাতলা জলের মতো কোন তরলের উপস্থিতি আপনার জল ভাঙার লক্ষণ হতে পারে।

সাধারণ শারীরিক পরিবর্তন

যমজ সহ সরভাবস্থার ৩২তম সপ্তাহের লক্ষণ

আগের মতই একই, আপনার যমজ সহ গর্ভাবস্থার লক্ষণগুলি কিছুটা কম না হয়ে আগের কয়েক সপ্তাহের অনুরূপ হতে থাকবে।

যখন তখন ঘটে যাওয়া এলোমেলো সংকোচনের ক্রমবর্ধমান প্রবণতার জন্য প্রস্তুত থাকুন এবং আপনাকে ক্রমাগত অনুভব করতে হবে যে আপনি এখন আপনার বাচ্চাদের যে কোন মুহুর্তে প্রসব করতে পারেন। বাচ্চাদের আকার বাড়তে শুরু করার সাথে সাথে প্রসব শ্রমের প্রক্রিয়াটির জন্য নিজেকে প্রস্তুত করতে দেহ ওভারড্রাইভে চলে যায়। আপনি যখন আপনার দেহের অবস্থান পরিবর্তন করেন তখন ব্র্যাক্সটন হিক্স সংকোচনের লক্ষণ আসে আবার বিলীন হয়ে যায়। যদি সংকোচন এর পরেও অবিরত থাকে এবং ব্যথা ক্রমবর্ধমান তীব্রতার সাথে নিয়মিত ঘটতে থাকে তবে তা অকাল প্রসব শ্রমের লক্ষণ হতে পারে।

জরায়ু এবং শিশুরা পেট ও পাচনতন্ত্রের উপর চাপ দিচ্ছে, তাই এই সময় বদহজম হয় এবং অ্যাসিড রিফ্ল্যাক্সের সম্ভাবনা শক্তিশালী হওয়ার কারণ হয়। বাচ্চারা যখন তাদের অবস্থান পরিবর্তন করে এবং আরও দৃঢ়ভাবে পেটে ধাক্কা দেয়, তখন এটি আরও একটি স্তরে উন্নীত হয়।

যমজ সহ গর্ভাবস্থায় পেট ৩২ সপ্তাহ

আপনার জরায়ুতে এখন আগের চেয়ে কম পরিমাণে অ্যামনিয়োটিক তরল থাকতে শুরু করবে। এটি বাচ্চাদের চলাচলকে সরবরাহ করার জন্য নমনীয় গদির মতো অবস্থার পরিমাণ হ্রাস করে, যার ফলে আপনি এগুলি আগের তুলনায় আরও ভালোভাবে অনুভব করতে পারবেন।

গর্ভের মধ্যে বাচ্চারা তাদের অবস্থান পরিবর্তন করার সাথে সাথে আপনার পেটও খানিকটা নীচে নেমে যাবে বলে মনে হবে।

যমজ সহ গর্ভাবস্থায় আল্ট্রাসাউন্ড ৩২ সপ্তাহ

বেশিরভাগ চিকিৎসক প্রতি সপ্তাহে আল্ট্রাসাউন্ড স্ক্যান শুরু করেন। ৩২ সপ্তাহে যমজদের বীচ অবস্থায় হওয়ার সম্ভাবনা যথেষ্ট এবং এগুলি যতটা সম্ভব আগে থেকে সনাক্ত করা দরকার। যদি নির্ধারিত তারিখটি কাছাকাছি হয় এবং স্ক্যানটি প্রসবের জন্য একটি আদর্শঅবস্থান প্রকাশ না করে, তবে আপনার ডাক্তার বাচ্চাদের তাদের অবস্থান পরিবর্তন করতে বাধ্য করার জন্য পদ্ধতি গ্রহণ করতে পারেন। এগুলি আবার পরিবর্তন করতে পারে এবং যদি আবার আগের অবস্থায় ফিরে আসে তবে এগুলি আবার করতে হবে।

কি খেতে হবে?

যদিও এই সময়ে আপনার ওজন বৃদ্ধি যথেষ্ট পরিমাণে হবে, তবে আপনার ওজন নিয়ন্ত্রণে রাখতে কোন খাবার বা পুষ্টি অতিরিক্ত না খাওয়াই দরকার। আপনার ওজন বেশি হলে কিছু ডায়েটরি নিষেধাজ্ঞার পরামর্শ দেওয়া যেতে পারে, তবে আপনি যদি এই সপ্তাহের জন্য আপনার ডায়েটে মাংস অন্তর্ভুক্ত না করেন তাহলেই সবচেয়ে ভাল।

কি খেতে হবে?

গর্ভাবস্থায় যত্নের টিপস

৩২তম সপ্তাহে আপনার গর্ভাবস্থার যত্ন নেওয়ার জন্য কেবল কয়েকটি গুরুত্বপূর্ণ টিপস মনে রাখা দরকার।

করণীয়

  • আপনার বীমা সরবরাহকারীর সাথে সংযুক্ত হন এবং শর্তাদিগুলি ডবল চেক করুন।
  • আপনার বাচ্চাদের সাথে কথা বলায় ব্যস্ত থাকুন।

অকরণীয়

  • আপনার নির্ধারিত তারিখের কাছে যাওয়ার সাথে সাথে ভারী খাবার খাওয়া এড়িয়ে চলুন।
  • আপনার ব্যথার জন্য ভেষজ প্রতিকার থেকে দূরে থাকুন, যতক্ষণ না আপনার চিকিৎসক এর পরামর্শ দেন।

৩২ সপ্তাহে যমজ শিশুর প্রসব

এমন উদাহরণ রয়েছে যেখানে একজন মহিলা সঠিক সময়ের আগেই শিশুরা জন্ম নেয়। সৌভাগ্যক্রমে, ৩২ সপ্তাহে জন্ম নেওয়া যমজদের বেঁচে থাকার হার বেশ ভাল, কারণ তারা গর্ভধারণের আট মাস প্রায় শেষ করেছে। আরও জটিলতার বিকাশের ঝুঁকি রয়েছে, এ কারণেই এই জাতীয় শিশুদের জন্য নিউবর্ণ কেয়ার ইউনিটের পরামর্শ দেওয়া হয়। আপনার প্রসব শ্রমের খিঁচুনি শুরু হয়ে যায় এবং বাচ্চারা প্রসবের জন্য আদর্শ অবস্থানে না থাকলে কিছু ডাক্তার সিজারিয়ান ডেলিভারি চালাতে পারেন।

আপনাকে কি কি কেনাকাটা করতে হবে

আপনার গর্ভাবস্থা এখন কয়েক সপ্তাহের মধ্যে অতীতের জিনিস হয়ে উঠবে। সুতরাং এটি নিশ্চিত করে নিন যে এই সময় এইগুলি কিনছেন:

  • বাচ্চাদের আল্ট্রাসাউন্ড ফটো রাখতে একটি ছবির ফ্রেম
  • আপনার গর্ভাবস্থার শেষ পর্যায়কে ছবিতে ধরে করার জন্য একটি ডিজিটাল ক্যামেরা।

৩২ সপ্তাহে যমজ সন্তানের সাথে অকালপ্রসবশ্রম সব মহিলার ক্ষেত্রে সাধারণ কিছু নয়। যেহেতু চিকিৎসকরা এর জন্য ইতিমধ্যে প্রস্তুত, তাই আপনার বাচ্চাদের মঙ্গলচিন্তাকে নিজের কাছে অগ্রাধিকার হিসাবে রেখে, মানসিক ও শারীরিকভাবেও প্রস্তুত হওয়া উচিত।