আপনার সন্তানের 1’ম জন্মদিনের জন্য 17 টি অত্যাশ্চর্য রিটার্ন গিফট

FIRST BIRTHDAY

1′ম জন্মদিনটি সবচেয়ে রোমাঞ্চকর মুহুর্তগুলির মধ্যে অন্যতম একটি! তা শুধু শিশুর জন্যই নয়, তার মাবাবার কাছেও।আর অন্য কোনও জন্মদিনই প্রথমটির মত এতটা উত্তেজনা, উন্মাদনা এবং প্রবল কর্মচাঞ্চল্যতা ধরে রাখতে পারে না।বাচ্চার মাবাবারা চান যে সবকিছু নিখুঁত করতে, আর তাই এই বিশেষ অনুষ্ঠানের জন্য কয়েক মাস আগে থেকেই এর জন্য তারা পরিকল্পনা করে রাখেন।এমনকি এটি যদি শেষ মুহুর্তেরও হয়, তবুও তারা তখনও তাদের সর্বোত্তম প্রয়াস চালিয়ে যান অনুষ্ঠানটিকে শ্রেষ্ঠ করে তোলার জন্য।সে যাই হোক না কেন, একটি জিনিস যেটিকে বাদ দেওয়া চলে না তা হরিটার্ন গিফটবা পার্টির তরফ থেকে শুভেচ্ছা উপহার।যাঁরা জানেন না যে রিটার্ন গিফট বা উপহার কী তাদের জন্য বলিএগুলি হল এমন ধরণের উপহার যেগুলি নিমন্ত্রণকর্তা আগত অতিথিদের দিয়ে থাকেন শুভেচ্ছা বার্তা হিসেবে।আসলে এই উপহারগুলি হল আপনার সাথে এই দুর্দান্ত মুহুর্তটি উদযাপন করতে সময় কাটিয়েছে এমন অতিথিদের প্রত্যেককে বিনিময়ে কিছু দেওয়া, যা হল অতিথিদের প্রতি নিমন্ত্রণকর্তার ভালবাসা ভাগ করে নিতে চাওয়ার একটি প্রতীক।

আপনার সন্তানের 1′ম জন্মদিন পার্টির জন্য রিটার্ন গিফটের কতগুলি সেরা আইডিয়া

প্রথম জন্মদিনের রিটার্ন গিফটগুলি অবশ্যই হওয়া উচিত বিশেষ কিছু এবং মনে রাখার মত।এগুলি এমন ধরণের হওয়া দরকার যা নিয়ে লোকেরা বছর বছর ধরে কথা বলতে পারে।সুতরাং প্রথম জন্মদিনের জন্য রিটার্ন গিফটের আইডিয়াগুলি অবশ্যই হতে হবে বুদ্ধিদীপ্ত, সৃজনশীল এবং পার্টিতে আমন্ত্রিত বাচ্চা এবং তাদের অভিভাবক উভয়েরই আবেদনমূলক।

বিচারের দিক থেকে রিটার্ন গিফটের অর্থ কখনই এই নয় যে সেগুলি কতটা দামী, বরং তার তাৎপর্যত বা মূল্য সেখানেই যেখানে দেখা হয় যে প্রতিটি অতিথির কাছে সেগুলি কতটা কার্যকরি এবং মূল্যবান হয়ে উঠতে পারে।আপনিও যদি আপনার পুচকেটির প্রথম জন্মদিন পার্টির জন্য রিটার্ন গিফট দেওয়ার কিছু আইডিইয়ার সন্ধান করতে থাকেন, তবে তার জন্য এখানে দেওয়া হল এমন কিছু সৃজনমূলক এবং চিন্তাশীল উপহারের তালিকা যেগুলি থেকে আপনি বেছে নিতে পারেন আপনার পছন্দের উপহারটি।

1.বেশ কয়েকটি বেলুনের বাঁধন সহযোগে ওয়াটার বোতল

এই উপহারটি শিশু এবং তাদের অভিভাবক, উভয়ের কাছেই বেশ সমাদরযোগ্য।জল রাখার জন্য প্রত্যেকেরই একটা বোতলের প্রয়োজন হয়।আপনার বাজেটের মধ্যে একটা শৌখিন দেখে বোতল পছন্দ করুন, আর তার সাথে বেঁধে দিন আপনার বাচ্চার নাম লেখা বেশ কয়েকটি হিলিয়াম গ্যাস ভরা বেলুন।আপনি আবার বেলুনগুলির সাথে চকোলেট ভরা একটা ছোট্ট ব্যাগও বেঁধে দিতে পারেন।বোতলগুলি অভিভাবকদের ভীষণ কাজে আসবে আর শিশুরা চকোলেটগুলির স্বাদ নিতে নিতে বেলুনগুলি নিয়ে খেলতে পারবে।

2. কাস্টমাইজড চকবোর্ড আর তার সাথে কয়েকটি রঙীন চক

এর জন্য আপনাকে কাস্টমাইজড চকবোর্ড বানাতে হবে।আপনি হয় চকবোর্ড শীটগুলিকে কিনতে পারেন এবং সেগুলিকে বর্ণমালা‘-এর আকার অনুযায়ী কাটতে পারেন অথবা কার্ডবোরডের কাটআউটগুলি তৈরী করতে পারেন এবং সেগুলির উপর চকবোর্ড পেইন্ট স্প্রে করতে পারেন।তারপর একটা ফিতে নিয়ে প্রতিটি বর্ণেরকাট আউটকে একসেট রঙীন চকের সাথে বেঁধে দিন।বাচ্চারা হিজিবিজি কাঁটার কাজে, পড়ার ক্ষেত্রে অথবা এমনকি আবার মজাদার খেলাতেও মেতে উঠে এই রিটার্ন গিফটটিকে ব্যবহার করতে পারে।

3. ছোট ছোট খেলনা

আপনি পার্টির থিমের সাথে মানানসই করে কতগুলি ছোট ছোট খেলনা কিনতে পারেন পার্টির তরফ থেকে আপনার ছোট্ট ছোট্ট অতিথিবৃন্দকে শুভেচ্ছা জানানোর জন্য।এই আইডিয়াটি বিশেষ করে সেই সকল ব্যক্তিরা পছন্দ করে থাকেন যারা এ জাতীয় ছোট ছোট খেলনাগুলিকে সামলে রাখার ক্ষেত্রে যথেষ্ট বয়স্ক শিশুদের পার্টিতে আমন্ত্রণ করেছেন।খুব ছোট শিশুদের জন্য আপনি অন্য কিছু নেওয়ার ব্যবস্থা করতে পারেন।আপনি এই কাজে লাগাতে পারেন এমন কিছু ক্ষুদ্রাকার খেলনার উদাহরণ এখানে দেওয়া হলখেলনা রেসের গাড়ি, কোনও অ্যাকশন ফিগার, ক্ষুদ্র বাগান, রান্নাবাটির সেট ইত্যাদি।

4.বিস্ময় ভরা জার বা বয়াম

এটি সর্বকালের একটি অত্যন্ত জনপ্রিয় উপহার এবং এটি একটি যাদুমন্ত্রের মত কাজ করে। এটি মূলত অতিথিরা উপভোগ করতে পারে এমন কতগুলি জিনিসে পূর্ণ একটি বিশাল জার।আপনাকে যা করতে হবে তা হল কতগুলি বড় জার নিতে হবে, আর সেগুলিকে পূরণ করতে হবে নানা ধরণের স্টেশনারি জিনিস, চকোলেট এবং খেলনার মত হরেক রকম জিনিস দ্বারা।শেষ মুহুর্তের পার্টির ক্ষেত্রে এই আইডিয়াটি যথার্থ

5.প্লেডো বা মডেলিং ক্লে

বাচ্চাদের মধ্যে প্লেডোগুলি ভীষণ প্রিয়।আপনি আপনার বাজেট এবং প্রয়োজনের সাথে সঙ্গতি রেখে বাজারে বেশ কিছু ভাল প্লেডোএর সন্ধান পেতে পারেন।এই রিটার্ন গিফটটি নিশ্চিতভাবে বাচ্চাদের মন কাড়বেই।আর এটা হাতে পাওয়া মাত্রই তারা সেটিকে নিয়ে খোলার জন্য উদগ্রীব হয়ে উঠবে।তাই সবচেয়ে ভাল হল অনুষ্ঠান শেষে তাদের বিদায় জানানোর সময় এগুলিকে তাদের মাবাবার হাতে দেওয়া।

6.DIY (ডু ইট ইয়োরসেলফ) অর্থাৎ নিজে নিজে করার কিটগুলি

এখন ঘটনা হল, আপনার পার্টিতে এমন খুব কম অতিথিই উপস্থিত থাকবে যাদের বয়স মাত্র 1 বছর!সকল সম্ভাবনার মধ্যে, আপনার নিমন্ত্রিত অতিথিদের তালিকায় থাকবে আপনার পরিবার, বন্ধুবান্ধবদের এক যৌথ সংমিশ্রণ।আপনি যদি গুটি কয়েক অতিথিকে নিমন্ত্রণ করে থাকেন, কিম্বা আপনার বাজেট যদি খুব বেশি থাকে, সেক্ষেত্রে রিটার্ন গিফট হিসেবে একটা DIY কিট বেশ ভাল একটি বিকল্প হয়ে উঠবে।বাচ্চারা এমন জিনিসগুলো বেশ ভালোবাসে যেগুলির উপর লেখা থাকে নিজে নিজে করবা ডু ইট অন ইয়োরসেলফ।এ জাতীয় অনেক কিট বাজারে উপলভ্য।আপনি সেগুলির থেকে বেছে নিতে পারেন রঙ করার / ছবি আঁকার কিটগুলিকে কিম্বা সেলাই কিট, খেলনা গাড়ি বা বাড়ি গড়ার কিট অথবা স্লাইম তৈরীর কিটযেটি আপনার মনে ধরে!

7.মগ

কাস্টমাইজড মগগুলি চমৎকার আর সেগুলি সর্বদাই আপনার মুখের অভিব্যক্তির মধ্যে নিয়ে আসে বাহবা অসাধারণ‘-বলার অভিপ্রায়!মগগুলিকে কাস্টমাইজড করা যেতে পারে পার্টির থিম অনুসারে অথবা তাতে থাকতে পারে আপনার বাচ্চার নাম এবং তার সাথে একটি কোনও উদ্ধৃতি।আপনার সন্তানের প্রথম জন্মদিন পার্টির জন্য আপনি আবার এমনকি উপহারগুলিকে ব্যক্তিগতকৃতও করে তুলতে পারেনপ্রতিটি বাটি বা মগের গায়ে খোদাই বা লেবেল করে দিতে পারেন সেটি যেই শিশুটিকে দেওয়া হবে তার নাম কিম্বা আমন্ত্রিত সেই পরিবারের নাম!

8.ক্যারিকেচার বা মডেল

থিমের উপযোগী করে একজন ক্যারিকেচার বা মডেলের উপস্থিতি এ ধরণের উপহারের জন্য একটা দারুণ আইডিয়া হয়ে উঠতে পারে।এর জন্য আপনি যে থিমগুলিকে কাজে লাগাতে পারেন সেগুলির মধ্যে কয়েকটি হলসুপারহিরো, রূপকথার কাহিনী, খেলাধুলা, প্রকৃতি ইত্যাদি।আর পার্টিতে এটি করার জন্য যদি একজন শিল্পী ভাড়া নিয়ে আসেন তবে এর চেয়ে মজাদার আর কি হতে পারে! ইন্টারনেটে এ ধরণের মডেলদের সন্ধান সহজেই পাওয়া যায়, তবে এই আইডিয়াটা আপনার জন্য শুধু তখনই কার্যকর হয়ে উঠবে যদি আপনার তালিকায় অল্প সংখ্যক অতিথি থাকেন।আর অনেক বেশি লোক আমন্ত্রিত থাকলে, আপনি অতিথিদের নামানুসারে আগাম মডেলগুলি তৈরী করিয়ে রাখতে পারেন এবং পার্টি শেষে তাদের তা উপহার দিতে পারেন।

9.ফ্রিজ ম্যাগনেট

ফ্রিজ ম্যাগনেটগুলি মনে রাখার মত একটা চমৎকার রিটার্ন গিফট হয়ে উঠতে পারে। এটি আপনার অতিথিদের মনে রাখাবে আপনার সন্তানের প্রথম জন্মদিনের ব্যাপারে এমনকি বহু বছর পরেও।যদি আপনি পারেন তো, সেই ম্যাগনেটগুলির উপর আপনার আয়োজিত পার্টির থিম কিম্বা আপনার বাচ্চার নাম এবং নামের অর্থ কাস্টমাইজড করান।যেমন ধরুন আপনার বাচ্চার নাম যদি হয় কৃষ্ণতবে ম্যাগনেটটির উপর এই নামের সাথে একটা বাঁশি বা ময়ূরের পালক কাস্টমাইজড করাতে পারেন।

10.অ্যাবাকাস বা লেখাপড়া সংক্রান্ত অন্য কিছু খেলনা

যদি আপনার অতিথির তালিকায় স্কুল পড়ুয়া বাচ্চারা থাকে তবে আপনি একটি অ্যাবাকাস বা অধ্যয়নের উপযোগী অন্যান্য খেলনাগুলিকে বেছে নিতে পারেন।এই খেলনাগুলির কোনও বয়স সীমা নেই, তাই বাচ্চারা এগুলি দিয়ে অনেককাল খেলতে পারে।এমনকি বড় মানুষেরাও এই খেলনাগুলি দিয়ে তাদের বাচ্চাদের সাথে খেলতে পারেন।এছাড়াও আপনি পাজেল, ম্যাগনেটের বর্ণমালা, গণিত সিলিন্ডার এবং পাজেল কিউবগুলির দিকেও যেতে পারেন।

11.ইনস্ট্যান্ট পোলারয়েড ছবি

আপনি একটি পোলারয়েড ক্যামেরায় ইনস্ট্যান্ট ছবিগুলিকে তুলতে পারেন এবং একটা ছোট ব্যাগের মধ্যে কিছু চকোলেট, স্টেশনারি জিনিস অথবা একটা ধন্যবাদ কার্ডের সাথে সেগুলিকে আপনার অতিথিদের দিতে পারেন রিটার্ন গিফট হিসেবে।ফটোশুটের জন্য একটা কোণকে সুন্দর করে সাজিয়ে রাখতে পারেন এবং অভ্যাগত কচিকাঁচাদের কিছু মজাদার ছবি তোলার জন্য প্রস্তুত রাখুন তার উপজীব্য কিছু উপকরণ যেমন মাথার একটা তাজ বা মুকুট, একটা দস্যু টুপি, একটা যাদু ছড়ি, একটা তলোয়াড় ইত্যাদি। তাৎক্ষণিক ফটোগুলি একটা উত্তেজনাপূর্ণময় মুহুর্ত গড়ে তুলবে এবং আপনার বাচ্চার জন্মদিন বাড়ির এই ব্যবস্থাপনাটা বহুকাল অতিথিদের মনে জেগে থাকবে।

12.স্টিকার, ট্যাটু

এমন কোনও বাচ্চা নেই যারা স্টিকার আটকাতে বা ট্যাটু লাগাতে ভালোবাসে না।বাচ্চাদের পক্ষে সুরক্ষিত এমন বহু স্টিকার এবং ট্যাটু বাজারে সহজেই মেলে। এগুলিকে অতিরিক্ত উপহার হিসেবে দেওয়া যেতে পারে অন্য সামঘ্রীর সাথে (যেমন বড় একটা চকোলেটের বার কিম্বা একটা পেন্সিলের সেটের সাথে)।যদিও এটা শোনার ক্ষেত্রে খুবই সাধারণ একটা জিনিস লাগতে পারে কিন্তু রিটার্ন গিফটের জন্য বাচ্চাদের এগুলি দেওয়ার ভাবনাটা বাচ্চাদের কাছে অত্যন্ত আকর্ষণীয় এবং প্রফুল্লতায় ভরা উপহারের একটা বিকল্প হয়ে উঠতে পারে।

13.বই

আপনার অতিথিদের তালিকা থেকে তাদের বয়স অনুযায়ী উপযোগী কিছু বই সংগ্রহ করতে পারেন এবং সেগুলিকে ব্যক্তিগতকৃত করে তুলতে পারেন।এছাড়াও আবার আপনি একটা টেবিলের উপর রঙীন ফিতে, বেলুন, নানা রঙবেরঙের চকচকে কাগজ, থার্মোকলের বল, জরি ইত্যাদি সহযোগে সুন্দর করে সাজিয়ে তার মধ্যে একসাথে বইগুলিকে ছড়িয়ে ছিটিয়ে রেখে দিতে পারেন আর তা থেকে বাচ্চারা যে যেটি চায় নিজেরাই তুলে নিতে পারার ব্যবস্থা করতে পারেন।সেই বইগুলির মধ্যে রাখতে পারেন গল্পের বই, ছবি আঁকার বই, খাতা, রঙ করার বই, কার্টুনের ছবির বই ইত্যাদি।

14,ছোট্ট টেরারিয়াম

আজকাল, একটি গাছ উপহার দেওয়ার আকর্ষণীয় উপায় হল একটি অন্দরমহলে রাখার টেরারিয়াম উপহারে দেওয়া।আপনার অতিথিরা সেটিকে তাদের বাড়ির যেকোনও জায়গায় রাখতে পারে, এমনকি যদি সেটি ছোটও হয়ে থাকে।আপনি একটি বীজযুক্ত টেরারিয়ামের সাথে কীভাবে গাছপালাগুলির যত্ন নিতে হবে তার একটি নোট লিখে ধন্যবাদ জানিয়ে উপহারে দেওয়ার সিদ্ধান্ত নিতে পারেন।যত্ন আত্তি করার কারণে গাছগুলিকে চোখের সামনে বেড়ে উঠতে দেখাটা ভীষণ সুন্দর কিছু জিনিসের মধ্যে একটি।বাচ্চাদের জন্য এটা ভীষণ ভাল একটা উপহার কারণ তারা এর মধ্য দিয়ে গাছের যত্ন নেওয়ার কাজে জড়িত থাকে আর মাবাবারা তাদের মধ্যে প্রবেশ করাতে পারেন এর কিছু নির্দিষ্ট মূল্যবোধ

15.স্টেশনারী জিনিসপত্র

ক্রেয়ন, পেন্সিল, পেন্সিল কাটার কল, রাবার, পেন্সিল বক্স, স্কেল এগুলি হল পার্টির তরফ থেকে বাচ্চাদের দেওয়ার জন্য দুর্দান্ত উপহার।আজকালকার দিনে, স্টেশনারী বাজারগুলিও তাদের মত করে জিনিসিগুলির মধ্যে বেশ সৃজনশীলতা নিয়ে এসেছে। তাদের কাছে এখন প্রতিটি থিমের জন্যই একটা করে স্টেশনারি প্যাকেট থাকে।উদাহরণ হিসেবে, ডিজনি প্রিন্সেস স্টেশনারী পাউচ, সুপারহিরোদের স্টেশনারী পাউচ, স্পোর্টসথিমের পাউচ ইত্যাদিএই সকল পাউচগুলির মধ্যে থাকে বাচ্চাদের নিত্য প্রয়োজনীয় নানা ডিজাইনের সুন্দর সুন্দর পেন্সিল, রাবার, পেন্সিল কাটার কল, ছোট স্কেল ইত্যাদি।

16.কংক্রীটের মধ্যে হাত/পায়ের ছাপ

পার্টির পক্ষে থেকে উপহার দেওয়ার এই আইডিয়াটি কিছুটা সময়সাপেক্ষ, তবে নিশ্চিতভাবে এটি একটি স্মরণীয় ব্যাপার হয়ে উঠবে।আপনি কয়েকটি ট্রেএর মধ্যে কিছু কংক্রিট মিশ্রণ রাখার ব্যবস্থা করতে পারেন এবং আপনার অতিথিদের সেগুলির মধ্যে তাদের নামের সাথে হাত বা পায়ের ছাপ দিতে বলুন। সিমেন্টটা সেট হওয়ার আগে আপনি একটি সংক্ষিপ্ত ধন্যবাদনোটও তার উপর আগে থেকে লিখে রাখতে পারেন।এই ট্রেগুলি সেট হতে কিছুটা সময় লাগবে, তাই আপনি পার্টির শুরুতেই এই ক্রিয়াকলাপটি করতে পারেন।যার ফলে পার্টি শেষ হওয়ার সাথে সাথে সিমেন্টটি সেট হয়ে যাবে আর আপনি কেবল একটি ফিতে এর উপর বেঁধে আপনার অতিথিদের হাতে একটি রিটার্ন উপহার হিসাবে তুলে দিতে পারবেন। এই উদযাপনে সবাই অংশগ্রহণ করতে পারায় আপনার পার্টির জন্য এটি একটি দুর্দান্ত আইডিয়া হয়ে উঠতে পারেআপনি এবং আপনার অতিথিরা আপনার সন্তানের প্রথম জন্মদিনের পার্টিটি উপভোগ করার সময় এই ছাপগুলি অতি যত্নের সাথে নেওয়ার জন্য এবং সেগুলি ঠিকমত সেট হওয়া পর্যন্ত সেগুলিকে রক্ষণাবেক্ষণ করার ক্ষেত্রে সহায়তার জন্য আপনি এর একজন সহায়ক বা কোনও পেশাদারকেও ভাড়া নিতে পারেন

17.লাঞ্চ বক্স কিট

বেশ কাজে লাগার মত এটি আরেকটি রিটার্ন গিফটের আইডিয়া হতে পারে যা যেকোনও বয়সের বাচ্চাদের পাশাপাশি তাদের মাবাবার জন্যও ভীষণ কাজের।আপনি বাজারে উপলভ্য থিমের উপযোগী কিছু সেট কিনতে পারেন অথবা একটা ব্যাগের মধ্যে একটা লাঞ্চ বক্স, একটা বোতল, একটা ন্যাপকিন, চামচ, কাঁটা চামচ একসাথে আছে এমন একটা কিট বেছে নিতে পারেন।কেউ কেউ আবার লাঞ্চ বক্সের উপর তাদের ছোট্ট সোনার জন্মদিনের তারিখটি এবং তার সাথে তাদের আয়োজিত অনুষ্ঠানে যোগদানের জন্য অতিথিদের উদ্দেশ্যে ধন্যবাদ জানিয়ে একটা ছোট্ট নোট কাস্টমাইজ করাতে পারেন।

রিটার্ন গিফটবা পার্টির পক্ষ থেকে দেওয়া উপহারটি কেবল সেই উপহারটির জন্যই আকর্ষণীয় হয়ে ওঠে না।এর বেশিরভাগটাই অর্জিত হয় এর প্যাকেজিং এবং উপস্থাপনার দ্বারা।আর এর জন্য আপনার বাজেটের থেকে খুব বেশি উড়িয়ে দেওয়ারও প্রয়োজন পড়ে না।কেবল বুদ্ধি খাটিয়েই এটিকে বিশেষ এবং আকর্ষণীয় করে তোলা যেতে পারে।যতই হোক, আপনার সন্তানের প্রথম জন্মদিন বলে কথা এবং এই সময়টা আপনার কাছে নিশ্চিতভাবে বিশেষ কিছু এবং মূল্যবান!