আপনার ১০ মাস বয়সী শিশুর বৃদ্ধি এবং উন্নয়ন

আপনার ১০ মাস বয়সী শিশুর বৃদ্ধি এবং উন্নয়ন

এই পর্যায়ে শিশুরা তাদের অঙ্গ এবং নমনীয়তার বর্ধিত ব্যবহার সঙ্গে একটি স্বাধীন পাতলা চামড়ার স্তর দ্বারা চিহ্নিত করা হয় । তারা পরিপূর্ণতা দিকে যাচ্ছে তাই কিছু চ্যালেঞ্জের সম্মুখীন হতে প্রস্তুত হতে হবে । আপনার প্রতিরক্ষামূলক হওয়ার আকাঙ্ক্ষাকে নিয়ন্ত্রণ করুন এবং তাকে বিশ্বকে অন্বেষণ করার সুযোগ দিন । আপনার শিশুকে এমন নিরাপদ এলাকায় রাখুন যেখানে দুর্ঘটনার সম্ভাবনা কম । আপনি বড় পরিবর্তন লক্ষ্য করবেন এবং নিশ্চিতভাবেই আপনার সন্তানের রণকৌশলের পথে কঠোর পরিবর্তন দেখতে পাবেন ।

শিশুর বৃদ্ধি

শারীরিক বৃদ্ধির ক্ষেত্রে, আপনার শিশুর ওজন তার জন্মের ওজনের তিনগুণ হওয়া উচিত । শিশুদের এক বছরের মধ্যে তাদের জন্মের আকারের দ্বিগুণ হওয়া খুবই সাধারণ । বৃদ্ধির গতির ক্ষেত্রে সমস্ত শিশু ভিন্ন হয়, এবং জিনগুলি শিশুর আকার ও বৃদ্ধির ক্ষেত্রে একটি বড় ভূমিকা পালন করে । খাদ্য গ্রহণ এবং যে পরিবেশে শিশু বেড়ে উঠছে, শিশুর বৃদ্ধিতে এদেরও একটি বড় অবদান রয়েছে । আপনার শিশু যথেষ্ট বৃদ্ধি পেয়েছে কিনা তা নিশ্চিত করার সর্বোত্তম উপায় হল তারা এখনও তাদের পুরানো পোশাকগুলিতে ফিট হচ্ছে কিনা তা দেখা । কয়েক সপ্তাহ আগে তারা যে পোশাক পরেছিল সেগুলির তুলনায় আপনার শিশু এখন বড় হওয়ার সম্ভাবনা বেশি । আপনি তাকে তাঁর কটে আরো স্থান দখল করছে বলে খুঁজে পেতে পারেন । আপনি যখন তাদের আপনার হাতদুটি দিয়ে ধরবেন তখন আশ্চর্য হবেন, কারণ তাকে আগের চেয়ে বড় মনে হতে পারে । বৃদ্ধির রূপান্তর ধীরে ধীরে ঘটে, কিন্তু এই পর্যায়ে লক্ষণগুলি দৃশ্যমান থাকে ।

শিশুর উন্নয়ন

আপনার শিশুর একটি অনন্য ভাবে হামাগুড়ি দেবে এবং আঁকাবাঁকা পথে এগিয়ে যাবে । হামাগুড়ি দেওয়া দৃঢ়ভাবে শেখার ক্ষমতা বৃদ্ধির সাথে যুক্ত, যখন পা এবং হাতের গতি মস্তিষ্কে বাম ও ডান দিকের সাথে যুক্ত হয় । শিশুটি এই প্রক্রিয়ার ধীরে ধীরে পরিপক্ক হয় এবং একটি ওয়াকারের আর প্রয়োজন হয় না । আপনার দশ মাস বয়সী এখন কোনও জায়গায় ঘুরে বেরাতে পারে, এবং সেইজন্য তার নিরাপত্তা আপনার প্রাথমিক উদ্বেগ হয়ে ওঠে । নীচের কিছু উন্নয়নমূলক পর্যায় উল্লেখ করা হল যার মধ্যে দিয়ে একটি শিশু যায়:

৪০ সপ্তাহ বয়সী শিশুর উন্নয়ন

আপনার শিশু এখন সহজ শব্দ এবং বাক্যাংশ বুঝতে শুরু করবে, তাই তাঁর সঙ্গে পরস্পর যোগাযোগ রাখুন । শিশুর কথোপকথন এড়িয়ে চলুন, ভাষা পরিচয় করানোর জন্য এটি উচ্চতর সময় । উদাহরণস্বরূপ, “তোমার কি খেলনা চাই?” জিজ্ঞাস করলে যদি সে “বাহ-বাহ” বলে প্রতিক্রিয়া জানায় । যখন সে একটি সহজ শব্দ উচ্চারণ করে তাকে সেই বস্তুটি দেখান । এটি তাদের শব্দ উচ্চারণ শিখতে সাহায্য করে । কথোপকথনের মাধ্যমে তাদের কথা বলতে শেখানোর একটি দুর্দান্ত উপায় । এমনকি যদি সে অর্থশূন্য কথা বলে, তাও তার উত্তর দিন । তারা অবশেষে সেই প্রবাহটি শিখবে ।

৪১ সপ্তাহ বয়সী শিশুর উন্নয়ন

চঞ্চল আঙুলের সাথে, একটি শক্তিশালী সাঁড়াশির মতো ধরতে পারে (বুড়ো আঙুল এবং তর্জনী দিয়ে দৃঢ়ভাবে ধরা), আপনার শিশু এখন তার কব্জির উপর চাপ না দিয়ে বস্তুগুলি ধরতে সক্ষম হবে । ক্ষুদ্র জিনিসগুলি ও বস্তুগুলি তার আগ্রহকে বাড়িয়ে তুলবে এবং আপনাকে নিশ্চিত করতে হবে যে কাছাকাছি কোনও বিপজ্জনক জিনিস নেই । আপনার সন্তানকে জিনিসগুলি ধরে রাখতে উত্সাহিত করার জন্য ফল, শাকসবজি, বা আঙুল দিয়ে ধরে খাওয়ার খাবারের টুকরো পরিবেশন করুন ।

৪২ সপ্তাহ বয়সী শিশুর উন্নয়ন

কয়েক মাস আগে আপনার শিশুর যেমন আপনাকে প্রয়োজন হত এখন আর হবে না । দাঁড়ানো, হাঁটা বা হাঁটতে চেষ্টা করে শিশু ক্রমাগত স্বাধীন হওয়ার ক্ষমতা প্রদর্শন করে । আপনি যখন আপনার শিশুকে পোষাক পড়ান তখন তার পোশাকগুলিতে ঢুকতে তার আগ্রহের দিকে লক্ষ্য রাখতে পারেন । খাবারের সময়, সে তার কাপ বা চামচ দিয়ে খেতে চেষ্টা করার জন্য তীব্র মনোযোগ প্রদর্শন করতে পারে । কোন কোন শিশুর ক্ষেত্রে তুলে নেওয়ার, অন্যদের ক্ষেত্রে ফেলে দেওয়া খুব আকর্ষণীয় মনে হতে পারে । এই বয়সে, তারা জিনিসগুলি ধরার এবং তাদের নিক্ষেপ করার কৌশল আয়ত্ত করে । আপনার শিশুর স্বাধীনতা আর স্পষ্ট হচ্ছে তাই কিছু ঝোঁকা এবং দৌড়ানোর জন্য প্রস্তুত থাকুন ।

৪৩ সপ্তাহ বয়সী শিশুর উন্নয়ন

আপনার শিশু এখন তাদের সমবয়সী এবং ভাইবোনের সঙ্গ ভোগ করবে । আপনি দেখতে পাবেন যে তারা তাদের বয়সী শিশুদের সাথে খেলতে চেয়ে তাদের সাথে ফিট হওয়ার চেষ্টা করছে । এটি তার সামাজিক দক্ষতা বিকাশের একটি দুর্দান্ত সময়, আপনাকে অন্যান্য শিশুদের সাথে অনেক সুস্থ মিথস্ক্রিয়ার চেষ্টা করতে হবে এবং তাকে উৎসাহিত করতে হবে । যদিও বন্ধুত্বের ধারণাটি বোঝার পক্ষে সে এখন খুব ছোট, তবে এই মিথস্ক্রিয়াগুলি শিশুদের একটি গোষ্ঠীর মধ্যে আচরণ করা শিখতে ভিত্তি স্থাপন করবে । সে পর্যবেক্ষণ করে জিনিসগুলি শিখবে এবং এক ধরনের সময় কাটানোও উপভোগ করবে ।

শিশুর স্বাস্থ্য

গতিশীলতা, নমনীয়তা এবং ধারণক্ষমতার সাথে আপনার শিশুটি তার মুখে জিনিসগুলি রাখতে আগ্রহী হবে । দশ মাসে, একটি শিশুকে সম্পূর্ণরূপে পরিষ্কার রাখা অসম্ভব । তারা যখন একটি পার্কে যায়, তারা কাদাতে খেলতে চায় এবং নোংরা জিনিসগুলি ধরে রাখতে চায় । যখন আপনি বাইরে যান তখন ওয়াইপস বা স্যানিটাইজারের মতো পণ্য সঙ্গে রাখুন । সবসময় ময়লা নিশ্চিহ্ন করতে আপনার ব্যাগে একটি অতিরিক্ত তোয়ালে বা পরিষ্কার পোশাক রাখুন ।

শিশুর মাইলস্টোন – ১০ মাস

উন্নয়নমূলক মাইলফলক হল জ্ঞানীয়, শারীরিক, সামাজিক, এবং মানসিক দিক অর্জন করকে বোঝায় । সুনির্দিষ্ট বৃদ্ধি এবং শিশুর বিকাশ নিশ্চিত করার জন্য প্রতিটি বিভাগের বিশেষ কৃতিত্ব রয়েছে ।

১) জ্ঞানীয় মাইলস্টোন:

এটি মানসিক তৎপরতা, চিন্তার দক্ষতা, এবং দশ মাস বয়সী বুদ্ধিমত্তা অন্তর্ভুক্ত ।

  • বস্তুর স্থায়ীত্ব – বস্তুর স্থায়ীত্ব একটি বস্তুর অস্তিত্ব সনাক্ত করার ক্ষমতাকে বোঝায় । এই পর্যায়ে, শিশুরা জানে যে একটি লুকানো বস্তু সম্পূর্ণরূপে অদৃশ্য হয় না । তাই, যদি তাদের বাবা-মা অনুপস্থিত থাকে, তবে তারা আগের মতো আর উদ্বিগ্ন হয় না ।কৌতূহল এবং অনুসন্ধান – আপনার সন্তান তাদের দৃষ্টিভঙ্গি থেকে বস্তুর সন্ধান করতে আগ্রহী হতে পারে । যদি কিছু তাদের দৃষ্টিশক্তি থেকে দূরে চলে যায়, তারা এটি সন্ধান করতে পারে ।
  • ছবি এবং পোস্টারগুলিতে আগ্রহ – আপনার শিশু ছবি এবং চিত্রের মতো রঙিন জিনিসগুলি দেখতে ভালবাসবে । তারা ছবির সঙ্গে গল্প শুনতে এবং তথ্য শোষণ করতে চাইবে । একটি শিশুর মস্তিষ্ক এখন ছবি, শব্দ, এবং সমন্বয় প্রক্রিয়ায় সাহায্য করবে ।
  • শব্দ সমিতি গঠন – আপনার শিশু এখন শব্দ এবং তাদের প্রাসঙ্গিকতা সংযুক্ত করতে পারে । তারা “হ্যাঁ”, “না” বা “হ্যালো”-র মতো মৌলিক শব্দগুলি ব্যাখ্যা করতে সক্ষম হবে ।
  • অঙ্গভঙ্গি এবং কর্মের পুনরাবৃত্তি – একটি শিশু কোন কাজ স্মরণ করতে পারবে এবং তাদের অনুকরণ করবে । তারা এমনকি একটি প্রতিক্রিয়া পেতেও চেষ্টা করবে এবং ব্যবহার করবে ।
  • মানুষকে সম্বোধন করা – এই সময়ে, শিশুরা তাদের মা বা বাবাকে তাদের নাম দ্বারা চিহ্নিত করে এবং তাদের সম্বোধন করতে শুরু করে ।
  • অনুরোধ বুঝতে পারা – এই সময়ের মধ্যে, শিশুরা আপনার দ্বারা করা অনুরোধগুলি বুঝতে পারে, এবং যদি সে বিদ্রোহী ধরনের না হয়, তবে এটা খুবই সম্ভব যে সে প্রতিক্রিয়া জানাবে ।

২) শারীরিক মাইলফলক:

এর মধ্যে দশ মাস বয়সী শিশুর শারীরিক গুণাবলী এবং মোটর দক্ষতা অন্তর্ভুক্ত ।

  • হামাগুড়ি বিশেষজ্ঞ – এখন আপনার শিশুটি সারা ঘরে হামাগুড়ি দিয়ে ঘুরে বেড়াবে ।
  • সাঁড়াশির মতো ধরার কৌশল ব্যবহার করে – একটি ১০-মাস বয়সী শিশু এখন তার তর্জনী এবং বুড়ো আঙুল ব্যবহার করতে সক্ষম হবে যাতে কোন জিনিস ধরে রাখা যায় ।
  • বসা শুরু করবে – যখন আপনার শিশুর তাদের পেটের উপর সমতলে থাকায় বিরক্ত হবে, সে ডিগবাজী খাবে বা গড়াগড়ি দেবে এবং বসতে শুরু করবে । পেট এবং পিঠের পেশী এই সময় শক্তিশালী হয় ।
  • দাঁড়ানোর চেষ্টা করবে – সমর্থন ব্যবহার করে, আপনার শিশু এখন দাঁড়াতে চেষ্টা করবে যা অবশেষে হাঁটা এবং দৌড়ানোর দিকে চেষ্টা করতে এগিয়ে দেবে ।
  • হাঁটতে চেষ্টা করবে – সহায়তা নিয়ে দাঁড়িয়ে থাকা অবস্থায়, আপনার শিশু নিজে হাঁটতে পারে কিনা তা দেখার জন্য তার পা এগিয়ে দেওয়ার চেষ্টা করতে পারে । অবশেষে, সে একসঙ্গে এক ধাপে, সমর্থন নিয়ে এগিয়ে যেতে শিখবে ।
  • কষের দাঁত দিয়ে সজ্জিত – অষ্টম মাস থেকে শুরু করে দশম মাসে, আপনার শিশুর তার খাবার ছেড়া এবং কামড়ানোর জন্য কষের দাঁত থাকবে ।
  • বর্ধিত দৃষ্টি – দৃষ্টি দ্রুত বিকশিত হয়, এবং আপনার শিশুর এখন উন্নত দৃষ্টিশক্তির কারণে তার হাত ও পা সমন্বয় করতে সক্ষম হবে ।

৩) সামাজিক এবং মানসিক মাইলফলক:

আপনার শিশু এখন তার সামাজিক মিথস্ক্রিয়া এবং মানসিক মেজাজ জড়ো করার জন্য প্রস্তুত হবে ।

  • বিদায় জানানো – আপনার দশ মাস বয়সী এখন “বাই” মানে বোঝে এবং আপনার হাতকে তার দিকে ফিরিয়ে বিদায় জানাবে ।
  • অপরিচিতদের প্রতি আশঙ্কা – আপনার শিশু এখন অনিরাপদ বোধ করবে অথবা অপরিচিতদের প্রতিহত করবে এবং তাদের চারপাশে থাকতে অস্বীকার করবে ।
  • বিচ্ছেদ বেদনা – দশ মাস বয়সে, শিশুরা তাদের পরিচিতদের সাথে আটকে থাকে এবং তাদের থেকে আলাদা হলে কাঁদতে থাকে ।
  • প্রতিক্রিয়া – আপনি আপনার শিশুকে অদ্ভুত শব্দের, শোরগোল, বা এমনকি যখন আপনি তার খেলনা দূরে নিয়ে যান তখন তাকে প্রতিক্রিয়া জানাতে খুঁজে পেতে পারেন ।

এই মাইলফলকগুলি এই পর্যায়ে আপনার শিশু কী অর্জন করতে পারে তার একটি ধারণা দেয় । প্রতিটি শিশু ভিন্ন, এবং তাদের দক্ষতা তাদের ক্ষমতা অনুযায়ী পরিবর্তিত হয় । এই পর্যায়টি উপভোগ করুন এবং উদ্বেগের কোন লক্ষণের উপর নজর রাখতে ভুলবেন না ।

আচরণ

আপনার শিশু অন্য লোকেদের কাছাকাছি থাকলে কিরকম প্রতিক্রিয়াগুলির জানায় তা লক্ষ্য রাখুন । এই বয়সে, শিশুদের তাদের চোখ দিয়ে স্ক্রীনিং এবং এক দৃষ্টিতে তাকিয়ে থাকার একটি প্যাটার্ন থাকে । তারা যতটা সম্ভব তথ্য সংগ্রহ করার চেষ্টা করে, এবং অতএব তারা ভালভাবে ঘুমাতে বাধ্য । দিনের মধ্যে কয়েক ঘন্টার ঘুম তাদের শরীরকে প্রয়োজনীয় বিশ্রাম দেয় এবং মস্তিষ্ককে নিজে নিজে রিচার্জ করতে দেয় । এই অভিজ্ঞতা তাদের ব্যক্তিত্ব এবং আচরণকে ছাঁচে ফেলে গঠন কতে । আপনি দেখতে পারেন যে আপনার শিশু অন্য শিশুদের সাথে খেলতে কম আগ্রহ দেখাচ্ছে । চিন্তা করবেন না । শিশুরা এই বয়সে সামান্য অহং প্রদর্শন এবং কারো সঙ্গ প্রতিরোধ করতে ঝোঁক দেখায় । ঘনিষ্ঠ নজর রাখুন এবং তাদের আচরণের জন্য কী ধরনের আচরণ উপযুক্ত তা বুঝতে সহায়তা করার জন্য চেষ্টা করুন ।

১০ মাস বয়সী শিশুর ক্রিয়াকলাপ

  1. আপনার দশ মাস বয়সী শিশুর সঙ্গে খেলা খেলুন । তাদের সঙ্গে পরিবেশ অন্বেষণ করুন । খালি করার খেলা, ভরাট করার খেলা, কিছু জমা করা এবং বস্তুর সনাক্তকরণ খেলায় জড়িয়ে রাখুন ।
  2. শব্দ করে এমন একটি খেলনা ফোন কিনুন । আপনার শিশুকে তার কানের কাছে ফোন রাখতে এবং কথা বলতে উৎসাহিত করার চেষ্টা করুন । এতে কথা বলার ক্ষমতা উন্নত হবে ।
  3. তাঁর পাঁচটি ইন্দ্রিয় সংহত করার জন্য আপনার শিশুর সাথে বই পড়ুন । পঠন তাদের তারা কি দেখছে এবং তথ্য পাচ্ছে তাদের সমন্বয় করতে সাহায্য করবে ।
  4. আপনার শিশুর ভূমিকা পালন করার ধারণা বুঝতে হবে । তাদের কল্পনাকে উত্সাহিত করতে এবং খেলা জাহির করতে কাপবোর্ড থেকে কিছু টেনে নিন ।

১০-মাস-বয়সী শিশুর যত্ন

সুস্থ বৃদ্ধির তালিকাসহ দশ মাস বয়সী শিশু পরবর্তীকালে উন্নয়নমূলক মাইলফলকগুলি অর্জন করবে । স্বাস্থ্যকর পুষ্টি, সঠিক খাবার খাওয়া, পর্যাপ্ত বিশ্রাম ও ঘুম এবং যথাযথ দক্ষতার বিকাশ শিশুদের প্রতিটি পর্যায়ে যথেষ্ট সহজে সহায়তা করে । তাদের কিছু করতে চাপ না দেওয়া এবং তাদের নিজে নিজেই কিছু করতে, শিখতে উত্সাহিত করা ভাল । প্রতিটি শিশুই অনন্য এবং জিনিস অন্বেষণ করার জন্য একটি ভিন্ন গতি নির্বাচন করে । তাদের অগ্রগতির পর্যবেক্ষণ রাখুন এবং যদি আপনার প্রয়োজন মনে হয়, তখন একজন চিকিত্সকের পরামর্শ নিন । এই পর্যায়ে আপনার শিশুর প্রয়োজনগুলি হল ভাল যত্ন, অবিচ্ছিন্ন মনোযোগ এবং প্রচুর ভালবাসা ।

খাওয়ানো

আপনার শিশুর খাওয়ার চেয়ে সক্রিয় থাকাতে আরো বেশি মনোনিবেশ করতে পারে । এই রকম একটি ক্ষেত্রে আতঙ্কিত হবেন না, তাদের খাবারে বিভিন্নতা অন্তর্ভুক্ত করুন । এর মধ্যে সৃজনশীল এবং বাড়িতে রান্না করা খাবার লাঠি হতে পারে । দুধ কঠিন খাবারের পাশাপাশি একটি অপরিহার্য উপাদান হিসাবে গ্রহন করা উচিত । এক বছর বয়সে শিশুদের খাবারের ধরণের পরিমাণ সীমিত করা হয়, তাই যদি আপনি পূর্বে বিভিন্ন ধরণের পরিচয় করিয়ে দেন তবে তারা এটি ব্যবহার করবে ।

ঘুম

দশ মাসের শিশুদের দিনে মাত্র দুবার ঘুমানোর ঝোঁক থাকে । তারা যদি তাড়াতাড়ি ঘুম থেকে উঠে পড়ে তবে তারা সকালের খাবারের পরে ঘুমিয়ে পড়তে পারে । আপনি তাদের ক্লান্ত দেখতে পারেন বা এমনকি খেলার সময় ঘুমিয়ে পড়ার মতো ক্লান্তির ধারাবাহিক লক্ষণ লক্ষ্য করতে পারেন । তারা আরো আদর চায় এবং জেগে থাকার অবিরত প্রতিবাদ করতে পারে । শান্ত থাকুন এবং দিনের ও রাতে একটি ঘুমের প্যাটার্ন পেতে একটি রুটিন অনুসরণ করুন ।

বাবা-মায়ের জন্য টিপস

আপনার ১০-মাস-বয়সী শিশুর যত্ন নেওয়ার সময় আপনাকে কিছু গুরুত্বপূর্ণ পরামর্শ মেনে চলা উচিত:

  • অন্বেষণ করার জন্য অনেক কিছু থাকায়, আপনার শক্তির বান্ডিলটি অন্য কিছু চেয়ে সাহসিকতার উপর মনোযোগ নিবদ্ধ করবে । দশ মাস বয়সী শিশুর জন্য শিশুর কর্মকাণ্ডের উপর লক্ষ্য রাখতে এবং তাদের শক্তি বজায় রাখতে তাদের সাথে জড়িত হোন ।
  • ১০ মাসে শিশু উন্নয়ন আচরণগত পরিবর্তন, আবিষ্কারের আকাঙ্ক্ষা, কিছু সুসঙ্গত শব্দ এবং আরও দৃঢ় ব্যক্তিত্বকে চিত্রিত করে । সহযোগিতা এবং উত্সাহ দ্বারা শিশুদের এই পর্যায়টিকে উপভোগ করুন ।
  • আপনার চারপাশে সঠিক ট্র্যাক রয়েছে কিনা তা নির্ধারণ করতে বৃদ্ধির চার্টগুলি ১০-মাস-বয়সী শিশুর সেরা ওজন ক্যালকুলেটর । আপনার শিশুর বৃদ্ধির মাত্রাগুলি পর্যবেক্ষণ করতে সময়ে সময়ে আপনার শিশুরোগ বিশেষজ্ঞের কাছে যান ।

দশ মাসে, আপনার শিশু দাঁড়িয়ে থাকা, হাঁটা, নিজে নিজে খাওয়া, আরোহণ করা, জেদি হওয়া, এবং আরো অনেক কিছু, যা আগে থেকে অচিহ্নিত, সেই অঞ্চলে পা রাখবে । এটি একটি হাঁটতে জানা শিশু হয়ে উঠার ভিত্তি মাত্রা এবং আপনার নিজের গতিতে এটি উপভোগ করতে হবে এবং তার সাথে মোকাবিলা করতে হবে ।