শিশুদের টিকা দেওয়ার পরে ব্যথা – এটিকে উপশম করার কৌশল

শিশুদের টিকা দেওয়ার পরে ব্যথা

টিকাগুলি আপনার বাচ্চাকে অনেক ভয়ঙ্কর রোগ থেকে সুরক্ষা দেয় যেগুলি অতীতে অত্যন্ত ভয়ানক ছিল বা এখনও উদ্বেগের একটি সম্ভাব্য কারণ।  এটি আপনার ছোট্টটির রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে এবং তাকে রোগ প্রতিরোধের জন্য ভালভাবে প্রস্তুত করে এবং প্রয়োজনে রোগের সাথে লড়াই করে। বাচ্চারা বহিরাগত ভাইরাসগুলির থেকে অসুরক্ষিত হতে পারে কারণ তাদের ইমিউন সিস্টেম পুরোপুরি পরিপক্ক হয় না এবং পর্যাপ্ত পেটের এসিডের অভাব রয়েছে, যার ফলে ভাইরাসগুলি দেহে ঢুকলে দ্রুত তাদের সংখ্যা বৃদ্ধি হওয়া সহজতর হয়। অতএব, আপনি আপনার শিশুকে সঠিক সময়ে সব প্রয়োজনীয় টিকা দেওয়ান।

যাইহোক, অনেক মায়েরা তাদের শিশুদের যন্ত্রণার কথা ভেবে ভয় পান। এটি দেখা বেদনাদায়ক হতে পারে এবং এটি আপনার সন্তানের কিছু পরিমাণে কষ্টের কারণ হতে পারে, কিন্তু, আপনার বাচ্চার আরো বড় ক্ষেত্রে তার কল্যাণের জন্য তাকে টিকা দেওয়ানো ভালো এবং এটি এড়িয়ে যাওয়া যায় না। যাইহোক, আপনি আপনার শিশুর ত্বকে সূচ ফোঁটাতে যাওয়ার আগে এবং পরে কিছু সহজ কাজগুলির মাধ্যমে অভিজ্ঞতাটিকে কিছুটা সহজ করে তুলতে সহায়তা করতে পারেন।

টিকা শটগুলির পার্শ্ব প্রতিক্রিয়া

আপনার সন্তানের টিকা হওয়ার পরে সাধারণত কিছুটা পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে যা সাধারণত উদ্বেগের কারণ নয় তবে এগুলি ব্যথার কারণেই বেশি ঘটে। এই পার্শ্ব প্রতিক্রিয়াগুলির মধ্যে রয়েছে:

  • উচ্চ তাপমাত্রা বা জ্বর
  • খিটখিটে ভাব
  • ইনজেকশন দেওয়ার জায়গায় কোমলতা বা সংবেদনশীলতা
  • জায়গাটি লাল হয়ে যাওয়া এবং ফুলে যাওয়া

যদিও চিন্তা করার কিছু নেই, তবে লক্ষণগুলি যদি দীর্ঘক্ষণ ধরে চলতে থাকে তবে আপনার শিশুর শিশুরোগ বিশেষজ্ঞের সাথে পরামর্শ করা উচিত।

শিশুর টিকার ব্যথা উপশম 10টি উপায়

শটের পরে আপনার শিশুকে শান্ত করলে ব্যথা থেকে একটু আরাম পেতে সাহায্য করতে পারে এবং আপনার শিশু দ্রুত স্থির হয়ে বসবে। আপনার বাচ্চাকে পরের বার শট দেওয়ার সময় কয়েকটি জিনিস আপনি মনে রাখতে পারেন।

1. আপনার বাচ্চাকে আদর করুন

আপনার বাচ্চাকে আদর করুন

আপনার শিশুর ইনজেকশনের ব্যথা উপশম করার সেরা উপায় হল তাকে আদর করা। দেখা গেছে যে বাবা-মায়েরা শিশুকে ধরে থাকলে বাচ্চারা অনেক শান্ত থাকে এবং অনেক কম কাঁদে। এর কারণ হতে পারে যে আপনার পরিচিত স্পর্শ আপনার শিশুকে সুরক্ষিত বোধ করতে সাহায্য করে।

2. আপনার শিশুকে খাওয়ান

বাচ্চারা নির্দিষ্ট মুহূর্তে নির্দিষ্ট কাজের উপর মনোযোগ দিতে থাকে, তাই টিকা দেওয়ার পর আপনার শিশুকে খাওয়ালে তার মনকে ব্যথার দিক থেকে সরিয়ে নিতে এবং ব্যথা যথেষ্ট কমিয়ে দিতে সহায়তা করে। টিকার পরপরই আপনার শিশুকে বুকের দুধ খাওয়ানো তাকে হাইড্রেটেড রাখে এবং জ্বর আসতে বাধা দেয়।

3. আপনার শিশুকে কিছুটা চিনি জল দিন

আপনার শিশুকে কিছুটা চিনি জল দিন

এটি 6 মাসের কম বয়সী শিশুদের জন্য দুর্দান্ত কাজ করে। টিকা দেওয়ার সময় আপনার বাচ্চার জিভে একটু চিনির জল দিন বা চিনির জলে চুষি ডুবিয়ে সেটিকে আপনার বাচ্চাকে চুষতে দিন। মিষ্টতা সূচ ফোটানোর তীব্র ব্যথা কমাতে পারে এবং শিশুকে শান্ত রাখতে পারে।

4. আপনার শিশুর মন বিক্ষিপ্ত করুন

শিশুদের মন সহজেই বিক্ষিপ্ত হয় এবং ইনজেকশনের পরে এই ব্যাপারটি তাদের ক্ষেত্রে ভালো কাজ দিতে পারে। আপনার শিশুর ইনজেকশনের সময় তার প্রিয় খেলনা, বুদবুদ নিয়ে আসুন বা পিক-এ-বু খেলুন। এটি ব্যথা থেকে তার মনোযোগ দূরে রাখতে সাহায্য করতে পারে।

5. ইনজেকশনের জায়গায় বা এলাকায় ঠান্ডা কম্প্রেস বা বরফ প্যাক প্রয়োগ করুন

একটি শীতল কম্প্রেস ইনজেকশন দ্বারা সৃষ্ট হওয়া যে কোন ফোলা বা ব্যথা কমাতে পারে। শুধু এলাকাটিতে একটি পরিষ্কার এবং শীতল ওয়াশক্লথ রাখুন। আপনি বরফের জলও ব্যবহার করতে পারেন এবং ব্যথা উপশম করতে ত্বকে এটি আস্তে আস্তে লাগিয়ে দিতে পারেন।

6. অবশ করার ক্রীম সম্পর্কে খোঁজ করুন

ইনজেকশন চলাকালীন ব্যথা প্রতিরোধ করতে আপনার শিশুর জন্য অবশ করার ক্রীম বা স্প্রে ব্যবহার করা ঠিক হবে কিনা তা আপনার ডাক্তারের সাথে আলচনা করুন। আপনি যদি এটি আগেই করে রাখেন তাহলে ভালো, কারণ এটির জন্য আপনার একটি প্রেসক্রিপশনের প্রয়োজন হতে পারে।

7. একটি বেদনাহীন ইনজেকশন নির্বাচন করুন

একটি বেদনাহীন ইনজেকশন নির্বাচন করুন

বেদনাহীন ইনজেকশন বা অ্যাসেলুলার টিকা, যা সম্পূর্ণ-কোষ টিকাগুলির থেকে ভিন্ন, কোনও উপসর্গ সৃষ্টি করে না এবং সামান্য ব্যথা হয় বা কোনো ব্যথা হয় না, কারণ এটিতে কম অ্যান্টিজেন থাকে। এই বিকল্পটি পাওয়া যাবে কিনা তা আপনি আপনার ডাক্তারকে জিজ্ঞাসা করতে পারেন এবং আপনি এটি বেছে নেবেন কিনা তার সিদ্ধান্ত নিতে পারেন।

8. মিলিত শটগুলি আছে কিনা দেখুন

বিভিন্ন রোগের টিকাগুলিকে মিলিয়ে একটি শটে পরিণত করা যায় যাতে আপনার বাচ্চাকে দেওয়ার ইনজেকশনগুলির সংখ্যা হ্রাস করা যায়। এটি করা যাবে কিনা সে সম্পর্কে আপনার ডাক্তারকে জিজ্ঞাসা করতে পারেন।

9. আপনার শিশুর ত্বক ঘষে দিন

ইনজেকশনের এলাকার চারপাশে রগড়ে দিলে তা ব্যথা উপশম করতে সাহায্য করতে পারে, কারণ মৃদু মালিশ ব্যথা থেকে শিশুর মনকে বিক্ষিপ্ত করে। আপনি ইনজেকশন দেওয়ার আগেও এলাকাটি মালিশ করতে পারেন।

10. শান্ত থাকতে ভুলবেন না

পিতামাতার উদ্বেগ আপনার সন্তানকে কেবল আরো ভীত করবে এবং তাকে আরও বেশি কষ্ট দেবে।আপনার শিশুকে ধরে থাকার সময় আপনাকে শান্ত থাকতে হবে, যাতে তার উপর কোনো স্ট্রেস বা চাপ না পড়ে। আপনার সন্তানের টিকা দেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ এটি সেরা সুরক্ষা যা আপনি কোনো সম্ভাব্য রোগের বিরুদ্ধে তাকে দিতে পারবেন। তাই, শান্ত থাকুন এবং মনে রাখবেন যে আপনার শিশুটি শুধু অল্প সময়ের জন্য সূচ ফোটা অনুভব করবে এবং উপরের ধাপগুলির মাধ্যমে, আপনি সবসময় আপনার শিশুর এই অভিজ্ঞতাটিকে কম কষ্টকর করার চেষ্টা করতে পারেন। সেই ছোট্ট সূচ ফোটাটি আপনার বাচ্চাকে রোগ মুক্ত রাখতে দীর্ঘ পথে সাহায্য করবে।