আপনার ৩ সপ্তাহ বয়সী শিশু – উন্নয়ন, মাইলস্টোন এবং যত্ন

৩ সপ্তাহ বয়সী শিশু - উন্নয়ন, মাইলস্টোন এবং যত্ন

আপনার সন্তানের সাথে কয়েক সপ্তাহ অতিবাহিত করার ফলে আপনি বিশ্বাস করতে পারেন যে আপনি একে অপরকে ভালভাবে জানেন। এবং যতটা সত্য এতে আছে বলে মনে হয় তেমন কিছু হতে পারে, এমন কিছু নতুন বিষয় রয়েছে যা একটি শিশু হয়তো শুরু করতে পারে বা কয়েকটি বিস্ময় ছুঁড়ে দিতে পারে যা আপনাকে অবাক করে দিতে পারে, যার ফলে আপনার মনে হবে আপনি কি আদৌ আপনার শিশুকে জানেন? চিন্তার কারণ নেই, কারণ এইগুলি আপনার শিশুর বৃদ্ধির লক্ষণ এবং দ্রুত তার চারপাশের বিশ্বকে বুঝতে শিখছে।

৩ সপ্তাহ বয়সী শিশুর উন্নয়ন

প্রতিটি শিশুই অন্যদের থেকে ভিন্নভাবে বৃদ্ধি পায়। অতএব, কোনও নির্দিষ্ট নিয়ম বা বেঞ্চমার্ক নেই যা একটি শিশুর সুস্থ বৃদ্ধিকে সংজ্ঞায়িত করে। ৩ সপ্তাহের শিশুর বৃদ্ধির প্রাদুর্ভাব এমন হতে পারে যা অল্প সময়ের মধ্যে আপনার বাচ্চাকে অনেক বেশি ভিন্ন দেখাতে পারে।

আপনার সন্তান আগের তুলনায় এমনকি আরো বেশি শব্দ তৈরীর শুরু করবে এবং ধীরে ধীরে তার মাথা প্রায়ই ঘুরিয়ে তাকান প্রচেষ্টা শুরু করবে। চোখের কিছু স্থিতিশীলতা অর্জন শুরু হবে এবং সে সঠিকভাবে একটি দিকে দেখতে সক্ষম হবে।

৩ সপ্তাহ বয়সী শিশুর মাইলস্টোন

একটি সাধারণ স্তরে, প্রতিটি লিঙ্গের জন্য ৩ সপ্তাহের শিশুর ওজন এবং উচ্চতা নির্ধারণ করা হয়। মেয়ে শিশুদের উচ্চতা প্রায় ৫২-৫৩ সেমি , ওজন প্রায় ৩.৫-৪ কেজি হয়। ছেলে শিশুদের জন্য, দৈর্ঘ্য ৫৩-৫৪ সেমি এবং ওজন প্রায় ৪-৪.৫ কেজি হয়। স্বাভাবিকের থেকে বড় বা অকালে জন্মানো শিশুরা এই স্কেলের বাইরে হতে পারে।

এই বয়সের কাছাকাছি, বাচ্চারা তাদের মুখ অসংখ্য উপায়ে সরাতে শুরু করবে এবং কোন শব্দের দিকে বা আপনার মুখটি দেখে হাসতে পারে। আপনার বাচ্চা এখন তার জিহ্বাটি প্রায়শই ঠেলে বের করা শুরু করবে এবং ধীরে ধীরে অন্য শব্দ উচ্চারণ শুরু করবে।

আপনার শিশুর উচ্চ শারীরিক শক্তি বৃদ্ধি শুরু হওয়ার সাথে সাথে, যদি আপনার তত্ত্বাবধানে সে তার বুকের উপর ভর দিয়ে থাকে এবং তার মাথা উত্তোলন করার চেষ্টা করে অথবা নিজেকে সমর্থন করার জন্য তার হাত ব্যবহার করার চেষ্টা করে তবে এটি ভাল। এই প্রচেষ্টার দ্বারা, তারা দৃঢ়ভাবে ধরে রাখার জন্য প্রয়োজনীয় শক্তি বিকাশ করতে পারে।

তার বিকাশ এই সময় থেকে আরও স্পষ্ট হবেসে আপনাকে এবং অন্যান্য ব্যক্তিদের মধ্যে বা এমনকি তার বাবা-মায়ের মধ্যে সামান্য পার্থক্য বুঝতে শুরু করবে। অন্যান্য বাবা-মা ও তাদের সন্তানদের সাথে আলাপচারিতায়, আপনার সন্তান জীবনের সামাজিক দৃষ্টিভঙ্গি বুঝতে এবং তার চারপাশের বিভিন্ন লোককে আবিষ্কার করতে পারবে।

শিশুর খাওয়া

৩ সপ্তাহের শিশুর খাওয়ানো পরিমাণ আগের তুলনায় বৃদ্ধি পায় এবং সে আরো দুধ খাওয়ার জন্য অনেক বেশি প্রচেষ্টার অনুশীলন করে, যার ফলে ক্লান্তি হতে পারে। এই ফলে ঘুম-চক্র দীর্ঘ হয় বা খাওয়া শেষ করার মুহূর্তেই ঘুমিয়ে পড়ে।

যেহেতু পেট এখনও ছোট, তাই এটি প্রচুর পরিমাণে দুধ রাখতে সক্ষম হবে না যার ফলে ঘন ঘন খাওয়ানোর দিকে পরিচালিত করবে। এটি প্রতি দুই ঘন্টায় একবার বা তার বেশি হতে পারে। আপনার শিশুর বুকের দুধ খাওয়ার সময় সমস্যা হলে এবং বোতল থকে খাওয়ানো হলে, এটি প্রতি ৪ ঘন্টায় বা তার বেশি সময়ে একবার হতে পারে। আবার, তার বৃদ্ধির চক্র ক্রমশ খুব দ্রুত হয়, তাই কোন রুটিন চালু করার জন্য এখন খুব তাড়াহুড়ো হবে।

ঘুমানো

বর্ধিত খাওয়া প্রায়শই ক্লান্তি সৃষ্টি করে যা প্রকৃত দ্রুতই তৈরি হয় এবং আপনার শিশু প্রায় অবিলম্বে ঘুমাতে পারে। এটি আপনি খাওয়ানো সম্পন্ন করার ঠিক পরে বা সহজভাবে তাদের আদর করার পর হতে পরে এবং তারা যে কোন সময় ঘুমিয়ে পড়ে। একটি সম্পূর্ণ পেট আপনার সন্তানকে সন্তুষ্ট ও শান্ত রাখে, এবং তার শরীর স্বয়ংক্রিয়ভাবে উপলব্ধি করে যে এখন ঘুমানোর জন্য একটি দুর্দান্ত সময়।

এই ঘনঘন ক্ষুধার চক্রগুলির কারণে, ৩ সপ্তাহের শিশুর ঘুমের প্যাটার্নগুলি নির্দিষ্ট কাঠামোর মধ্যে পড়ে না, কারণ আগের খাওয়ার কয়েক ঘণ্টার মধ্যে সে দুধের জন্য প্রস্তুত হবে। এমনকি খাওয়ানোর পরেও, আপনার শিশুর সহজে না ঘুমালে, আপনার ডাক্তারকে এটি সম্পর্কে জানানো গুরুত্বপূর্ণ। ওজন বৃদ্ধি প্রত্যাশিত হিসাবে বাড়ছে কিনা তা তিনি প্রাথমিকভাবে পরীক্ষা করবেন। জন্মগত জটিলতা বা অকালে জন্ম নেওয়া শিশুর ক্ষেত্রে, সঠিক ওজনে পৌঁছানোর জন্য অন্যান্য শিশুদের তুলনায় একটু বেশি সময় লাগতে পারে।

ঘুমানোর জন্য আরও সহায়ক করতে, যাতে আপনার সন্তানকে একটি হালকা কাপড় দিয়ে মোড়ান এবং তার বিছানার মধ্যে রাখুন। কখনও কখনও, বাচ্চারা চমকে জেগে ওঠে এবং নিজেদের বা বিছানায় আঘাত আঘাত করতে পারে। একটি কাপড় দিয়ে তাদের মোড়ানোয় তাদের হাত-পায়ের আন্দোলন আটকানো যায়। সবসময়ের জন্য, সে ঘুমানোর সময় আপনার শিশুর তার পিঠে ভর দিয়ে চিত হয়ে শোয়া নিশ্চিত করুন।

আচরণ

সমস্ত মানুষ তাদের মধ্যে কিছু নির্দিষ্ট প্রতিচ্ছবির সঙ্গে জন্ম হয়, এবং শিশুদের সঙ্গে, এই পর্যায়ে এগুলি আরো স্পষ্ট হয়ে উঠতে শুরু করে। আপনার স্তন চোষা, কোন বস্তু ধরার জন্য চেষ্টা করা বা স্তনের উপর দৃঢ় ধারণ, এবং পা নাড়ানো, সমস্তই তাদের দ্বারা প্রায়ই সংঘটিত হয়। এটি এমন পর্যায়েও যেখানে শুরুতে জেগে ওঠার প্রতিক্রিয়া, অথবা ঘুমের সময় স্বতঃস্ফূর্তভাবে অঙ্গ চলাচল ঘটতে পারে। এটি বেশিরভাগই অনেক বছর ধরে চলতে থাকে।

যখন জেগে থাকে, বাচ্চারা আগের চেয়ে অনেক বেশি প্রানবন্ত বলে মনে হয় কারণ তারা গলার স্বর এবং চেনা মুখের প্রতি প্রতিক্রিয়া বেশি দেয়। তারা আপনার মুখের কিছু দিক যেমন আপনার নাক, বা কানের দুল, বা আপনার মুখের দিকে মনোযোগ দিতে পারে। বিভিন্ন শব্দ তৈরি করা এবং তাদের জিহ্বা ব্যবহার করে দুধ খাওয়ার ভাব দেখানো হল আপনার সন্তানের মধ্য দিয়ে যাওয়া সমস্ত আবিষ্কারের লক্ষণ। মাঝে মাঝে, আপনার শিশু অদ্ভুত শব্দ সৃষ্টি করব বা নড়াচড়া করবে যা আপনার কাছে নতুন হতে পারে। এগুলি সবই আপনার শিশুর শুধু অনন্য পরিচয়।

৩ সপ্তাহ বয়সী নবজাতক শিশুর যত্নের টিপস

এখানে ৩ সপ্তাহ বয়সী শিশুর যত্ন নেওয়ার জন্য কিছু টিপস দেওয়া হয়েছে।

সঠিক খাওয়ানো

এই বয়সে বাচ্চার জন্য খাওয়া বেশ ক্লান্তিকর হতে পারে তবে নিয়মিত খাওয়ানো গুরুত্বপূর্ণ। খাওয়ার সময় তারা ঘুমাতে পারে বা একবার সম্পন্ন হওয়ার পরে জেগে উঠতে পারে। তারা প্রয়োজন হিসাবে তারা যেন যথেষ্ট খাবার পায় তা নিশ্চিত করতে হবে।

ঘুমের প্যাটার্নের সামঞ্জস্য

আপনি যত তাড়াতাড়ি আপনার শিশুর ঘুমিয়ে পড়ে আপনিও ঘুমাতে চান, কিন্তু ক্ষুধার্ত হয়ে মাত্র কয়েক ঘন্টার মধ্যেই সে জেগে উঠতে পারে ও কাঁদতে পারে। বা আরও খারাপ হিসাবে, আপনাকে আপনার শিশুকে ঘুম পারানোর জন্য তার খাওয়ার ঠিক পরেই তাকে আদর করতে হবে, কারণ তার নিজে নিজে ঘুমাতে কষ্ট হবে। অনিশ্চিত প্যাটার্নের সঙ্গে, ভাল ঘুম পাওয়া নিশ্চিত করা গুরুত্বপূর্ণ।

ভাল ঘুম পাওয়া নিশ্চিত করা গুরুত্বপূর্ণ

পেটের উপর থাকার আওময় নজর রাখা

তাদের উপরের শরীরের শক্তি বৃদ্ধির সাথে সাথে, শিশুদের এটি বুঝতে সাহায্য করা প্রয়োজন। আপনার সন্তানকে মাঝে মাঝে তার পেটে ভর দিয়ে রাখা উচিত যাতে সে তার মাথা ধরে রাখতে বা হাত ব্যবহার করতে পারে। সে পাশাপাশি তার আশেপাশের দিকে তাকিয়ে তার চোখ সরানো শুরু করবে। যদি সে কাঁদতে শুরু করে, তাকে আবার চিত করে শুইয়ে রাখুন এবং পরে আবার চেষ্টা করুন।

ন্যাপি নিয়মিত পরিবর্তন করা

খাওয়া বৃদ্ধির সঙ্গে মলত্যাগের পরিমাণ বৃদ্ধি হয়। সব সময় অতিরিক্ত ন্যাপি পরিবর্তন করা প্রয়োজনীয় হয়ে ওঠে। এছাড়াও, এটি করার জন্য একটি নির্দিষ্ট এলাকা বজায় রাখা ভাল, যাতে আপনাকে ক্রমাগত পরিষ্কার জায়গা এবং যা দরকার তা সন্ধান করতে ছুটে বেড়াতে হবে না।

নাভির যত্ন

এই সময়ে, আপনার শিশুর পেটের আম্বলিক্যাল কর্ডের অংশটি শুকিয়ে যায় এবং পড়ে যায়। তবে, এলাকাটি এখনও একটু সংবেদনশীল। অতএব, শিশুর স্নান করানো বা অন্য কিছু করার সময় মৃদু হওয়া দরকার। ভাল রাখার জন্য এলাকাটি শুষ্ক রাখা ও হাওয়া-বাতাস লাগানো নিশ্চিত করুন।

স্বাস্থ্যবিধি

যদিও প্রতিদিন আপনার বাচ্চাকে স্নান করানোর দরকার নেই, তবুও সব জায়গা পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে একটি স্নানের দরকার। এছাড়াও, সুন্দর স্নানের সাথে আপনার শিশুর শান্ত ও আরামদায়ক বোধ করবে এবং খুব সহজেই ঘুমিয়ে পড়তে সাহায্য করতে পারে।

সঠিক মলত্যাগ

কিছু বাচ্চা কোষ্ঠকাঠিন্যের সম্মুখীন হয়। আপনার বাচ্চার অন্ত্রের আন্দোলন পর্যবেক্ষণ করা এবং প্রতিবার খাওয়ানোর পর তারা মলত্যাগ করেছে কিনা তা পরীক্ষা করা গুরুত্বপূর্ণ। কিছু ক্ষেত্রে, বোতলে খাওয়ানো শিশুরা এক দিনে মাত্র ৩ বার মলত্যাগ করতে পারে। যে কোন ক্ষেত্রে, যদি আপনার শিশু ২-৩ দিন বা তার বেশি সময় ধরে মলত্যাগ না করে, তবে ডাক্তারের নজরে এনে দিতে হবে।

পরীক্ষা এবং টিকা

আগে, যদি প্রথম সপ্তাহের সমস্ত টিকা সেই সপ্তাহ বা পরবর্তী সপ্তাহে সফলভাবে দেওয়া হয় তবে এই সপ্তাহে কোনও টিকার দরকার নেই।

খেলা এবং ক্রিয়াকলাপ

আপনার বাচ্চা এই বয়সে বিভিন্ন শব্দ তৈরি করতে শুরু করে, তার সাথে কথোপকথনে যোগদান করা ভাল। যখন আপনি শব্দগুলি তৈরি করেন তখন সে আপনার চোখ ও মুখের দিকে তাকিয়ে থাকে এবং আপনার শব্দগুলির পুনরাবৃত্তি করার চেষ্টা করে। একই কাজ করুন এবং তার কাছে ফিরে আসা শব্দগুলির পুনরাবৃত্তি করুন। শব্দের এই প্রকারগুলি নিশ্চিতভাবে তাকে সুখী করে তুলবে এবং আপনাকে আরও বেশি সংযুক্ত করবে। আপনার শিশু এখন আগের তুলনায় অনেক ভালো দেখতে পেতে পারে, মজার মুখ তৈরি করে, তার হাত ধরে রাখার জন্য আপনার হাত ব্যবহার করে, শিশুর জগতে-জীবনে বিস্ময় যোগ করতে পারেন। আপনার বাচ্চার শরীরের উপর দিয়ে হাঁটানোর জন্য আপনার দুটি আঙুল পায়ের মতো ব্যবহার করুন এবং ধীরে ধীরে পা থেকে শুরু করে আওয়াজ করতে করতে উপরের দিকে উঠুন। সেই প্রত্যাশা এবং চূড়ান্ত ক্লাইম্যাক্স আপনার শিশুকে হাসাতে পারে।

শিশু আগের তুলনায় অনেক ভালো দেখতে পায়আপনার ডাক্তারের সাথে যোগাযোগ করুন যদি

এই পর্যায়ে বাচ্চাদের বাড়তি খাওয়ানোর কারণে ডায়রিয়া হতে পারে। যদি এটি এক সপ্তাহেরও বেশি সময় ধরে চলতে থাকে, আরও ঘন ঘন মলত্যাগ করে এবং রক্ত ধারণ করে তাৎক্ষণিকভাবে আপনার ডাক্তারের সাথে যোগাযোগ করুন।

বমি এবং দুধ তোলার ঘটনা ঘটতেই পারে, তবে এটি একদিনে বেশি সময় বা একই দিনে প্রায় ১০ বার হওয়া উচিত নয়। মলত্যাগ, খুব আদর্শভাবে একটি দৈনিক ভিত্তিতে ঘটতে হবে। সুতরাং, যদি দুই দিনের জন্য কোনও মলত্যাগের ঘটনা না ঘটে তবে আপনার ডাক্তারকে শীঘ্রই জানান।

৩ সপ্তাহে, আপনার বাচ্চা আপনার সাথে আরো প্রায়ই কথাবার্তা শুরু করবে। এটি আপনার জন্য অনেক মজা-ভরা মুহূর্তগুলিও এনে দেয় এবং আপনাকে অনেক বেশি আকর্ষন করে। আপনার সঙ্গীর সাথে ক্রিয়াকলাপগুলি ভাগ করা ভাল, কারণ আপনারও ভাল পরিমাণ বিশ্রামের দরকার।