শিশুদের জন্য আলু-স্বাস্থ্য সুবিধা এবং দ্রুত রন্ধন প্রণালী সমূহ

Potatoes for Babies - Health Benefits and Quick Recipes

আপনি জানতে পারার আগেই শিশুরা সত্যই খুব দ্রুত বেড়ে ওঠে,তারা শক্ত খাবার খেতে প্রস্তুত।একজন মা হিসেবে,বিভিন্ন ধরণের খাবারকে আপনার সন্তানের সাথে পরিচয় করানোর ব্যাপারে সংশয়ী হয়ে উঠবেন।আলু সকলেই ভালোবাসেন,এবং আপনি ভাবতে পারেন যে,আলুর সাথে আপনার সোনার পরিচয় করানো যেতে পারে কিনা।আমরা সকলেই আলু খেতে ভালোবাসি এবং এ বিষয়ে কোনও সন্দেহ নেই যে বাচ্চারাও এটি ভালবাসবেই,কিন্তু প্রশ্ন হল যদি সেগুলি শিশুদের দেওয়ার জন্য যথেষ্ট নিরাপদ হয়।নিম্নলিখিত নিবন্ধটিতে,আমরা আলোচনা করব আলুর বিভিন্ন স্বাস্থ্যকর উপকারিতা সম্পর্কে,এবং এছাড়াও আমরা আপনাদের সাথে ভাগ করে নেব আপনার আদরের ছোট্ট সোনার জন্য আলুর কিছু দ্রুত রন্ধন প্রণালী।

কখন শিশুর খাদ্যের সাথে আলুর পরিচয় করাবেন

পৃথিবীর প্রায় প্রতিটি অংশেই আলু সহজলভ্য।এগুলি কার্বোহাইড্রেটে সমৃদ্ধ এবং আপনার বাড়ন্ত বাচ্চাকে অফুরন্ত শক্তি সরবরাহ করে।এটি একটি অন্যতম নিরাপদ সবজি যেটিকে প্রাথমিক খাদ্য হিসেবে আপনার বাচ্চাকে দেওয়া যেতে পারে।যাইহোক,এতে কম পুষ্টি এবং উচ্চ মাত্রায় ক্যালোরি থাকে,যা হজম করার ক্ষেত্রে সামান্য মুশকিল করে তুলতে পারে যদি আপনার বাচ্চা খুব বেশি চলাচল না করে।সুতরাং,সাধারণত,শিশুদের আলু দেওয়া উচিত মোটামুটি তাদের 7-10 মাস বয়সের মধ্যে,যখন তারা বেশী সক্রিয় হয়।

একটা আলুর পুষ্টি মূল্য

আলু হল পুষ্টির সাথে শক্তির আঁধার এবং এখানে দেওয়া হল একটা মাঝারি মাপের আলু থেকে আপনার সন্তান যেগুলি পেতে পারেঃ

পরিপোষক পরিমাণ
ভিটামিন C 19.7 mg
ভিটামিন A 2 IU
ফোলেট 15 ug
পটাসিয়াম 425 mg
ম্যাগনেসিয়াম 23 mg
ফসফরাস 57 mg
ক্যালসিয়াম 12 mg
আয়রণ 81 mg
সোডিয়াম 6 mg
জিঙ্ক 30 mg

সূত্রঃ https://www.nutrition-and-you.com/potato.html

উপরে উল্লিখিত তথ্যটি একটা মাঝারি মাপের আলুতে উপস্থিত আনুমানিক মান,এবং এই মাপগুলি প্রতিটি আলুর আকার এবং আলুর পরিমাণ অনুযায়ী পরিবর্তিত হতে পারে।

শিশুদের জন্য আলুর স্বাথ্য সুবিধাগুলি

শিশুর স্বাস্থ্যের জন্য আলু ভালো এবং এখানে আলুর কিছু উপকারীতা সম্পর্কে বলা হল যেগুলি আপনার সন্তান আলু থেকে পেতে পারে।

1. শিশুর গ্যাস্ট্রোইনটেস্টিনাল স্বাস্থ্যের জন্য ভাল

একটি শিশুর গ্যাস্ট্রোইনটেস্টিনাল স্বাস্থ্যের বিকাশে আলু সাহায্য করে।আলু বন্ধুসুলভ ব্যাকটেরিয়াগুলির বৃদ্ধিতে সাহায্য করে।আলু মধ্যস্থ প্রচুর পরিমাণ ক্ষারযুক্ত শর্করা আপনার শিশুর দেহে অম্লত্বের মাত্রা কমিয়ে রাখে এবং তার ফলে অ্যাসিডিটিকে দূরে ঠেলে রাখে।

2. সংক্রমণের সম্ভাবনা কমায়

কিছু ধরনের আলু যেমনলাল রঙের মাংসল আলুগুলি অ্যান্থোসায়ানিন দ্বারা পূর্ণ থাকে। অ্যান্থোসায়ানিনগুলি হল এক ধরণের জৈবরাসায়নিক যার অ্যান্টিভাইরাল বৈশিষ্ট্যগুলি প্রমাণিত।এগুলি ইনফ্লুয়েঞ্জার মত বিভিন্ন ধরনের সংক্রমণে লড়তে সাহায্য করে।অতএব,একটি শিশুর খাদ্যে আলুর সংযোজন সংক্রমণের ঝুঁকিকে দূরে ঠেলে রাখতে পারে।

3. লিভারের স্বাস্থ্যের জন্য ভাল

কেবল শাঁসাল আলুই নয় এমনকি আলুর খোসাও বিভিন্ন ব্যায়ারামের থেকে আপনার শিশুকে রক্ষা করতে কার্যকরী।আলু একটা শিশুর লিভারের স্বাস্থ্যের জন্য ভাল এবং বিভিন্ন ধরনের রাসায়নিক ক্ষতির থেকেও এটি রক্ষা করে।

4. পোকামাকড় অথবা ছারপোকার কামড় নিরাময় করে

পোকামাকড় অথবা ছারপোকার কামড়ের জায়গায় আলুর একটি টুকরোকে হালকা করে ঘষে নিলে তার প্রদাহকে কমিয়ে দিতে পারে এবং ডার্মাটাইটিসের উপসর্গগুলিকেও কমাতে সাহায্য করতে পারে।

5. ত্বকের জন্য ভাল

আলুর মধ্যে স্টার্চ,ভিটামিন C এবং বিভিন্ন এনজাইমগুলির উপস্থিতি কেবল ত্বককেই রক্ষা করে না এটি কিন্তু আবার আপনার শিশুর ত্বকে পুষ্টিও সরবরাহ করে।

কীভাবে একটি শিশুকে আলু দেবেন

আলু শিশুদের জন্য স্বাস্থ্যকর।যাইহোক,আপনার সন্তানকে আলু দেওয়ার আগে নিম্নলিখিত বিষয়গুলিতে আপনার মনোযোগ দেওয়া প্রয়োজন।

1. আলুগুলিকে পুঙ্খানুপুঙ্খভাবে পরিষ্কার করা এবং খোসা ছাড়ানো

আলু মাটির তলায় বাড়ে সুতরাং আপনার সন্তানকে দেওয়ার আগে আপনার সেগুলিতে লেগে থাকা সকল ময়লা এবং কীটনাশকগুলিকে ভালোভাবে পরিষ্কার করে নেওয়া অত্যন্ত জরুরি।নিশ্চিত করুন আপনি সেগুলির সম্পূর্ণ খোসা ছাড়াবেন এবং তার সাথে সুন্দরভাবে ধোবেনও।

2. অল্প দিয়ে শুরু করা

শিশুরা আলুর স্বাদ ভালোবাসে কিন্তু তার মানে এই নয় যে আপনি তাকে এতটাই বেশী দেবেন যতটা সে পছন্দ করে।আলু স্টার্চে সমৃদ্ধ,সুতরাং তার পক্ষে এটা হজম করা কঠিন হয়ে উঠবে যদি আপনি তাকে এটা খুব বেশি পরিমাণে দেন। অতএব, তাদেরকে কেবলমাত্র কয়েক চামচ চটকানো আলু দিয়েই এটা খাওয়ানো শুরু করুন।

3. ভাঁপানো অথবা বেক করা আলু দেওয়া

আপনার সন্তানকে ভাঁপানো অথবা বেক করা আলু দিন।এর কারণ হল যখন আপনি আলুগুলিকে সেদ্ধ করেন এর বেশীরভাগ পুষ্টিই হারিয়ে যায়।আপনি আলুগুলিকে ভাঁপিয়া এবং চটকে নিয়ে সেটিকে আপনার সোনাকে দিতে পারেন।

শিশুর জন্য আলু পিউরির রন্ধন প্রণালী

একটি শিশুকে আলু দেওয়ার সবচেয়ে ভাল উপায় হল সেটির পিউরি রূপে তাকে দেওয়া।সেই কারণে,এখানে আপনার শিশুর জন্য আলু পিউরি বানানোর রন্ধন প্রণালীটি দেওয়া হল।

শিশুর জন্য আলু পিউরির রন্ধন প্রণালী

উপকরণ

  • 2-3 টি আলু

পদ্ধতি

  • আলুগুলিকে নিয়ে সেগুলিকে নিখুঁতভাবে ধুয়ে নিন এবং সেগুলির খোসা ছাড়িয়ে নিন।
  • ছোট ছোট টুকরো করে আলুগুলিকে কেটে নিন।
  • একটা স্টীমার বাক্স নিয়ে তার উপরে কাটা টুকরোগুলিকে রাখুন।একটা সসপ্যানে জল নিন,কিন্তু খুব বেশী নয়।
  • আলুগুলিকে ভাঁপান,জলটাকে চেক করে নিন,যদি প্রয়োজন হয় আরও কিছুটা জল যোগ করুন।
  • এরপর সেটিকে আগুনের শিখা থেকে সরিয়ে নিন এবং মিক্সচারের মধ্যে নিয়ে সেগুলির পিউরি করুন।একটা পেষ্ট বানাবেন না যেন,একটা সুন্দর ঘনত্ব বজায় রাখুন।
  • আপনি বেঁচে যাওয়া জলটুকুও যোগ করতে পারেন পছন্দসই ঘনত্ব পেতে।
  • আলুর পিউরি প্রস্তুত।

ছোট শিশুদের জন্য আলুর অন্যান্য রন্ধন প্রণালীগুলি

উপরে উল্লিখিত বিশুদ্ধ আলুর পিউরি ছাড়াও,আপনি কিছু বৈচিত্র আনারও চেষ্টা করতে পারেন।যদি আপনি পছন্দ করেন,আপনি বিভিন্ন ধরনের অন্যান্য সবজিগুলিকে আলুর সাথে যোগ করতে পারেন এর নতুন কিছু গঠন দেওয়ার জন্য এবং পুষ্টি মূল্য বাড়াবার জন্য।এখানে আরও কিছু আলুর রন্ধন প্রণালী দেওয়া হল যেগুলি আপনি আপনার সন্তানকে করে দেওয়ার জন্য চেষ্টা করতে পারেনঃ

1. ব্রকোলি এবং আলু পিউরি

দারুণ স্বাদের সাথে এটি একটি মজাদার চটকানো আলুর রেসিপি এবং আপনার শিশুর জন্য এটি অবশ্যই একটি পুষ্টিকর বিকল্প। এখানে দেওয়া হল আপনি কীভাবে এটি তৈরী করবেন।

ব্রকোলি এবং আলু পিউরি

উপকরণ

  • আলু
  • ব্রকোলির ফুল

পদ্ধতি

  • আলুগুলিকে নিয়ে ভালোভাবে ধুয়ে খোসা ছাড়ান।
  • ব্রকোলির ফুলটি নিন এবং সেটিকে সুন্দরভাবে ধুয়ে নিন।
  • একটা স্টীমার নিয়ে তার উপর আলু এবং ব্রকোলির কাটা টুকরোগুলিকে রাখুন।
  • কিছুটা জল দিয়ে সবজিগুলিকে ভাঁপান।
  • ভাঁপানো সবজিগুলিকে একটা মিক্সচারের মধ্যে নিয়ে সেগুলিকে পিঁষে নিন।
  • একটা সুন্দর ঘনত্বের জন্য আপনি এর সাথে কিছুটা জল যোগ করতে পারেন।
  • একটা খালি বাটিতে পিউরিটি ঢেলে গরম গরম পরিবেশন করুন।

2. আলু এবং স্কোয়াশ পিউরি

এই রেসিপিটি 6 মাসের বেশী বয়সী শিশুদের জন্য একটা আদর্শ শিশুখাদ্য।

উপকরণ

  • 1 টি অ্যাক্রণ বা বাটারনাট স্কোয়াশ
  • 3-4 টি মাঝারি মাপের আলু

পদ্ধতি

  • স্কোয়াশ এবং আলুগুলিকে নিয়ে ভালোভাবে ধুয়ে নিন,এবং সেগুলিকে ছোট ছোট টুকরো করে কাটুন।
  • অন্যথায়,আপনি স্কোয়াশ এবং আলুগুলিকে ওভেনের মধ্যে বেক করে নিতে পারেন।
  • একবার হয়ে গেলে,সেগুলিকে মসৃণ ঘনত্বের পিউরির রূপ দিন,এবং আপনার আদরের সোনাকে খাওয়ান।

আলু সাধারণত শিশুদের অন্যতম প্রথম খাদ্য।আপনি এই আশ্চর্যজনক সবজিটিকে আপনার সন্তানের খাবারের সাথে সংযুক্ত করতে পারেন।যাইহোক,এটি কড়া ভাবে সুপারিশ করা হয় যে,6 মাস বয়স হওয়ার আগে কোনও শক্ত খাবারই আপনার শিশুকে দেওয়া উচিত নয়।যদি আপনি আপনার সন্তানের খাবারের সাথে আলু সংযোগ করতে চান এটা পরামর্শ দেওয়া হয় যে আপনি আপনার ডাক্তারবাবুর সাথে এ ব্যাপারে প্রথমে আলোচনা করে নিন।একবার যদি আপনার ডাক্তারবাবু আপনাকে এ ব্যাপারে সম্মতি দেন তবে আপনি আপনার বাচ্চাকে আলুকে চটকে অথবা পিউরি রূপে খাওয়াতে পারেন।যাইহোক,তাকে খুব বেশী পরিমাণে খাওয়াবেন না।