আপনার ৮ মাস বয়সী শিশুর বৃদ্ধি এবং উন্নয়ন

আপনার ৮ মাস বয়সী শিশুর বৃদ্ধি এবং উন্নয়ন

আপনার সন্তান অবশেষে “মামা” এবং “পাপা” বলছে এবং তার চারপাশের দুনিয়া সম্পর্কে খুব কুতূহলী হয়ে উঠছে । বাবা-মা হিসাবে, আপনার ছোট্টটিকে প্রয়োজনীয় মাইলফলক অর্জনের সময় শারীরিক, মানসিক এবং আবেগগতভাবে বড় হয়ে উঠতে দেখার চেয়ে আর বেশি পরিপূর্ণ কিছু নেই ।

নীচে ৮ সাসের আগামী সপ্তাহগুলিতে শিশুর উন্নয়নের বিষয়ে কয়েকটি ল্যান্ডমার্ক যা আপনি আশা করতে পারেন, তা দেওয়া হল ।

শিশুর বৃদ্ধি

আপনার শিশুর বৃদ্ধি এবং বিকাশ পর্যবেক্ষন করার তুলনায় কোন কিছুই আপনাকে আনন্দের সঙ্গে পূরণ করতে পারে না । আগামী চার সপ্তাহের মধ্যে, আপনি তাকে তার গতিশীলতা উন্নত করতে, অন্যদের মুখগুলি বুঝতে পারতে এবং আরও অনেক কিছু । এখানে আপনার আট মাস বয়সের শিশুদের কার্যকলাপের জন্য কী লক্ষ্য করা যায় তা দেখুন ।

শিশুর উন্নয়ন

আপনার শিশুর এই সময় দ্রুত জ্ঞানীয়, সামাজিক এবং মানসিক দক্ষতা উন্নয়নশীল হবে । তার চারপাশে শিশুরা কাঁদলে দুঃখের সাথে সে সহানুভূতির অনুভূতি দেখাবে, এবং সে আপনাকে দেখে খুশি হবে! সে বিভিন্ন মুখ চিনতে এবং কণ্ঠস্বরের মধ্যে পার্থক্য করতে সক্ষম হবে । সে বিভিন্ন সময়ে ধরার ক্ষমতা তৈরি করবে এবং এই সময় তার আঙুলের আরও ভাল নিয়ন্ত্রণ অর্জন করবে, ইচ্ছাকৃতভাবে বস্তুগুলি বাছাই ও দখল করতে সক্ষম হবে এবং যথাযথ নির্ভুলতা অর্জন করবে ।

৩২ সপ্তাহ বয়সী শিশুর উন্নয়ন

আপনার ৮ মাসের শিশুর ওজন বাড়বে, এবং আপনার ছোট্টটি হামাগুড়ি দেওয়ার চেষ্টা করবে । সে নিজের হাত দিয়ে নিজেকে এগিয়ে নিয়ে যাবে এবং সহায়তার জন্য আসবাবপত্র ধরে হাঁটু গেঁড়ে দাঁড়াতে পারবে । এটা শিশুদের ওয়াকার ব্যবহার করার সঠিক সময় নয়, কারণ মেঝেতে যাওয়া এবং খেলা তার গতিশীলতা বাড়াবে এবং তার পরবর্তী পেশীগুলি তৈরি করবে । আপনার শিশুকে চারপাশে ঘুরতে দিন এবং তার ও দড়িগুলিকে বা এমন কিছু যাতে সে জড়িয়ে পড়ে বা তার পথে বাধা হতে পারে ।

৩৩ সপ্তাহ বয়সী শিশুর উন্নয়ন

আপনার শিশু কি খায় এবং কতটুকু খায় তা সে চয়ন করবে । সে এখনও বুকের দুধ খাওয়া চালিয়ে যেতে পারে । যাইহোক, এই মুহুর্তগুলি যখন তার কষের দাঁত উন্নয়নশীল তখন থেকেই আপনি তাকে পরিবারের সঙ্গে খাবার খেতে দিন । যেখানে গতিশীলতা উদ্বিগ্নের কারণ, আপনার ছোট্টটি ধীরে ধীরে তার হাত দিয়ে তালি দেবে এবং তার আঙুলের দক্ষতা উন্নত করতে সক্ষম হওয়া উচিত । প্যাট-এ-কেক মত খেলাগুলি কীভাবে হাতে তালি দিতে হয় এবং খেলতে হয় তা তাকে দেখান এবং তাকে নকল করতে উত্সাহিত করুন । প্রথমত, পাত্রগুলির মধ্যে সংঘর্ষের ফলে বাড়ি জুড়ে ঝনঝনে আওয়াজে হতে পারে কিন্তু মনে রাখবেন যে সে প্রক্রিয়াতে তার মোটর চলাচলের উপর সূক্ষ্ম নিয়ন্ত্রণ অর্জন করছে ।

আপনার শিশু এর পাশাপাশি উপরে এবং নিচে তার কব্জিকে তরঙ্গিত করতে শিখবে । তাকে পরিবারের সদস্যদের কাছে হাত নাড়ানোর জন্য উত্সাহিত করুন এবং “বিদায়” অথবা “পরে দেখা হবে”-র মতো পরিবারের সদস্যদের দ্বারা দেওয়া মৌখিক সংকেতগুলির প্রতিক্রিয়ায় সেই পদক্ষেপটি পুনরাবৃত্তি করুন ।

৩৪ সপ্তাহ বয়সী শিশুর উন্নয়ন

এই সপ্তাহে আপনার শিশুর দৃষ্টিশক্তির দ্রুত উন্নতি হবে, এবং তার কাছের দৃষ্টি সেরা পর্যায়ে হবে । তার দীর্ঘ পরিসীমার দৃষ্টি উন্নতি করতে কিছু সময় লাগবে, কিন্তু সে দূর থেকে কোন বস্তু এবং ব্যক্তিকে দেখতে পারবে এবং তাদের কাছে যেতে পারবে । তার সত্যিকারের চোখের রঙও ধীরে ধীরে গড়ে উঠবে, এবং দৃষ্টি ছাড়া, সে সাঁড়াশির মতো করে ধরার দৃঢ়তা আয়ত্ত করবে । যেহেতু তার দক্ষতার বিকাশ হচ্ছে, সে এখন কিছু তুলে ধরতে, ফেলতে এবং বর্ধিত নির্ভুলতার সঙ্গে বস্তু নিক্ষেপ করতে সক্ষম হবে । এর পাশাপাশি, সে তার তর্জনী দিয়ে বস্তুর দিকে নির্দেশ করতে সক্ষম হবে ।

৩৫ সপ্তাহ বয়সী শিশুর উন্নয়ন

এই পর্যায়ে আপনার শিশু নিজে নিজে হাঁটার খুব কাছাকাছি হবে । আপনি তাকে হাত ধরে ধরে এবং একটি দিক নির্দেশনা দিয়ে তাকে হেঁটে যেতে উৎসাহিত করতে পারেন । মনে রাখবেন যে আপনার শিশুর পায়ের পেশীগুলি উন্নতি করছে এবং তাদের হাঁটু গেঁড়ে বসতে এবং দাঁড়াতে এটি একটি ভাল অবলম্বন । আপনার শিশুর দাঁড়িয়ে পরে বসতে কিছু সময় নিতে পারে, এবং এটা ঠিক আছে । বিকল্পভাবে, আপনি তাদের গতিশীলতা সহায়তা এবং প্রশিক্ষণের জন্য একটি স্থিতিশীল বেসযুক্ত একটি টডেল ট্রাক ব্যবহার করতে পারেন । সিঁড়িতে হামাগুড়ি দিয়ে ওঠা এবং কক্ষ জুড়ে হামাগুড়ি দেওয়াতে এই পর্যায়ে কোন সমস্যা হতে পারে না ।

শিশুর স্বাস্থ্য

আপনার শিশুর স্বাস্থ্যের অবিরাম উন্নতি হবে। সে এখন বুকের দুধ খাওয়া এবং কঠিন খাবার খাওয়া অবিরত রাখবে । আপনার শিশুকে নিজে নিজে খাওয়ার জন্য উত্সাহিত করুন এবং তাদের খাবারের বিভিন্ন স্বাদ ও টেক্সচারগুলি অন্বেষণ করার অনুমতি দিন। চাল, পনির, এবং গাজরের মতো আঙুল দিয়ে খাওয়া খাবার তাদের স্বাদকোরকের সঙ্গে পরিচিত হতে সাহায্য করবে, এবং আপনি প্রায়ই তাদের সস্প্যান এবং বেকারগুলি বাজাতে শুনবেন । একটি জ্ঞানগত স্বাস্থ্যের দৃষ্টিকোণ থেকে, আপনার শিশু মৌলিক নির্দেশনা বুঝতে সক্ষম হবে এবং বস্তু-বিশেষ্য সমিতি তৈরি করবে । যখন পরিবারের সদস্যরা কাজ থেকে বাড়ি ফিরবে তখন সে হাসিখুশিভাবে হাসতে হাসতে তাদের শুভেচ্ছা জানাবে ।

শিশুর মাইলস্টোন – ৮ মাস

আট মাস বয়সে, আপনি আপনার ছোট্টটিকে এই মাইলফলকগুলি অর্জন করতে আশা করতে পারেন-

  • কথা বলার উন্নতি – আপনার শিশুর আরও ব্যঞ্জনবর্ণ-ভিত্তিক শব্দের এবং ধীরে ধীরে বাক্যাংশ ব্যবহার করতে শুরু করবে । সে “দুধ,” “বিড়াল” এবং “টেবিল”-এর মতো শব্দগুলি বুঝতে শুরু করবে এবং তাদের জন্য বস্তু-শব্দ-সংযোগ সমিতিগুলিকে তার মনের মধ্যে তৈরি করবে ।
  • উন্নত দৃঢ়তা – ধীরে ধীরে সে হাতের মুঠো করে কিছু ধরতে পারবে এবং তার আঙুলের জটিল গতি তৈরি করতে পারবে । তার দক্ষতা বাড়বে এবং আপনি তাকে এখন আরও স্পষ্টতার সাথে তার হাত দিয়ে বস্তুগুলি নিয়ন্ত্রণ এবং কাজে লাগানোর চেষ্টা করতে দেখবেন ।
  • চলন্ত বস্তুগুলি ট্র্যাক করা – আর আপনার ছোট্টটি কেবল চলন্ত বস্তুর প্রতি সচেতনই থাকবে না বরং তাদের অনুসরণ করার চেষ্টা করবে বা তাদের ধরার চেষ্টা করবে ।
  • বিচ্ছেদ হ্যান্ডেল করতে পারা – আপনি এখন ঘরের বাইরে বা কয়েক ঘণ্টার জন্য দূরে থাকাকালীন আপনার ছোট্টটি ঠিক থাকবে বলে আশা করতে পারেন। সে এই বয়সে কাঁদবে না বা অস্বস্তি অনুভব করবে না ।
  • চিবানোর চেষ্টা করবে – বিভিন্ন খাবার খাওয়ার সময় আপনার শিশু তার চোয়ালের পেশী দিয়ে চিবানোর চেষ্টা করবে ।
  • পায়ের পাতার উপর দাঁড়ানো – আপনার ছোট্টটির আংশিকভাবে তার পায়ের উপর দাঁড়ানো বা অন্তত এখন তা চেষ্টা করতে সক্ষম হওয়া উচিত । তার নিচের পেশীগুলি উন্নত হওয়া উচিত, এবং এখন সে অন্যান্য চলাফেরা তৈরি করতে সক্ষম হবে ।

আপনার ছোট্টটি আংশিকভাবে তার পায়ের উপর দাঁড়াতে সক্ষম হবে

আচরণ

আপনার শিশুর আচরণে অনেক পরিবর্তন শুরু হবে । এটি সেই বয়স যখন সে তার আশেপাশের বিষয় বুঝতে শুরু করবে, তবে তার নিজের ইচ্ছার জন্য প্রয়োজনীয় শারীরিক শরীর বা পেশীগুলির শক্তি তেমন নেই । আপনার ছোট্টটি সারা দিন বকবক করবে এবং নিজের কণ্ঠের সাহায্যে বিভিন্ন শব্দের সাথে পরীক্ষা করবে । শুধু বস্তু-সম্বন্ধীয় বা ব্যক্তি-সম্বন্ধীয় শব্দগুলি দিয়ে ধীরে ধীরে তার শব্দভাণ্ডার বিকাশ করতে এবং সেই ভুলভাল শব্দগুলিকে অর্থযুক্ত করতে সহায়তা করার জন্য মনে রাখবেন ।

তাদের কণ্ঠস্বরের দক্ষতা বাড়ানো যাবে যদি আপনি তাকে পরিবারের সদস্যদের সাথে যোগাযোগ করেন এবং তার সাথে পরিবারের সামাজিক ক্রিয়াকলাপগুলিতে জড়িত হন ।

৮ মাস বয়সী শিশুর ক্রিয়াকলাপ

প্রতিটি পদ্ধতিতে আপনার ছোট্টটির বৃদ্ধি এবং উন্নয়নের গতি বাড়ানোর জন্য আপনি তার সাথে করতে পারেন এমন কিছু কার্যকলাপ এখানে দেওয়া হল-

  1. কথোপকথন খেলা – কথোপকথন খেলাটি তার ইন্দ্রিয়কে বিভিন্ন শব্দ, শব্দভাণ্ডারে শোষণ এবং মৌখিক তথ্য প্রক্রিয়াকরণ শুরু করতে দেওয়ার একটি দুর্দান্ত উপায় । যখনই আপনি তার সাথে খেলবেন, তখন নিশ্চিত করুন যে আপনি যে কার্যকলাপটি করছেন সেটি তার মধ্যে শোষণ করার জন্য আপনি কী করছেন ।
  2. অন্যদের সঙ্গে সাক্ষাত – নতুন লোকজন, বন্ধু এবং পরিবারের সদস্যদের সাথে তার সাক্ষাত করে জনগণের সাথে সামাজিকীকরণের উদ্বেগকে হ্রাস করুন । সামাজিকীকরণ এছাড়াও চাক্ষুষ স্মরণ ব্যায়াম এবং তার সামাজিক দক্ষতা খুব উন্নত করার একটি দুর্দান্ত উপায় ।
  3. গল্প পড়ে শোনান – শিশুরা চিত্রিত বইগুলি উপভোগ করে, বিশেষত বড় ছবি এবং উজ্জ্বল রংযুক্ত বইগুলি । এই সময় তাদের পড়া শুরু এবং রঙের উপলব্ধি ও ভাষা বোঝার মাধ্যমে তাদের জ্ঞান উদ্দীপিত করার সময় ।
  4. তাদের হামাগুড়ি দিতে দিন – তাকে আপনার কাছে হামাগুড়ি দিয়ে আসার জন্য বা তাকে একটি কক্ষ থেকে পরবর্তী কক্ষে আপনার সঙ্গে হামাগুড়ি দিতে বলুন । হামাগুড়ি দেওয়া তার পায়ের পেশীকে শক্তিশালী করে যা ভবিষ্যতে হাঁটার জন্য তাকে প্রস্তুত করবে ।
  5. তার খেলনার নাম দিন – তার খেলনাগুলির একটি করে নাম দিন এবং আপনার সাথে তাকে সেই নামের শব্দ ডাকতে বলুন । নামের সাথে বস্তুগুলি সংযুক্ত করা তার মনের মধ্যে একটি বস্তু-বিশেষ্য সংযোগ তৈরি করে, এবং আপনি এটি পুনরাবৃত্তি করলে, সে বস্তুর সাথে ঐ নামগুলি সংযুক্ত করা শুরু করবে ।
  6. মিশ্রিত খাবার – বিভিন্ন রঙীন সবজি দিয়ে একটু স্পাগোটি তৈরি করে দিন এবং আপনার ছোট্টটিকে বিভিন্ন স্বাদ ও টেক্সচারগুলি সন্ধান করতে দিন । আপনার শিশুকে তাদের নিজের হাত দিয়ে খেতে দিন কারণ এটি তাদের আঙুলের আন্দোলন এবং দক্ষতা উন্নত করতে সহায়তা করবে । তাছাড়া, তারা এটিতে মজা পাবে, এবং এটির সঙ্গে কিছুক্ষণ ব্যস্ত থাকবে ।

৮ মাস বয়সী শিশুর যত্ন

আপনার শিশু খেলনা চিবাবে এবং শিকারে যাওয়া গোয়েন্দার মতো অনুসন্ধানে গিয়ে ঘরে থাকা প্রতিটি ধুলো এবং কণা সংগ্রহ করবে । নিশ্চিত হোন যে আপনি বাড়িকে শিশুদের জন্য যোগ্য সুরক্ষা দেন এবং ওষুধ বা বিষাক্ত পণ্যগুলি তাদের নাগালের থেকে দূরে রাখেন । আপনি সরানো যায় এমন আসবাবপত্র, গাছপালা এবং যা কিছু তাদের স্থান থেকে সরানো যেতে পারে তা দূরে রাখা নিশ্চিত করুন, কারণ আপনি চান না যে শিশুর উপর কিছু বস্তু পড়ুক এবং তাদের আঘাত লাগুক । এই বয়সে, তারা কারণ এবং প্রভাবকে সংযুক্ত করে না, তাই আপনার ছোট্টটি আপনার পরিবারের পোষা প্রাণীকে চর্বণ করতে শুরু করে বা কমপক্ষে এটি আশা করতে পারেন যে সে কামড় দেবে ।

খাওয়ানো

আপনি একবার তার খাবারের তালিকায় কঠিন খাবার পরিবেশন করা শুরু করলে আপনার শিশু দুধ খাওয়াতে কম ইচ্ছুক হতে পারে । নিশ্চিত করুন যে সে এই পর্যায়ে প্রতিদিন দুই থেকে তিনবার কঠিন খাবার খায় এবং এই পর্যায়ে ৪বার বুকের দুধ খাইয়ে তার পুষ্টি পূরণ করুন । বোতল খাওয়ানো বাবা-মায়েদের জন্য, ৪বার দুধ খাওয়ানোর সুপারিশ করা হয় ।

ঘুম

আপনার শিশু এই বয়সে অনেক ঘুমাবে । আপনি তাকে রাত্রে ১০ থেকে ১২ ঘন্টার ঘুমাতে সঙ্গে বিকালে ১ থেকে ৩ ঘণ্টার অল্প ঘুমিয়ে নেওয়া লক্ষ্য করতে পারেন । যদিও বিরক্ত হবেন না; আপনি অবশেষে একটু ঘুমাতে পারবেম এবং দৈনন্দিন সময়সূচী পরিকল্পনা করতে পারবেন, তাই এটি আপনার জন্য সম্পূর্ণ স্বাভাবিক এবং একেবারে দারুন খবর । আপনার ছোট্টটির রুটিন এবং ঘুমের প্যাটার্ন আরো নিশ্চিত হয়ে উঠবে ।

আপনার শিশু রাত্রে ১০ থেকে ১২ ঘন্টার ঘুমাবে

বাবা-মায়েদের জন্য টিপস

এখানে বাবা-মায়েদের জন্য কিছু টিপস রয়েছে যারা তাদের শিশুর উন্নয়নের গতি বাড়াতে চায় বা উন্নয়নমূলক বিলম্বগুলি প্রতিরোধ করতে চায় –

  • এই কয়েক সপ্তাহের মধ্যে আপনার শিশুর জন্য একটি ওয়াকার ব্যবহার করবেন না । কিভাবে হামাগুড়ি দিতে হয়, বসতে হয় এবং আংশিকভাবে দাঁড়ানো বা হাঁটতে শেখার ক্ষেত্রে তার সবচেয়ে ভাল বন্ধু হয়ে উঠবে মেঝে ।
  • ছবির বই এবং বন্ধুত্বপূর্ণ কমিক্সের মাধ্যমে আপনার শিশুকে রঙ এবং আকারের বিশ্বের কাছে উপস্থাপন করুন ।
  • কয়েক বালিশ জমা করুন এবং তাকে প্রোপ্রিয়োসেপশন ও শক্তি সম্পর্কে ধারনা নির্মাণ করতে তাদের হামাগুড়ি দিতে দিন ।
  • শারীরিক কার্যকলাপে উত্সাহিত করার জন্য, কিছু মজার সঙ্গীত চালু করুন এবং নাচ ও এর সাথে গাইতে দিন । আপনি এটি আরো মজাদার করতে মোজা দিয়ে তৈরি পুতুল বা প্রোপ ব্যবহার করতে পারেন এবং আপনার শিশুকে ছড়া এবং শব্দের নকল করতে দিন ।

সব শেষে, আপনার শিশু বিভিন্ন উপায়ে অনুসন্ধান করছে এবং বিকশিত হচ্ছে, শুধু তাকে বিভিন্ন জিনিসগুলিতে দিকে যেতে দিন এবং যখনই আপনি আওয়াজের মধ্যে মজার শব্দ শুনতে পাবেন তখন বিচলিত হবেন না (যেমন কাপ এবং সসার ভেঙে যাওয়া), এটা মনে রাখবেন । এটা শুধু তাদের কৌতুকপূর্ণ মনের কাজ!

এই সপ্তাহগুলির মধ্যে শিশুর পদক্ষেপগুলিতে হামাগুড়ি থেকে আপনার ছোট্টটির অগ্রগতি দেখতে পাওয়া একেবারে আশ্চর্যজনক । তাদের নতুন খাবারের সাথে পরিচয় করিয়ে দিন, তাদের ব্যস্ত রাখুন ও বিনোদন করুন এবং সফল অভিভাবনের পথে আপনি সঠিক হবেন । প্রমাণটি ভিতরে লুকিয়ে রয়েছে, এবং তাই আপনার অবশ্যই ধৈর্যশীল হতে হবে কারণ কখনও কখনও আপনার ছোট্টটি হামাগুড়ি দেওয়ার সময় বা ডিগবাজী খাওয়ার সময় ঘুরে যেতে পারে বা স্লিপ করতে পারে এবং আপনাকে এর সাথে কীভাবে মোকাবিলা করতে হয় তা তাকে শিখতে দিতে হবে ।