আপনার 1- বছর বয়সী শিশুর জন্য জন্মদিন কেকের আইডিয়া

আপনার 1- বছর বয়সী শিশুর জন্য জন্মদিন কেকের আইডিয়া

অতিথিদের তালিকা থেকে শুরু করে জন্মদিনের সাজসজ্জা সবকিছুই স্থির করা হয়ে যায় তবে আপনি আপনার ছোট্ট সোনাটির প্রথম জন্মদিনের জন্য যে জিনিসটির সিদ্ধান্ত নিতে পারবেন না তা হল তার জন্মদিনের কেক‘ – জন্মদিন পার্টির সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ।বেশ, অনেক মাবাবাই এই দোটানার মধ্যে পরে যান, তবে আমরা আপনার পিছনে আছি।আপনার 1 বছর বয়সীর জন্মদিন পার্টির জন্য এখানে বেশ কয়েকটি কেকের ধারণা দেওয়া হল

আপনার সন্তানের প্রথম জন্মদিনের কেকের জন্য 20 টি উদ্ভাবনী ধারণা

শিশুদেরও নিজেদের পছন্দ থাকতে পারে আর এটা আপনার সন্তানের প্রথম জন্মদিন হওয়ার কারণে তার পছন্দের উর্দ্ধে যাওয়াটাও একেবারেই ঠিক আছে, কারণ তার প্রথম জন্মদিনেই সে কখনও তার নিজের জন্য কেক পছন্দ করতে পারবে না বরং আপনিই চাইবেন যে এটা যেন তার জন্য বিশেষ হয়ে উঠুক।তার উদ্দেশ্যে একটা উপযুক্ত কেক পাওয়ার জন্য সবার আগে আপনার নির্ধারণ করা প্রয়োজন যে কোন জিনিসটা তাকে আকর্ষণ এবং মুগ্ধ করে তুলতে পারে।সেটা কি গত সপ্তাহেই আপনার তাকে কিনে দেওয়া হালফিলের খেলনা গাড়িটি? নাকি সেটা নতুন রাজকন্যা এলসা নামক ডলপুতুলটা যেটা আপনার সন্তান খুব সাধারণভাবেই কারুর সাথে ভাগ করতে অস্বীকার করে।কোন জিনিসের উপর আপনার সন্তানের আগ্রহ আছে সেটি সনাক্ত করুন এবং সেটিকেই তার প্রথম জন্মদিনের কেকের মডেল হিসেবে বেছে নিন যা তাকে অবাক করে দেবে।

ছেলে এবং মেয়েদের পছন্দ এবং আগ্রহগুলি শুরু থেকেই পৃথক হয়ে থাকে, সুতরাং তাদের ভাল লাগতে পারে এ ধরণের কেককেই বেছে নেওয়া নিশ্চিত করুন।

1.সুপার হিরো কেক

আপনার ছোট্ট সোনাটি একজন সুপার হিরো তো বটেই, তাই তাকে যদি একটা সুপার হিরো থিমের কেক দেন সে তার প্রথম জন্মদিনে নিশ্চিতভাবেই খুশিতে ভীষণ মাত্রায় উত্তেজিত হয়ে উঠবেআপনি নানা ধরণের বিকল্পগুলি থেকে বেছে নিতে পারেন যেমন স্পাইডার ম্যান, ওয়ান্ডার ওম্যান, ব্যাটম্যান, সুপারম্যান, সুপার ওম্যান, ক্যাপটেন আমারিকা, আয়রণ ম্যান, থর, হাল্ক ইত্যাদিআপনার ছোট্টটির অভিজ্ঞতাটিকে আরও বেশি ভাল করে তুলতে তাকে তার প্রিয় সুপার হিরোর মত একটা সুন্দর ছোট্ট পোশাক পরান।আজকাল কেকগুলিকেও কাস্টমাইজ করা যেতে পারে।আপনি আপনার শিশুর একটি ছবিকে কেকের উপরে তার প্রিয় সুপারহিরোর সাথে প্রিন্ট করাতে পারেনঅথবা আরও ভাল হয় যদি আপনি কেকটিকে এভাবে কাস্টোমাইজ করান যেখানে দেখা যাবে আপনার ছোট্টটিই তার প্রিয় সুপারহিরোটিকে রক্ষা করছে।

2.একটা গাড়ির মত কেক

এই আইডিয়াটি বিশেষ করে সেই সকল শিশুদের জন্য যারা প্রকৃতই গাড়ি অন্তপ্রাণ যদি খেলনা গাড়িগুলি আপনার শিশুর খেলনা সংগ্রহের একটি বড় অংশ হয়ে থাকে, তবে আপনি তার প্রিয় গাড়িটির অবিকল একটা কেক কাস্টমাইজ করাতে পারেন। শুধুই একটা গাড়ির মত কেকএটা শুনতে যদি খুব একটা আকর্ষণীয় না মনে হয়, আপনি তার উপর একটা রেসিং ট্র্যাক এবং আরও কয়েকটি ছোট ছোট রঙীন খেলনা গাড়ি যোগ করতে পারেন, আবার এমনকি নানা ধরণের চাকার এক দুর্দান্ত সংগ্রহের প্রতিলিপিও গড়ে তুলতে পারেন।

3.একটা মিকি মাউস কেক

আপনি যদি দেখেন যে প্রতিবার মিকি মাউস ক্লাব হাউসএর থিম সঙটি বেজে ওঠার সাথে সাথে আপনার বাচ্চাটি যাই করুক না কেন সে সব ফেলে সেদিকে হুমড়ি খেয়ে পড়ে, তবে আপনাকে আর দ্বিতীয়বার কিছু ভাবতে হবে না।তাকে একটা মিকি মাউস কেক এনে দিনসে সেটিকে পছন্দ করবে।মিকি হল একটা কার্টুন চরিত্র যাকে সকলেই ভালোবাসে, ধন্যবাদ তার এই আদুরেপনা মিষ্টতাকে।এই কেকটি নিয়ে আসুন সে অত্যধিক আনন্দিত হবে।এই শোএর অন্যান্য চরিত্রগুলিকে যদি আপনার বাচ্চা পছন্দ করে তবে কেকের ওপর আপনি তাদের মূর্তিগুলিও সংযোজন করতে পারেন এবং কেকটির প্রশংসা পেতে একটি মিকি মাউস থিম পার্টিও রাখতে পারেন

4. একটা বাইক বা বাইসাইকেলের মত কেক

ঠিক গাড়ির মতই আপনার এক বছর বয়সীটির যদি একটা খেলনা বাইসাইকেল বা বাইক থাকে যা সে সর্বদা ভীষণভাবে আগলে রাখে তবে আপনি বহু স্তর বিশিষ্ট একটা চমকপ্রদ টিয়ার্ড কেকের অর্ডার করতে পারেন যার সাথে তার উপরে থাকবে একটা চকোলেটের বাইসাইকেল।এছাড়াও আবার আপনি আপনার ছোট্ট ছেলেটার পছন্দের বাইকের প্রিন্ট যুক্ত একটা কেকও আনাতে পারেন।আপনি যদি আরও এক ধাপ এগিয়ে যেতে চান তবে আপনি একটি ডার্ট বাইক, মাউন্টেইন বাইক বা কোয়াড বাইকথিমযুক্ত কেকেরও অর্ডার দিতে পারেন

5.পছন্দের ফ্রুট কেক

আপনার বাচ্চা যদি বিশেষ কোনও ফল পছন্দ করে, তবে এগিয়ে যান তার প্রিয় ফলটিকে তার কেকের মধ্যে অন্তর্ভূক্ত করার পরিকল্পনায়।আপনি যদি এ ব্যাপারে এখনও দিশেহারা হয়ে থাকেন, তবে আপনার বাচ্চা স্বভাবত যে স্বাদটি পছন্দ করে যেমন ধরুন আম, ব্লুবেরি, আনারস, আঙ্গুর ইত্যাদি যা কিছুই হোক না কেন সেই স্বাদটিকে তার কেকের মধ্যে রাখুন।কেক প্রস্তুতকারক বেকারকে আপনি কেকের মধ্যে কয়েক টুকরো ফলের কুঁচিও যোগ করার কথা বলতে পারেন যা এর পুষ্টিমানকে আরও বাড়িয়ে তুলবে।

6. একটা ব্লু বা নীলাভ কেক

এটা সেই সকল শিশুর জন্য যারা নীল রঙটাকে ভালোবাসে।আপনি একটি ওম্ব্রেফ্রস্টেড কেক তৈরী করার অর্ডার দিতে পারেন যা একেবারে নিচ থেকে নীল রঙের শুরু হয়ে ক্রমশ উপরের দিকে তা ধীরে ধীরে ফিকে হয়ে কেকের একেবারে উপরে একটি সাদা ক্রিমের ফ্রস্টিং থাকবে। মূল কেকটি আপনার সন্তানের প্রিয় ফলের স্বাদযুক্ত হতে পারে তবে সে যদি ব্লুবেরি পছন্দ করে তবে কেকটি পার্টির আকর্ষণীয় তারা হয়ে উঠবে!

7.সমুদ্র থিমের একটা কেক

আপনি যদি নীল থিমটিকে আরও এক ধাপ এগিয়ে নিয়ে যেতে চান, তবে আপনি তরঙ্গ এবং মাছের কিছু প্রতিরূপের সাথে কেকটিকে একটা সমুদ্রের মত তৈরী করানোর পরিকল্পনা করতে পারেন যা দেখা মাত্র আপনার শিশু মাছ, সমুদ্রের ঢেউএগুলিকে সনাক্ত করতে পারে।তার প্রথম জন্মদিনের কেকটাকে তার কাছে আরও আকর্ষণীয় করে তোলার জন্য লিটল মারমেইড‘, স্পঞ্জ বব আর স্কোয়ার প্যান্টস‘, ‘ফাইন্ডিং নিমোইত্যাদির মত নানা ধরণের থিমে তৈরী করাতে পারেন।

8.একটা সিংহ কেক

সিংহ হল প্রতাপাণ্বিত প্রাণী, তারা শক্তি এবং ক্ষমতার সমার্থক।আর আপনার ছেলে যদি মাদাগাস্কার মুভিটি পছন্দ করে তবে একটা কেকের উপর অ্যালেক্সকে রেখে দিলে তা আপনার ছেলের মুখে অবধারিত হাসি ফুটিয়ে তুলবে, যেহেতু অ্যালেক্সকে না পছন্দ করা কেউ আছে কি!এটা হতে পারে বহু স্তর বিশিষ্ট একটা টিয়ার্ড কেক যার শীর্ষে বসে থাকবে অ্যালেক্স মহা গৌরবের সাথে কিম্বা তার স্বাভাবিক বিচিত্র পন্থায়।

9.একটা মোবাইল ফোনের ন্যায় কেক

আজকালকার দিনে বাচ্চারা প্রযুক্তিগতবিদ্যায় অতিমাত্রায় পারদর্শী।তাদের বয়সটা এখানে কোনও ব্যাপারই নয়,তারা খুব অল্প বয়স থেকেই গ্যাজেটগুলি পছন্দ করে। আপনার ছোট্টটির যদি ইতিমধ্যেই আপনার মোবাইল ফোনের প্রতি আকর্ষণ থাকে, আপনি সেটাকে একটা কেকের আইডিয়ায় কাজে লাগাতে পারেন।তার প্রিয় স্বাদের একটা কাস্টমাইজড কেকের অর্ডার আপনি করতে পারেন যেটা আপনার স্মার্টফোনের অবিকল হবে।এটা ঠিক আপনার স্মার্টফোনটির মত তার আকর্ষণ কাড়বে এবং সে সেটিকে পছন্দ করবে!

10.একটা স্যুট আর টাই কেক

এই কেকের ধারণাটি সবার সাথে খাপ নাও খেতে পারে তবে আপনি যদি নিজের ছোট্ট সোনাটির প্রথম জন্মদিনে কোনও ব্ল্যাকটাই ইভেন্টবাছাই করতে চান তবে এটি আপনার কাছে দুর্দান্ত একটা কেক হতে পারে। এমনকি আপনি আপনার বাচ্চাকেও এই থিমের সাথে মানিয়ে সেই ধরণের একটা স্যুট পরতে পারেন।

11.একটা বার্বি ডল কেক

আপনার সন্তানের হৃদয়ে যদি তার প্রিয় বার্বি ডলটির একটা বিশেষ জায়গা থাকে, তবে আপনি অবশ্যই বার্বি ডল থিমের একটা কেককে বেছে নিতে পারেন।তিন স্তর বিশিষ্ট কেকটি এক্ষেত্রে দারুণ হবে যার স্তরগুলি তার বার্বির গাউনের অনুরূপ হবে।এটা বানাবার ক্ষেত্রে দু ধরণের বিকল্প আছে, একটা হল প্লাস্টিকের একটা পুতুলের উপর কেক ও ক্রিমের আস্তরণ করা আর দ্বিতীয়টি হল সম্পূর্ণটাই কেক দিয়ে তৈরী খাওয়ার যোগ্য একটা ডল।যেটা আপনার সবচেয়ে ভালো লাগবে সেটাকেই আপনি বেছে নিতে পারেন আর তার মধ্যে আপনার বাচ্চার পছন্দসই নানা রঙ যোগ করতে পারেন।

12.একটা প্রিন্সেস কেক

একটা প্রিন্সেস থিমের কেকের ব্যাপারে এর বিশেষত্বটি হল এই যে, এর সাথে সমন্বিত থাকতে পারে একজন রাজকুমারী স্বভাবত যা কিছু পরিধান করে তার সকল প্রয়োজনীয় জিনিসগুলি।যেখানে কেকটির একদম শীর্ষে থাকতে পারে রাজকন্যার ন্যায় একটা মুকুট এবং বিভিন্ন স্তরগুলিতে ভালভাবে ফ্রস্টিং করে তার সাথে নানা ধরণের মিষ্টি ক্যান্ডি এবং কেক সাজানোর অন্যান্য উপকরণগুলি দিয়ে সেটিকে এমনভাবে সাজিয়ে তোলা যেতে পারে যেগুলিকে হিরে, জহরত এবং অলংকারের প্রতিরূপ মনে হবে।আমরা রাজমর্যাদার সাথে যাতে যুক্ত হতে পারি তার জন্য কেকটিতে সকল রাজকীয় বর্ণগুলি ব্যবহার করা নিশ্চিত করুন।

13.একটা মিনি মাউস কেক

মিনি মাউস বাচ্চাদের ভালবাসার আরও একটি জনপ্রিয় অ্যানিমেটেড চরিত্র। যদি আপনার বাচ্চা তার প্রতি আগ্রহী হয়ে থাকে, আপনি অবশ্যই তার জন্য জন্মদিনে একটি মিনি মাউস কেকের আয়োজন করতে পারেন।চরিত্রটির লাল, গোলাপী এবং কালো রঙগুলি আবার আপনি আপনার ছোট্টটির প্রথম জন্মদিনে ঘর সাজাতেও ব্যবহার করতে পারেন। এটিকে থিমও করা যেতে পারে এবং আপনি আপনার সমস্ত অতিথির জন্য একটা করে মিনি মাউস হেডগিয়ার রাখতে পারেন। মিকি মাউস ক্লাব হাউসএর রোলগুলি অনুসরণ করে সেই মত একটা আবহ গড়ে তোলা নিশ্চিত করুন।

14.প্রিয় পশুর অনুকরণে কেক

এর মধ্যেই আপনার ছোট্টটির কি কোনও প্রিয় প্রাণী আছে? যদি থাকে কেকের একদম শীর্ষে সেই প্রাণিটি বসে আছে এ ধরণের একটা কেকের দিকে যেতে পারেন যা সেই প্রাণীর গঠণ অনুযায়ী পুরোপুরি কেক দিয়েই তৈরী হবে।সবচেয়ে সাধারণ প্রাণী কেন্দ্রিক কেকগুলি হল বিড়ালছানা, কুকুরছানা, টাট্টু ঘোড়া, ভাল্লুক, উইনিকর্ন এবং ছোট্ট খরগোশছানা।আপনি আবার পাখির থিম নিয়ে তৈরী কেকগুলির দিকে যেতে পারেন।শুধু এটাকে রঙীন করে তুলুন আর দেখুন আপনার বাচ্চা সেটিকে কতটা পছন্দ করে!

15.ফুলের থিমে কেক

সুন্দর রঙিন ফুলের সম্ভার কে না পছন্দ করে? আপনার বাচ্চার পছন্দের স্বাদের ফ্রুট কেকটিকে বেছে নিন আর এটি আপনার পছন্দের আকারে তার প্রিয় ফুলগুলি দিয়ে সাজিয়ে তুলুন।এটা কেবল সুস্বদুই হবে না তার সাথে এটি চোখের খিদেকেও পরিতৃপ্ত করবে।সূর্যমুখী বা গোলাপের মত আপনি যেকোনও ফুলকেই বেছে নিতে পারেন যা কেকটিকে আরও রঙীন ও উজ্জ্বল করে তুলে আপনার ছোট্টটির মনে আনন্দের জোয়ার এনে দেবে।

16.একটা উইনিকর্ন রামধনু কেক

এটি সেই সকল শিশুর জন্য যারা উইনিকর্ন আর রামধনুর পরম ভক্ত, আপনার বাচ্চা যদি তাদের মধ্যে একজন হয়ে থাকে, তবে আপনি অবশ্যই আপনার খুদেটির জন্য এই পার্টিতে একটি তিনস্তর বিশিষ্ট রেইনবো কেকের আয়জন করতে পারেন যার শীর্ষে বসানো থাকবে একটি সুন্দর ইউনিকর্ন।পার্টির থিমের সাথে মানিয়ে আপনার ছোট্টটিকে একটা উপযুক্ত পোশাক পরান আর প্যাস্টেল রঙগুলি ব্যবহারের দিকে যান।

17.সিন্ডেরেলা কেক

এটি হল সেই সকল বাচ্চাদের জন্য যারা তাদের বাবামায়েদের মুখে সিন্ডেরেলার গল্প শুনতে ভালোবাসে একটি শব্দেরও অর্থ না বুঝে।যদি আপনার ছোট্টটির কাছে সেই গল্পটি লেখা একটি ছবির বই থাকে তাহলে আপনি সেখান থেকে তার প্রিয় দৃশ্যটি বেছে নিয়ে কেকের উপর সেটিকে প্রিন্ট করাতে পারেন।থিমটি সম্পূর্ণ করতে আপনি তার উপর চিনি দিয়ে এক জোড়া স্লিপার ও একটি কুমড়োর গাড়িও তৈরি করাতে পারেন

18.একটি গোলাপি রঙের কেক

নীল রঙের কেকটির মতন ঠিক একই রকমে যদি আপনার ছোট্টটি গোলাপি রঙ পছন্দ করে তাহলে আপনি তার জন্য গোলাপি আভার অসাধারণ একটি কেকের দিকে যেতে পারেন।মূল কেকটিও গোলাপি রঙের হতে পারে আর তার উপর সমস্ত কেক জুড়ে ফ্রস্টিং করা থাকবে গোলাপি গোলাপ অথবা গোলাপি ম্যাকারনের একটা সুন্দর গোলাপি আভায়।

19.স্ট্রবেরি কেক

আপনার বাচ্চা যদি স্ট্রবেরি পছন্দ করে তবে তা দিয়ে একটা সুন্দর গোলাপী কেক তৈরী করা যেতে পারে। আপনি বেকারকে কেকের মধ্যে কয়েক টুকরো এই ফলটিকে রেখে দিতেও বলতে পারেন। এটি কেকের ঐশ্বর্য বাড়িয়ে তুলবে এবং তার সাথে কেকটির মধ্যে একটা অতিরিক্ত পুষ্টির মাত্রাও যুক্ত করবে

20. একটি টেডি বিয়ার কেক

এই কেকটি সকল টেডি বিয়ার প্রেমীদের জন্য।আপনি সম্পূর্ণ কেকটিকেই একটা টেডি বিয়ারের আদলে গড়াতে পারেন কিম্বা একটা দ্বিস্তর বিশিষ্ট কেক চয়ন করতে পারেন যার শীর্ষে বসানো থাকবে একটা মিষ্টি টেডি বিয়ার।আর এর মধ্যে আনুন আপনার বাচ্চার সবচেয়ে পছন্দের স্বাদ এবং রঙটি।যোগী বিয়ার, বালু এবং বুবুর মতো অ্যানিমেটেড চরিত্রগুলিও এই থিমটিতে যুক্ত করা যেতে পারে

এই ধারণাগুলি থেকে মনের মত যেটি মনে হয় সেটিকেই বেছে নিন আর আপনার শিশুর প্রথম জন্মদিনটিকে একটি সত্য বিস্ফোরণে পরিণত করুন! পরবর্তীকালে আপনার শিশু যখন বড় হয়ে যাবে আপনাকে ধন্যবাদ জানাবে।প্রচুর ছবি তুলুন আর স্মৃতিগুলিকে মনের মণিকোঠায় স্বযত্নে লালন করুন।