গর্ভাবস্থায় অ্যান্টাসিড গ্রহণ করা

গর্ভাবস্থায় অ্যান্টাসিড গ্রহণ করা

হজমজনিত সমস্যা রোধ করতে অ্যান্টাসিডগুলি ব্যবহার করা হয় এবং অনেক মহিলা এগুলিকে ফার্মাসি থেকে প্রচুর পরিমাণে কিনতে ঝোঁক দেখান। কিন্তু কেন?

গর্ভাবস্থায় অম্বল এবং হজম সম্পর্কিত সমস্যাগুলি বেশ সাধারণ। এতটাই সাধারণ যে ৮০% গর্ভবতী মহিলারা তাদের গর্ভাবস্থার কোন কোন সময় অম্বল বুকজ্বালার অভিযোগ করেন। এটি ঘটে কারণ প্লাসেন্টা প্রজেস্টেরনের নিঃসরণ শুরু করে যা হজম ক্ষমতা কমিয়ে দেয়। এছাড়াও এটি পেট এবং খাদ্যনালীর মধ্যে সংযোগকারী ভালভকে শিথিল করে যা অ্যাসিডকে উপরের দিকে ঠেলে দেয়।

কিন্তু এখানেই শেষ নয়! শিশুরা পেটে প্রচুর জায়গা দখল থাকে যা পাকস্থলীর মতো অভ্যন্তরীণ অঙ্গগুলিতে চাপ দেয়। এটি পেট থেকে অ্যাসিড মুখের দিকে ঠেলে দিতে পারে।

অ্যান্টাসিড কিভাবে কাজ করে?

পাকস্থলী হল খাবারকে হজমযোগ্য পদার্থগুলিতে ভাঙ্গার জন্য দায়ী, যা অন্ত্রগুলি দ্বারা শোষিত হতে পারে। তবে এমন কিছু উদাহরণ রয়েছে যেখানে পেট অ্যাসিডের উত্পাদনে ভারসাম্যহীনতা থাকে যা অস্বস্তির কারণ হতে পারে। অ্যান্টাসিডগুলি এই ভারসাম্যহীনতা নিয়ন্ত্রণ করতে এবং পাচনতন্ত্রের ভারসাম্য ফিরিয়ে আনতে সহায়তা করে।

গর্ভবতী অবস্থায় অ্যান্টাসিড গ্রহণ করা কি নিরাপদ?

অ্যান্টাসিড সিরাপ গর্ভাবস্থায় অম্বল এবং বুকজ্বালার বিরুদ্ধে তাত্ক্ষণিক ত্রাণ সরবরাহ করতে সহায়তা করে। প্রকৃতপক্ষে, সিরাপগুলি অ্যান্টাসিড ট্যাবলেটগুলির চেয়ে বেশি পছন্দ করা হয়, কারণ গর্ভবতী হিসাবে সিরাপটি সহজেই দ্রবীভূত হতে পারে এবং দ্রুত কাজ করতে পারে। পাওয়া যায় এমন বেশিরভাগ অ্যান্টাসিড সেবন করা নিরাপদ। তবে এমন কিছু রয়েছে যা বেশ বিপজ্জনক হতে পারে এবং এমনকি গর্ভপাতও হতে পারে। সব থেকে ভাল কাজ হল পরিমিতভাবে অ্যান্টাসিড খাওয়া এবং তা আপনার ডাক্তারের অনুমোদন পাওয়ার পর।

গর্ভবতী অবস্থায় অ্যান্টাসিড গ্রহণ করা কি নিরাপদ?

গর্ভাবস্থায় আপনি যদি খুব বেশি অ্যান্টাসিড গ্রহণ করেন?

অ্যান্টাসিডগুলি বিভিন্ন পদার্থ যেমন ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম কার্বনেট, সোডিয়াম বাইকার্বোনেট এবং অ্যালুমিনিয়াম থেকে তৈরি করা হয়। তবে এগুলি শরীরে বিভিন্ন প্রভাব ফেলতে পারে। অতিরিক্ত পরিমাণে খাওয়া যে কোন কিছুই ক্ষতিকারক হতে পারে এবং অ্যান্টাসিডগুলিও এর ব্যতিক্রম নয়। অ্যান্টাসিডের অতিরিক্ত ব্যবহারের ফলে সৃষ্ট কিছু সমস্যাগুলির মধ্যে রয়েছে বমি বমিভাব, রক্তাল্পতা এবং কিডনিতে পাথর।

কোন অ্যান্টাসিড গর্ভবতী মহিলাদের জন্য নিরাপদ?

গর্ভাবস্থায় নিরাপদ কিছু অ্যান্টাসিডের মধ্যে রয়েছে:

. ম্যাগনেসিয়াম ভিত্তিক

এগুলি গর্ভবতী মহিলাদের জন্য নিরাপদ হিসাবে বিবেচিত হয় এবং বদহজমের সাথে মোকাবেলা করার ক্ষেত্রে ভাল কাজ করে।

. ক্যালসিয়াম কার্বোনেট ভিত্তিক

এই অ্যান্টাসিডগুলি গর্ভবতী মহিলাদের উপর কোন প্রতিকূল পার্শ্ব প্রতিক্রিয়া করে না বলে জানা যায় না। তাত্ক্ষণিকভাবে কাজ করার সাথে সাথে উপশমের ক্ষেত্রে কার্যকর হয়।

কোন অ্যান্টাসিডগুলি গর্ভবতী মহিলাদের জন্য অনিরাপদ?

. অ্যালুমিনিয়াম ভিত্তিক

এ জাতীয় অ্যান্টাসিডগুলি কোষ্ঠকাঠিন্য সৃষ্টি করতে পারে এবং ব্যথার উপশমের বদলে আরও ক্ষতি করতে পারে। তাছাড়া, অ্যালুমিনিয়ামের অবিরাম ব্যবহার প্রকৃতিতে বিষাক্ত এবং গর্ভপাতের মতো সমস্যার কারণ হতে পারে।

. সোডিয়াম বাইকার্বোনেট ভিত্তিক

এই জাতীয় অ্যান্টাসিডের সমস্যাটি হল এটি শরীরে জল জমার সমস্যার দিকে পরিচালিত করে, যা আসলে সোডিয়ামের বৈশিষ্ট্য। গর্ভাবস্থায়, মহিলাদের সর্বদা এমন সমস্যা দেখা দেয় যেগুলি জল জমার কারণে ফোলা গোড়ালি এবং ফোলা কব্জির মতো সমস্যার মুখোমুখি হয়। এই অ্যান্টাসিডে থাকা সোডিয়াম কেবল এই সমস্যাটিকে আরও বাড়িয়ে তুলবে।

সোডিয়াম বাইকার্বোনেট ভিত্তিক

গর্ভবতী হলে অ্যান্টাসিড এড়ানোর কারণগুলি

যদিও অস্বস্তির সামান্যতম অনুভূতিতে অ্যান্টাসিড গ্রহণ করা সুবিধাজনক হতে পারে তবে কয়েকটি কারণ যা আপনি দুবার ভাবতে চাইতে পারেন তা এখানে।

. অ্যাসিড উত্পাদন হ্রাস

অ্যান্টাসিডগুলি পেটে অ্যাসিড উত্পাদন নিয়ন্ত্রণে সহায়তা করার কথা রয়েছে, অতিরিক্ত ব্যবহারের ফলে হজম ক্ষমতা হ্রাস হয়।

. শেষ ত্রৈমাসিকে জটিলতা

এটি এমন এক সময় যেখানে অ্যান্টাসিডগুলি এড়ানো ভাল as কারণ দেহটি সামান্যতম পার্শ্ব প্রতিক্রিয়াতে ঝুঁকির মধ্যে রয়েছে। এমনকি ম্যাগনেসিয়ামের মতো অপেক্ষাকৃত নিরাপদ অ্যান্টাসিডগুলি সংকোচনে হস্তক্ষেপ হিসাবে পরিচিত।

. পার্শ্ব প্রতিক্রিয়া

প্রতিটি ব্যক্তির বডি টাইপ অনন্য এবং অ্যান্টাসিডগুলি এর ভিত্তিতে আলাদা আলাদাভাবে প্রতিক্রিয়া জানাতে পারে। কেউ কেউ মাথা ঘোরা, পেটে যন্ত্রণা এবং বমিভাবের মতো অপ্রীতিকর পার্শ্ব প্রতিক্রিয়া অনুভব করতে পারেন।

. অ্যানিমিয়া

বেশিরভাগ অ্যান্টাসিডগুলি ক্যালসিয়ামে পরিপূর্ণ হয়, যা দেহে আয়রন শোষণের ক্ষমতার ক্ষয়ের দিকে পরিচালিত করে। একজন গর্ভবতী মহিলা যদি ইতিমধ্যে অ্যানিমিয়াতে আক্রান্ত হন এবং অ্যান্টাসিড গ্রহণ করেন, তবে পরিস্থিতি আরও খারাপ করে তোলে।

. কিডনিতে পাথর

পূর্বে যেমনটা বলা হয়েছে, বেশিরভাগ অ্যান্টাসিডের মধ্যে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম থাকে। এর আর একটি নেতিবাচক প্রভাব হল প্রচুর পরিমাণে ক্যালসিয়াম শরীরের দ্বারা সঠিকভাবে শোষিত হয় না। এগুলি কিডনি থেকে মূত্রাশয়ের দিকে যাওয়ার সময় একত্র হয়ে কিডনিতে পাথর তৈরি করে।

. পেটে ক্ষারীয় অ্যাসিড

নিয়মিত অ্যান্টাসিড গ্রহণের ফলে পেটের অ্যাসিডগুলি প্রকৃতিতে ক্ষারীয় হয়ে যেতে পারে। এটি আরও ভাল হজমের জন্য অ্যাসিডগুলির সাফল্যের সাথে খাবারের বিশ্লেষণ ক্ষমতা হ্রাস করবে।

. অ্যাসিড রিবউন্ড

এমন কিছু উদাহরণ থাকতে পারে যেখানে অ্যান্টাসিডগুলির ঘন ঘন ব্যবহারের ফলে পেট প্রতিক্রিয়া শুরু করে। অ্যান্টাসিডের নিরপেক্ষ প্রভাব কাটিয়ে উঠতে পাকস্থলী অ্যাসিডের উত্পাদন বাড়িয়ে তুলবে। ফলস্বরূপ, আপনি যখন অ্যান্টাসিড ছাড়া কিছু দিন থাকেন, আপনি তীব্র অম্লতায় ভুগবেন।

. কোষ্ঠকাঠিন্য

ক্যালসিয়াম আবারও এখানে সবথেকে বড় অপরাধী। অতিরিক্ত ক্যালসিয়াম অন্ত্রের পেশী শিথিল করে তোলে। এটি শরীরের খাদ্য প্রক্রিয়াকরণক বিলম্বিত করতে পারে। ফলে মলদ্বারে পৌঁছতে খাবার দীর্ঘ সময় নেয়, তাই এটি সময়ের সাথে সাথে শক্ত হওয়া শুরু করে, কোষ্ঠকাঠিন্যের দিকে পরিচালিত করে।

অ্যান্টাসিডের প্রাকৃতিক বিকল্প

সুতরাং, এর মানে কি অ্যান্টাসিড খারাপ? না! অবশ্যই না! মাঝেমধ্যে একবার খাওয়া ভাল। তবে গর্ভাবস্থায় প্রাকৃতিক অ্যান্টাসিড রয়েছে, যেমন কলা এবং দই, যা ফার্মাসিতে পাওয়া যে কোন কিছুর মতোই সহায়ক হতে পারে। আপনার নিজের জীবনযাত্রায় এমন পরিবর্তন আনতে হবে যা অ্যাসিডিটি এড়াতে সহায়তা করতে পারে। এর মধ্যে রয়েছে:

  • অল্প খাবার: একবারে ভারী খাবার খাওয়া এড়িয়ে চলুন, কারণ পেটে এটির জন্য আরও অ্যাসিড তৈরি করা প্রয়োজন হয়। অল্প করে খাওয়া খাবারের অর্থ কম অ্যাসিড, যার ফলে অ্যাসিডিটি এবং অম্বল হওয়ার সম্ভাবনা কম থাকে।
  • ঢিলেঢালা পোশাক পরুন: আঁটসাঁট পোশাক পেটের উপর চাপ দিতে পারে। পেটে শিশুটি একদিকে চাপ দেয় এবং অন্যদিকে জামাকাপড় চাপ দিলে অ্যাসিডটি নিজেকে উপরের দিকে ধাক্কা দেয় এবং অম্বল বাড়ে।

সব শেষে আপনি যে পথে যেতে চান তা চয়ন করতে পারেন। যদিও কেউ কেউ অ্যান্টাসিডগুলি সম্পূর্ণরূপে এড়াতে চেষ্টা করতে পারেন, অন্যরা, অ্যান্টাসিডগুলি আসলে জীবনকে আরও সহজ করে তুলতে সহায়তা করতে পারে। আপনি যদি মনে করেন যে আপনি কীভাবে এটি সম্পর্কে নিশ্চিত হন তবে ডায়েটিশিয়ানদের সাথে অ্যাপয়েন্টমেন্ট বুক করুন। তারা জানেন যে খাবার কিভাবে কাজ করে এবং অ্যাসিডিটির সম্ভাবনা কমাতে আপনাকে একটি সময়সূচী এবং চার্টও দিতে পারেন।