গর্ভাবস্থায় ঘন ঘন অন্ত্রের আন্দোলন (পেট খারাপ)

গর্ভাবস্থায় ঘন ঘন অন্ত্রের আন্দোলন (পেট খারাপ)

আপনি যখন গর্ভবতী হন, তখন অনেক ছোট সমস্যা অনেক বড় সমস্যার ইঙ্গিত হতে পারে। গর্ভাবস্থার সবচেয়ে অবহেলিত বিষয়গুলির মধ্যে একটি হল প্রচুর পরিমাণে মলত্যাগ করা, বিশেষত গর্ভাবস্থার শেষ পর্যায়ে। প্রায়শই এটি কোন সমস্যার কারণ হয় না, তবে গর্ভাবস্থায় ঘন ঘন অন্ত্রের আন্দোলন বা মলত্যাগ করা সংক্রমণ হওয়ার লক্ষণ হতে পারে, এ অবস্থাটি ইরিটেবল বওউল সিনড্রোম বা অ্যালার্জির সঙ্কেত হতে পারে। গর্ভাবস্থায় অন্ত্রের গতিবিধিতে কখন কতটাকে বেশি বলে ধরা হয় তা আরও ভালভাবে বুঝতে, প্রথমে বুঝতে হবে যে এটি কোন সাধারণ ঘটনা কিনা।

গর্ভাবস্থায় প্রচুর মলত্যাগ করা কি স্বাভাবিক?

অন্ত্রের গতিবিধি সম্পর্কে আমাদের প্রথমে যে বিষয়টি বুঝতে হবে তা হল এটি বিভিন্ন মানুষের মধ্যে বিভিন্ন হয়। বেশিরভাগ ক্ষেত্রে, গর্ভাবস্থার শুরুর দিকে ঘন ঘন অন্ত্রের গতিবিধি ছোট ছোট হরমোনগত পরিবর্তনের লক্ষণ, যা এই সময়ে সাধারণ ঘটনা। তবে কিছু ক্ষেত্রে, ঘন ঘন অন্ত্রের গতিবিধি সংক্রমণ, ইরিটেবল বওউল সিনড্রোম বা পেট খারাপের একটি চিহ্ন হতে পারে। এই দিকটি বিবেচনা করে, আমরা আপনাকে গর্ভবতী অবস্থায় এবং ঘন ঘন মলত্যাগের সময় মশলাদার খাবার, ভাজা খাবার এবং হজম করা শক্ত এমন খাবারগুলি খাওয়া বন্ধ করার পরামর্শ দিই। এগুলি ছাড়াও আপনি এই পর্যায়ে ফল এবং শাকসব্জী খাওয়ার পরিমাণ বাড়িয়ে দিতে পারেন। আপনার মলত্যাগের সংখ্যা বাড়িয়ে তুলতে পারে, সেই কারণে আলুবোখরা, আপেল এবং কিউইর মতো নির্দিষ্ট ফলগুলি প্রাকৃতিক রেচক হিসাবে কাজ করতে পারে, তাই এগুলি খাবেন না। যে কোন হারেই, ঘন ঘন কোষ্ঠকাঠিন্য হওয়ার চেয়ে ঘন ঘন বাথরুমে যাওয়ার প্রয়োজন হওয়া ভাল, যতক্ষণ না এটি বিকাশের পিছনে কোন অস্বাস্থ্যকর কারণ থাকে!

কিভাবে নিশ্চিত করা যায় যে অতিরিক্ত মলত্যাগ করা ডায়রিয়া নয়

সাধারণত ডায়রিয়াই ঘন ঘন অন্ত্রের চলাচলের কারণ হয়। এটি লক্ষ্য করা গুরুত্বপূর্ণ যে ডায়রিয়ার প্রায়শই মল জলের মতো বা একটি অর্ধ-তরল আকারে উপস্থিত থাকে। বেশিরভাগ ক্ষেত্রে, গর্ভাবস্থায়, যদি আপনার মল শক্ত হয় তবে এটি ডায়রিয়া নয়। আপনি যদি ঘন ঘন মলত্যাগ করেন এবং এটি ডায়রিয়া না হয় তবে কোন সংক্রমণ বা অন্যান্য জটিলতা রোধ করতে আপনার চিকিৎসকের পরামর্শ নিন।

আপনি যদি ডায়রিয়ায় ভুগছেন তবে কি হবে?

আপনি যদি ডায়রিয়ায় ভুগছেন তবে আপনার আতঙ্কিত হওয়া উচিত নয়; গর্ভাবস্থায় এটি অত্যন্ত স্বাভাবিক। গর্ভাবস্থাকালীন ডায়রিয়া হরমোনের মাত্রা পরিবর্তন এবং দুর্বল প্রতিরোধ ক্ষমতার কারণে হতে পারে, যা আপনার পাচনতন্ত্রের উপর চাপ সৃষ্টি করে। আপনি যদি ডায়রিয়ায় ভুগছেন, তবে প্রথমে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন। যদি ডাক্তার বলেন যে কোন খাবারে বিষক্রিয়া বা সংক্রমণ অথবা অন্য কোন চিকিত্সাগত সমস্যা বা শর্ত নেই (গর্ভাবস্থা নিজে বাদে), তবে ভারী খাবার, চিনিযুক্ত পানীয় এবং অন্যান্য খাবার থেকে হজম করা কঠিন এমন খাবার গ্রহণ এড়িয়ে গুরুত্বপূর্ণ জীবনযাত্রার পরিবর্তন করুন। মনে রাখবেন শারীরিক অনুশীলনের পাশাপাশি এটি আপনার হজমশক্তিকে অনেক সাহায্য করবে এবং আপনার শরীরকে এমন অবস্থার বিরুদ্ধে প্রতিরোধী করে রাখবে যা দুর্বল প্রতিরোধ ব্যবস্থার কারণে আপনার ক্ষতি করতে পারে।

কখন একজন ডাক্তারকে কল করবেন

বেশিরভাগ ক্ষেত্রে, গর্ভাবস্থায় ঘন ঘন অন্ত্রের গতিবিধি, দ্বিতীয় ত্রৈমাসিক থেকে আপনার গর্ভাবস্থার শেষ অবধি সতর্কতার সাথে পর্যবেক্ষণ করা উচিত। প্রথম ত্রৈমাসিকে, কোন জটিলতায় ভোগার ঝুঁকি ন্যূনতম হয়। প্রথম ত্রৈমাসিকের পরে, ডায়রিয়া এবং ঘন ঘন মলত্যাগ সাধারণ হয়, তবে বেশিরভাগটাই কয়েক দিন বা এক সপ্তাহের মধ্যে বিলুপ্ত হবে। যদি এটি না হয়, তবে অবিলম্বে একজন ডাক্তারের সাথে দেখা করুন।

গর্ভাবস্থায় ঘন ঘন অন্ত্রের গতিবিধি গর্ভাবস্থার জন্য ইতিমধ্যে ক্লান্ত শরীরে চাপ দিতে পারে। এই সময়ে, মল আপনার শরীর থেকে প্রয়োজনীয় খনিজগুলি নিষ্কাশন করবে এবং আপনাকে জলশূন্য করতে পারে। এই সময়কালে আপনার হাইড্রেটেড থাকা এবং খনিজ-পূর্ণ জল (মিনারেল ওয়াটার) ঘন ঘন পান করা গুরুত্বপূর্ণ। আপনার গর্ভাবস্থায় ঘন ঘন অন্ত্রের গতিবিধি সম্পর্কে আরও তথ্যের জন্য, আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন।