গর্ভাবস্থায় টন্সিলাইটিস বা টন্সিলের প্রদাহমূলক ব্যাধি-কারণসমূহ,উপসর্গগুলি এবং চিকিৎসা

গর্ভাবস্থায় টন্সিলাইটিস বা টন্সিলের প্রদাহমূলক ব্যাধি

গর্ভাবস্থায় আপনার স্বাস্থ্যের অতিরিক্ত যত্ন নেওয়ার প্রয়োজন যেহেতু এই সময় যেকোনও স্বাস্থ্য সমস্যাই শিশুর স্বাস্থ্যের উপরেও প্রভাব ফেলতে পারে। অতএব,এই সময় এমনকি গর্ভাবস্থাকালীন গলা ব্যথাও যেটি কিনা টন্সিলাইটিস বা টন্সিলের প্রদাহমূলক ব্যাধির প্রারম্ভিক একটি লক্ষণ আপনাকে চিন্তিত করে তুলতে পারে।কিছু মহিলা আবার টন্সিলাইটিস বা টন্সিলের প্রদাহমূলক ব্যাধিকে গর্ভাবস্থার একটি লক্ষণ বলে মনে করে থাকেন, ঙ্কিন্তু এটি সত্য নয়

টন্সিলাইটিস বা টন্সিলের প্রদাহমূলক ব্যাধি হল একটি সংক্রামক বা ছোঁয়াচে চিকিৎসাগত অবস্থা,যাতে সংক্রমণের কারণের ফলে টন্সিলে প্রদাহ হয়ে থাকে।গর্ভাবস্থায় টন্সিলের প্রদাহমূলক ব্যাধির প্রকাশ একটি গুরুতর উদ্বেগের কারণ যেহেতু এটি মা এবং তাঁর বর্ধিত ভ্রূণ উভয়ের জন্যই সম্ভাব্য হুমকি ধারণ করে।

যদি গর্ভাবস্থায় কোনও কারণে আপনার টন্সিলাইটিস বা টন্সিলের প্রদাহমূলক ব্যাধি হয়ে থাকে,আপনার ডাক্তারবাবু গর্ভাবস্থায় নিরাপদ এমন কিছু নির্দিষ্ট ধরণের প্রদাহবিরোধী ওষুধের নির্দেশ দেবেন অথবা এমনকি আপনার অবস্থার প্রেক্ষিতে নির্ভর করে কিছু অ্যান্টিবায়োটিকও দিতে পারেন।

টন্সিলাইটিস বা টন্সিলের প্রদাহমূলক ব্যাধি কি?

টন্সিলগুলি হল মানুষের গলায় অবস্থিত লিম্ফ্যাটিক কলা।টন্সিলগুলি বিভিন্ন সংক্রমণের বিরুদ্ধে এটিকে সুরক্ষিত রাখতে দেহের প্রারম্ভিক সুরক্ষা বলয়রেখা হিসাবে কাজ করেতবে অনেক সময় টন্সিলগুলি আবার ভাইরাস বা ব্যাকটেরিয়াজনিত সংক্রমণের শিকার হতে পারে যার ফলে এগুলি বড় হয়ে যায়।এই স্ফীত বা উদ্দীপ্ত অবস্থার টন্সিলগুলিকেই বলা হয় টন্সিলাইটিস বা টন্সিলের প্রদাহমূলক ব্যাধি

টন্সিলাইটিস খুব তীব্র বা প্রখর হতে পারে(কয়েক সপ্তাহের মধ্যেই এর নিরাময় হয়ে যায়) অথবা আবার দীর্ঘমেয়াদীও হতে পারে(কয়েক সপ্তাহের বেশি সময় ধরেও থাকতে পারে)।এই উভয় অবস্থার সাথেই তাদের আনুষঙ্গিক উপসর্গগুলি যেমন জ্বর,গলা ব্যথা,অস্বাচ্ছ্ন্দ্যবোধ কেবল কোনও গর্ভবতী মহিলার সার্বিক অস্বস্তির সাথেই যুক্ত হয় না এটি কিন্তু আবার তার গর্ভাবস্থাকেও প্রভাবিত করতে পারে।সুতরাং গর্ভবতী হওয়ার পূর্বেই টন্সিলাইটিসের চিকিৎসা করা সবচেয়ে ভাল।

টন্সিলাইটিস বা টন্সিলের প্রদাহমূলক ব্যাধির কারণগুলি কি?

টন্সিলাইটিস বা টন্সিলের প্রদাহমূলক ব্যাধির বেশ কিছু কারণ হতে পারেঃ

  • দুর্বল অনাক্রম্যতা
  • চিকিৎসা না করে ফেলে রাখা গলা ব্যথা
  • অবিরত হাইপোথারমিয়া
  • সাইনাসটিস
  • এডিনয়েড বা পলিপগুলিতে প্রদাহ
  • গুরুতর দন্তক্ষয়
  • নিম্ন মানের খাদ্য গ্রহণ

টন্সিলাইটিস বা টন্সিলের প্রদাহমূলক ব্যাধির উপসর্গগুলি

টন্সিলাইটিস বা টন্সিলের প্রদাহমূলক ব্যাধির সাধারণ উপসর্গগুলির মধ্যে নিম্নলিখিতগুলি অন্তর্ভূক্ত হতে পারেঃ

  • গলা ব্যথা
  • ফুলে ওঠা টন্সিলগুলির জন্য কোনওকিছু গিলতে যন্ত্রণা অনুভূত হওয়া
  • দুর্বলতা
  • সাধারণ অবসাদ বা অস্বাছন্দ্যবোধ
  • জ্বরের মত অবস্থা
  • শুকনো কাশি হওয়া
  • মাথা যন্ত্রণা এবং পেশিতে ব্যথা
  • লসিকা গ্রন্থির একত্রিকরণ
  • নিঃশ্বাসে দুর্গন্ধ

টন্সিলাইটিস বা টন্সিলের প্রদাহমূলক ব্যাধির উপসর্গগুলি

টন্সিলাইটিস বা টন্সিলের প্রদাহমূলক ব্যাধি কি গর্ভবতী মহিলাদের জন্য বিপজ্জনক?

টন্সিলাইটিস বা টন্সিলের প্রদাহমূলক ব্যাধি গর্ভাবস্থার সুস্থতার ক্ষেত্রে ক্ষতিকারক হয়ে উঠতে পারে,কারণ এটি একটি দুর্বল অনাক্রম্যতাকে চিহ্নিত করে।টন্সিলাইটিস বা টন্সিলের প্রদাহমূলক ব্যাধিতে ভোগা কোনও গর্ভবতী মহিলা আবার এমনকি অন্যান্য নানা সংক্রমণের কবলেও পড়তে পারে যে কারণে গর্ভাবস্থায় নানা সমস্যার সৃষ্টি হতে পারে যার মধ্যে গর্ভপাতও অন্তর্ভূক্ত রয়েছে।একবার এই সংক্রমণ মায়ের দেহে প্রবেশ করলে,এটি ভ্রূণের দিকে অগ্রসর হয়ে সেটির অস্তিত্বকে বিপদগ্রস্থ করে তুলতে পারে।গর্ভাবস্থার দ্বিতীয় ত্রৈমাসিকে গর্ভবতী মহিলাদের মধ্যে যদি টন্সিলাইটিস ক্রমবিকশিত হতে থাকে তবে সেক্ষেত্রে তাদের মধ্যে অন্তঃসত্ত্বায় সংক্রমণ,অকাল প্রসব,দুর্বল প্রসব কার্যকলাপএগুলি হওয়ার সম্ভাবনা খুবই স্বাভাবিক।টন্সিলাইটিস বা টন্সিলের প্রদাহমূলক ব্যাধি আবার গর্ভবতী মহিলাদের মধ্যে দেরীতে টক্সিকসিস ঘটানোর জন্যও দায়ী হতে পারে।

যদি কোনও ক্ষেত্রে কোনও গর্ভবতী মহিলার টন্সিলাইটিসটি দীর্ঘমেয়াদী পর্যায়ে উন্নতিলাভ করতে থাকে,এটি পুনরায় তার অনাক্রম্যতাকে আপোস করতে পারে এবং তার শরীরের মূখ্য অঙ্গাণুগুলিকে আক্রমণ করে এমন ধরণের বহিরাগত রোগজীবাণুগুলির বৃদ্ধির ঝুঁকিকে প্রকট করে তোলে।বেশিরভাগ ক্ষেত্রেই,গর্ভবতী মহিলারা যারা দীর্ঘমেয়াদে এই টন্সিলাইটিসে ভুগে থাকেন তারা এটির জন্য শল্যচিকিৎসা বিভাগের দিকে যান।

যদি স্ট্রেপটোকক্কাল ব্যাকটেরিয়ার কারণে হয়ে থাকা স্ট্রেপ টন্সিলাইটিস কোনও গর্ভবতী মহিলা্র হয়ে থাকে,সেক্ষেত্রে তৎক্ষণাৎ চিকিৎসার প্রয়োজন যেহেতু স্ট্রেপ টন্সিলাইটিস রিউম্যাটিক ফিভার(হৃদপিণ্ডের কপাটিকাকে বা ভাল্ভকে প্রভাবিত করে)এবং গ্লোমোরুলোনফ্রাইটিস(কিডনি বা বৃক্কের ক্ষতি করে)এর মত গুরুতর অবস্থার দিকে ভ্রূণকে পরিচালিত করতে পারে।

উপরন্তু আবার ব্যাকটেরিয়াল টন্সিলাইটিসের চিকিৎসার ক্ষেত্রে সাধারণত একটি অ্যান্টিবায়োটিকের কোর্স করার প্রয়োজন হয় যা তীব্র ডায়রিয়াসহ গর্ভবতী মহিলার জন্য অতিরিক্ত স্বাস্থ্যের ঝুঁকির কারণ হতে পারে যার ফলে ডিহাইড্রেশন, গ্যাস্ট্রিকের যন্ত্রণার পাশাপাশি গা গুলানো বমি বমি ভাব বৃদ্ধি, অম্বল ও গলাবুক জ্বালা, বমি এবং এরকম ধরণের নান অস্বস্তি হয়ে থাকে।তদুপরি,গর্ভাবস্থায় অ্যান্টিবায়োটিকের সেবন ভ্রূণের কিছু সম্ভাব্য ব্যাধির বিকাশের সাথে সম্পর্কিত হতে পারে।

গর্ভাবস্থায় টন্সিলাইটিসের জন্য চিকিৎসা

সাধারণভাবে পরামর্শ দেওয়া হয় যে,যদি সম্ভব হয় তবে গর্ভধারণের আগেই টন্সিলাইটিসের চিকিৎসা করানোর যেহেতু গর্ভাবস্থায় অতিরিক্ত ওষুধের ব্যবহার কখনই কাম্য নয়।এই কারণের জন্য গর্ভাবস্থায় টন্সিলাইটিসের চিকিৎসায় বিরতি টানা যেতে পারে।যদি গর্ভাবস্থায় টন্সিলাইটিসটি ভাইরাসজনিত কারণে হয়ে থাকে,তবে সেক্ষেত্রে এটির চিকিৎসার জন্য কোনও ওষুধ অপরিহার্য নয়।তবে টন্সিলাইটিস যদি ব্যাকটেরিয়াজনিত সংক্রমণের কারণে হয়ে থাকে,তবে সেক্ষেত্রে সেটির চিকিৎসার জন্য অ্যান্টিবায়োটিকের প্রয়োজন হতে পারে।আপনার ডাক্তারবাবু আপনার অবস্থার উপর ভিত্তি করে এবং উপযুক্ত পরীক্ষা নিরিক্ষা করে টন্সিলাইটিসের উপসর্গগুলির নিরাময় করতে আপনার জন্য কিছু নির্দিষ্ট ধরনের নিরাপদ বেদনানাশক এবং প্রদাহ বিরোধী ওষুধগুলির নির্ধারণ করতে পারেন।

গর্ভবতী মহিলাদের জন্য অনুমোদিত চিকিৎসাগুলি

গর্ভবতী মহিলাদের জন্য নিম্নলিখিত চিকিৎসাগুলির অনুমোদন করা যেতে পারেঃ

  • টন্সিলগুলিকে পরিষ্কার করতে একটি অ্যান্টিসেপ্টিকের ব্যবহার করা
  • ভেষজ ইনফিউশন দিয়ে টন্সিলগুলিকে ধোয়া
  • টন্সিলগুলির উপর জীবাণুনাশক দ্রবণের প্রয়োগ
  • প্রদাহ বিরোধী স্প্রেগুলির ব্যবহার যা স্থানীয়ভাবে প্রভাবিত করে
  • রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে তুলতে এবং নিরাময় প্রক্রিয়ার গতি বৃদ্ধি করতে জৈবিকভাবে সক্রিয় অ্যাডিটিভগুলির বা বাইলোজিক্যাল অ্যাক্টিভ অ্যাডিটিভগুলির(BBA) ব্যবহার

গর্ভবতী মহিলাদের জন্য যেসকল চিকিৎসাগুলি অনুমোদিত নয়

কিছু চিকিৎসা যেগুলি গর্ভবতী মহিলাদের জন্য গ্রহণযোগ্য নয় সেগুলি হলঃ

  • অ্যান্টিহিস্টামাইন ড্রাগের সহিত ওষুধ গ্রহণ
  • ফিজিওথেরাপি
  • কেবল আপনার গর্ভাবস্থার তৃতীয় ত্রৈমাসিকে হয়ে থাকা স্ট্রেপটোকক্কাস ব্যাকটেরিয়া টন্সিলাইটিস থেকে যদি আপনার অভ্যন্তরস্থ ক্রমবর্ধমান ভ্রূণের ভয়ের সম্ভাবনা থাকে তবে সেটি ব্যতীত অ্যান্টিবায়োটিকগুলির ব্যবহার।

গর্ভাবস্থায় টন্সিলাইটিসের নিরাময়ে ঘরোয়া প্রতিকারগুলি

এখানে কিছু ঘরোয়া প্রতিকারের উল্লেখ করা হল যেগুলি গর্ভাবস্থায় হয়ে থাকা টন্সিলাইটিসের নিরাময়ে সাহায্য করতে পারেঃ

  • লবণের মধ্যে ব্যাকটেরিয়া বিরোধী এবং প্রদাহ বিরোধী বৈশিষ্ট্যগুলি থাকার কারণে ঈষদুষ্ণ লবণ জল দিয়ে গার্গেল করলে তা নিরাময় প্রক্রিয়াকে দ্রুততর করতে সাহায্য করে।
  • প্রতিদিন কিছুটা মধু সহযোগে লেবুচা পান করা অত্যন্ত উপকারী প্রমাণিত হতে পারে,যেহেতু লেবুতে রয়েছে ভিটামিন C যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে সাহায্য করতে পারে এবং মধুতে থাকে অ্যান্টিমাইক্রবিয়াল বৈশিষ্ট্য যা গলা ব্যথার উপশমে সাহায্য করবে।
  • গর্ভাবস্থায় টন্সিলাইটিসের নিরাময়ের জন্য আদাচা পান করাও আবার অত্যন্ত কার্যকর প্রতিকার হয়ে উঠতে পারে।আপনি আদাচায়ের সাথে আবার এক চিমটে হলুদ গুঁড়াও যোগ করে নিতে পারেন কারণ হলুদ হল একটি প্রাকৃতিক বেদনানাশক এবং এর মধ্যে রয়েছে অ্যান্টিমাইক্রবিয়াল বৈশিষ্ট্যগুলি।এই চায়ের স্বাদেকে আরও উন্নত করে তুলতে আপনি আবার এর সাথে কিছুটা মধুও যোগ করতে পারেন।

গর্ভাবস্থায় টন্সিলাইটিসের নিরাময়ে ঘরোয়া প্রতিকারগুলি

  • আপনার রোগ প্রতিরোধ ক্ষমতাকে গড়ে তুলতে সবুজ শাকসবজি,তাজা ফল,স্বাস্থ্যকর পানীয় ও প্রোটিন সহ একটি স্বাস্থ্যকর পুষ্টিকর খাদ্য খাওয়ার বিষয়টি নিশ্চিত করুন।গাজর,শসা,বিটের মত সবজির স্যুপ পান করা প্রাকৃতিকভাবেই সংক্রমণের বিরুদ্ধে লড়াই করার ক্ষেত্রে সাহায্য করতে পারে।
  • ভাজা খাবার,তেল চপচপে খাবার,শ্বেতসারবহুল এবং মশলাদার খাবারগুলি থেকে সংযত থাকুন কারণ এগুলি আপনার অবস্থা আরও খারাপ করে তুলতে পারে।
  • গর্ভাবস্থায় টন্সিলাইটিসের অবস্থার সাথে বিরোধিতা করতে মার্ক সোল এবং বেরিটা কার্বএর মত কিছু হোমিওপ্যাথি ওষুধ গ্রহণ সুবিধাজনক হতে পারে।

বহু গর্ভবতী মহিলাই স্থানীয় প্রতিকারগুলি গ্রহণের কথা বিবেচনা করে থাকেন যার সাথে অন্তঃশ্বাস জড়িত,টন্সিলাইটিসের চিকিৎসায় প্রচলিত ওষুধগুলিকে এড়াতে ভেষজ ক্কাথ অথবা আরক ব্যবহার করুন।তবে,স্বঔষধ সেবন বিশেষত গর্ভাবস্থায়,এড়িয়ে চলা উচিত অন্যথায় এটি আপনার এবং আপনার সন্তানের জন্য অহেতুক সমস্যাগুলিকে বাড়িয়ে তুলবে।