একটি শিশুর চোখের তলায় কালি বা ডার্ক সার্কেল-কারণ এবং প্রতিকারসমূহ

একটি শিশুর চোখের তলায় কালি বা ডার্ক সার্কেল

ডার্ক সার্কেল বা চোখের তলায় কালি পড়া প্রাপ্তবয়স্কদের ন্যায় শিশুদের ক্ষেত্রে খুব একটা সাধারণ ব্যাপার নয়।যদি আপনি তা দেখতে পান,তবে প্রায়ই যেসকল কারণে সেটি হয়ে থাকে তাতে উদ্বেগের সেরকম কিছু নেই।এগুলি সাধারণত হয়ে থাকে অ্যালার্জি থেকে এবং শিশুর পর্যাপ্ত ঘুম না হওয়া অথবা শরীরে ক্লান্তি আসার জন্য।কিছু বিরল ক্ষেত্রে এগুলি কোনও অন্তর্নিহিত সমস্যার ইঙ্গিত দিয়ে থাকে।

ডার্ক সার্কেলগুলি কি এবং কীভাবে এগুলি গঠিত হয়?

ডার্ক সার্কেলগুলি হল চোখের চারপাশের কালিমা যা চোখের নিচে আরও ভাল ভাবে লক্ষ্যণীয়।এমন অনেক কারণ রয়েছে যা ঐ অঞ্চলের অন্তর্নিহিত দৈহিক গঠণতন্ত্রকে প্রভাবিত করতে পারার মাধ্যমে ডার্ক সার্কেল গড়ে ওঠার কারণ হতে পারে।শিশুর চোখের চারপাশের সংবেদনশীল ত্বককে বলা হয় পেরিঅরবিটাল ত্বক যা প্রায়শই পাতলা এবং সূক্ষ্ম হয়ে থাকে।এই ত্বকের নিম্নাংশের ক্ষুদ্র রক্তনালীগুলিকে বলা হয় ইনফ্র্যাঅরবিটাল ভেনাস প্লেক্সাস যা নাকের সাথে সংযুক্ত থাকে।যখন এই অঞ্চলটি উত্তেজিত হয়ে ওঠে তখন রক্তনালীগুলি ফুলে ওঠে এবং ত্বকের কাছাকাছি এলে তারা স্পষ্ট হয়ে ওঠে যার ফলে পুরো অঞ্চলটি একটি ডার্ক সার্কেল হিসাবে প্রদর্শিত হয়।কিছু শিশুর মধ্যে এই ডার্ক সার্কেলগুলি প্রদর্শিত হতে পারে যখন পরাগের ন্যায় অ্যালার্জেনজনিত কারণগুলির জন্য তাদের অনুনাসিক বা ন্যাসাল কনজেস্টিং হয়ে থাকে।সাইনুসাইটিসও এই ডার্ক সার্কেলকে প্রকোট করে তুলতে পারে যখন সাইনাস গহ্বরগুলি,যা হল নাকের চারপাশের ফাঁকা অঞ্চলে অবস্থিত,অবরুদ্ধ হয়ে যায় এবং ব্যাকটেরিয়া এবং অন্যান্য উত্তেজকগুলি দ্বারা সংক্রামিত হয়ে ওঠে।

শিশুদের চোখের তলায় কালি পড়াটা কি স্বাভাবিক?

হ্যাঁ,শিশুদের চোখের চারপাশে ডার্ক সার্কেল থাকাটা সম্পূর্ণরূপে স্বাভাবিক একটা ব্যাপার।তাদের চোখের তলার পাতলা চামড়া যার নিচে প্রচুর ক্ষুদ্র ক্ষুদ্র রক্তনালী বর্তমান ,মাঝেমধ্যে তা ডার্ক সার্কেল রূপে উদিত হয়।যদি চোখের তলার সংবেদনশীল ত্বক এবং ডার্ক সার্কেলের বা চোখের তলায় কালি পড়ার কোনও পারিবারিক ইতিহাস থেকে থাকে,তবে সেক্ষেত্রে বাচ্চার মধ্যেও সেটি দেখা যেতে পারে প্রত্যাশা করা যায়।

শিশুদের চোখের তলায় কালি পড়ার অর্থ কি বোঝায়?

প্রায়শই ডার্ক সার্কেল বা চোখের তলায় কালি পড়া উদ্বেগের কোনও কারণ হয়ে ওঠে না।সেগুলি সাধারণত ক্লান্তি,অ্যালার্জি অথবা শুধুমাত্র বংশগত কারণের জন্যই হয়ে থাকতে পারে।তবে অত্যন্ত বিরল ক্ষেত্রে টিউমারের কারণে চোখের তলায় কালি পড়ে থাকে।আপনি যদি আপনার শিশুর চোখের তলায় একটি অস্বাভাবিক ঘন কালি পড়তে লক্ষ্য করে থাকেন তবে সেক্ষেত্রে অনতিবিলম্বে আপনার ডাক্তারবাবুর সাথে কথা বলুন।

শিশুদের চোখের তলায় কালি পড়ার কারণগুলি

শিশুদের চোখের তলায় কালি পড়ার কিছু সাধারণ কারণগুলি এখানে উল্লিখিত হলঃ

  • সবচেয়ে সাধারণ কারণ হল শিশুদের চোখের তলায় অবস্থিত পাতলা সূক্ষ্ম ত্বক যা রক্তনালীগুলিকে আরও গাঢ় করে দৃষ্টীগোচর করে তোলে।
  • ডার্ক সার্কেল উদ্ভব সম্বন্ধীয় এবং উত্তরাধিকার সূত্রে প্রাপ্তও হতে পারে।যদি পরিবারের সদস্যদের মধ্যে এটি থেকে থাকে তবে সেটি শিশুর মধ্যেও আসার ক্ষেত্রে বিস্ময়ের কিছু নেই।
  • কিছু শিশুর আবার অন্যান্যদের তুলনায় অপেক্ষাকৃতভাবে ভীষণ পাতলা ত্বক হয়ে থাকে যা সেগুলিকে আরও গাঢ় করে তোলে।
  • যে সকল শিশুরা খুব ক্লান্ত হয়ে পড়ে তাদেরও চোখের তলায় কালি পড়ে থাকে।সারাদিন ধরে রোদের মধ্যে রাখলে অথবা আবার সারা দিন পর্যাপ্ত ঘুম না হলেও শিশুদের পাণ্ডুর বর্ণ করে তোলে এবং তাদের চোখের চারপাশের অংশকে আরও গাঢ় করে তোলে।

শিশুদের চোখের তলায় কালি পড়ার কারণগুলি

  • কিছু বিরল ক্ষেত্রে ডার্ক সার্কেল আবার ব্যাকটেরিয়াজনিত সংক্রমণ, একজিমা, সাইনাসের সংক্রমণ,শ্বাসযন্ত্রের সংক্রমণ এবং ডিহাইড্রেশনের সাথে সম্পর্কিত ত্বকের অবস্থার কারণেও হয়ে থাকে এবং যার ফলে শিশুদের চোখের তলায় নীলচে অথবা গাঢ় কালচে হয়ে ওঠে।
  • বিভিন্ন অ্যালার্জিও চোখের তলায় কালি পড়ার জন্য পরিচিত এবং এইগুলিকে প্রায়ই বলা হয়ে থাকে অ্যালার্জিক সাইনারস।শ্বাসপ্রশ্বাসের অ্যালার্জি এবং নাক বন্ধ হয়ে যাওয়া বা নাক জমে যাওয়া চোখের নিচের শিরাগুলিতে রক্ত প্রবাহকে সীমাবদ্ধ করতে পারে।এটিই চোখের তলায় একটি নিখুঁত গাঢ় কালি রূপে ফুটে ওঠে।

একটি শিশুর চোখের তলায় কালি পড়ার প্রতিকারগুলি

এখানে এমন কয়েকটি উপায় দেওয়া হল যেগুলির দ্বারা আপনি আপনার ছোট্ট সোনাটির চোখের তলায় পড়া কালি হ্রাস করতে পারেনঃ

  • সঠিক সময়ে তাদের যথেষ্ট বিশ্রাম নেওয়াকে নিশ্চিত করুন।তাদের স্বাস্থ্যকর খাবার খাওয়ান এবং তাদের সক্রিয় রাখুন যাতে তারা একটা স্বাস্থ্যকর ওজন লাভ করে।
  • যদি তাদের অ্যালার্জিজনিত কারণে চোখের তলায় কালি পড়ে থাকে তবে তাদের পারতপক্ষে পরাগ রেণু এবং পশুপাখির থেকে দূরে রখুন।একটি পরিষ্কার কাপড়কে উষ্ণ জলের মধ্যে ভিজিয়ে নিয়ে সেটি দিয়ে তার চোখের তলাটি মুছে পরিষ্কার করে দিন।
  • তাদের মুখের এবং চোখের কোনও অংশে অহেতুক কোনওরকম আঁচড় লাগা এড়ানোর জন্য তাদের নখগুলিকে ভালভাবে কেটে হাতগুলিকে পরিষ্কার রাখুন।

শিশুদের চোখের তলার কালি পড়া কি প্রতিরোধ করা যেতে পারে?

বস্তুত শুধুমাত্র অ্যালার্জি এবং ক্লান্তির কারণে হয়ে থাকা ছাড়া চোখের তলায় কালি পড়াকে প্রতিরোধ করা যায় না।অনেক মায়েরাই উবটান(এক প্রকার লাল রঙ বিশেষ)এর মত একটি ঘরে প্রস্তুত পেস্ট ব্যবহার করে থাকেন চোখের তলার কালিগুলিকে দূর করার জন্য,যা কার্যকর হয় না এবং এমনকি এটি আবার কিছু ক্ষেত্রে ক্ষতিকরও হয়ে উঠতে পারে।

জ্বর হওয়া অথবা দাঁত ওঠার যন্ত্রণার সাথে কি চোখের তলায় কালি পড়ার কোনও সম্পর্ক আছে?

জ্বর হওয়া অথবা দাঁত ওঠার যন্ত্রণার সাথে চোখের তলায় কালি পড়াকে সমন্বিত করাটা মাবাবাদের কাছে সাধারণ তবে এগুলির সাথে চোখের তলায় কালি পড়ার কোনও সম্পর্ক আছে এমন কোনও প্রমাণ গবেষণায় পাওয়া যায় না।

চোখ ফুলে ওঠা কি চোখের তলায় কালি পড়ার সাথে কোনওভাবে সম্পর্কযুক্ত?

না,এটি চোখের তলায় কালি পড়ার সাথে কোনওভাবেই সম্পর্কযুক্ত নয়।দীর্ঘক্ষণ টানা একভাবে কাঁদার ফলে অথবা বেকায়দায় খারাপ অবস্থানে ঘুমানোর কারণে চোখ ফুলে যেতে পারে।

চোখ ফুলে ওঠা কি চোখের তলায় কালি পড়ার সাথে কোনওভাবে সম্পর্কযুক্ত?

চোখের তলায় কালি পড়া কি দুর্বল স্বাস্থ্য এবং অযথাযথ ঘুমের ইঙ্গিত দেয়?

মাবাবাদের মধ্যে জনপ্রিয় মতামতের বিপরীতে,শিশুদের চোখের তলায় কালি পড়া বাস্তবিকই একটি দুর্বল স্বাস্থ্য এবং ঘুমের রুটিনকেই ইঙ্গিত করে।

চোখের তলায় কালি পড়া কি চক্ষুথলির সাথে যুক্ত?

আপনার সন্তানের চোখের নিচে চক্ষু থলির নিচের ত্বকে শুধুমাত্র ফ্যাট হতে পারে এবং তার সাথে চোখে কালি পড়ার কোনও সম্পর্ক থাকে না।

চোখের তলায় কালি পড়া সবক্ষেত্রে উদ্বেগের বিষয় হয়ে ওঠে না এবং এটির অন্তর্নিহিত কারণটি প্রশমিত হলেই এটির সমাধান নিজে থেকেই হয়ে যাবে।