বাচ্চাদের খুশকি কীভাবে মোকাবিলা করতে হয়

বাচ্চাদের খুশকি কীভাবে মোকাবিলা করতে হয়

বাচ্চাদের খুশকি একটি সাধারণ সমস্যা যা মাথার ত্বকে জ্বালা এবং চুলকানি সৃষ্টি করে। বাচ্চারা সাধারণত বাইরে খেলে এবং এর ফলে তারা ধুলাবালির প্রতি বেশি সংবেদনশীল হয়ে পড়ে, ফলে খুশকির সৃষ্টি হয়।

খুশকি কী?

কোনও ব্যক্তির চুলের মধ্যে মৃত ত্বকের ছোট ছোট টুকরো পাওয়া যায়, যা সাধারণত সাদা আঁশ বা এমনকি চুলকানিও সৃষ্টি করে, তাকে খুশকি বলা হয়। তবে কিছু বিরল ক্ষেত্রে, সেবোরহিক ডার্মাটাইটিসের মতো গুরুতর পরিস্থিতি দেখা দিতে পারে, যে ক্ষেত্রে মাথার ত্বকের অংশে প্রদাহ ঘটে।

শিশুদের খুশকি হওয়ার কারণগুলি

বাচ্চাদের খুশকির সমস্যার বিভিন্ন কারণগুলির মধ্যে রয়েছে-

1. অনুপযুক্তশ্যাম্পুকরা

কখনও কখনও যখন আমরা আমাদের বাচ্চাদের চুল শ্যাম্পু করি তখন মৃত ত্বকের কোষগুলি যা ধুয়ে যাওয়া উচিত ছিল, তা ভুলভাবে মাথা ধোয়ার কারণে থেকে যায়। এর ফলে আমাদের মাথার ত্বকে মৃত ত্বক জমা হয় এবং এতে খুশকি হয়।

2. অপুষ্টি

বাচ্চাদের অপুষ্টি হল খুশকি হওয়ার সবচেয়ে সাধারণ কারণ। বাচ্চারা পুরোপুরি পুষ্টিকর খাবারের চেয়ে অস্বাস্থ্যকর স্ন্যাকস বা জাঙ্ক ফুড বেশি খেতে পছন্দ করে যা মাথার ত্বকে চুলকানি বা খুশকি সৃষ্টি করে।

3. চুলেরপণ্যগুলিরপ্রতিসংবেদনশীলতা

কখনও কখনও, আপনি যে চুলের পণ্যটি ব্যবহার করেন সেটি আপনার বাচ্চার উপযুক্ত হয় না, ফলে খুশকির সমস্যা দেখা দেয়। পণ্যটি পরিবর্তন করার চেষ্টা করুন, তবে কেবল ডাক্তারের সাথে পরামর্শ করার পরেই এটি করুন।

4. ম্যালাসেজিয়া

এটি একটি ঈস্ট জাতীয় ছত্রাক, যা দ্রুত বাড়ার সাথে সাথে কোষের প্রাকৃতিক বৃদ্ধিতে ব্যাঘাত ঘটায়; এটি থেকে খুশকি এবং মাথার ত্বকের চুলকানি সৃষ্টি হয়। বাচ্চাদের কিছু অসুস্থতা বা হরমোনের পরিবর্তন সাধারণত এ জাতীয় ছত্রাকের উত্থানের কারণ।

5. সেবোরহিকডার্মাটাইটিস

এই রোগটি একজিমা নামেও পরিচিত, যার ফলে ত্বকের প্রদাহ হয়। এই ধরণের ত্বকের ব্যাধি সহজে যায় না, তবে খুশকি হ’ল বাচ্চাদের এই অবস্থার একটি হালকা রূপ যার গুরুতর প্রভাব কম।

শিশুদের খুশকির লক্ষণ ও উপসর্গ

শিশুদের বিভিন্ন লক্ষণ ও উপসর্গসমূহ অবশ্যই লক্ষ্য করা উচিত, যাতে খুশকির চিকিৎসার জন্য কার্যকর ব্যবস্থা গ্রহণ করা যায়, এর মধ্যে রয়েছে:

  • আপনার সন্তানের মাথার ত্বকে বা পোশাকে দৃশ্যমান শুকনো সাদা আঁশ
  • মাথার তালুতে তৈলাক্ত আঁশের উপস্থিতি
  • মাথার ত্বকের ক্রমাগত চুলকানি
  • চুলকানি বা অত্যধিক খুশকির কারণে মাথার ত্বকে লাল ছোপ

খুশকি কি সন্তানের মাথার ত্বকের ক্ষতি করতে পারে?

বেশিরভাগ ক্ষেত্রে, হালকা খুশকিই আপনার শিশুকে জ্বালাতন করে এবং এটি মাথার ত্বকের অঞ্চলকে খুব বেশি প্রভাবিত করে না। তবে কিছু বিরল ক্ষেত্রে যেমন সেবোরহিক ডার্মাটাইটিস, একজিমা, ম্যালাসেজিয়া বা সোরিয়াসিস, মাথার ত্বকের অঞ্চলটি ফুলে যায় এবং লাল হয়ে যায়। এই ধরনের ক্ষেত্রে, আপনার বাচ্চাদের কার্যকর নিরাময়ের জন্য ত্বকের যত্ন বিশেষজ্ঞের সাথে পরামর্শ করা জরুরি হয়ে পড়ে।

বাচ্চাদের খুশকির চিকিৎসা

বাচ্চাদের জন্য পরীক্ষিত এবং ব্যবহৃত খুশকির চিকিৎসাগুলির মধ্যে রয়েছে-

1. একটিওষুধযুক্তশ্যাম্পুব্যবহারকরুন

ওষুধযুক্তশ্যাম্পুরব্যবহারবাচ্চাদেরখুশকিরপরিমাণঅনেকাংশেনিরাময়করতেপারে।যেকোনওশ্যাম্পুব্যবহারকরবেননা; বরংত্বকেরযত্নবিশেষজ্ঞেরসাথেপরামর্শকরুনযিনিআপনারবাচ্চারঅবস্থারউপরভিত্তিকরেকার্যকরওষুধযুক্তশ্যাম্পুরপরামর্শদেবেন।

2. হাইড্রেটেডথাকুন

আপনার বাচ্চাদের যতটা বেশি সম্ভব জল পান করতে বলুন। যদি তারা নিজে থেকে পান না করে তবে তাদের নির্দিষ্ট পরিমাণে জল দিন যাতে তারা নিয়মিত জল বা এমনকি রস পান করে। তাদের হাইড্রেটেড রাখলে অবশ্যই খুশকি হ্রাস করতে পারে।

3. শ্যাম্পুকরারআগেব্রাশকরা

শ্যাম্পুকরারআগেব্রাশকরা

আপনার বাচ্চার চুল ওষধযুক্ত শ্যাম্পু দিয়ে ধুয়ে দেওয়ার আগে চুলগুলি ঠিক মতো ব্রাশ করুন। ব্রাশিং কিছুটা পরিমাণে আঁশগুলি নির্মূল করতে সহায়তা করবে, যার ফলে শ্যাম্পু করার পরে মাথার ত্বক ভালভাবে পরিস্কার হতে সহায়তা করবে।

4. চিরুনিএবংতোয়ালেআলাদাকরুন

আপনার বাচ্চাদের জন্য পৃথক চিরুনি এবং তোয়ালে ব্যবহার করুন, কারণ সবাই একই তোয়ালে এবং চিরুনি ব্যবহার করলে, সেগুলির জীবাণুগুলি খুশকির সমস্যাটিকে আরও বাড়িয়ে তুলতে পারে।

5. সঠিকপুষ্টি

খুশকির সমস্যাগুলি মোকাবিলা করতে বাচ্চাদের সবুজ এবং পাতাওয়ালা শাকসবজি খাওয়া আবশ্যক। প্রোটিন, শর্করা এবং অন্যান্য প্রয়োজনীয় পুষ্টিগুলি আর্দ্র ও স্বাস্থ্যকর ত্বকের দিকে পরিচালিত করে, যার ফলস্বরূপ খুশকি হ্রাস হয় বা সম্পূর্ণরূপে সরিয়ে দেয়।

6. মাথারত্বকেতেললাগানো

আপনার বাচ্চার মাথার ত্বকে নিয়মিত বা এক দিন অন্তর তেল লাগান, কারণ এটি মাথার ত্বককে আর্দ্র রাখতে সহায়তা করবে এবং এভাবে খুশকিমুক্ত করবে।

7. কোনওক্ষতিকারকচুলেরপণ্যপ্রয়োগকরবেননা

বাচ্চারা ত্বকের সমস্যায় খুব বেশি আক্রান্ত এবং সেই কারণে চুলের জেল বা ক্রিম বাচ্চাদের চুলের উপর প্রয়োগ করা উচিত নয়, কারণ এটি খুশকি বা চুল সংক্রান্ত অন্যান্য সমস্যা তৈরি করতে পারে।

8. বারবারশ্যাম্পু

বারবারশ্যাম্পু

এক দিন অন্তর আপনার বাচ্চাদের চুল শ্যাম্পু করুন। বার বার শ্যাম্পু করা ধূলো দূরে রাখতে সহায়তা করে যা বাচ্চাদের খুশকির মূল কারণ; তবে প্রতিদিন শ্যাম্পু করার পরামর্শ দেওয়া হয় না।

শিশুর খুশকির জন্য ঘরোয়া প্রতিকার

বাচ্চাদের খুশকি নিরাময়ের ঘরোয়া প্রতিকারের মধ্যে রয়েছে-

1. বেকিংসোডা

বেকিং সোডা অবিশ্বাস্য স্ক্রাব হিসাবে কাজ করে যা মাথার ত্বককে আঁশমুক্ত করতে সহায়তা করে। আপনার নিয়মিত শ্যাম্পুতে আপনাকে কেবল খানিকটা বেকিং সোডা যুক্ত করতে হবে এবং এটি মাথার ত্বকে স্বাভাবিকভাবে প্রয়োগ করে ভালোভাবে ধুয়ে নিতে হবে।

2. গাছেরতেল

গাছের তেলে অ্যান্টি-ফাঙ্গাল বৈশিষ্ট্য রয়েছে, যা মাথার শুকনো ত্বককে ঠান্ডা করে। বাদাম বা জলপাইয়ের তেলের সাথে কয়েক ফোঁটা গাছের তেল মেশান। তেল ভালো করে মিশিয়ে নিন এবং তুলোর সাহায্যে মাথার ত্বকে লাগান। এটি আধ ঘন্টা রেখে দিন এবং তারপরে আপনার মাথার ত্বক ভাল করে ধুয়ে ফেলুন।

3. দই

দই আপনার মাথার ত্বককে আর্দ্র ও নরম রাখতে সহায়তা করে। মাথার ত্বকে দই লাগান এবং এটি আধ ঘন্টা রেখে ধুয়ে ফেলুন।

4. পাতিলেবু

লেবুতে ভিটামিন সি রয়েছে যা খুশকির মতো মাথার ত্বকের সমস্যাগুলি সমাধানে সহায়তা করে একটি তুলোর বল দিয়ে লেবুর রস লাগান, এবং আধ ঘন্টা রেখে ধুয়ে ফেলুন।

5. নিম

নিম খুশকি নিরাময়েও কার্যকর। নিমের রসের সাথে নারকেল তেল মিশিয়ে মাথার ত্বকে সঠিকভাবে মালিশ করুন।

6. মেথিবীজ

মেথির বীজগুলিতে অ্যান্টি-ফাঙ্গাল এবং মাথার ত্বককে শীতলতা দেওয়ার গুণ রয়েছে। থেঁতো করা মেথি বীজ এবং দইয়ের একটি পেস্ট তৈরি করে শ্যাম্পু করার আগে মাথার ত্বকে লাগান।

7. অ্যালোভেরাররস

অ্যালোভেরা হ’ল একটি শীতলকারী এজেন্ট যার মধ্যে অ্যান্টি-ফাঙ্গাল বৈশিষ্ট্য রয়েছে। অ্যালোভেরা জেলটি সরাসরি গাছ থেকে বের করুন এবং শ্যাম্পু করার আগে এটি মাথার ত্বকে লাগান।

8. ডিম

ডিম মাথার ত্বককে আর্দ্র রাখতেও সহায়তা করে। শ্যাম্পু করার আগে কেবল একটি ডিমকে ভেঙে নিন এবং এটি মাথার ত্বকে লাগান।

9. আপেলসাইডার

আপেল সাইডার বুজে যাওয়া চুলের ছিদ্র পরিষ্কার করতে দক্ষ। আপেল সাইডার সমান পরিমাণ জলের সাথে মিশ্রিত করুন এবং শ্যাম্পু করার আগে এটি মাথার ত্বকে লাগান।

10. নারকেলতেল

নারকেলে অ্যান্টি-ফাঙ্গাল গুণ রয়েছে এবং এটি একটি ভাল স্কাল্প ময়েশ্চারাইজার হিসাবেও কাজ করে। সরাসরি স্ক্যাল্পে নারকেল তেল প্রয়োগ করুন, শ্যাম্পু করার আগে এটি কিছুক্ষণ রাখুন।

11. সাদাভিনিগার

শ্বেত ভিনিগার হ’ল খুশকি সমস্যার অন্যতম সেরা সমাধান। এটি ছত্রাকের বৃদ্ধি এড়ায় এবং চুলকানি থেকে মুক্তি দিতে সহায়তা করে। সাদা ভিনিগার জলের সাথে মিশিয়ে আপনার বাচ্চাদের চুল ধুয়ে দিন।

12. রসুন

রসুনের খারাপ গন্ধ উপেক্ষা করতে হবে, বরং এর অ্যান্টি-ফাঙ্গাল বৈশিষ্ট্যগুলিতে জোর দিতে হবে। রসুনের কোয়াগুলিকে পিষে জলের সাথে মিশ্রিত করুন এবং শ্যাম্পু করার আগে এটি আপনার বাচ্চাদের মাথার ত্বকে লাগান।

13. মাখন

পর্যাপ্ত পরিমাণে মাখন নিয়ে চুলে ঘষুন। এই মাখন মাথায় এক ঘন্টা রাখুন। তারপরে শুধু জলে ধুয়ে ফেলুন। এটি খুশকি দ্রবীভূত করে এবং বেশিরভাগ আঁশভাব দূর করে।

14. আমলা / ইন্ডিয়ান গুজবেরি

আমলা শুকিয়ে পেস্টে পরিণত করা যেতে পারে যা মাথার ত্বকে প্রয়োগ করা যেতে পারে। এটি দক্ষতার সাথে খুশকি দূর করতে সহায়তা করে।

কখন ডাক্তারের পরামর্শ নেবেন?

আপনার বাচ্চাদের মাথার ত্বকে অতিরিক্ত চুলকানি এবং খুশকির কারণে লালচে ভাব বা রক্তের ডেলা দেখা গেলে, সঙ্গে সঙ্গে ডাক্তারের সহায়তা নেওয়া গুরুত্বপূর্ণ হয়ে ওঠে।

বাচ্চাদের খুশকির সমস্যা সম্পর্কিত তথ্য ও চিকিৎসাগুলিতে দৃষ্টিপাত করে, আপনি নিশ্চয়ই এখন খুশকি মারার জন্য যা যা লাগে তা নিয়ে প্রস্তুত!