বাচ্চাদের জন্য বিস্কুট – এগুলি কি নিরাপদ?

বাচ্চাদের জন্য বিস্কুট

বিস্কুট সব বয়সের শিশুদের জন্য একটি জনপ্রিয় জলখাবার। এগুলি সুস্বাদু এবং দ্রুত ও সহজ উপহার। বাজারে শত শত অনন্য বিস্কুটের ব্র্যান্ড রয়েছে যা আপনি চয়ন করতে পারেন। উপরন্তু, এটি আপনার নরম ও সহজে গুঁড়ো হয়ে যায়, তাই এটি ভাল খাবার হতে পারে। যাইহোক, এটি যতটা সহজ মনে হয় ততটা সহজ নয়। এটি আসলে আপনার সন্তানের জন্য কোন পুষ্টিকর জিনিস নয়, এই নিবন্ধটি তা ব্যাখ্যা করবে।

আপনি কি আপনার শিশুর বিস্কুট দিতে পারেন?

বিস্কুট সুস্বাদু, বিভিন্ন স্বাদ, রং ও টেক্সচারে পাওয়া যায়। এগুলি চায়ের জন্য বা যখন আপনি একটু ক্ষুধার্ত বোধ করেন, তার জন্য একটি চমৎকার জলখাবার। তবে, এটি শুধুমাত্র প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে প্রযোজ্য। আপনার শিশুকে খাওয়ানোর সময় বিস্কুটগুলি অবশ্যই প্রকৃত খাবারের জন্য স্বাস্থ্যকর প্রতিস্থাপন নয়। তাই “আপনি কি আপনার সন্তানের জন্য বিস্কুট দিতে পারেন?”-এই প্রশ্নটির উত্তর দিতে, সংক্ষিপ্ত উত্তর হল “একেবারেই না”। শিশুদের কথা ভুলে যান, দোকানের বিস্কুটগুলি ছোট বাচ্চাদের জন্যও সুপারিশ করা হয় না।

কেন শিশুদের বাজারে কেনা বিস্কুট দেওয়া উচিত নয়

এটি আপনার কাছে অবাক হওয়ার মতো হতে পারে, তবে বিস্কুটগুলি সুস্বাদু হলেও, এগুলি পুষ্টির দৃষ্টিকোণ থেকে একেবারেই মূল্যহীন। এগুলি বিভিন্ন কারণে অত্যন্ত সমস্যাযুক্ত হতে পারে।

১) পরিমার্জিত গমের ময়দা

অন্য কোন উপাদানগুলি বিবেচনা করা ছাড়াও, সমস্ত বিস্কুটগুলির মূল উপাদান আপনার আদর্শ পরিমার্জিত গমের আটা বা ময়দা। ময়দা মূলত গম পরিমার্জনের বর্জন দ্বারা তৈরি হয়। আসলে, এই প্রক্রিয়ার কারণে, পরিমার্জিত গমের আটা আসলে কোন পুষ্টির দরকারেই লাগে না। উপরন্তু, পরিমার্জিত গমের আটা হজম করার জন্য অনেক বেশি সময় লাগে, এমনকি প্রাপ্তবয়স্কদের মধ্যেও পাচক পদ্ধতির উপর বেশি প্রভাব ফেলে। বাচ্চাদের ক্ষেত্রে, তাদের অন্ত্র কম উন্নত হয় এবং ময়দা হজম করার সময় অনেক বেশি চাপ সহ্য করে।

২) ট্রান্স ফ্যাট

ট্রান্স ফ্যাটগুলি আকৃতি, সুবাস এবং সামঞ্জস্য বজায় রাখার জন্য প্রক্রিয়াজাত খাবারে ব্যবহৃত নির্দিষ্ট ধরণের ফ্যাট। তবে, এটি শুধুমাত্র পুষ্টির অভাবই নয়, এটি গুরুতর সমস্যাও সৃষ্টি করতে পারে, কারণ এটি শরীরের ভাল ও খারাপ কোলেস্টেরলের মাত্রাগুলিতে ভারসাম্যহীনতা সৃষ্টি করে। শিশুদের মধ্যে, এটি দৃষ্টির সমস্যা, স্নায়বিক রোগ, অ্যালার্জি, ডায়াবেটিস এবং স্থূলতা সৃষ্টি করে বলে পরিচিত। অনেক ব্রান্ডে উল্লেখ করা থাকতে পারে যে, তাদের পণ্যে কোনও ট্রান্স ফ্যাট নেই, তবে এটি প্রায়শই বিভ্রান্তিকর হয় যেহেতু প্রায় সব পণ্যতেই অল্প পরিমাণে থাকে। এমনকি এটি আপনার শিশুর জন্য সমস্যার কারণ হতে পারে।

৩) কোন পুষ্টিগুণ নেই

সহজভাবে, বিস্কুটের মধ্যে কোন পুষ্টির মানই নেই। এগুলি মূলত পরিমার্জিত গমের আটা, অস্বাস্থ্যকর ফ্যাট, সোডিয়াম, পটাসিয়াম এবং ক্ষতিকারক সিন্থেটিক পদার্থের একটি গুচ্ছ ধারণ করে।

৪) সংযোজিত পদার্থ

প্রক্রিয়াকৃত কিছু রাসায়নিক সংযোজিত পদার্থ প্রয়োজন হয়। আমরা ব্যবহার করি এমন সাবান, শ্যাম্পু, টুথপেস্ট, রেডিমেড খাবার, ইত্যাদিতে এগুলি প্রযোজ্য।

  • বিস্কুটগুলি এমন বস্তু ধারণ করে যা অনিষ্ট করতে পারে, এগুলিতে বিএইচএ এবং বিএইচটি-এর মতো সংরক্ষণাকারী জিনিসগুলির প্রয়োজন। এই রাসায়নিক ক্যান্সারের ঝুঁকির সঙ্গে যুক্ত করা হয়।
  • বিস্কুটগুলি বেকিং সোডার মতো বেকিং প্রক্রিয়া চলাকালীন এজেন্ট ব্যবহার করার প্রয়োজন হয় যা ছোট্ট বাচ্চাদের এবং শিশুদের মধ্যে অ্যাসিড রিফ্লাকের মত পেটের সমস্যা সৃষ্টি করতে পারে।
  • গ্লিসারোল মোনোস্টিয়েরেটের মত ইমেলসেফাইং এজেন্ট খাবার জিনিসের মধ্যে ফ্যাটি পদার্থ এবং জল একসাথে রাখতে ব্যবহৃত হয়। যাইহোক, তারা অন্ত্রের ব্যাকটেরিয়াকে প্রভাবিত করে। দেখা গেছে, যার ফলে পাচক সিস্টেমের সমস্যা হয়।
  • ময়দার কন্ডিশনার ময়দার লেচিকে শক্তিশালী বা আরও সামঞ্জস্যপূর্ণ করতে ব্যবহৃত হয়। এগুলি সাধারণত সিন্থেটিক রাসায়নিক এবং আপনার শিশুর জন্য এগুলি এড়ানো ভাল।
  • অবশেষে, স্বাদযোগ করার এজেন্ট প্রায়শই স্বাভাবিক স্বাদের পরিবর্তে বিস্কুট ব্যবহার করা হয়। এই কৃত্রিম পদার্থ মস্তিষ্কের ক্ষতি, বুকে সমস্যা, টিউমার ইত্যাদি কারণ হিসাবে পরিচিত।

৫) কোষ্ঠকাঠিন্য

বিস্কুটের মধ্যে কোন খাদ্যতালিকাগত ফাইবার বা তুষ থাকে না বললেই চলে। যেমনটা আপনি জানেন, শরীরের বাইরে মল কার্যকরীভাবে বের করার জন্য তুষ গুরুত্বপূর্ণ। এটির কারণে আপনার শিশুর গুরুতর কোষ্ঠকাঠিন্য হতে পারে, যার মধ্যে গুরুতর জটিলতা থাকতে পারে, যেমন মলদ্বারে ফোলাভাব, বমি, রক্ত ঝড়া, ইত্যাদি হতে পারে।

৬) অতিরিক্ত চিনি

বিস্কুট এবং সোডার মতো প্রক্রিয়াজাত খাবারগুলিতে সুস্বাদু মিষ্টি যোগ করার জন্য অতিরিক্ত পরিমাণে পরিশ্রুত চিনি থাকে। এটি বিভিন্ন কারণে বেশ বিপজ্জনক। প্রথমত, এটি চিনির রেশ হিসাবে পরিচিত হালকা আসক্তির কারণ হতে পারে, যা আপনার সন্তানকে স্বাস্থ্যকর খাবারের পরিবর্তে বিস্কুটগুলির জন্য খাবার ইচ্ছা বাড়াতে পারে। উপরন্তু, যে চিনি প্রায়শই ব্যবহার করা হয় তা ইনভার্ট চিনি হিসাবে পরিচিত, কারণ এটি গ্লুকোজের তুলনায় যথেষ্ট মিষ্টি। এটি তার স্ফটিকের ছোট আকারের কারণে ব্যবহার করা হয়, যা আরো ইউনিফর্ম তৈরির অনুমতি দেয়। বিপরীত চিনি হল হাইড্রোস্কোপিক, যার মানে এটি আর্দ্রতা খুব ভালভাবে ধরে রাখতে পারে, বিস্কুটটি বায়ুতে যোগাযোগে শুকিয়ে যাওয়া থেকে বাধা দেয়, পণ্যটির ভাল থাকার সময় উন্নত করে। যাইহোক, এটি ডায়াবেটিস, ক্যান্সার, হৃদরোগ, ইত্যাদি কিছু বড় সমস্যার কারণ হতে পারে।

৭) খালি পেট ভরানো

বিস্কুটগুলি কোন পুষ্টিগুণ না দিলেও আপনার ক্ষুধার্ত সন্তানের পেট ভরিয়ে দেয়। এটি মিষ্টি, চকলেট, কেক, নরম পানীয় ইত্যাদি অন্যান্য খাবারগুলিতেও প্রযোজ্য। এই আইটেমগুলি খালি ক্যালোরি খাবার হিসাবে পরিচিত, এগুলি মৌলিক শরীরের কার্যকারিতার জন্য শক্তি প্রদান করে, কিন্তু অন্য কিছুই করে না। আপনি টেকনিক্যালি শুধু বিস্কুট খেয়েই বেঁচে থাকতে পারেন, কিন্তু এটি একটি স্বল্প এবং অস্বাস্থ্যকর জীবন হবে।

৮) অ্যালার্জির প্রতিক্রিয়া

বিস্কুটগুলিতে অ্যালার্জেনিক পদার্থ যেমন গ্লুটেন এবং সোয়া লিসিথিন থাকে। এগুলি থেকে আপনার শিশুর অ্যালার্জির প্রতিক্রিয়া হতে পারে। প্রতিক্রিয়াগুলি ত্বকের র‍্যাস অথবা ফুসফুসের প্রদাহের কারণে শ্বাস কষ্টের মতো বিপজ্জনক হিসাবে সহজ হতে পারে।

কোন বিস্কুট শিশুদের জন্য ভাল?

শিশুদের জন্য কোন ভাল বিস্কুট নেই

স্টোর থেকে কেনা বিস্কুট ব্র্যান্ড উপরে উল্লিখিত সমস্ত কারণে সুপারিশ করা হয় না। আপনি ফলের, বাদাম ইত্যাদি স্বাস্থ্যকর খাবারের সাথে বিস্কুটগুলি প্রতিস্থাপন করতে পারেন। শিশুদের জন্য কোন ভাল বিস্কুট নেই; তবে এখানে কিছু সুস্থ বিকল্প রয়েছে:

  • ঘরে তৈরি বিস্কুট: শিশুদের জন্য স্বাস্থ্যকর বিস্কুটের রেসিপি ইন্টারনেটে সহজে পাওয়া যায়। আপনি ওট, রাগী, মিলেট, আমন্ড বাদাম, রেইজিন ইত্যাদি স্বাস্থ্যকর উপাদানের ব্যবহার করতে পারেন। তবে, আপনি বেকিং করার সময় এজেন্ট দেওয়া এড়াতে ভুলবেন না।
  • সমগ্র আটার বিস্কুট: এইগুলির মধ্যে কোন পরিমার্জিত গমের আটা বা ময়দা নেই।
  • জৈব বা অরগানিক বিস্কুট: এই বিস্কুটগুলি সংরক্ষণকারী বা সংযোজিত পদার্থের মত কৃত্রিম বা সিন্থেটিক রাসায়নিক ছাড়া তৈরি হয়।

যখন আপনার শিশু কঠিন খাদ্য খেতে শুরু করে, তখন খাবারের বিকল্পগুলি ব্যাপকভাবে বৃদ্ধি পায়। সিদ্ধান্ত নেওয়া কঠিন হলে, আপনি সর্বদা তাজা ফল এবং সবজির মত তাজা জৈব খাবারগুলি চয়ন করতে পারেন। আপনি সালাদ, স্ম্যুদি এবং তরকারি হিসাবে এই উপাদানগুলি দিয়ে বিভিন্ন ধরণের ডিশ প্রস্তুত করতে পারেন। যাইহোক, এটি বেশ বিরক্তিকর হতে পারে। আপনি স্বাস্থ্যকর বাড়িতে তৈরি বিস্কুটগুলির সাথে মাঝে মাঝে স্ন্যাক হিসাবে তাদের প্রতিস্থাপন করতে পারেন, পাশাপাশি বাজার থেকে কেনা বা প্রক্রিয়াকৃত খাবার কঠোরভাবে এড়িয়ে চলতে পারেন। আপনি যদি স্টোর থেকে কেনা বিস্কুটগুলি ব্যবহার করতে চান, তাহলে নিশ্চিত করুন যে এটি শুধুমাত্র জরুরি সময়ে, যেমন ভ্রমণের সময় ইত্যাদিতেই ব্যবহার করা নিশ্চিত করুন।