আপনার শিশুর উদীয়মান দাঁতের কীভাবে যত্ন নেবেন

আপনার শিশুর উদীয়মান দাঁতের কীভাবে যত্ন নেবেন

আপনার শিশুর দাঁতসংক্রান্ত যাত্রা শুরু হয় শিশুর দাঁতের সঠিক যত্নের সাথে। আপনার শিশুর দাঁতগুলি ঠিকমতো ব্রাশ করতে শিখলে তাদের দাঁতের স্বাস্থ্যের ক্ষেত্রে দীর্ঘমেয়াদী উপকার দিতে পারে। আপনার শিশুর প্রথম দাঁত উপস্থিত হওয়ার সাথে সাথেই দাঁত পরিষ্কার করা শুরু করুন এবং মৌখিক স্বাস্থ্যবিধিতে জড়িত মৌলিক অভ্যাসগুলি সম্পর্কে সচেতন হন। শিশুর দাঁত কীভাবে পরিষ্কার করবেন সে সম্পর্কে কয়েকটি পরামর্শ এখানে রইল:

শিশুরা দাঁতগুলি কখন দেখা যাওয়া শুরু করবে?

শিশুদের দাঁতগুলি সাধারণত চার থেকে সাত মাস বয়সে গজাতে শুরু করে। শিশুদের মধ্যে দাঁতের প্রথম সেটটি হল সামনের দুটি দাঁত।

আপনার সন্তানের দাঁত ব্রাশ করা কখন শুরু করবেন?

আপনার শিশুর প্রথম দাঁত উপস্থিত হওয়ার সাথে সাথেই তার যত্ন নেওয়া তাৎপর্যপূর্ণ, কারণ এটি তাদের কথা বলার দক্ষতাগুলিকে প্রভাবিত করতে এবং তাদের জলাইন গঠনে সহায়তা করতে পারে। তদুপরি, তাদের দাঁতের যত্ন নিলে সংক্রমণ এবং অন্যান্য সমস্যাগুলি প্রতিরোধ হবে, যা শিশুদের মৌখিক স্বাস্থ্যসেবার কারণে হয়।

আপনার কি একটি বিশেষ টুথপেস্ট এবং টুথব্রাশ কিনতে হবে?

প্রথমে, আপনি শিশুকে ব্রাশ করার সংবেদনগুলিতে অভ্যস্ত হতে দেওয়ার জন্য আপনি সরাসরি আপনার আঙুল বা নরম ব্রাশ ব্যবহার করে আপনার শিশুর মাড়ি পরিষ্কার করতে পারেন। দাঁতের যত্নের জন্য দাঁত বেরনোর সাথে সাথেই ব্রাশ ব্যবহার করা আদর্শ।

আপনার কি একটি বিশেষ টুথপেস্ট এবং টুথব্রাশ কিনতে হবে?

আপনি যদি দাঁতের ব্রাশ ব্যবহার করছেন তবে একটি ছোট মাথা এবং নরম নাইলন ব্রিজল দেওয়া ব্রাশ ব্যবহার করুন। আদর্শভাবে, একটি রঙিন বা কার্টুন চরিত্রযুক্ত ব্রাশ বেছে নিন, যাতে আপনার শিশুটি তার দাঁত মাজার সময়ের অপেক্ষায় থাকে এবং দাঁত ব্রাশ করার সময়টিকে একটি শখের জিনিস করে তোলে।

বিশেষ টুথপেস্ট সম্পর্কে বলতে, সাধারণত তিন বছর বয়স হওয়ার আগে শিশুর জন্য টুথপেস্ট ব্যবহার করার পরামর্শ দেওয়া হয় না, কারণ তারা তখনও তরল পদার্থের গতি শিখতে পারে না।

কোন ধরণের টুথপেষ্ট আপনার শিশুর জন্য সঠিক?

  1. আপনার শিশু তিন বছর বয়সী হওয়ার আগে, চিকিৎসকের পরামর্শ অনুযায়ী আপনার যদি প্রয়োজন হয় তবে ননফ্লোরাইড টুথপেস্ট ব্যবহার করুন, অন্যথায়, কেবল আপনার শিশুর মাড়ি মোছার জন্য নরম ওয়াশক্লথ, গজ বা মসলিন কাপড় ব্যবহার করুন এবং তাদের মুখ জল দিয়ে পরিষ্কার করুন।
  1. একবারে তারা কীভাবে থুতু ফেলতে হয় তা শিখলে, বা তিন বছর বয়সের পরে শিশু সাধারণ টুথপেস্ট ব্যবহার শুরু করতে পারে। নিয়মিত টুথব্রাশগুলি পরিবর্তন করুন, প্রতি এক থেকে তিন মাসের মধ্যেই ব্রিজগুলি ছড়িয়ে পড়তে শুরু করে।

কতটা টুথপেষ্ট ব্যবহার করবেন?

আমেরিকান ডেন্টাল অ্যাসোসিয়েশন অনুসারে, আপনি তিন বছর বা তার চেয়ে কম বয়সের শিশুদের লোফ্লোরাইড টুথপেস্টের একটি স্মিয়ার ব্যবহার করতে পারেন।

একবার শিশু তিন বছরের হয়ে গেলে, আপনি শিশুর দাঁতের যত্নের জন্য টুথপেস্টের একটি মটর আকারের অংশ ব্যবহার শুরু করতে পারেন।

আপনার সন্তানের দাঁত ব্রাশ কীভাবে করবেন?

  • প্রথম ৫ মাসে, ভেজা ওয়াশক্লথ ব্যবহার করুন এবং খাওয়ানোর সময়গুলির পরে শিশুর মুখ পরিষ্কার করুন। এটি তাকে দাঁতের যত্নের রুটিনগুলিতে অভ্যস্ত করে তোলে এবং শুরু থেকেই মৌখিক স্বাস্থ্যকর অভ্যাসগুলি প্রতিষ্ঠা করে। এটি দাঁত থেকে খাবারের অংশ অপসারণ এবং ক্যাভেটি তৈরি হওয়া থেকে বাঁচাতে সহায়তা করে।
  • প্রায় ৬ মাসে, যখন আপনার সন্তানের দাঁতগুলি প্রথম প্রদর্শিত হতে শুরু করে, তখন একটি ব্রাশ দিয়ে পরিষ্কার বা ব্রাশ করতে শুরু করুন, নরম নাইলন ব্রিজল এবং একটি ছোট মাথাওয়ালা ব্রাশ নিন। এই পর্যায়ে জল দিয়ে হালকাভাবে ব্রাশ করুন। আপনি একটি নরম টুথব্রাশ ব্যবহার করতে পারেন যা ছোট নাইলন ব্রিজল সহ একটি রাবারের শীট নিয়ে থাকে। টুথব্রাশের উপর ফ্লোরাইডমুক্ত টুথপেস্টের মটর আকারের ড্যাব দিয়ে ব্রাশ করুন।
  • নিজে চেয়ার বা সোফায় বসুন এবং খাওয়ানোর স্থানে আপনার কোলে আপনার শিশুকে রাখুন। আঙুলটিকে ব্রাশের মতো ব্যবহার করে আপনার আঙুলটি তার মাড়ির উপরে রাখুন এবং প্রতিটি দাঁতের উভয় দিক মুছুন। আপনি আপনার শিশুর মন জড়িয়ে রাখার জন্য আপনি খেলনা ব্যবহার করতে পারেন। মুখ ধোয়া জন্য, তার দাঁত এবং মাড়ির চারপাশে একটি ভেজা ওয়াশক্লথ দিয়ে মুছুন।
  • পশ্চাৎ মোলার দাঁত শিশুর প্রথম জন্মদিনের আশেপাশে গজানো শুরু করে, তখন টুথপেস্ট সহ একটি শিশুবান্ধব নরম ব্রাশ ব্যবহার শুরু করুন।
  • একটি বৃত্তাকার গতিতে ব্রাশ শুরু করুন, দাঁতের সামনের দিকে পিছনে যান এবং চিবানোর দাঁতের নীচের পৃষ্ঠগুলির দিকে মাজতে থাকুন। নীচের জন্যও অনুরূপ গতির পুনরাবৃত্তি করুন।

আপনার সন্তানের দাঁত ব্রাশ কীভাবে করবেন?

  • মুখের উপরের দিকে তলে, গালের ভিতর এবং জিভের উপরেও হালকাভাবে ঘষুন। ভেজা ওয়াশক্লথ দিয়ে মুছে নিন বা ধুয়ে ফেলুন।
  • আপনার শিশুর দাঁত গজানো শুরু হওয়ার সাথে সাথেই তার যত্ন নিন। দাঁতগুলির প্রথম সেটটি অত্যাবশ্যক কারণ তারা আসন্ন স্থায়ী দাঁতগুলির ব্যবধান এবং ব্যবস্থাটি সংরক্ষণ করে যা শীঘ্রই প্রতিস্থাপিত হবে। যদি তাদের সঠিকভাবে যত্ন নেওয়া না হয় তবে দাঁতের ক্ষয় হতে পারে এবং স্থায়ী দাঁত গঠনে হস্তক্ষেপ করতে পারে।
  • আপনার শিশু তিন বা তার বেশি বয়সী হলে ফ্লুরাইডযুক্ত টুথপেস্ট ব্যবহার শুরু করুন, তবে নিশ্চিত হয়ে নিন যে আপনি যে পরিমাণটি ব্যবহার করছেন তা মটরের আকারের চেয়ে বেশি নয়। ব্যাকটিরিয়ার লক্ষণগুলি সরিয়ে ফেলতে এবং দুর্গন্ধ পরিষ্কার করার জন্য তাদের দাঁতগুলির ভিতরে ও বাইরের দিকে, এমনকি তাদের জিভে (যদি সে আপনাকে অনুমতি দেয়) আলতোভাবে ব্রাশ করুন।
  • আপনার শিশুর ৬ মাস বয়স হওয়ার পরে ফ্লুরাইডযুক্ত পেস্ট ব্যবহার করুন। ফ্লোরাইড দাঁতের ক্ষয় রোধ করে এবং আপনি এই পর্যায়ে টুথপেস্ট ব্যবহার না করলে, অন্য উৎসগুলির মাধ্যমে ফ্লুরাইড সরবরাহ করা গুরুত্বপূর্ণ। ট্যাপের জলে ফ্লোরাইড থাকে এবং এটি একটি দুর্দান্ত উৎস, তবে কিছু জল সরবরাহকারী সংস্থাগুলি ট্যাপের জল থেকে ফ্লোরাইড সরিয়ে দেয়। আপনার শিশু ৬ মাস বয়সে পরিণত হওয়ার পরে ফ্লুরাইড সরবরাহ সম্পর্কে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন।
  • দাঁতের ব্রাশ দিয়ে তাদের দাঁত ব্রাশ করতে শুরু করুন দুইবছর বয়স থেকেই। এই মুহুর্তে ডাক্তারের পরামর্শ অনুযায়ী আপনি ফ্লোরাইডযুক্ত টুথপেস্ট বা লোফ্লোরাইড টুথপেস্টের একটি স্মিয়ার ব্যবহার করতে পারেন। দিনে দুবার ব্রাশ করুন।
  • একবার খাওয়ানোর পরে আপনার শিশুকে দুধ বা রসের বোতল না দিয়ে ক্যাভেটি এড়ান।
  • দাঁত ব্রাশ করার সময় আমরা প্রায়শই এমন সময় করি যখন আমরা প্রায় অর্ধেক ঘুমিয়ে থাকি, একটি শিশুর এই সময় দাঁত ব্রাশ করার জন্য আরও বেশি প্রচেষ্টা প্রয়োজন হতে পারে। আপনাকে শুরু করতে সহায়তা করার জন্য এখানে কয়েকটি টিপস দেওয়া হয়েছে।
  • আপনার দাঁত পরিষ্কার করা শুরু করার আগে শিশুর দাঁত কীভাবে পরিষ্কার করা যায় তা শেখা গুরুত্বপূর্ণ। আপনার বাচ্চার মাড়ি ও দাঁতগুলি পরিষ্কার করেছেন তা নিশ্চিত করুন!
  • আপনার শিশু অস্বস্তি বোধ করতে পারে এবং শুরুতে তাদের দাঁত ব্রাশ করতে দিতে নারাজ হতে পারে। এর জন্য একটি ভাল কাজ হল মজাদার ছোট্ট গেমস তৈরি করা এবং তার সাথে নিজেও ব্রাশ করে দাঁত মাজা কেন গুরুত্বপূর্ণ তা প্রদর্শন করা। কোল্ড টিথ রিং বা একটি ঠান্ডা ওয়াশক্লথ যা শিশু চিবিয়ে নিতে পারে তাও সহায়তা করে।
  • বিশেষ টিথিং জেল এবং ক্রিম ব্যবহার করার আগে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন।
  • শিশুর দাঁতের যত্নের জন্য খাওয়ানোর প্রক্রিয়ার শেষে প্রতিদিন অন্তত একবার শিশুর মাড়িকে ওয়াশক্লথ দিয়ে পরিষ্কার করুন। দাঁত মাজার সংবেদনগুলিতে অভ্যস্থ হতে আস্তে আস্তে তাদের দাঁত মাজতে শুরু করুন।

আপনার শিশুকে ব্রাশ করতে শেখানো

আপনার শিশু যখন ৬ থেকে ৮ বছর বয়সী হবে তখন নিজে নিজে ব্রাশ করা শুরু করবে। আপনার শিশুকে ব্রাশ করতে শেখানোর সময়, এটিকে মজাদারঅভিজ্ঞতায় রূপান্তর করা গুরুত্বপূর্ণ। আপনি ব্রাশ করার সাথে যুক্ত পছন্দের গানগুলি গাইতে পারেন এবং ব্রাশ করার গতি ও সংবেদনগুলিতে শিশুকে আস্তে আস্তে করে অভ্যস্ত হতে দিন। শিশুদের ব্রাশ করার পরে টুথপেস্ট থুতু ফেলতে গাইড করতে হবে এবং আপনি আপনার শিশুকে ব্রাশ করতে অভ্যস্ত করতে সহায়তা করতে একটি বৈদ্যুতিক টুথব্রাশ ব্যবহার করতে পারেন। সেরা দাঁতের যত্নের জন্য দিনে দুবার ব্রাশ করতে উৎসাহিত করতে হবে।

আপনার শিশুকে ব্রাশ করতে শেখানো

আপনার শিশুর মাড়ি কি ব্রাশ করা উচিত?

হ্যাঁ। শিশুর মাড়ি ব্রাশ করা দুর্গন্ধযুক্ত শ্বাস এবং ব্যাকটেরিয়ার লক্ষণগুলি দূর করবে, ফলে দাঁতের সংক্রমণ রোধ করবে। শিশুর দাঁতের যত্নের জন্য খাওয়ানোর প্রক্রিয়া শেষে প্রতিদিন অন্তত একবার শিশুর মাড়িকে ওয়াশক্লথ দিয়ে পরিষ্কার করুন।

দাঁত গজিয়ে গেলে আপনার শিশুর মুখটি দিনে কমপক্ষে দুবার পরিষ্কার করুন। আপনার সন্তান ১ থেকে ২ বছর বয়স হয়ে যাওয়ার পরে আপনি শিশুর নরম ব্রাশে স্যুইচ করতে পারেন এবং ফ্লোরাইড মুক্ত টুথপেস্টের একটি ছোট ড্যাব যুক্ত করতে পারেন, যা শিশুদের জন্য একেবারেই নিরাপদ। দাঁত মাজার সংবেদনগুলিতে আরাম পেতে ও অভ্যস্থ হতে আস্তে আস্তে দাঁত মাজা শুরু করুন।

কিভাবে ক্যাভেটি প্রতিরোধ করবেন?

প্রথম ৫ মাসে, ভিজে ওয়াশক্লথ ব্যবহার করুন এবং খাওয়ানোর পরে শিশুর মুখ পরিষ্কার করুন। এটি শিশুকে দাঁতের যত্নের রুটিনগুলিতে অভ্যস্ত করে তোলে এবং শুরু থেকেই স্বাস্থ্যকর মৌখিক অভ্যাসগুলি প্রতিষ্ঠা করে। এটি দাঁত থেকে খাবারের অংশ সরাতে এবং ক্যাভেটিগুলিকে তৈরি হওয়া থেকে আটকাতে সহায়তা করে। ফ্লোরাইড সাপ্লিমেন্ট যুক্ত করা বা ফ্লুরাইড টুথপেস্টের ড্যাব ব্যবহার করা ক্যাভেটির বিরুদ্ধে লড়াইয়ে সহায়তা করে।

ফ্লোরাইড কী?

ফ্লোরাইড একটি প্রাকৃতিক খনিজ যা ট্যাপ বা নলের জল এবং টুথপেস্টে পাওয়া যায়। ফ্লোরাইড শিশুদের বিকাশমান দাঁতগুলিকে শক্তিশালী করে, এনামেল শক্ত করে এবং শিশুর দাঁতে ড্যামিনালাইজেশন প্রক্রিয়াগুলির মাধ্যমে দ্রবীভূততা রোধ করে দাঁত ক্ষয় রোধে সহায়তা করে।

আপনার শিশু পর্যাপ্ত ফ্লুরাইড পাচ্ছে কিনা তা কীভাবে জানবেন?

ট্যাপের জলে অনেকসময় ফ্লোরাইড থাকে, যা শুরুতে ফ্লোরাইডের পরিপূরকগুলির প্রয়োজনীয়তা মেটাতে পারে তবে আপনার ডাক্তারের সাথে এটি পরীক্ষা করুন, যেহেতু খুব বেশি ফ্লোরাইড আপনার শিশুর দাঁতের ক্ষতি করতে পারে।

আপনার শিশুকে ফ্লোরাইড সাপ্লিমেন্ট দেওয়া কি নিরাপদ?

শিশুদের অবশ্যই প্রথম ছয় মাসের জন্য ফ্লোরাইড দেওয়া উচিত নয়। ছয় মাস পরে, ডাক্তারের সুপারিশের ভিত্তিতে আপনার শিশুকে নলের জল এবং টুথপেস্টের মাধ্যমে সামগ্রিক ফ্লুরাইড পাওয়ার উপর ভিত্তি করে ফ্লোরাইড পরিপূরক দেওয়া যেতে পারে।

কোনও শিশু ব্রাশ করা ঘৃণা করলে কী করবেন

আপনার শিশু অস্বস্তি বোধ করতে পারে এবং শুরুতে তাদের দাঁত ব্রাশ করতে দিতে নারাজ হতে পারে। এর জন্য একটি ভাল কাজ হল, মজাদার ছোট্ট কিছু খেলা তৈরি করা এবং নিজে তার সাথে ব্রাশ করে এটি কীভাবে গুরুত্বপূর্ণ তা প্রদর্শন করা। কোল্ড টিথিং রান বা একটি ঠান্ডা ওয়াশক্লথ যা শিশু চিবাতে পারে, তাও সহায়তা করে।

কবে ডেন্টিস্টের সাথে যোগাযোগ করবেন?

আপনার শিশুর দাঁতে সমস্যা থাকলে ডাক্তার বা ডেন্টাল বিশেষজ্ঞের পরামর্শ নিন। বিশেষ টিথিং জেল এবং ক্রিম ব্যবহার করার আগে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন। আপনার শিশুকে কখনও অ্যাসপিরিন দেবেন না, কারণ এটি ‘রেয়ের সিনড্রোম’ সৃষ্টি করতে পারে এবং ১৮ বছরের কম বয়সীদের জন্য মৃত্যুর কারণ হতে পারে।

আপনার সন্তানের দাঁত ব্রাশ করা যতটা মনে হয় ততটা কঠিন নয়। উপরের টিপসগুলি অনুসরণ করে এবং ফ্লুরাইড গ্রহণের বিষয়টি মাথায় রেখে আপনি মাতৃত্বের পথে ঘুরে বেড়াবেন এবং আপনার শিশুকে নিখুঁত স্বাস্থ্যকর মৌখিক অভ্যাস গড়ে তুলতে সহায়তা করবেন, এইভাবে তাদের দাঁত এবং ভবিষ্যৎ সুরক্ষিত করুন।