শিশুদের ইস্টের সংক্রমণজনিত ডায়পার র‍্যাশ

শিশুদের ইস্টের সংক্রমণজনিত ডায়পার র‍্যাশ

শিশুদের মধ্যে ডায়পারজনিত র‍্যাশ বা ফুসকুড়ি অথবা ডায়পার ডার্মাটাইটিস দেখতে পাওয়া হল একটি সাধারণ ঘটনা।কিন্তু মাঝেমধ্যে এই ডায়পারজনিত ফুসকুড়িগুলির দীর্ঘ সময় ধরে বেড়ে যাওয়ার প্রবণতা থাকে এমনকি সকল সম্ভাব্য নিরাময়ের চেষ্টা করার পরেওএই ধরণের ডায়পার র‍্যাশগুলি হয়ত ইস্টের কারণে বিকাশ পেতে পারে। এই ইস্টজনিত ডায়পার র‍্যাশগুলি নির্গত হতে পারে পেট,থাই বা উরুদেশ, যৌনাঙ্গ এবং যৌনাঙ্গের ভাঁজগুলির উপরে।

ইস্টের সংক্রমনজনিত ডায়পার র‍্যাশটি কি?

শিশুদের ত্বকের উপর ক্যানডিডা অ্যালবিক্যানসনামে পরিচিত ফাঙ্গাস বা ইস্টের বৃদ্ধির ফলে হয়ে থাকা একটি সংক্রমণের কারণে শিশুদের মধ্যে এক ধরনের ডায়পার র‍্যাশ হতে পারে।এই ধরনের ডায়পারজনিত ফুসকুড়িগুলি প্রথমে মলদ্বারের চারপাশে ত্বকের কলার নরমকরণ এবং বিচ্ছিন্নকরণের সাথে শুরু হয়।সংক্রামিত অঞ্চলটিতে তখন জ্বলন সৃষ্টি হতে পারে ও কিছুটা ফুলে উঠতে পারেআবার ত্বকের নীচে কিছু তরলের আগমন লক্ষণীয়ও হতে পারে।স্যাটেলাইট পসচুলস নামে ছোট ছোট লাল ফোঁড়াগুলি ফুসকুড়িগুলির প্রান্তে হয়ে থাকতে দেখা যেতে পারে।

একটি শিশুর মধ্যে ইস্টজনিত ডায়পার র‍্যাশ হওয়ার কারণগুলি কি?

একটি শিশুর মধ্যে হওয়া ডায়পার র‍্যাশ কেবল একটি কারণের মধ্যেই সীমাবদ্ধ থাকে না,কেন একটি শিশুর ডায়পার র‍্যাশ হতে পারে তার জন্য সম্ভাব্য অনেকগুলি কারণ রয়েছেঃ

  • বিশোষক নয় এমন ধরনের ডায়পার,কাপড়ের ডায়পার অথবা ভীষণ টাইট ডায়পারগুলি শিশুর পশ্চাৎদেশকে আদ্র এবং উষ্ণ করে রাখে যা ইস্টের উন্নতিলাভের সহায়ক পরিবেশ সৃষ্টি করে থাকে,অবশেষে যার ফলে শিশুদের মধ্যে ডায়পারজনিত ফুসকুড়িগুলি গড়ে ওঠে।
  • কিছু ক্ষেত্রে,যদি স্তনদানকারী মা কোনও অ্যান্টিবায়োটিকের কোর্সের আওতার মধ্যে থাকেন অথবা শিশুর কোনও ওষুধ চলতে থাকে,তবে সেক্ষেত্রে তা ইস্টজনিত ডায়পার র‍্যাশের সম্ভাবনাকে বাড়িয়ে তুলতে পারে কারণ অ্যান্টিবায়োটিকগুলি ভাল ব্যাকটেরিয়াগুলি যেগুলি ইস্টের বৃদ্ধিকে নিয়ন্ত্রণের মধ্যে ধরে রাখে সেগুলিকে বিনাশ করে ফেলতে পারে।
  • ইস্টজনিত ডায়পার র‍্যাশটি আবার অনেক সময় থ্রাশ বা মুখগলার ক্ষতের(শিশুদের মুখে হওয়া ক্যানডিডা সংক্রমণ)কারণেও হয়ে থাকতে পারে।ইস্টটি শিশুর পাচন তন্ত্রের মধ্য দিয়ে চলাচল করে তার মলে পৌঁছাতে পারে এবং সেখান থেকেই শেষ পর্যন্ত হয়ত তার ডায়পার অঞ্চলে প্রবেশ করে থাকে।
  • কাপড়ের ডায়পারগুলি ধুয়ে পরিষ্কার করার জন্য ব্যবহৃত কিছু নির্দিষ্ট ধরনের সাবান অথবা ডিটার্জেন্টগুলির প্রতিক্রিয়ার কারণেও আবার অনেক সময় শিশুদের ইস্টজনিত ডায়পার র‍্যাশগুলি হয়ে থাকতে পারে।

ছোট শিশুদের ইস্টজনিত ডায়পার র‍্যাশের লক্ষণ এবং উপসর্গগুলি

একজন নতুন অভিভাবক হওয়ার কারণে,আপনার সন্তানের মধ্যে যদি ইস্টজনিত ডায়পার সংক্রমণ হয়ে থাকে আপনি হয়ত সে ব্যাপারে সচেতন না হয়েও থাকতে পারেন।সুতরাং একটি ইস্টজনিত ডায়পার র‍্যাশের লক্ষণ এবং উপসর্গগুলি সম্পর্কে জানুন এবং আপনার বাচ্চার মধ্যে যদি সেটি হয়ে থাকে তবে তার জন্য পদক্ষেপ গ্রহণ করুনঃ

ছোট শিশুদের ইস্টজনিত ডায়পার র‍্যাশের লক্ষণ এবং উপসর্গগুলি

  • লাল লাল ফুসকুড়ি যেগুলিতে কিছুটা উন্নত সীমানা আছে।
  • সাধারণ ডায়পার র‍্যাশের চিকিৎসা করা সত্ত্বেও ফুসকুড়িগুলি ক্রমশ বেড়ে যাওয়া।
  • সংক্রামিত অঞ্চলটি আঁশযুক্ত হয়ে খসখসে হয়ে যায়।
  • পূঁজের সহিত ব্রণ এবং ফোঁড়াগুলি পূর্ণ হয়ে ওঠে।
  • সামাণ্য লালচে দাগ অথবা সূক্ষ্ম ক্ষতচিহ্ন দেখা যেতে পারে।
  • বৈশিষ্ট্যগতভাবে র‍্যাশ বা ফুসকুড়িগুলি ডায়পার অঞ্চলে হয়ে থাকে।

ইস্টজনিত ডায়পার র‍্যাশের জন্য ডাক্তারি চিকিৎসা

যদি ইস্টজনিত ডায়পার র‍্যাশগুলি দূর হওয়ার কোনও রকম লক্ষণ প্রকাশ না পায়,তবে আপনার ডাক্তারবাবুর সাথে যোগাযোগ করাই হল বুদ্ধিমত্তার কাজ।ফুসকুড়িগুলি পরীক্ষা করার পর আপনার ডাক্তারবাবু হয়ত লট্রিমিন (ক্লোট্রিমাজল), মাইকোস্ট্যাটিন (নাইস্ট্যাটিন), মনিস্ট্যাটডার্মা (মাইকন্যাজল)এর মত হালকা ধরনের কিছু অ্যান্টিফাঙ্গাল ক্রীমের পরামর্শ দিতে পারেনযদি সেটি খুব তীব্র র‍্যাশ হয়ে থাকে তবে সেক্ষেত্রে আপনার ডাক্তারবাবু হয়ত আবার একটি 1% হাইড্রোকর্টিসন ক্রীম নির্ধারণ করতে পারেন।দিনে দুবার করে অথবা ডাক্তারের নির্ধারণ অনুযায়ী ওষুধগুলির ব্যবহার ইস্টজনিত ডায়পার র‍্যাশটির নিরাময়ে সহায়ক হতে পারে।

ঘরোয়া প্রতিকারগুলি

ইস্টজনিত ডায়পার র‍্যাশগুলি থেকে কীভাবে পরিত্রাণ পাওয়া যেতে পারে সে ব্যাপারে যদি আপনি চিন্তিত হয়ে থাকেন নিম্নলিখিত ঘরোয়া প্রতিকারগুলি সেক্ষেত্রে সহায়ক হয়ে উঠতে পারেঃ

১. নারকেল তেল

নারকেল তেল

ইস্টজনিত ডায়পার র‍্যাশগুলির উপর নারকেল তেলের প্রয়োগ একটি কার্যকর প্রতিকার হয়ে উঠতে পারেনারকেল তেলের মধ্যে রয়েছে এর অ্যান্টিফাঙ্গাল বৈশিষ্ট্য যা ইস্টের বৃদ্ধি নিয়ন্ত্রণের মধ্যে রাখতে সাহায্য করে।

২. প্রোবায়োটিকগুলি

প্রোবায়োটিকগুলি স্বাস্থ্যকর অন্ত্র ব্যাকটেরিয়ার বিকাশে উৎসাহ যোগায় যা তাদের দেহে ইস্টের সংক্রমণের বিনাশে সহায়তা করেকার্যকর গুণাবলী সমন্বিত দইয়ের মত খাদ্য গ্রহণের ফলে তা ইস্টজনিত সংক্রমণের ঝুঁকির মাত্রা হ্রাস করতে পারে।র‍্যাশ বা ফুসকুড়িগুলির উপর জীবিত ভাল ব্যাকটেরিয়া সমন্বিত কিছুটা দই ছড়িয়ে দেওয়াও এক্ষেত্রে বেশ উপকারী হতে পারে।

৩. অ্যাপেল সীডার ভিনিগার

অ্যাপেল সীডার ভিনিগার

অ্যাপেল সীডার ভিনিগারও আবার অ্যান্টিফাঙ্গাল গুণাবলীর অধিকারী। 1:3 অনুপাতে অ্যাপেল সীডার ভিনিগারের সহিত জল মিশ্রিত করে সেই মিশ্রণটি দিয়ে শিশুর ডায়পার পরিবর্তনের সময় তার পশ্চাৎদেশটি মুছে দেওয়াও ক্যানডিডা সংক্রমণ নিরাময়ের ক্ষেত্রে বেশ সহায়ক প্রমাণিত হতে পারে।

৪. আঙ্গুর বীজের নির্যাস

ছত্রাকনাশক এবং অ্যান্টিমাইক্রোবিয়াল বৈশিষ্ট্যের কারণে আঙ্গুর বীজের নির্যাস ইস্ট সংক্রমণের বিরুদ্ধে বেশ কার্যকর হতে পারে। 1 আউন্স পরিশুদ্ধ জলের সহিত 10 ফোঁটা আঙ্গুর বীজের নির্যাস মিশ্রিত করুন এবং সেই দ্রবণটির দ্বারা সংক্রামিত এলাকাটিকে পরিষ্কার করুন।

৫. বিশুদ্ধ উন্মুক্ত বাতাস

বিশুদ্ধ উন্মুক্ত বাতাস

বেশ কয়েক ঘন্টার জন্য আপনার সন্তানের নিতম্বটিকে ডায়পারমুক্ত করে রেখে দেওয়াও ইস্টের সংক্রমণ বেড়ে যাওয়ার ক্ষেত্রে প্রতিবন্ধক হয়ে উঠতে পারে এবং তার সাথে ফুসকুড়িগুলি শুকিয়ে যাওয়ার ক্ষেত্রেও সহায়ক হয়ে ওঠে।

৬. বুকের দুধ

আপনি যদি একজন স্তন পান করান মা হয়ে থাকেন তবে আপনি কিছুটা স্তন দুধ নিয়ে বাচ্চার ডায়পারজনিত ফুসকুড়িগুলির উপর প্রলেপ দিতে পারেন।বুকের দুধে থাকা অ্যান্টিবডিগুলি ইস্ট হত্যার ক্ষেত্রে বেশ উপকারি প্রমাণিত হতে পারে।

৭. চাগাছের তেল

চা-গাছের তেল

চা গাছের তেল একটি অ্যান্টিফাঙ্গাল বৈশিষ্ট্যের অধিকারী যা এটিকে ত্বকের সমস্যার জন্য জনপ্রিয় একটি চিকিৎসায় পরিণত করেছে।আপনি কিছুটা নারকেল তেলের সাথে একফোঁটা চা গাছের তেল যোগ করে ঘরেতেই একটি ডায়পার ক্রীম প্রস্তুত করে নিতে পারেন এবং ডায়াপার পরিবর্তনের পরে সেটিকে ব্যবহার করতে পারেন।

৮. গরম জলের দ্বারা ধোওয়া

যদি আপনার সন্তান কাপড়ের ডায়পার পরিধান করে থাকে তবে সেক্ষেত্রে সেগুলিকে গরম জল এবং ভিনিগারের একটি উৎকৃষ্ট দ্রবণের দ্বারা যথাযথভাবে ধুয়ে নিয়ে দক্ষতার সহিত ইস্ট বিনাশ করাকে নিশ্চিত করুন।

৯. রসুন

রসুন

রসুন দেহের রোগ প্রতিরোধ ব্যবস্থাকে শক্তিশালী করার মাধ্যমে ইস্ট সংক্রমণের রদে সহায়তা করতে পারেআপনার সন্তান যদি শক্ত খাদ্য গ্রহণ করা শুরু করে থাকে,আপনি তবে সেক্ষেত্রে আবার তার খাবারের সহিত কিছুটা বিশুদ্ধ রসুন গুঁড়োও মিশ্রিত করতে পারেন।

১০. ডায়েটে পরিবর্তন

আপনার শিশু যদি বারংবার ডায়াপারজনিত ফুসকুড়ি থেকে ঝুঁকির শিকার হয়ে থাকে তবে শর্করা হ্রাস করার মতো ডায়েটে কিছু নির্দিষ্ট পরিবর্তন আনয়ন এক্ষেত্রে সহায়তা করতে পারে।

ইস্টের সংক্রমণজনিত ডায়পার র‍্যাশের থেকে কীভাবে শিশুকে রক্ষা করবেন?

ইস্টের সংক্রমণজনিত ডায়পার র‍্যাশ থেকে শিশুকে রক্ষা করার জন্য আপনি মাথায় রাখতে পারেন এমন কিছু জিনিস এখানে তালিকাবদ্ধ করা হলঃ

  • ডায়পার এলাকাটি শুকনো এবং পরিষ্কার রাখাও ইস্টজনিত ডায়পার র‍্যাশ প্রতিরোধের ক্ষেত্রে সহায়ক হতে পারে।
  • বার বার ডায়পারগুলির পরিবর্তন করে দেওয়া বিশেষ করে সেগুলিকে আপনার বাচ্চা ময়লা করে ফেলার পর।
  • যথাযথ ভাবে আপনার বাচ্চার পশ্চাৎদেশটি জল দ্বারা ধুয়ে পরিষ্কার করে দেওয়া এবং ডায়পার পরিবর্তনের মাঝের সময়ের মধ্যে ধীরে ধীরে আলতো করে চাপড় মেরে সেগুলিকে শুকিয়ে তলা।
  • ডায়াপারটিকে খুব শক্তভাবে না লাগানোর ক্ষেত্রে সতর্ক হন যাতে সঠিকভাবে বায়ুর সঞ্চালন রোধ না হয়ে যায়
  • আপনার সন্তানের জন্য শোষণকারী ডায়াপারগুলি নির্বাচন করুন যেগুলি আপনার শিশুর ত্বককে আর্দ্রতা মুক্ত রাখবে।
  • সুগন্ধযুক্ত শিশু ওয়াইপগুলির ব্যবহার করা এড়িয়ে চলুন অথবা কাপড়ের ডায়পারগুলি পরিষ্কারের জন্য কোনও কঠোর ডিটার্জেন্ট বা সাবান ব্যবহার থেকে বিরত থাকুন।
  • যদি আপনি কাপড়ের ডায়পারগুলি ব্যবহার করে থাকেন,তবে ডায়পারগুলির উপর রবারের ব্যবহার বন্ধ করুন।

কখন একজন ডাক্তারের সাথে পরামর্শ করবেন?

নিম্নলিখিত ক্ষেত্রবিশেষে একজন ডাক্তারের সাথে পরামর্শ করতে পারেনঃ

  • যদি র‍্যাশটি অনেক দিন ধরে স্থায়ী থাকে।
  • যদি র‍্যাশটি শরীরের অন্যান্য অংশগুলিতে ছড়িয়ে পড়ে।
  • যদি শিশুটির জ্বর হয়।
  • যদি আপনি তার শরীরে গুটি গুটি বা দানা দানা ফোঁড়ার মত দেখতে পান।
  • যদি ফুসকুড়িগুলি থেকে ধীরে ধীরে পূঁজ ক্ষরিত হতে থাকে।

শিশুদের মধ্যে ইস্টজনিত ডায়পার র‍্যাশের ঘটনাটি সাধারণত কোনও বিপজ্জনক পরিস্থিতি নয়।ভাল স্বাস্থ্যবিধি বজায় রাখুন এবং ইস্টের সংক্রমণ বেড়ে যাওয়া থেকে প্রতিরোধ করতে সঠিক পদক্ষেপ গ্রহণ করুন।ইস্টজনিত ডায়পার র‍্যাশগুলির আবির্ভাব সাধারণত শিশুদের বয়স বাড়ার সাথে সাথে হ্রাস পেতে থাকে এবং বাচ্চারা যখন ডায়পার পরিধান সম্পূর্ণরূপে বন্ধ করে দেয় তখন র‍্যাশগুলিরও পরিসমাপ্তি ঘটে।