শিশুদের জন্য হলুদ – উপকারিতা এবং পার্শ্ব প্রতিক্রিয়া

শিশুদের জন্য হলুদ

যখন শিশুরা ক্রমবর্ধমান হয়, তখন আমাদের ভাবতে হবে এমন সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়গুলির মধ্যে একটি হল যে আমরা আমাদের ছোট্টটিকে কোন খাদ্য দিতে পারব। বিভিন্ন খাদ্যদ্রব্যগুলি, কখন আপনি শুরু করতে পারেন এবং আপনার ছোট্ট শিশুকে কতটুকু দিতে পারেন তা ভাল করে পরীক্ষা করা সবসময় ভাল।

আপনি যদি আপনার ছোট্ট শিশুকে হলুদ দেওয়ার কথা বিবেচনা করছেন, তবে এটি সঠিক কিনা তাও নিশ্চিত করুন এবং কিভাবে ও কখন আপনি আপনার শিশুকে হলুদ দিতে পারবেন তা নিশ্চিত করুন। এটির উপকারিতা সম্পর্কে সচেতন থাকা এবং একই সময়ে এটির কোনও পার্শ্বপ্রতিক্রিয়া আছে কিনা তা যাচাই করা গুরুত্বপূর্ণ।

হলুদ গাছের মূল থেকে পাওয়া হলুদ বিভিন্ন উদ্দেশ্যে বহু শতাব্দী ধরে ভারতে ব্যবহার করা হয়ে আসছে। এটি একটি খুব সাধারণ মশলা, এবং এটি আনুষ্ঠানিক কার্যক্রমের জন্য ব্যবহার করা হয়। এই ব্যবহারের পাশাপাশি, এটি তার ঔষধি মানের জন্য সাধারণত ব্যবহার করা হয়। হলুদে প্রায় তিনশত প্রাকৃতিক উপাদান রয়েছে যার মধ্যে রয়েছে বিটা-ক্যারোটিন, ভিটামিন সি, ক্যালসিয়াম, ফ্ল্যাভোনিয়েডস, ফাইবার, লোহা, নাইসিন, পটাসিয়াম, জিঙ্ক এবং অন্যান্য অনেক পুষ্টিকর উপাদান।

শিশুদের জন্য হলুদ কি নিরাপদ?

৬ থেকে ৮ মাস বয়সের পরে শিশুকে হলুদ দেওয়া যেতে পারে। একটি শিশুর কাছে হলুদ চালু করার সময়, অল্প পরিমাণে শুরু করা গুরুত্বপূর্ণ। খুব বেশী হলুদ খুব নিরাপদ না কারণ এটি পেটের সমস্যার কারণ হতে পারে।

আপনার শিশুর ডায়েটে কখন হলুদ অন্তর্ভুক্ত করবেন?

আপনার শিশুকে কখন এবং কীভাবে হলুদ দিতে পারেন তা জানা গুরুত্বপূর্ণ। অনুগ্রহ করে মনে রাখবেন যে নবজাতক শিশুদের কোনও ধরণের হলুদ দেওয়া নিরাপদ নয়। আপনি সেই শিশুদের হলুদ দিতে পারেন যারা কঠিন খাবার গ্রহণ করতে পারে কিন্তু এর আগে দেবেন না। ৬ মাস বয়সের সময় থেকে আপনি আপনার সন্তানের খাদ্যতে হলুদ যোগ করতে পারেন।

আপনার শিশুর খাবারে প্রাকৃতিক উপাদানের যোগসূত্র তৈরি করা ভাল যখন সে অল্পবয়সী হয়, তখন এটি দীর্ঘ পথ যেতে পারে। অতএব, আপনার শিশুর খাদ্যে সঠিক সময়ে হলুদ যোগ করা একেবারে ঠিক আছে।

হলুদের উপকারিতা এবং ব্যবহার

হলুদ সেই প্রাকৃতিক উপাদানগুলির মধ্যে একটি যা খাওয়া যায় অথবা বাইরে প্রয়োগ করা যেতে পারে। হলুদ থেকে আসা বেশিরভাগ ব্যবহার এবং সুবিধাগুলি আসে কারকুমিন নামক উপাদান থেকে, যা তার প্রধান উপাদানগুলির মধ্যে একটি।

এখানে হলুদের অনেক সুবিধা উল্লেখ করা রয়েছেঃ

১) শরীরের তন্ত্রের মধ্যে সমস্যার সঙ্গে মোকাবেলা

হলুদে কারকুমিন নামে একটি উপাদান রয়েছে যা একটি বিশিষ্ট জৈব-সক্রিয় উপাদান যা অ্যালজাইমার্স এবং পার্কিনসন রোগের মতো নিউরোডিজেনারেটিক রোগ নিরাময়ে সহায়তা করে। আসলে, কারকুমিন একটি উপাদান যা বিষণ্নতা বা ডিপ্রেসনের সাথেও লড়াই করে। এটি গর্ভাবস্থায় ব্লুজ-এর সাথে লড়াই করতে সাহায্য করে এমন কিছু।

২) হজমে সাহায্য করে

আপনার সন্তানের খাবারে হলুদ যোগ করা যেতে পারে কারণ এটি পিত্ত উৎপাদনে সহায়তা করে ও গ্যাসের সমস্যারও নিরাময়ে সহায়তা করে, এবং এইভাবে হজম প্রক্রিয়াতে সহায়তা করে।

৩) অন্ত্রের প্রদাহজনিত রোগ প্রতিরোধ করে

সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে যে, হলুদের উপাদান কারকুমিন ক্রোন’স ও ক্ষতিকারক কোলাইটিস এবং শিশু ও প্রাপ্তবয়স্কদের অন্যান্য প্রদাহজনক আন্ত্রিক রোগ প্রতিরোধ করতে পারে।

প্রাকৃতিক পেইন কিলার৪) প্রাকৃতিক পেইন কিলার

হলুদের একটি গুরুত্বপূর্ণ উপাদান কারকুমিন প্রদাহকে হ্রাস করতে সহায়তা করে এবং এটি অ্যাড্রেনাল গ্রন্থিটিকে আরও প্রাকৃতিক পেইন কিলার হিসাবে কর্টিসোন তৈরি করতে সহায়তা করে।

৫) কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করে

গবেষণায় বলা হয় যে হলুদে হলুদ রঙ্গকটিও জানে যে কারকুমিনোডগুলি এলডিএল কোলেস্টেরলকে হ্রাস করে যা হল শরীরের খারাপ কোলেস্টেরল। এটি খারাপ কলেস্টেরলের অক্সিডেশন বন্ধ করে দেয় এবং এভাবে হৃদরোগের সম্ভাবনা হ্রাস করে।

৬) ত্বক উন্নত করে

হলুদের মধ্যে কারকুমিনে অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য আছে যে ক্ষত নিরাময় এবং প্রদাহ হ্রাস সাহায্য করে। শিশুর ত্বকের জন্য হলুদ লাগানোর ফলে ত্বক উজ্জ্বল হয়ে যায় এবং এটি সত্যিই নরম হয়ে যায়। এমনকি যখন শিশুরা চুলকানি এবং ত্বকের ক্ষতর সাথে লড়াই করে, তখন শিশুদের চর্মরোগের জন্য হলুদ একটি দুর্দান্ত প্রতিকার।

৭) সকালের অসুস্থতা ক্ষেত্রে সাহায্য করে

মৃদু এবং জলের মতো তরল হলুদ সকালের অসুস্থতার ক্ষেত্রে সাহায্য করতে পারে। এটির একটি মসলাদার ও ধারালো স্বাদ আছে এবং আসলে বমি ভাবের অনুভূতির সাথে লড়াই করতে সাহায্য করে।

৮) শরীরের মধ্যে রাসায়নিকগুলির সাথে যুদ্ধ করে

কারকুমিন শরীরের মধ্যে মুক্ত রেডিকেল ও ক্ষতিকারক রাসায়নিক যা শরীরে প্রবেশ করে এবং সুস্থ কোষ ও কোষ ঝিল্লিকে আক্রমণ করে, সেগুলিকে নিস্ক্রিয় করে।

হলুদের পার্শ্ব প্রতিক্রিয়া

হলুদ আপনার ছোট্টটির খাবারে যোগ করার জন্য অবশ্যই একটি দুর্দান্ত খাবারের বিকল্প, তবে হলুদের নির্দিষ্ট পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে। আপনার পার্শ্ব প্রতিক্রিয়ার বিষয়ে কিছু সচেতন হওয়া উচিত।

  • আপনার শিশু যদি হলুদের সঙ্গে ঠিক থাকে কিনা তা আপনাকে চিন্তা করতে হবে। অন্যান্য অনেক খাবার বিকল্পের মতো, হলুদ ত্বকে অ্যালার্জি প্রতিক্রিয়াও সৃষ্টি করতে পারে এবং এমনকি খাওয়ার মাধ্যমেও। সুতরাং, ত্বকে চুলকানি, এমনকি পেট খারাপের মতো হালকা উপসর্গের জন্য পর্যবেক্ষণ করা গুরুত্বপূর্ণ।

বেশী হলুদ খেলে শিশুদের বমিভাব ও ডায়রিয়া হতে পারে

  • খুব বেশী হলুদ খেলে শিশুদের বমিভাব এবং ডায়রিয়া হতে পারে। অন্যান্য সমস্যাগুলি হল হাইপার অ্যাকটিভেট গলব্লাডার সংকোচন, গর্ভাবস্থায় গর্ভাশয়ের সংকোচন, এবং রক্তপাত ও এমনকি বমিভাবের ঝুঁকি বাড়ায়।
  • হলুদে অনেক ঔষধি বৈশিষ্ট্য আছে এবং অনেক বছর ধরে অনেক স্বাস্থ্য সমস্যায় মোকাবেলা করতে ব্যবহৃত হয়। যাইহোক, ওষুধ হিসাবে হলুদ ব্যবহারে গুরুতর সমস্যা হতে পারে। যদিও হলুদের নিজস্ব কোনও পার্শ্বপ্রতিক্রিয়া থাকে না, এটি ওষুধের সাথে মিলিত হলে এটি অন্য সমস্যাগুলির দিকে অগ্রসর হয়।

হলুদে শিশু ও প্রাপ্তবয়স্ক উভয়ের জন্য নির্দিষ্ট সুবিধা আছে। রান্না করার সময় একটি মসলা হিসাবে হলুদ যোগ করা পুষ্টির একটি মহান উৎস। যাইহোক, একটি নিয়মিত ভিত্তিতে এটি একটি শিশুকে দেওয়ার আগে এটি পরীক্ষা করা প্রয়োজন।

আপনি সঠিক সময় এবং সঠিক পরিমাণে হলুদ যোগ করতে ভুলবেন না, আপনার সন্তান যেন এই আশ্চর্যজনক উদ্ভিজ্জ থেকে অনেক আশ্চর্যজনক স্বাস্থ্যকর সুবিধা গ্রহণ করতে পারে তা নিশ্চিত করুন।