শিশুদের রিফ্লাক্স (বিপরীতমুখী প্রবাহ) এবং গার্ড (GERD)

শিশুদের রিফ্লাক্স (বিপরীতমুখী প্রবাহ) এবং গার্ড (GERD)

গার্ড বা গ্যাস্ট্রোইসোফেজিয়াল রিফ্লাক্স রোগ হল একটি অবস্থা যা প্রাথমিকভাবে নিম্ন ইসোফেজিয়াল স্ফিঙ্কটার বা এলইএস নামক পেশীকে প্রভাবিত করে। এই পেশী পেটের কাছাকাছি নিম্ন ইসফেগাসে অবস্থিত। এই অবস্থা প্রাপ্তবয়স্ক ও শিশু উভয়কে কষ্ট দিতে পারে।

বাচ্চাদের রিফ্লাক্স এবং গার্ড কী?

প্রাপ্তবয়স্কদের গার্ড থেকে গ্যাস, বুক জ্বালা, এবং অম্লীয় বদ হজম হতে পারে। বাচ্চাদের গার্ড হলে, স্বাভাবিকের চেয়ে বেশি নাল পড়তে পারে, থুথু ফেলা, বমি করা এবং খিটিখিটে হয়ে যাওয়ার লক্ষণ দেখা দিতে পারে। এটি শ্বাসের সমস্যা এবং পেট ব্যথার কারণ হতে পারে। গার্ডের ফলে সদ্যজাত শিশুদের অ্যাসিড রিফ্লাক্সও হতে পারে।

এটা বিশ্বাস করা হয় যে শিশুদের গ্যাস্ট্রোইসোফেজিয়াল রিফ্লাক্স প্রাপ্তবয়স্কদের রোগটির মতোই ক্ষতিহীন।  গার্ড বা রিফ্লাক্সকে একটি গুরুতর অবস্থা হিসাবে বিবেচনা করা হয় না এবং শিশুর বৃদ্ধি বা ক্ষমতাকে ক্ষতিগ্রস্ত করে না।

গার্ড এবং রিফ্লাক্স কতটা সাধারণ?

প্রায়ই খাবারের পরে শিশুরা উগরে দেয় বা বমি করে যা খুব সাধারণ ব্যাপার। তবে, যদি এটি ঘন ঘন হয়, তাহলে গার্ড হওয়ার একটি দৃঢ় সম্ভাবনা রয়েছে। অনেক সময়, একটি খারাপ সমন্বয়যুক্ত পরিপাক নালী গার্ড-এর জন্য দায়ী। বাচ্চাদের পরিপাক নাকী বিকাশশীল হয়, এবং স্বাভাবিকভাবেই, একটি দুর্বল এলইএস থাকে যার ফলে উগরে দেওয়া বা বমি হয়। এর থেকে খুব সহজেই গার্ড হতে পারে।

ন্যাশনাল ডাইজেস্টিভ ডিজিজ ক্লিয়ারিংহাউসের গবেষণায় দেখা যায় যে বেশিরভাগ শিশু এক বছর বয়স হওয়ার আগেই গার্ড থেকে মুক্তি পেয়ে যায়। তারা মনে করে যে শিশুর অপরিণত পাচক সিস্টেমই বেশিরভাগ ক্ষেত্রে শিশুর রিফ্লাক্স প্রবণতার কারণ হতে পারে।

শিশুদের অ্যাসিড রিফ্লাক্স এবং গার্ডের কারণ কী কী?

বেশিরভাগ ক্ষেত্রেই, গার্ড এলইএস-এর সঠিকভাবে কাজ না করার জন্য বা পর্যাপ্তভাবে বিকাশ না হওয়ার জন্য ঘটে থাকে। কিছু ক্ষেত্রে, এটি একটি মায়ের খাদ্যের কারণে হতে পারে, বিশেষ করে বুকের দুধ খাওয়ানোর পর্যায়ে। সামান্য বড় বাচ্চাদের গার্ডের জন্য একাধিক অন্য কারণ রয়েছে:

  • ওষুধ
  • সোডা
  • অতিরিক্ত দুগ্ধজাত সামগ্রী খাওয়া
  • ল্যাকটোজ অসহিষ্ণুতার একটি পার্শ্ব প্রতিক্রিয়া
  • স্থূলতা
  • মশলাযুক্ত খাবার
  • বেশী খাওয়া

মনে রাখা দরকার যে একটি শিশুর যদি কম বয়সে গার্ড হয়ে থাকে তবে পরবর্তীকালেও তার গার্ড হওয়ার প্রবণতা বেশী থাকে।

লক্ষণ ও উপসর্গ

গার্ডের লক্ষণগুলি শনাক্ত করা অত্যন্ত কঠিন কারণ ফরমূলা খাওয়ার পরে শিশুর স্বাভাবিক ভাবে বমি হওয়া আর গার্ডের মধ্যে পার্থক্য করা চ্যালেঞ্জিং। লক্ষণগুলি যদি একই রকম হয় তবে কিভাবে আপনার শিশুর অ্যাসিড রিফ্লাক্স বা গার্ড আছে কিনা জানবেন?

সঠিক নির্ণয়ের জন্য, আপনার ডাক্তারের সাথে পরামর্শ করা ভালো। এদিকে আপনি অন্য লক্ষণগুলি সন্ধান করতে পারেন, যেমন:

  • জোরপূর্বক উগরে ফেলা এবং বমি করা – বুকের দুধ খাওয়ানো বা বোতলে খাওয়ানোর প্রাথমিক পর্যায়ে বাচ্চাদের একটুখানি উগরে ফেলা বা বমি করা স্বাভাবিক। যাইহোক, যদি শিশুটি উগরে ফেলে বা বমি করে এবং অবিলম্বে ব্যথায় কান্নাকাটি শুরু করে, তবে এটি গার্ডের একটি লক্ষণ হতে পারে।
  • খেতে অসুবিধা – যদি বাচ্চার খেতে অসুবিধে হয় বা খাওয়ানোর সময় গিলতে না চায়, তবে তার কারণ হতে পারে যে খাবারের সামগ্রীগুলি গ্রাসনালীতে ফিরে আসছে। এই হালকা গার্ড-এর একটি লক্ষণ।
  • খাওয়ানোর সময় কান্নাকাটি করা – যদি শিশুটি খাওয়ানোর সময় ক্রমাগত কান্নাকাটি করে, তবে এটি এলইএস-এ জ্বালা করার একটি লক্ষণ হতে পারে যার ফলে গার্ড হয়।
  • ঘুমে ব্যাঘাত ঘটা – অনিয়মিত ঘুম চক্র বা ঘুমের ব্যাঘাত ঘটা অ্যাসিড রিফ্লাক্সের কারণে সৃষ্ট পেট জ্বালা থেকে হতে পারে। এই গার্ড-এর একটি লক্ষণ হতে পারে।

গার্ড-এর সমস্ত লক্ষণগুলি আরও ভালভাবে বুঝতে, আপনার স্থানীয় স্বাস্থ্য বিশেষজ্ঞের সাথে দেখা করুন।

কিভাবে গার্ড এবং রিফ্লাক্স নির্ণয় করা হয়?

বেশিরভাগ ক্ষেত্রে, ডাক্তার উপসর্গের ইতিহাসের মাধ্যমে গার্ড নির্ণয় করেন। শিশুর খাদ্য ইতিহাস এবং বৃদ্ধির চার্ট জানা থাকলে সহায়তা হয়। যাইহোক, আরও পরীক্ষা আছে যা গার্ড নির্ণয়ে সহায়তা করতে পারে:

  • বেরিয়াম গিলে ফেলা: এটি একটি ধরনের এক্স-রে যা গ্রাসনালী, ক্ষুদ্রান্তের উপরের অংশ এবং পেটের সরু হয়ে যাওয়া সনাক্ত করতে সহায়তা করে।
  • পি এইচ প্রোব: 24 ঘন্টা ধরে পেটের অ্যাসিড পরিমাপ করার জন্য গ্রাসনালীর মধ্যে দিয়ে একটি প্রোব যুক্ত লম্বা সরু নল ঢুকিয়ে দিয়ে এই পরীক্ষাটি করা হয়। প্রোবটি নাকের মধ্যে দিয়ে নিয়ে যাওয়া হয়। এই পরীক্ষা গার্ড সনাক্ত করতে সাহায্য করতে পারে। গার্ড এর ফলে শিশুটির কোনও শ্বাস-প্রশ্বাসের সমস্যা আছে কিনা তা-ও এটি পরীক্ষা করে দেখতে পারে।
  • জিআই এন্ডোস্কোপি: এই পরীক্ষাটিতে আপনার সন্তানের গলার মধ্যে দিয়ে নিচের দিকে একটি দীর্ঘ পাতলা নল প্রবেশ করানো হয় এই নলের (এটিকে এন্ডোস্কোপ বলা হয়) সাথে একটি ক্যামেরা সংযুক্ত থাকে এটি ব্যবহার করে গার্ড-এর জন্য পরীক্ষা করলে, ডাক্তাররা রোগীর পরিপাক নালীতে বা পেটে কোনো বাধা আছে কিনা সেই ধরনের সম্ভাবনাও অনুসন্ধান করতে পারেন।

যদি আপনার শিশুর গার্ড ও রিফ্লাক্স নির্ণয়ের জন্য এই পরীক্ষাগুলি ডাক্তার প্রয়োজনীয় বলে মনে করেন, তবে তিনি এগুলি করার জন্য সুপারিশ করবেন।

শিশুর গার্ড হওয়ার ঝুঁকিযুক্ত হওয়ার কারণসমূহ

আগে থেকে থাকা অসুখ এবং বাহ্যিক কারণের জন্য আপনার শিশুর গার্ড হওয়ার ঝুঁকি থাকতে পারে:

  • ল্যাকটোজ অসহিষ্ণুতা – যখন আপনার শিশু ল্যাকটোজ অসহিষ্ণু হয়, তখন দুধ খেলে অ্যাসিড রিফ্লাক্স পর্বের ঝুঁকি বাড়তে পারে।
  • মশলাদার খাবার – যদি বুকের দুধ খাওয়ানো মা মশলাদার খাবার খান, তবে বুকের দুধ খাওয়া শিশুরও অ্যাসিড রিফ্লাক্স হওয়ার সম্ভাবনা রয়েছে।
  • সংকীর্ণ গ্রাসনালী – প্রাকৃতিকভাবে সংকীর্ণ গ্রাসনালী নিয়ে জন্মগ্রহণকারী শিশুর গার্ড হওয়ার ঝুঁকি থাকতে পারে।
  • ইসোফেগাইটিস – এটি এমন একটি অবস্থা যেখানে ইসোফেগাসে প্রদাহ হয়ে যায়, এবং এটি শিশুদের অ্যাসিড রিফ্লাক্স সৃষ্টি করতে পারে।

গুরুতর এলার্জি প্রতিক্রিয়া এবং সংক্রমণ গার্ড বাড়াতে পরিচিত এবং গার্ড-এর কারণও হতে পারে। যদি আপনার শিশুর পরিপাক নালী দুর্বল হয়, তবে তার গার্ড হতে পারে।

শিশুদের অ্যাসিড রিফ্লাক্স-এর চিকিত্সা

গার্ড-এর তীব্রতার উপর নির্ভর করে, চিকিত্সা ভিন্ন হয়।

ওষুধ

সবচেয়ে সাধারণ ধরনের গার্ড ওষুধ দিয়ে সারানো যেতে পারে। হালকা গার্ড সাধারণত মুখে খাওয়ার ওষুধ দিয়ে চিকিত্সা করা হয়। এটি প্রতিরোধকারক হতে পারে, আবার যখন বাড়াবাড়ি হয় তখনও দেওয়া যেতে পারে। প্রতিরোধী গার্ড সাধারণত ওষুধের একটি কোর্স যা সকালের জলখাবারের 30 মিনিট আগে গ্রহণ করা হয় এবং কিছুটা গুরুতর ক্ষেত্রে রাতের খাবারের 30 মিনিট পূর্বে নিতে হয়। খুব বেশী ঢেঁকুর উঠলে যা সম্ভবত গার্ড এর লক্ষণ, চিকিত্সা করার জন্য অ্যাসিড প্রতিরোধী ওষুধ ব্যবহার করতে পারেন। গুরুতর গার্ড-এর ক্ষেত্রে, ডাক্তাররা ইনজেকশন দিতে পারেন কারণ তাতে ওষুধটি তাড়াতাড়ি কাজ করে। সাধারণত শিশুদেরকে অল্প ডোজে এটি দেওয়া হয়। শিশুদের অ্যাসিড রিফ্লাক্স-এর ওষুধ দেওয়ার আগে আপনার চিকিত্সকের সাথে পরামর্শ করুন।

রিফ্লাক্স নিয়ন্ত্রণের ওষুধ

অনেকগুলি ওষুধ রয়েছে (যেমন প্যান্টোপ্রাজোল) যা রিফ্লাক্স নিয়ন্ত্রণ করতে ব্যবহার করা যেতে পারে। এই ওষুধগুলি মূলত ওষুধের দোকানে প্রেসক্রিপশন ছাড়াই কেনা যায়। আপনার সন্তানকে কোনও ওষুধ দেওয়ার আগে আপনার চিকিত্সকের সাথে কথা বলুন।

অস্ত্রোপচার

অত্যন্ত মারাত্মক ক্ষেত্রে, কিছু লোককে গার্ড-এর জন্য অস্ত্রোপচারের প্রয়োজন হতে পারে। এই শিশুদের ক্ষেত্রে অত্যন্ত বিরল।

গুরুতর ক্ষেত্রে, যেখানে শিশুটি শ্বাসের সমস্যা থেকে ভোগে বা অ্যাসিড রিফ্লাক্সের কারণে বৃদ্ধি ব্যাহত হয়, সেক্ষেত্রে আপনার শিশু বিশেষজ্ঞ ফান্ডোপ্লিকেশন নামে একটি অস্ত্রোপচারের পরামর্শ দেবেন। এই অস্ত্রোপচারে, শল্য চিকিৎসক এল ই এস-কে শক্ত করে এঁটে দেন যাতে পেটের অ্যাসিড ইসোফেগাসে কম প্রবাহিত হয়। এই অস্ত্রোপচার অত্যন্ত বিরল এবং ওষুধ দেওয়ার সমস্ত বিকল্প কাজে না দিলে তবেই এটি করা হয়।

শিশুরা কি গার্ড থেকে বেরিয়ে আসতে পারে?

এক বছর বয়স হলে 95% এর বেশী শিশুরা গার্ড থেকে বেরিয়ে আসতে পারে। খুব কম শিশুদের ক্ষেত্রেই গার্ড-এর লক্ষণ চলতে থাকবে। যাইহোক, এটা বড় বাচ্চাদের মধ্যেও ঘটতে পারে।

কতদিন ধরে শিশুদের গার্ড থাকে?

বেশিরভাগ শিশু তাদের এক বছর বয়সের মধ্যে গার্ড থেকে নিরাময় হয়ে যায়। পরবর্তী কয়েক বছরে, আপনি গার্ড-এর লক্ষণ ও উপসর্গগুলি সম্পূর্ণরূপে অদৃশ্য হয়ে যেতে দেখতে পাবেন।

গার্ড-এর জটিলতাসমূহ

গার্ড-এর নিম্নলিখিত ফলাফল হতে পারে:

  • সবুজ / হলুদ / বাদামী রঙের তরল জোরদারভাবে বমি হওয়া
  • দিনে তিন ঘণ্টারও বেশী সময় ধরে কাঁদা এবং অতিরিক্ত বিরক্তি
  • শ্বাস সমস্যা, বিশেষ করে বমির পরে
  • ওজন বৃদ্ধিতে সমস্যা বা ক্ষুধা হারানো
  • কাশি, সাইনাস, কানের সংক্রমণবাএমনকিনিউমোনিয়ারবৃহত্তরঝুঁকি
  • পেটের অ্যাসিডের কারণে দাঁতের এনামেল ক্ষতিগ্রস্ত হওয়া

বাচ্চাদেররিফ্লাক্সহলেখাওয়ানোরসম্বন্ধেপরামর্শ

খাওয়ানোর সময়, আপনি কয়েকটি পদক্ষেপ নেওয়ার চেষ্টা করতে পারেন যা আপনার শিশুর অসুবিধাগুলিকে ব্যাপকভাবে কমাতে পারে।

  • আপনার শিশুকে সোজা করে বসিয়ে খাওয়ানোর চেষ্টা করুন
  • তাদের অল্প পরিমাণে বারে বারে খাওয়ান
  • পাচনে সহায়তা করার জন্য তাদের প্রায়ই ঢেঁকুর তোলান
  • বেশী আরাম দেওয়ার জন্য শিশুকে বাম দিকে ফিরিয়ে শোওয়ান

শিশুদের অ্যাসিড রিফ্লাক্স প্রশমিত করার জন্য ঘরোয়া প্রতিকার এবং জীবনধারায় পরিবর্তন

  • ঘুমের ব্যবস্থা ঠিক করা: আপনার শিশুর মাথাকে উচুতে রাখার জন্য, দোলনাটিকে 30 ডিগ্রী কোণে উঠিয়ে রাখুন। এই অবস্থানে রাখলে, মাধ্যাকর্ষণের কারণে পেটের অ্যাসিড ইসোফেগাসে ফিরে আসবে না।
  • মালিশের মাধ্যমে চিকিৎসা: কিছু প্রাকৃতিক তেল দিয়ে আপনার শিশুর পেটে একটি ঘড়ির কাঁটার গতির মতো করে ঘষুন। এটি ভেগাস স্নায়ুকে উদ্দীপিত করে যা শ্বাসযন্ত্র এবং পাচক সিস্টেমকে নিয়ন্ত্রণ করে।

  • আপেল সিডার ভিনেগার: এই শিশুদের রিফ্লাক্স-এর জন্য একটি দুর্দান্ত প্রতিকার। এটি পেটের pH-এর ভারসাম্য রক্ষার মাধ্যমে কাজ করে। এক কাপ জলের মধ্যে এক চতুর্থাংশ চামচ আপেল সাইডার ভিনেগার মিশ্রিত করুন। কিছুক্ষণ অন্তর অন্তর আপনার শিশুকে এই তরলের কয়েক চামচ খাওয়াতে থাকুন।
  • নারকেল তেল: নারকেল তেলের প্রদাহবিরোধী প্রকৃতি আপনার শিশুর পেটকে ঠান্ডা করার জন্য দুর্দান্ত। আপনি প্রতিদিন আপনার শিশুর পেটে নারকেল তেল কয়েকবার ঘষতে পারেন।
  • ক্যামোমিল: এটির খিঁচুনি বিরোধী বৈশিষ্ট্য যে কোনো পাচন সমস্যাতে সহায়তা করে। এক কাপ গরম জলে অর্ধ-চামচ ক্যামোমিল ফুল দিন। দশ মিনিটের জন্য ফুলটিকে ভিজতে দিন। ছেঁকে নিন এবং এটিকে ঠান্ডা হতে দিন। সারাদিনে বার বার আপনার বাচ্চাকে কয়েক চা চামচ করে এটি খাওয়ান।

গার্ড আপনার শিশুর জন্য একটি খুব অস্বস্তিকর অবস্থা হতে পারে। আপনার বাচ্চার চাপ কমানোর জন্য উপলভ্য বিভিন্ন বিকল্প সম্পর্কে আপনার স্বাস্থ্যসেবা পেশাদারের সাথে কথা বলুন।