শিশুদের সবুজ মল

শিশুদের সবুজ মল

প্রতিদিন আপনার বাচ্চার ডায়াপার পরিবর্তন করার সময় অনিবার্যভাবে তার মলের দিকে নজর যায় । এর আকার, টেক্সচার, রঙ, সামঞ্জস্য, এবং গন্ধ সব আপনার কাছে খুব পরিচিত । সুতরাং, যখন আপনি লক্ষ্য করেন যে, এর রঙ হলুদ-মাটির পরিবর্তে সবুজ হয়ে যায়, তখন কি হয়? এটা কি উদ্বিগ্ন হওয়ার সময়? অবশ্যই না! সবুজ মলের কারণে ডাক্তারের ক্লিনিকে যাওয়ার কোন প্রয়োজন নেই । এর সম্ভাব্য কারণগুলি সম্পর্কে জানা আপনার কাছে যথেষ্ট, কারণ প্রায় প্রতিটি শিশুরই কোন না কোন সময়ে সবুজ মল হয় ।

কি কারণে শিশুদের মল সবুজ হয়ে যায়?

কি কারণে শিশুদের মল সবুজ হয়ে যায়?

নিচে শিশুদের মল সবুজ হওয়ার কিছু কারণ রয়েছেঃ

১) সংক্রামিত মল

যখন আপনার শিশুর জন্ম হয় এবং বুকের দুধ খাওয়া শুরু হয়, শিশুটি তখন তার মেকোনিয়িয়াম (গাঢ় সবুজ পদার্থ, যা নবজাতকের শরীরে মল রুপে তৈরি হয়)-এর আকারে প্রথম মল ত্যাগ করে । আপনার শিশুর বুকের দুধ খাওয়ানোর সময়ের শুরু হলে, এই মল রূপান্তরিত হবে কালো / সবুজ / বাদামী থেকে হলুদ রঙে । এটি প্রাকৃতিক এবং উদ্বেগের কোন কারণ নেই ।

২) শিশুর খাদ্যাভ্যাস

পালং শাক, মটরশুঁটির মতো সবুজ শাকসবজি শিশুর খাদ্যতালিকায় থাকলে, এগুলি তার সবুজ মলের কারণ হয় । এটি হতে পারে, শিশু যদি সঠিকভাবে চিবানো ছাড়াই খাবারটি খুব দ্রুত খাওয়া হয় বা খাবারটি খুব দ্রুত পাচকতন্ত্রের মধ্যে দিয়ে পাস করে যায় ।

৩) ফরমিল্ক / হিন্দমিল্কের ভারসাম্যহীনতা

এটি ফরমিল্ক এবং হিন্দমিল্কের একটি অনুপযুক্ত মিশ্রণের কারনেও ঘটে । ফরমিল্ক (যে দুধ প্রথমে আসে) কম ফ্যাটযুক্ত এবং ল্যাকটোজ সমৃদ্ধ । অন্যদিকে, হিন্দমিল্ক (ফরমিল্কের পরে আসে), ফ্যাটসমৃদ্ধ । এগুলি একসঙ্গে মিলে, শিশুর খাদ্যের জন্য প্রয়োজনীয় নিখুঁত মিশ্রণ তৈরি করে । তবে, যখন ফরমিল্কের প্রাচুর্য থাকে, তখন এটি হিন্দিমিল্ক যাওয়ার আগেই শিশুর পেট ভর্তি করে দেয় । এটি হজম সমস্যা সৃষ্টি করে, কারণ এতে পর্যাপ্ত পরিমাণে ল্যাকটোজ নাও থাকতে পারে, ফলে মলের রঙ সবুজ হয়ে যায় ।

৪) দাঁত বেরনো শুরু হলে

যখন একটি শিশু তার দাঁত বেরনোর পর্যায়ে পৌঁছায়, তখন সে অত্যধিক লালা গিলে ফেলতে থাকে, যার কারণে অন্ত্রের জ্বালা হতে পারে । এটা মনে করা হয় যে, এই জ্বালার কারণে মল একটি সবুজ শ্লেষ্মার মতো হয়ে যায় ।

৫) অসুস্থতা

শিশুর কোন ভাইরাল সংক্রমণ হতে পারে অথবা স্টমাক ফ্লু-তেও ভুগতে পারে । এর কারণে সাধারণত জলের মতো সবুজ মলের আকারে ডায়রিয়া হতে পারে । এই পরিস্থিতিতে আপনার শিশুকে বুকের দুধ খাওয়ানো চালিয়ে যান, কারণ বুকের দুধে অ্যান্টিবডি রয়েছে যা শিশুর শিশুর অনাক্রম্যতাকে বাড়িয়ে তুলতে সহায়তা করে । যদি এটি কয়েক দিনেরও বেশি সময় ধরে থাকে, তবে দয়া করে আপনার শিশুটিকে ডাক্তারের কাছে নিয়ে যান, কারণ ডিহাইড্রেটেড হয়ে যাওয়ার ঝুঁকি হয়ে যেতে পারে ।

৬) মায়ের খাদ্যাভ্যাস

আপনার ডায়েটে কি পালং শাক ও মটরশুঁটির মতো প্রচুর সবুজ শাকসবজি আছে? অথবা আপনি যেগুলি খান তার মধ্যে কি কৃত্রিম রঙ থাকে? এটি আপনার সন্তানের মল সবুজ হওয়ার কারণ হতে পারে । বুকের দুধ এমন ক্ষেত্রে সবুজ হয়, তবে কোন ভাবেই ক্ষতিকারক হয় না ।

৭) ওষুধ প্রয়োগ

আয়রন সম্পূরক বা সাপ্লিমেন্টগুলি স্বাভাবত মলকে সবুজ রঙের করে দিতে ঝোঁক দেয় । আসলে, যদি মলের রঙ সবুজ বা কালো না হয়, তবে এটি একটি চিহ্ন যে, ওই পরিপূরকগুলি কাজ করছে না ।

৮) অ্যালার্জির প্রতিক্রিয়া

যদি আপনার শিশুর মায়ের কাছ থেকে পাওয়া বা সরাসরি কোন খাবার থেকে অ্যালার্জিক হয়, এটি সবুজ মলের একটি কারণ হতে পারে । এটি গরু দুধ বা কোন প্রকার ওষুধ হতে পারে । যাইহোক, অ্যালার্জির প্রতিক্রিয়াগুলি ত্বকে দাগ বা র‍্যাস অথবা শ্বাস নিতে হালকা সমস্যাগুলির মতো অন্যান্য উপসর্গগুলির সাথে থাকে । মারাত্মক না হলেও, পরামর্শের জন্য একজন ডাক্তারের কাছে যাওয়া ভালো ।

৯) জন্ডিস

কিছু নবজাতকের জন্ডিস থাকে, কারণ তাদের লিভার অপরিণত থাকে এবং শরীরে উত্পন্ন বিলিরুবিন প্রক্রিয়াজাত করতে অক্ষম হয় । এটি স্বাভাবিক এবং প্রায়শই এক বা দুই সপ্তাহের মধ্যেই ঠিক হয়ে যায় । বেশি কিছু হলে, একটি লিভারের কোন অন্তর্নিহিত অবস্থা বা সমস্যার একটি সূচক হতে পারে এবং ডাক্তারের কাছে যাওয়ার পরামর্শ দেওয়া হয় ।

সম্ভাব্য চিকিৎসাগুলি কি কি?

স্তনবৃন্তের উপর কিছু ঠান্ডা বাঁধাকপি প্রয়োগ করতে পারেন

সবুজ মলের বেশিরভাগ কারণগুলি ক্ষতিকারক নয় এবং শিশুর কোন দীর্ঘমেয়াদী ক্ষতির কারণ হয় না । যাইহোক, এর মধ্যে কিছু আছে, যেগুলির চিকিৎসার প্রয়োজন আছে ।

  • কোন ভাইরাল সংক্রমণের কারণে পেট খারাপ হতে পারে । সবুজ রঙের মল প্রায়ই ডায়রিয়ার সঙ্গ দেয়, যা আরও গুরুতর সমস্যা নিয়ে আসে: ডিহাইড্রেশন । সৌভাগ্যক্রমে, ডিহাইড্রেশন ওরাল রিহাইড্রেশন সলিউশন (ORS)-এর সাহায্যে প্রতিকার করা যেতে পারে, যা শিশুর ওজনের উপর ভিত্তি করে দেওয়া উচিত ।
  • জন্ডিসের গুরুতর ক্ষেত্রে ভুগতে থাকা শিশুদের জন্য, শরীরের দ্বারা বিলিরুবিন অপসারণ দ্রুততর করার জন্য ফটোথেরাপি ব্যবহার করা হয় । কিছু ক্ষেত্রে, একজন ডাক্তার একটি গ্লিসারিন সাপোসিটরির পরামর্শ দিতে পারেন ।

অতিরিক্ত সরবরাহ (খাবার)-এর মাধ্যমে সবুজ মল প্রতিরোধ করা যেতে পারে । এটি বিভিন্ন কৌশলের মাধ্যমে করা যেতে পারে যেমন:

  • একচেটিয়া খাওয়ানো (দুধ): পর্যাপ্ত হিন্দমিল্ক ছাড়া খুব বেশি ফরমিল্ক থাকলে সমস্যা হয় । একটি স্তন থেকেই বেশ কয়েকবার দুধ খাওয়ালে শিশুর নিশ্চিত করে দুধের উভয় অংশ পায় । অন্য স্তনটি যদি খুব বেশি পূর্ণ হয়ে যায়, আপনি চাপ থেকে মুক্তি পাওয়ার জন্য একটি পাম্প ব্যবহার করতে পারেন ।
  • ওষুধ প্রয়োগ: যদি দুধের সরবরাহ বেশি থাকে, তবে ঠান্ডার ওষুধের মতো কিছু ওষুধ প্রয়োগ করতে পারেন, কারণ এই ধরণের ওষুধের দুধ সরবরাহ কমানোর পার্শ্ব প্রতিক্রিয়া আছে । যাইহোক, এই পদ্ধতি সতর্কতা অবলম্বন করার পরেই ব্যবহার করা উচিত, কারণ এটির অন্য পার্শ্বপ্রতিক্রিয়াও হতে পারে ।
  • বাঁধাকপির ব্যবহার: বাঁধাকপি দুধ সরবরাহ কমাতে পরিচিত । আপনি আপনার স্তনবৃন্তের উপর কিছু ঠান্ডা বাঁধাকপি প্রয়োগ করতে পারেন প্রায় ৩০ মিনিটের জন্য, তবে দিনে তিনবারের বেশি নয় ।

কিভাবে শিশুদের সবুজ মল প্রতিরোধ করতে হবে?

  • সবুজ শাক সবজি খাওয়া এড়িয়ে চলুন কারণ এটি শিশুদের সবুজ মলের কারণ হতে পারে ।
  • শিশুকে গরুর দুধ দেওয়া থেকে বিরত থাকুন, কারণ এতে থাকা অতিরিক্ত ল্যাকটোজের কারণে সবুজ মল হতে পারে ।
  • আপনার এবং স্বামীর অ্যালার্জি রয়েছে এমন খাবারগুলির তালিকা তৈরি করুন, এই খাবারগুলি দেওয়া এড়িয়ে চলুন, কারণ এগুলি অ্যালার্জির প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে ।
  • যদি আপনার সন্তানের এলার্জি প্রতিক্রিয়া থাকে, তবে আপনি কোন কোন খাবার বাতিল করতে হবে তা নির্ধারণ করতে একটি বর্জন তালিকা চেষ্টা করতে পারেন । বর্জন পদ্ধতিতে আপনার এবং আপনার শিশুর খাদ্য গ্রহণ প্রতিদিনের ভিত্তিতে রেকর্ড করা হয় । যখন আপনার সন্তানের আরেকটি আক্রমণ হয়, যে খাবারগুলি খাওয়া হয়েছিল, সেগুলির একটি নোট তৈরি করা হয় । এই খাবারগুলি তখন কয়েকদিনের জন্য বন্ধ করে দেওয়া হয়, পরে পুনরায় চালু করা হয় । যদি আরও একবার অ্যালার্জি প্রতিক্রিয়া হয়, তবে এটি নিশ্চিত যে, আপনার শিশুর সেই খাবারটিতে অ্যালার্জি আছে ।

যদিও সবুজ মল নিঃসন্দেহে সাধারণ নয়, বেশিরভাগ ক্ষেত্রে, এটি কোনও ডাক্তারের হস্তক্ষেপ ছাড়াই নিজের ঠিক হয়ে যেতে পারে । শিশুর সামগ্রিক স্বাস্থ্যের রাখার জন্য প্রধান সঙ্কেত । যদি আপনার শিশুর মল সবুজ হয় কিন্তু স্বাস্থ্য একদম ঠিকঠাক থাকে, তবে এটি উদ্বেগের কোন কারণ নয় । যাইহোক, যদি এটি একটি পুনরাবৃত্তিমূলক সমস্যা হয়, তবে পেশাদার চিকিৎসার মতামত পেতে শিশুরোগ বিশেষজ্ঞের কাছে যাওয়াই ভালো ।