শিশুর জন্য ড্রাগন ফল – আপনার সন্তানকে দেওয়া কি নিরাপদ?

শিশুর জন্য ড্রাগন ফল - আপনার সন্তানকে দেওয়া কি নিরাপদ?

বাচ্চাদের দেওয়ার জন্য নির্দিষ্ট শাকসব্জীর পাশাপাশি ফলগুলি দেওয়ার জন্য সেরা খাবার। তবে সমস্ত ফল বাচ্চাদের জন্য উপযুক্ত নয়, বিশেষত যদি এটি এক বছরের কম বয়সী শিশুর খাওয়ার জন্য হয়। ড্রাগন ফল হল গ্রীষ্মমন্ডলীয় এবং উপনিবেশীয় অঞ্চলে এক ধরণের ক্যাকটাস ফল। এগুলি তাদের উচ্চ পুষ্টিকর সামগ্রীর জন্য পরিচিত, তবে এগুলি কি বাচ্চাদের পক্ষে ভাল? আরও জানতে পড়ুন।

বাচ্চারা কি ড্রাগন ফল খেতে পারে?

ড্রাগন ফল ভিটামিন এ, বি১, বি২, বি৩ ও সি, আয়রন এবং ক্যালসিয়ামের মতো অনেকগুলি প্রয়োজনীয় পুষ্টি দ্বারা পূর্ণ হয়। এগুলি ফাইবারেও সমৃদ্ধ, যা অন্ত্রের চলাচলে উন্নতি করে, যা তাদের আপনার শিশুর সাথে পরিচয় করিয়ে দেওয়ার জন্য একটি ভাল বিকল্প হিসাবে তৈরি করে। যদিও এক বছর বয়স অবধি অপেক্ষা করা বাঞ্ছনীয়, কিছু মা তাদের শিশুদের ৬ মাস বয়সের প্রথম দিকে ড্রাগন ফলের সাথে পরিচয় করিয়ে দেয় এবং অ্যালার্জি না হলে তারা এটিকে ভালভাবে পরিচালনা করতে পারে।

বাচ্চাদের জন্য ড্রাগন ফলের স্বাস্থ্যকর উপকারিতা

ড্রাগন ফলটি আপনার শিশুর পক্ষে ভাল, কারণ এখানেঃ

. অ্যান্টিঅক্সিডেন্টস

ড্রাগন ফল অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ। এগুলি আপনার শিশুর কোষগুলিকে সুরক্ষা দেয় এবং দেহের ক্ষতি এড়াতে সহায়তা করে। এটি তাদের রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ায় এবং এগুলি রোগের ঝুঁকি কমায়।

. হার্টকে সুরক্ষা দেয়

ড্রাগন ফলের মধ্যে পুষ্টি থাকে, যা শিশু ও প্রাপ্তবয়স্কদের হার্টের উন্নতি করে। এর অর্থ আপনার শিশু সুস্থ হয়ে উঠবে এবং জীবনের শেষ পর্যায়ে হৃদরোগের সমস্যা কম হবে।

. শক্তিশালী হাড় গঠনে সহায়তা করে

ক্যালসিয়াম ও ফসফরাস এতে প্রচুর পরিমাণে থাকে, ড্রাগন ফল হাড়ের বিকাশের জন্য অত্যন্ত সহায়ক। ফিনোলিক এবং ফ্ল্যাভোনয়েড যৌগ মিশ্রিত ফসফরাস তাদের হাড়ের ঘনত্বকে শক্তিশালী করে তুলতে সহায়তা করে। এটি শৈশবে রিকেট এবং আর্থ্রাইটিসের মতো রোগগুলি থেকে দূরে রাখে।

. ভিটামিন সি প্রচুর পরিমাণে থাকে

ড্রাগন ফলের মধ্যে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে, যা শরীরের অনেকগুলি প্রক্রিয়ার জন্য প্রয়োজনীয়। এটি হাড়, পেশী ও ত্বকের বৃদ্ধি ও বিকাশের জন্য এবং রক্ত ​​সঞ্চালন ব্যবস্থার উন্নতিতে প্রয়োজনীয়। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং স্কার্ভি জাতীয় ঘাটতিজনিত রোগ প্রতিরোধ করে।

. ফাইবারযুক্ত শাঁস

আপনার সন্তানের অন্ত্রের সুস্থ চলাচল এবং পাচনতন্ত্র বজায় রাখতে ফাইবার প্রয়োজনীয়। এটি চিনির সামগ্রীকেও স্থিতিশীল করে এবং স্বাস্থ্যকর ওজন বাড়াতে ও স্থূলত্ব এড়াতে সহায়তা করে।

ফাইবারযুক্ত শাঁস

. অন্ত্রের জন্য ভাল

সুস্বাদু জাঙ্ক খাবারগুলির কারণে শিশুদের প্রায়শই পেট ফাঁপে এবং এমনকি কোষ্ঠকাঠিন্যের দিকে পরিচালিত করে। ড্রাগন ফলের ফাইবার সামগ্রীগুলি তাদের অন্ত্রের মসৃণ চলাচলে সহায়তা করে এবং হজমে সহায়তা করে। এই ফলের মধ্যে ফাইবারের উপাদানগুলি থেকে খুব কঠিন কোষ্ঠকাঠিন্যও এড়ানো যায়।

. ভিটামিন এ

স্বাস্থ্যকর চোখ এবং ভাল ত্বকের জন্য একটি প্রয়োজনীয় পুষ্টি ভিটামিন এ প্রয়োজন। এটি অনাক্রম্যতা তৈরিতে সহায়তা করে এবং দৃষ্টিশক্তি তীক্ষ্ণ করে তোলে।

. আয়রনের ভাল উৎস

ড্রাগন ফল লোহ বা আয়রনে সমৃদ্ধ বলে লোহিত রক্তকণিকার গণনা বাড়াতে দুর্দান্ত। এটি রক্তাল্পতা, একটি ঘাটতিজনিত রোগ প্রতিরোধ করে যা শিশুদের মধ্যে অনেকগুলি উন্নয়নমূলক ব্যাধি ঘটাতে পারে। সমৃদ্ধ আয়রন সামগ্রী চুলের স্বাস্থ্যকর বৃদ্ধি প্রচারেও প্রয়োজনীয়।

. স্নায়ুর জন্য ভাল

ড্রাগন ফলের মধ্যে ফসফরাস, সোডিয়াম এবং ক্যালসিয়াম সামগ্রী স্নায়ুতন্ত্রের সঠিক কাজকর্ম নিশ্চিত করে। এর অর্থ শিশুটির মোটর এবং সংবেদনশীল দক্ষতা উন্নত করে।

১০. স্বাস্থ্যকর ত্বক

ভিটামিন সি ত্বক তৈরি এবং মেরামত করার জন্য প্রয়োজনীয়; সুতরাং, ড্রাগনের ফল আপনার শিশুর ত্বকের গঠন ও কোমলতা বজায় রাখতে অত্যন্ত সহায়ক।

১১. কিডনির জন্য ভাল

ড্রাগন ফলের ডিটক্সিফিকেশনের প্রভাব শরীরকে ক্ষতিকারক রাসায়নিকগুলি থেকে মুক্তি দিতে সহায়তা করে। এটি ইউরিনারি সিস্টেম স্বাস্থ্যকরভাবে পরিচালন করতে সহায়তা করে।

শিশুকে ড্রাগন ফল খাওয়ানোর আগে যে সাবধানতা গ্রহণ করতে হবে

আপনি আপনার সন্তানের সাথে পরিচয় করানোর যে কোনও খাবারের মতোই, আপনার শিশুটির অ্যালার্জি আছে কিনা তা প্রথম এবং সর্বাগ্রে পরীক্ষা করা উচিত। ড্রাগন ফলের ক্ষেত্রে, ফলের একটি ক্ষুদ্র অংশ খাওয়ান এবং মুখের বা ঠোঁটে র‍্যাস বা ফোলাভাবের লক্ষণগুলি দেখুন। কখনও কখনও খাবারগুলি হজমে সমস্যা হয় এবং ডায়রিয়া ও ফোলাভাবের মতো লক্ষণ দেখা দেয়।

ফলগুলি ভালভাবে ধুয়ে নেওয়া দরকার, কারণ এতে পরাগের চিহ্ন থাকতে পারে। যা অ্যালার্জির কারণ হতে পারে। যেহেতু ড্রাগন ফলের ভিটামিন সি প্রচুর পরিমাণে রয়েছে, সেগুলিও অ্যাসিডিক দিক থেকে কিছুটা বেশি। এটি বাচ্চাদের পেটে জ্বালার কারণ হতে পারে এবং ফলস্বরূপ কেবল আরও অন্যান্য নিরপেক্ষ খাবারের সাথে শুরু করা উচিত। সন্দেহ হলে আপনার সন্তানের শিশু বিশেষজ্ঞের পরামর্শ নিন।

কিভাবে শিশুর ডায়েটে ড্রাগন ফল যুক্ত করবেন?

আপনার বাচ্চা একবার খাবার খাওয়া শুরু করলে ড্রাগন ফল পরিবেশন করা বেশ সহজ; আপনাকে যা করতে হবে তা হল এটি আধা কেটে নিয়ে তার আভ্যন্তরীণ শাঁস যা ভোজ্য অংশ, তা বের করে ফেলুন, কেবল বীজ খুঁজে ফেলে দিন। শিশুদের জন্য এটি শুরু করতে সবচেয়ে ভাল বিকল্প হল লাল ড্রাগন ফলগুলি, কারণ এগুলি সাদা রঙের ফলের চেয়ে বেশি সুস্বাদু। আপনার বাচ্চা যদি এর স্বাদ পছন্দ করে, তবে তারা এটিকে কোন সমস্যা না করেই খেয়ে নেবে, তাই প্রথমে লাল ড্রাগন ফল দিয়ে চেষ্টা করুন। ড্রাগন ফল পিউরি হিসাবে বা অন্যান্য ফল যেমন ব্লুবেরি, আপেল, ক্র্যেনবেরি এবং পীচগুলির সাথেও পরিবেশন করা যেতে পারে। এটি দইয়ের সাথেও ভাল যায় এবং কিছু মুরগির মাংসের খাবার তৈরিতে ব্যবহৃত হয়।

কিভাবে শিশুর জন্য ড্রাগন ফলের পিউরি তৈরি করবেন?

কিভাবে শিশুর জন্য ড্রাগন ফলের পিউরি তৈরি করবেন?

শিশুর কোষ্ঠকাঠিন্যের জন্য ড্রাগন ফলের পিউরি হল তাদের অন্ত্রের চলাচল সহজ করার জন্য তাদের প্রয়োজনীয় সমস্ত প্রয়োজনীয় পুষ্টি সরবরাহের দুর্দান্ত উপায়। শিশুর জন্য এটি শুরু করতে ড্রাগন ফল কীভাবে প্রস্তুত করবেন তা এখানে রয়েছে:

আপনার কি লাগবে

ড্রাগন ফলের পিউরি তৈরি করতে আপনার প্রয়োজনঃ

  • ১ কাপ ড্রাগন ফল কুচি
  • ১-২ টেবিল চামচ চিনি
  • ১ টেবিল চামচ লেবুর রস
  • প্রয়োজন মতো ঠান্ডা জল বা আইস কিউব

কিভাবে তৈরী করতে হবে

মসৃণ হওয়া পর্যন্ত সমস্ত উপাদান এক সাথে ব্লেন্ড করুন। ব্লেন্ড করার পরে যদি কোনও বড় বীজ থাকে, তবে আপনি চালুনি দিয়ে বীজগুলি ছেঁকে ফেলতে পারেন। সঙ্গে সঙ্গে পরিবেশন করুন।

বেশিরভাগ ফলের মতো ড্রাগন ফলও আপনার ছোট্টটির স্বাস্থ্যের জন্য বেশ উপকারী।