শিশুর ম্যাসাজের জন্য অলিভ অয়েল ব্যবহারের ৭টি উপকারিতা

শিশুর ম্যাসাজের জন্য অলিভ অয়েল ব্যবহার

শিশুদের ম্যাসাজ এবং তাদের বিভিন্ন উপকারিতাগুলি সম্পর্কে প্রচুর প্রশংসা করা হয়। শিশুর ম্যাসাজগুলি আপনার শিশুর বিকাশের উন্নতি করার এক আনন্দদায়ক উপায়! যদিও কয়েক দশক ধরে শিশুর ম্যাসাজগুলি জনপ্রিয়, তবে ব্যবহৃত তেলের পছন্দ সময়ের সাথে সাথে পরিবর্তিত হয়েছে। যদিও সনাতন প্রাকৃতিক তেলগুলি শিশুর পক্ষে সবচেয়ে ভাল কোনটি তার জনপ্রিয় ধারণার উপর প্রভাব ফেলতে পারে, তবে যত্ন নেওয়া হচ্ছে যাতে এই তেলগুলি শিশুর ম্যাসাজের জন্য আরও মৃদু করা হয়েছে। কেন? ঠিক আছে, আপনি চান আপনার বাচ্চার ত্বক নরম ও কোমল থাকুক, এটি কী ত্বকের সমস্যা থেকে মুক্ত থাকে এবং আপনার কোমল শিশুটি কি তার কোমল ত্বকের জন্য ভুল ম্যাসাজের তেল ব্যবহার করার কারণে সর্দি-কাশির শিকার হয় না?

এবং সেখানেই জলপাইয়ের তেল উদ্ধার করতে আসে!

জলপাইয়ের তেল

শিশুর ম্যাসাজের জন্য জলপাইয়ের ৭টি উপকারীতা

স্বাস্থ্যকর ও মুখরোচক রান্নার তেলগুলির অন্যতম হওয়া ছাড়াও অলিভ অয়েল ত্বকের যত্ন এবং প্রসাধনী উদ্দেশ্যে ব্যবহৃত হয়। এটি আপনার শিশুর ম্যাসাজের জন্য একটি সহজ পছন্দ হয়ে ওঠে, যদিও একটি ভাল পণ্য বেছে নেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। ফিগারো অলিভ অয়েল একটি বিখ্যাত নামী ব্র্যান্ড এবং ভারতীয় বাজারে একটি অগ্রণী, এটি সবচেয়ে নির্ভরযোগ্য পছন্দ উপলভ্য করে তোলে!

দ্রষ্টব্য: যদি আপনার শিশুর ত্বক ক্ষতিগ্রস্ত হয় বা একজিমার ঝুঁকির শিকার হয়, তবে জলপাই তেল শিশুর ম্যাসাজের জন্য সেরা পছন্দ নাও হতে পারে। আপনার শিশুকে মালিশ করতে জলপাইয়ের তেল ব্যবহার করার আগে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন।

১. সমস্ত আবহাওয়ার যোগ্য ম্যাসাজ তেল

এটি অবশ্যই একটি সুবিধা যা সমস্ত মায়েরা পেতে পারে! কিছু তেল রয়েছে যা গ্রীষ্ম বা শীত ঋতুতে সীমাবদ্ধ, কারণ অন্য কোনও সময় এগুলি ব্যবহার করা আপনার শিশুর স্বাস্থ্যের উপর প্রভাব ফেলতে পারে। তবে এই ধরণের তেলের ক্ষেত্রে এটি হয় না। আপনার সন্তানের ম্যাসাজ করার জন্য আপনি যে পরিমাণটি ব্যবহার করছেন তা আপনাকে কেবলমাত্র বিবেচনা করতে হবে। শীতের মাসগুলিতে ত্বক বেশি শুকিয়ে যাওয়ার কারণে একটু বেশি পরিমাণ ব্যবহার করুন, তবে গ্রীষ্মের সময় অল্প পরিমাণ ব্যবহার করুন, কারণ জলপাই তেল ত্বকে বেশ ভারী হতে পারে যার জন্য কম আর্দ্রতা প্রয়োজন।

২. ময়েশ্চারাইজিং প্রপার্টি রয়েছে

জলপাই তেলের ময়েশ্চারাইজিং বৈশিষ্ট্যগুলির সাথে আপনার ছোট্ট শিশুর নরম শিশুর ত্বককে সুরক্ষিত করুন, এটিকে ইতিমধ্যে আগের চেয়ে মসৃণ, নরম এবং হালকা করুন! জলপাই তেলে স্ক্যালেন থাকে যা হাইড্রেটিং এজেন্ট, এটি আপনার শিশুর ত্বককে ঘামিয়ে তোলে, এটি শিশুকে নরম করে তোলে!

৩. ক্র্যাডল ক্যাপ নিরাময়

এটি একটি ত্বকের সমস্যা যা শিশুর মাথার ত্বকে শুকনো এবং ফ্লেকি স্তরগুলি সৃষ্টি করে, ক্র্যাডল ক্যাপ সাধারণত শিশুর খুব বেশি অস্বস্তি সৃষ্টি করে না, যদিও এটি দেখতে খুব মনোরম নয়। জলপাই তেল ক্র্যাডল ক্যাপ নিরাময়ে সহায়ক; কেবলমাত্র শিশুর মাথায় তেল দিয়ে ম্যাসাজ করুন এবং ১০ থেকে ২০ মিনিটের জন্য রেখে দিন। হালকা শ্যাম্পু দিয়ে তেলটি ধুয়ে ফেলুন এবং আলগা বিট ও ফ্লেক্সগুলি সরাতে একটি চিরুনি ব্যবহার করুন। আপনি মাত্র কয়েকবার ব্যবহারে অনুকূল ফলাফল দেখতে পাবেন!

ক্র্যাডল ক্যাপ নিরাময়

৪. কাশি নিরাময়

শীতকাল ঘনিয়ে আসার সাথে সাথে, আপনার বাচ্চাকে জর্জরিত করা ভয়ঙ্কর সর্দি ও কাশিও আসে! ইউক্যালিপটাস রেডিয়াটা তেল এবং কয়েক ফোঁটা ভাল জলপাই তেলের মিশ্রণ যেমন ফিগারো অলিভ অয়েল মিশ্রণ দিয়ে আপনার শিশুর বুকের ম্যাসাজ করা তাকে তার কাশি এবং শ্বাসকষ্ট থেকে মুক্তি দিতে সাহায্য করতে পারে। আরও স্বস্তি পেতে আপনি এটি তার হাতের তালুতে বা তার পায়ের তলগুলিতে ঘষতে পারেন।

৫. ডায়াপার র‍্যাসগুলি প্রতিরোধ এবং নিরাময় করে

আরেকটি সাধারণ সমস্যা যা মা ও শিশু উভয়ের কাছেই দুঃস্বপ্নের মতো উপস্থিত থাকে, ডায়াপার র‍্যাসগুলি মোকাবেলা করা বেশ কষ্ট দিতে পারে। জলপাই তেল দিয়ে আপনার শিশুর ডায়াপারের এলাকা ম্যাসাজ করে এই র‍্যাসগুলি প্রতিরোধ করুন। আপনার শিশুর র‍্যাস উপশমের ব্যবহারের জন্য আপনি দুই চামচ জলপাই তেল এবং হালকা গরম জলের মিশ্রণও ব্যবহার করতে পারেন।

৬. ঘুম প্রচার করে

জলপাই তেলের মধ্যে স্বাচ্ছন্দ্যযুক্ত বৈশিষ্ট্য রয়েছে যা আপনার বাচ্চাকে ঘুমাতে প্রশান্ত করতে পারে। কয়েক ফোঁটা জলপাইয়ের তেল দিয়ে আপনার শিশুর পায়ের ত্বক ঘষুন এবং ম্যাসাজ করুন যতক্ষণ না সে হালকা করে ঘুমিয়ে যায়।

ঘুম প্রচার করে

৭. চুলের স্বাস্থ্যের জন্য ভাল

জলপাই তেল আপনার শিশুর চুল মজবুত করে এবং যদি এটি রুক্ষ বা মোটা হয় তবে নরম করে। এটি ভিটামিন ই-এর একটি ভাল উৎস যা তার চুলের গঠনকে বাড়িয়ে তোলে এবং এটি ভালভাবে ময়শ্চারাইজড করে।

আপনার শিশুকে ম্যাসাজ করার সময় আপনি নিশ্চিত করতে চান যে এটি মাথা-থেকে-পায়ের আঙুল পর্যন্ত সরাসরি তাকে উপকৃত করে! আপনার শিশুর জন্য একটি জলপাই তেলের ম্যাসাজ সমস্ত ঋতুতে দুর্দান্ত এবং তার ত্বক ও চুলকে এটি সরবরাহ করে এমন অন্যান্য সুবিধার মাধ্যমেও পুষ্টি জোগায়। আপনি ফিগারো অলিভ অয়েলের মতো অন্যান্য মায়েদের দ্বারাও নির্ভরযোগ্য এমন একটি মানের পণ্য চয়ন করেছেন তা নিশ্চিত করুন এবং শীঘ্রই আপনার শিশুর সুন্দর ত্বক আপনাকে ধন্যবাদ জানাবে!