শিশু এবং বাচ্চাদের জ্বরের সময় কি কি খাবার দিতে হবে

শিশু এবং বাচ্চাদের জ্বরের সময় কি কি খাবার দিতে হবে

বাড়ীতে বাচ্চা থাকা খুব আনন্দের ও চিন্তার কারণ হতে পারে, বিশেষ করে যখন তারা অসুস্থ হয়ে পড়ে। আপনার শিশুর বা হাঁটতে শেখা বাচ্চার যখন জ্বর হয়, এটি শারীরিকভাবে আপনার সন্তানের পাশাপাশি আপনার জন্য কর দিতে হতে পারে। কখনও কখনও, সংক্রমণের সাথে লড়াই করার শক্তি বাড়ানোর সর্বোত্তম উপায় হচ্ছে আপনার সন্তানকে এমন খাবার খাওয়ানো যা শরীরের সুরক্ষাগুলিকে বাড়িয়ে তুলবে।

জ্বরের সময় একটি শিশুকে খাওয়ানো

জ্বরের সাথে যে উপসর্গগুলি রয়েছে তার একটি হল ক্ষুধা হ্রাস। আপনার বাচ্চা আলাদা নয় এবং সাধারণত সে যেভাবে অন্যরা করে তেমনই সেও খেতে অস্বীকার করবে। আপনার বাচ্চাকে যে খাবারগুলি পছন্দ করে সেগুলি খাওয়ানোর মাধ্যমে খাওয়ানোর চেষ্টা করুন এবং নিশ্চিত করুন যে সেগুলি স্বাস্থ্যকর এবং পুষ্টিকর হয়। আপনার শিশু এই সময়ে বুকের দুধ বা সূত্র দুধ খেয়ে থাকতে চাইতে পারে। এই বিষয়ে চিন্তা করার কোনো কারণ নেই, কারণ বুকের দুধ অসুস্থতার সময় আপনার শিশুর প্রয়োজনীয় সমস্ত পুষ্টি সরবরাহ করবে। আপনার শিশুকে খাবার খাওয়াতে ভুলবেন না যা নিয়মিত ব্যবধানে তাকে অসুস্থতার সাথে লড়াই করার জন্য শক্তি দেবে, তবে বেশি খেতে বাধ্য না করে।

বাচ্চাদের জ্বর থাকলে তাদের জন্য ৮ টি খাবার (বয়স: ৬-১২ মাস)

আপনার শিশুর জ্বর থাকলে কি খাবার খাওয়াতে হবে তা জানা যুদ্ধ অন্তত অর্ধেকটা জয় করার সমান। জ্বরের মুখে আপনার বাচ্চাদের প্রতিরক্ষা বাড়ানোর জন্য খাদ্য উভয় ভালভাবে সুষম এবং শক্তির সমৃদ্ধ হওয়া উচিত। এখানে কয়েকটি খাদ্য সামগ্রী রয়েছে যা আপনি আপনার শিশুকে জ্বরের সময় দিতে পারেন।

১) ডালের খিচুড়ি

ডালের খিচুড়ি

এই মৌলিক খাবার টি অসুস্থতার সাথে লড়াই করে আপনার শিশুকে শক্তি ফিরে পেতে সহায়তা করবে। এটা প্রোটিন সমৃদ্ধ যা সহজে হজম হয় এবং শক্তিতে সমৃদ্ধ। কোনও মসলা ও নুন ছাড়া এই খাবারটি প্রস্তুত করুন এবং আপনার সন্তানের কাছে এটি আরও বেশি সুস্বাদু করার জন্য কোন শক্তিশালী স্বাদ যুক্ত করবেন না। এটা সহজ রাখুন ও উষ্ণ পরিবেশন করুন এবং আপনার সন্তান যতটা খেতে পারে ততটাই দিন।

২) স্যুপ

স্যুপ

আপনার বাচ্চাকে উষ্ণ স্যুপের একটি বাটি সরবরাহ করা নিশ্চিত করে যে তার যতটা প্রয়োজন ততটা পুষ্টি পায়, পাশাপাশি তার হজম প্রক্রিয়ার জন্য হালকা রাখার একটি দুর্দান্ত উপায়। এটা প্রস্তুত করা সহজ এবং প্রয়োজনীয় ভিটামিন ও খনিজতেও পূর্ণ হয়। কিছু ফিল্টার করা জলে আপনার পছন্দের কয়েকটি কাটা সবজি সিদ্ধ করুন। আপনি কেবল আপনার বাচ্চাকে শুধু ব্রথ বা ঝোল খাওয়াতে পারেন অথবা এমনকি কিছু সবজি সরবরাহ করতে পারেন যা আপনি ভালভাবে চটকে নেবেন।

৩) ডালিয়া

ডালিয়া

আপনি জল দিয়ে প্রেসার কুকারের মধ্যে ধোয়া ডালিয়া (ভাঙা গম) রান্নার দ্বারা এই খাবারটি তৈরি করতে পারেন। একটু বেশি পরিমাণ জল যোগ করতে মনে রাখবেন যা এটিকে একটি পরিজের সামঞ্জস্য দেবে। ডালিয়া প্রোটিনের একটি ভাল উৎস যা আপনার শিশুর শক্তি বৃদ্ধি করবে। একটি চিম্টি হলুদ যোগ করুন যা অনাক্রম্যতা বুস্ট করার জন্য চমৎকার প্রমাণিত হয়েছে।

৪) সবজি এবং ফলের পিউরি

সবজি এবং ফলের পিউরি

আপনার শিশুর যখন জ্বর থাকে তখন তাকে দেওয়ার মতো সহজ জিনিস হল ফল এবং সবজির পিউরি। সাধারণত আপনার সন্তান পছন্দ করে এমন স্বাদ অনুযায়ী আপনি আপনার সন্তানকে কোন ফলের বা সবজি দিতে চান তা চয়ন করতে পারেন। যখন তার জ্বর থাকে তখন আপনার শিশুর জন্য আপেল, মটরশুটি এবং গাজর, সব পিউরিই ভাল।

৫) স্তনের দুধ বা সূত্র দুধ

স্তনের দুধ বাসূত্র দুধ

কখনও কখনও, আপনার শিশু সম্পূর্ণরূপে স্তনের দুধ বা সূত্র দুধ খেয়ে থাকতে চাইতে পারে। বুকের দুধ এবং সূত্র দুধ পুষ্টিতে ভরপুর হয় এবং আপনার শিশুর জ্বরের সময় হাইড্রয়েড থাকে তা নিশ্চিত করে, তাকে কিছু অফার করতে দ্বিধা করবেন না। বুকের দুধ, বিশেষ করে, অ্যান্টিবডিগুলি থাকে যা আপনার শিশুর অনাক্রম্যতা তৈরি করতে সহায়তা করে যা এটিকে সংক্রমণের বিরুদ্ধে লড়াইয়ে সহায়তা করবে।

৬) পপসিক্যাল

পপসিক্যাল

আপনার শিশুকে পুষ্টিকর খাবার খাওয়াতে এটি একটি অনন্য উপায়। আপনি নিরাপদ জানেন এমন উপাদানের সঙ্গে আপনি নিজের বাড়িতে এইটি তৈরি করা নিশ্চিত করুন। কয়েকটি ফলের রস নিন এবং একটি পপসিক্যাল ছাঁচে তাদের রাখুন। আপনি কয়েকটি ফলের টুকরোও যুক্ত করতে পারেন যা ছাঁচে ছোট ছোট করে কেটে দেওয়া হবে। কয়েক ঘন্টার জন্য এটি ফ্রিজে জমান এবং আপনার শিশু এই ঠান্ডা সুস্বাদু খাবার উপভোগ করবে যা ভিটামিনে পূর্ণ। তারা আপনার শিশুকে হাইড্রেটেড রাখার জন্য সাহায্য করবে।

৭) আদা চা

আদা চা

এই সহজ পানীয় আপনার শিশুর অনাক্রম্যতাকে একটি বুস্ট দেবে। আদাতে উচ্চ অ্যান্টি-অক্সিডেন্ট বৈশিষ্ট্যের জন্য পরিচিত। এটি বুকে জমে থাকা সর্দি পরিষ্কার করতে সাহায্য করে। কয়েক মিনিটের জন্য এক কাপ জলে দিয়ে কিছু আদা ফুটিয়ে নিন। এটি ছেঁকে নিন এবং অল্প গরম থাকা পর্যন্ত এটি ঠান্ডা করুন। লেবুর রস এবং মধুর কয়েকটি ড্রপ যোগ করুন যা অসুস্থতার বিরুদ্ধে লড়াইয়ের জন্যও চমৎকার।

৮) জোয়ান

জোয়ান

অসুস্থতার চিকিৎসা করার সময় জোয়ান সত্যিই একটি সুপার-ফুড। এক কাপ জলে কিছু বীজ সারারাত ভিজিয়ে রাখুন অথবা মাত্র কয়েক মিনিটের জন্য জলে ফুটিয়ে নিন এবং আপনার বাচ্চাকে কয়েক ঘন্টা অন্তর ২ চা চামচ করে দিন।

বাচ্চাদের জ্বর থাকলে তাদের জন্য ৫টি খাবার (বয়স: ১-৩ বছর)

জ্বরের সাথে লড়াই করার সময় আপনার বাচ্চাটির স্বাভাবিক ক্ষুধা কমে যেতে পারে, এটি আপনার সন্তানের ভিটামিনগুলির সাথে পুষ্ট পুষ্টিকর খাদ্য সরবরাহ করে যা তার হাইড্রেটেড রাখে। আপনি হয়তো ভাবতে পারেন যে কোনও বাচ্চার জ্বর থাকলে তাদের কি খাবার দিতে পারেন তা নিয়ে চিন্তিত হতে পারেন এবং আপনি তার পুষ্টিকর খাবার দেওয়ার বিষয়ে উদ্বিগ্ন হতে পারেন। এখানে আপনার শিশুর জ্বর থাকলে তাকে খাওয়াতে পারেন।

১) ব্র্যাট ডায়েট

ব্র্যাট ডায়েট

এটি কলা, চাল, আপেল সস, এবং টোস্টকে বোঝায়। আপনি বাড়িতে এই খাদ্য আইটেমগুলি সহজে করতে সক্ষম হবেন। কলাকে এমনি দেওয়া যেতে পারে। আপেল সসের জন্য, আপনাকে কয়েকটি আপেল খোসা ছাড়িয়ে ফেলতে হবে, কিছুটা জলে টুকরো টুকরো করে কাটা আপেল দিন এবং সিরাপের মতো না হওয়া পর্যন্ত সেটি ফোটাতে হবে। পুষ্টি যোগ করতে এবং গন্ধের জন্য দারুচিনি ও স্টার অ্যানিস যোগ করতে পারে। মশলাগুলি তুলে ফেলতে ভুলবেন না এবং টোস্টের উপর সস ছড়িয়ে দিতে মনে রাখবেন।

২) ক্র্যাম ডায়েট

ক্র্যাম ডায়েট

এTi খাদ্যশস্য, চাল, আপেলসস এবং দুধকে বোঝায়। আপনার সন্তানের পছন্দ অনুসারে, আপনি আপনার সন্তানের প্রয়োজনীয় প্রতিটি পুষ্টি নিশ্চিত করার জন্য দুটি খাদ্যের মধ্যে চয়ন করতে পারেন।

৩) চিকেন স্যুপ

চিকেন স্যুপ

প্রায় সবাই আপনাকে অসুস্থতায় মুরগীর স্যুপ-এর গুণাবলী বলবেন এবং এটি একটি ভাল কারণে। এটি হজমে সহজ এবং প্রোটিন ও অন্যান্য পুষ্টিতে সমৃদ্ধ। চিকেন স্যুপ কয়েকটি সবজি দিয়ে তৈরি করা হয় এবং অতএব আপনার সন্তান সুষম পুষ্টি পাবে।

৪) বেক করা / সিদ্ধ খাবার

বেক করা / সিদ্ধ খাবার

খাবার বেক করা এবং সিদ্ধ করা নিশ্চিত করে যে পুষ্টি খাদ্যতে অক্ষত থাকে এবং খাবার না ব্যবহার করলেও এটি আপনার শিশুর শরীরে চাপ দেয় এমন জিনিস না থাকে, যেমন মাখন বা তেল। আপনি বিভিন্ন খাদ্য বেক করতে বা সিদ্ধ করতে পারেন। মটরশুটি, গাজর, এবং মিষ্টি আলুর মত সবজি আদর্শ। আপনার সন্তান যদি এটিতে অভ্যস্ত হয়ে যায় তবে আপনি তাকে বেকড বা সিদ্ধ মাছও দিতে পারেন।

৫) হলদী দুধ

হলদী দুধ

হলদী দুধের স্বাস্থ্যকর উপকারিতা নিয়ে অনেক কিছু বলা হয়েছে এবং লেখা হয়েছে। আপনি আপনার সন্তানের জন্য প্রস্তুত খাবারে হলুদ যোগ করতে পারেন, তখন এটি সুপারিশ করা হয় যে আপনি এক গ্লাস উষ্ণ দুধে একটি চিম্টি যোগ করুন এবং দিনে একবার আপনার সন্তানের কাছে এই পানীয় দিন। হলুদে ওষুধ এবং এন্টি-ইনফ্ল্যামারেটিক বৈশিষ্ট্য রয়েছে যা আপনার সন্তানের ইমিউনো সিস্টেমকে সহায়তা দেয়।

জ্বরের সময় আপনার শিশুকে খাওয়ানোর টিপস

  • খাবারগুলিকে ছোট অংশে ভাগ করে ফেলুন যা আপনি আপনার সন্তানকে ঘন ঘন এবং নিয়মিত ব্যবধানে খাওয়াতে পারেন।
  • আপনি বুকের দুধ খাওয়াতে পারেন এবং একটি চামচ দিয়ে আপনার শিশুর কাছে এটি দিতে পারেন, বিশেষ করে যদি আপনার শিশু নিজে নিজে দুধ খাওয়ার পক্ষে খুব দুর্বল হয়।
  • যখন অসুস্থ থাকে তখন শিশুকে খাওয়ানোর সময় ধৈর্য ধরুন। নিয়মিত খাদ্য সরবরাহ করুন এবং তারা যে খাবার উপভোগ করে তা দিতে চেষ্টা করুন।
  • তারা যখন সোজা বসে থাকবে তখন আপনার সন্তানকে খাওয়ান। তারা শুয়ে থাকা অবস্থায় তাদের খাওাবেন না, কারণ তাদের গলায় খাবার আটকাতে পারে।
  • আপনার সন্তানকে খাওয়ার জন্য জোর করবেন না।
  • আপনার শিশু বমি করলে তাকে তরল খাবার দিন।

যখন আপনার সন্তান জ্বরে ভুগছে তখন আপনার সন্তানকে যে খাবার পুষ্টিকর এবং শক্তি সরবরাহ করে তা দেওয়া গুরুত্বপূর্ণ। ধৈর্য ধরুন এবং ঘন ঘন অল্প পরিমাণ খাবার খেতে দিন। আপনার সন্তান যদি কিছুই না খায়, তাহলে আপনাকে অবশ্যই চিকিৎসার সাহায্য চাইতে হবে কারণ ক্ষুধার অভাব জ্বরের চেয়ে আরও গুরুতর কিছুর কারণে হতে পারে।