৬ সপ্তাহেও ভ্রূণের হার্টবিট নেই –প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী

৬ সপ্তাহেও ভ্রূণের হার্টবিট নেই –প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী

ভ্রূণের হৃদস্পন্দন শিশুর বৃদ্ধি, স্বাস্থ্য এবং বিকাশের অন্যতম সূচক। সাধারণত, গর্ভাবস্থার ৬ষ্ঠ সপ্তাহের পরে কোনও শিশুর হৃদস্পন্দন শুরু হয়। যদি ৬ সপ্তাহে কোন আল্ট্রাসাউন্ড চলাকালীন, আপনি ভ্রূণের হার্টবিট শুনতে না পান বা দেখে না থাকেন তবে চিন্তিত হওয়া খুব স্বাভাবিক।

একটি সাধারণ ভ্রূণের হৃদস্পন্দন কেমন হয়?

একটি সাধারণ ভ্রূণের হৃদস্পন্দন কেমন হয়?

যখন প্রথম সনাক্ত হয় তখন একটি সাধারণ ভ্রূণের হার্টবিটের হার ১২০ থেকে ১৬০ বিপিএম (প্রতি মিনিটে বিট) হয়। তারপরে হার্টের রেট ১০ম সপ্তাহের কাছাকাছি ১৭০ বিপিএমে উঠতে পারে এবং গর্ভকালীন সময়কালের শেষ অবধি ১৩০ বিপিএম-এ নামতে পারে।

আপনার বাচ্চার মায়োকার্ডিয়াম ৩য় সপ্তাহের কাছাকাছি বোঝানো শুরু করার সময়, একটি সোনোগ্রাম কেবল ৬ সপ্তাহের পরে এটি বোঝা যাবে। নীচের টেবিলটি গর্ভাবস্থার বিভিন্ন সপ্তাহে আদর্শ হার্টবিট হারকে তালিকাবদ্ধ করে।

সপ্তাহ হার্ট রেট
৫ থেকে ৬ ১১০
৯ থেকে ১০ ১৭০
১৪ ১৫০
২০ ১৪০
প্রসবের সময় ১৩০

৬ সপ্তাহেও ভ্রূণের হার্টবিট নেই – এটি কি সাধারণ?

৬ সপ্তাহের আল্ট্রাসাউন্ড স্ক্যানে হার্টবিট শুনতে না পাওয়া খুব সাধারণ বিষয়। কিছু ক্ষেত্রে, হবু মায়েরা ৭ সপ্তাহ গর্ভবতী না হওয়া পর্যন্ত তাদের শিশুর হার্টবিট শুনতে পান না।

৬ সপ্তাহে ভ্রূণের হৃদস্পন্দন না শোনা স্বাভাবিক এবং উদ্বেগের কারণ নেই। আপনার গর্ভাবস্থারর বয়স হিসাব করাও ভুল হতে পারে। একটি অনিয়মিত ডিম্বস্ফোটন প্যাটার্ন বা আপনার সর্বশেষ পিরিয়ডের ভুল অনুমানের কারণে আপনি সম্ভবত ৬ সপ্তাহের অন্তঃসত্ত্বা নন, হার্টবিট না শোনার কারণ এটিও হতে পারে।

হবু মায়ের নিজের শরীরই অন্যতম কারণ হতে পারে। একটি টিপড জরায়ু বা একটি বড় পেট ভ্রূণের হৃদস্পন্দন শুনতে অসুবিধা তৈরি করতে পারে।

এর বাইরে আল্ট্রাসাউন্ডের ধরণের বিষয়টিও গুরুত্বপূর্ণ। পেটের আল্ট্রাসাউন্ডটি কম সংবেদনশীল এবং হার্টবিট সনাক্ত করতে বেশি সময় নিতে পারে। অন্যদিকে, ট্রান্সভ্যাজিনাল আল্ট্রাসাউন্ড আরও নির্ভুল, বিশেষত গর্ভাবস্থার প্রথম দিকে, কারণ এটি আপনার যোনিতে প্রবেশ করানো হয় এবং জরায়ুতে আরও ভাল প্রবেশাধিকার দেয়।

আল্ট্রাসাউন্ডের সময় আপনি যদি হার্টবিট শুনতে বা দেখতে না পান, তবে কি গর্ভপাত হওয়ার সম্ভাবনা রয়েছে?

ভ্রূণের হার্টবিটের অভাব নিম্নলিখিত পরিস্থিতিতে গর্ভপাতকে ইঙ্গিত করে:

  • কোনও হার্টবিট নেই এবং আপনার এইচসিজি স্তর শুরু হয়
  • পরবর্তী আল্ট্রাসাউন্ড চেকআপগুলিতে আপনি হার্টবিট শুনতে না পান।
  • আল্ট্রাসাউন্ড পরিমাপ নির্দেশ করে যে একটি হার্টবিট উপস্থিত হওয়া উচিত ছিল।

আপনার ডাক্তার গর্ভপাতের ঝুঁকি নির্ধারণের জন্য ভিত্তি হিসাবে ফেটাস পোলের সাথে ভ্রূণের পরিমাপ করতে পারে।

যদি একটি ভ্রূণ ৫ মিলিমিটারের চেয়ে বড় হয় এবং তার হৃদস্পন্দন না থাকে তবে এটি গর্ভপাতকে ইঙ্গিত করতে পারে। এছাড়াও, যদি ৮ মিলিমিটারের চেয়ে বড় গর্ভের থলিতে কোনও কুসুমের থলি না থাকে বা ১৬ মিলিমিটারের চেয়ে বড় কোনও গর্ভের থলিতে কোন ভ্রূণ না থাকে, তবে কোনও গর্ভপাতকে নির্দেশ করতে পারে।

৭ম সপ্তাহের আল্ট্রাসাউন্ড স্ক্যানে হার্টবিট না থাকলে কী হবে?

ফলো-আপ আল্ট্রাসাউন্ড স্ক্যানগুলিতে কোনও হার্টবিট না থাকা গর্ভপাতের ইঙ্গিত দিতে পারে, তবে এখনও আশা থাকে। যদি ৭ম সপ্তাহের আল্ট্রাসাউন্ডে হার্টবিট না থাকে তবে এটি এখনও খুব তাড়াতাড়ি হতে পারে। আপনার ঋতুস্রাবের পরে সাত সপ্তাহ কেটে গেছে ধরে নেওয়া হলে, আপনি এখনও আপনার প্রথম আল্ট্রাসাউন্ডের সময় চার সপ্তাহে থাকতে পারেন এবং অনিয়মিত পিরিয়ডের ক্ষেত্রে পরবর্তী সপ্তাহে পাঁচ সপ্তাহে থাকতে পারেন।

৮ সপ্তাহের আল্ট্রাসাউন্ডে ভ্রূণের হার্টবিট নেই – কোনও আশা কি আছে?

যদি আপনার গর্ভধারণের তারিখটি সঠিক হয় এবং ৮ সপ্তাহেও কোন হার্টবিট না থাকে তবে আপনি আপনার শিশুকে হারিয়ে ফেলতে পারেন। তবে, এমন স্বাস্থ্যকর বাচ্চাদের উদাহরণ রয়েছে যাদের ৮ সপ্তাহেও হার্টবিট দেখা যায়নি।

আপনাকে যদি বলা হয় যে আপনার গর্ভপাত হয়েছে?

যদি আপনার স্ত্রীরোগ বিশেষজ্ঞ আপনাকে বলেন যে আপনি গর্ভপাত হয়েছে এবং কোনও চিকিৎসার নির্দিষ্ট কোর্সের পরামর্শ দিচ্ছেন, তবে নিশ্চিত হোন যে আপনি চিকিৎসাটি বেছে নেওয়ার বিষয়ে আত্মবিশ্বাসী। আপনি যদি ১০০% নিশ্চিত না হন তবে অন্য ফলোআপ আল্ট্রাসাউন্ডের জন্য জিজ্ঞাসা করুন। আপনি যদি কোনও এক্টোপিক গর্ভাবস্থার ঝুঁকিতে না থাকেন তবে আপনি আরও কয়েক দিন অপেক্ষা করতে পারেন। বিকল্পভাবে, ওব-গায়নোর কাছ থেকেও দ্বিতীয় মতামত নিন।

ঘরে বসে শিশুর হার্টবিট শোনা কি সম্ভব?

চিকিৎসকদের মতে, মানুষের কান দিয়ে বাড়িতে ভ্রূণের হার্টবিট শুনতে অসুবিধা হয়। কিছু প্রত্যাশিত মায়েদের দাবি যে তারা তাদের পেটের মাধ্যমে শিশুর হৃদস্পন্দন শুনতে পাচ্ছেন, তবে এটি কেবল শান্ত ঘরে এবং গর্ভাবস্থার শেষের দিকের পর্যায়ে সম্ভব হতে পারে। আপনি যদি বাড়িতে আপনার ভ্রূণের হৃদস্পন্দন শুনতে না পান তবে একজন দক্ষ স্ত্রীরোগ বিশেষজ্ঞের সাথে সোনোগ্রাম নির্ধারণ করুন।

আপনি কীভাবে আপনার ভ্রূণের হৃদয়কে স্বাস্থ্যকর রাখতে পারেন?

আপনি ৬ সপ্তাহে আপনার সন্তানের হার্টবিট শুনতে না পারার বিভিন্ন কারণ রয়েছে। যদিও আপনি এটি সম্পর্কে সামান্য কিছু করতে পারেন তবে আপনার ভ্রূণের হৃদয় সুস্থ রয়েছে তা নিশ্চিত করতে আপনি নিম্নলিখিত পদক্ষেপগুলি নিতে পারেন।

  • গর্ভাবস্থায় ফোলিক অ্যাসিড গ্রহণ করুন, কারণ এটি শিশুর জন্মগত হার্টের ত্রুটিগুলি প্রতিরোধ করে।
  • আপনি যদি ধূমপান করেন তবে ছেড়ে দিন। আপনি কি জানেন যে শিশুদের মধ্যে হার্টের ত্রুটিগুলির ২ শতাংশই প্রথম ত্রৈমাসিকের ধূমপানের কারণে হয়?
  • আপনার রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখুন, বিশেষত যদি আপনার গর্ভকালীন ডায়াবেটিস থাকে।
  • আপনার ব্রণ হলে অ্যাকুটেন ব্যবহার করা এড়িয়ে চলুন, কারণ এটি আপনার শিশুকে ভ্রূণের হার্টের ত্রুটির ঝুঁকিতে ফেলেছে।
  • ভ্রূণ অ্যালকোহল সিন্ড্রোম এবং অন্যান্য জটিলতা এড়াতে অ্যালকোহল ও ড্রাগ থেকে দূরে থাকুন।

মনে রাখবেন যে আপনার বাচ্চার হার্টবিট শুনতে ৬ সপ্তাহে খুব দ্রুত হতে পারে। তবে আপনি যদি ৮ সপ্তাহ পরেও এটি না শোনেন, তবে সম্ভাব্য জটিলতাগুলি এড়াতে আপনার স্ত্রীরোগ বিশেষজ্ঞের সাথে পরামর্শ করুন।