22 মাস বয়সী শিশুর বৃদ্ধি এবং বিকাশ

22 মাস বয়সী শিশুর বৃদ্ধি এবং বিকাশ

আপনার সন্তানের জীবনের প্রথম বছরগুলি খুবই গুরুত্বপূর্ণ কারণ এই বছরগুলি বৃদ্ধির সেই সময়কাল যা তার জীবনে সামনে এগিয়ে যাওয়ার ভিত্তি রচনা করে।তার প্রথম বছরটি এর সাথে খুব বেশি জড়িত নয় কারণ আপনার ছোট্টটি তখনও কথা বলতে কিম্বা তার পদক্ষেপ ফেলতে শেখে।কিন্তু একটি শিশু যখন তার জীবনের 22 তম মাসে প্রবেশ করে,সে তার চারপাশ সম্পর্কে বেশ সচেতনা দেখাতে শুরু করে।এটি হল সেই সময় যখন আপনার ছোট্ট ব্যক্তিটি তার চারপাশের লোকজনকে চিনতে শুরু করে আবার এমনকি সে কিছু অস্ফুট স্বরে কথা বলতেও শেখে।সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যাপারটি হল আপনার ছোট্টটি এখন আগের থেকে অনেক ভালভাবে তার আবেগকে অভিব্যক্তির দ্বারা প্রকাশ করতে শিখে যায়।

22 মাস বয়সী টলটলায়নকারীর বিকাশ

যখন আপনার ছোট্টটি তার কোমল হাতগুলির দ্বারা আপনার আঙ্গুলের ডগাগুলি স্পর্শ করে,সেটি বিশ্বের সবচেয়ে সুন্দর অনুভূতি হয়ে ওঠে।আর সেই কোমল ও সূক্ষ্ম হাতগুলিকেই বেড়ে উঠতে দেখাটা হয়ে উঠবে মনে ধরে রাখার মত অপর আরেকটি সুন্দর অনুভূতি।প্রত্যেকের কাছেই এই ব্যাপারটি পরিষ্কার থাকা উচিত যে প্রতিটি শিশুই অনন্য এবং শারীরিক দিকের পাশাপাশি মানসিক উভয় দিক থেকেই বিকাশের জন্য তারা তাদের নিজেদের মত সময় নিয়ে থাকে।তবে সাধারণ ভাবে বলতে গেলে আপনার 22 মাস বয়সীর মাইলফলকগুলির ব্যাপারে আপনার সচেতন হওয়া উচিত যেগুলিতে আপনার শিশুটি পারদর্শী হয়ে ওঠার প্রায় কাছাকাছি।

22 মাসের মধ্যেই আপনার শিশুর সাধারণ বাক্যগুলিকে বুঝতে শুরু করা উচিত যেমন “এটা ঘুমের সময়” অথবা “এটা খেলার সময়” এরকম ধরণের।তার থেকেও বেশি গুরুত্বপূর্ণ ব্যাপারটি হল আপনার শিশুটি তার প্রথম অবিচল পদক্ষেপগুলি ফেলা শুরু করবে এবং কোনও রকম সাহায্য ছাড়াই সে সারা বাড়ি জুড়ে ঘুরে বেড়াবে।এর সাথে আপনার ছোট্টটি আবার কথা বলাও শুরু করবে।আপনি ধীরে ধীরে তার কথা বলার ধরণেও ক্রম পরিবর্তন হতে লক্ষ্য করবেন-ছোট ছোট একক শব্দ থেকে ভাঙ্গা ভাঙ্গা বাক্যে।

আপনার 22 মাস বয়সীর অন্যান্য মাইলফলকগুলির মধ্যে অন্তর্ভূক্ত রয়েছে তাকে পরিবেষ্টনকারী সকলের আচরণ অনুকরণের দক্ষতা,সাধারণ ধাঁধাগুলি সমাধানের ক্ষমতা,তার শরীরের বিভিন্ন অঙ্গগুলিকে চিনতে পারা ও মনে রাখার দক্ষতা আর মজার বিষয় হল সে তার বিছানাটিকে আর কখনও না ভেজাতেও শিখে যাবে।

শারীরিক বিকাশ

শারীরিক বিকাশ হল বৃদ্ধির আরেকটি বড় অংশ।এই ধরণের বিকাশ এটি নিশ্চিত করে যে আপনার শিশুটি ভিতর থেকে একদম সুস্থ এবং তার দেহ স্বাভাবিকভাবেই কাজ করছে।

এখন থেকে আপনার ছোট্টটির মধ্যে নিম্নলিখিত শারীরিক বিকাশগুলি দেখা যাওয়া উচিতঃ

  • ভালভাবে খাওয়াঃ একটি 22 মাস বয়সী শিশু চামচ থেকে খেতে এবং একটি গ্লাস থেকে সরাসরি তরলকে পান করতে সক্ষম হবে।তবে সেগুলি করতে গিয়ে আপনার ছোট্টটি হয়ত চারপাশে তা ছড়িয়ে ফেলবে বা তার হাতের গ্লাস থেকে মধ্যস্থ পানীয়টি চলকে পড়ে যাবে,কিন্তু তা সত্ত্বেও তার নিজে হাতে করে খেতে দেখাটা একটি সুখময় অনুভূতির সৃষ্টি করবে।
  • দাঁতের বিকাশঃ 22 মাসের মধ্যে আপনার ছোট্ট ব্যক্তিটির মুখের ভিতর 16 টি দাঁতের একটি সারি তৈরী হবে।এর অর্থ হল সে এখন থেকে আরও ভালভাবে সব খাবার চিবিয়ে খেতে সক্ষম হবে এবং তার ফলে তার হজমও ভালভাবে হবে।
  • দেহের উন্নত ভারসাম্যঃ একটি 22 মাস বয়সী শিশুর দেহের ওজন তার নিজেকে সোজা হয়ে দাঁড় করে রাখার ক্ষেত্রে যথেষ্ট ভারসাম্যযুক্ত হবে।সেক্ষেত্রে আপনার ছোট্টটিকে ধরে রাখার বা তাকে একটি প্যারামবুলেটরের মধ্যে বা ওয়াকারের মধ্যে রাখার কোনও প্রয়োজন হবে না কারণ সে তার চারপাশে স্বাধীনভাবে ঘুরে বেড়াতে সক্ষম হবে তাও আবার তার একাকির চেষ্টায় নিজে নিজেই।
  • ছোটা শুরুঃ 22 মাসের মধ্যে আপনার সন্তান কেবল হাঁটতেই নয়,ছুটতেও সক্ষম হবে।শিশুরা হাঁটা শুরু করার সাথে সাথেই সেটিকে তার থেকেও আরও বেশি কিছুতে পরিণত করতে চায়।তাই আপনার ছোট্টটি যখন তার খুশি মেজাজে এখানে ওখানে ছুটে বেড়ায় তখন চারপাশে সতর্ক থাকুন।

সামাজিক এবং আবেগীয় বিকাশ

যদিও আপনার ছোট্ট সোনাটি দ্রুত গতিতে বেড়ে চলেীই বয়সে হয়ত সে আপনার সাথে আরও বেশি করে জড়িয়ে থাকবে।একটি শিশুর নিকট থেকে দেখা পরিবারের সবচেয়ে কাছের ব্যক্তি হলেন তার মা-বাবা।আর সেই কারণেই চারপাশের অন্যান্য মানুষের সাথে মিথোস্ক্রিয়ায় কোনও উৎসাহ দেখানোর থেকে সম্ভবত আপনাকেই বেশি আঁকড়ে থাকতে চায়।এই বয়সে আপনার ছোট্ট শিশুটির তার চারপাশের পরিবারের সদস্যদের মুখগুলির সাথে স্বাচ্ছন্দ্যবোধ করার সম্ভাবনা বেশি।

পরের অনুচ্ছেদে আমরা আলোচনা করতে চলেছি সামাজিক এবং আবেগীয় অন্যান্য বিকাশগুলি সম্পর্কে,যেগুলি সম্পর্কে আপনার জানা দরকারঃ

  • স্বাবলম্বীতার বিকাশঃ স্বাবলম্বী হয়ে ওঠার মানে এই নয় যে আপনার ছোট্টটি এই বয়সেই তার দৈনন্দিন রুটিনের সব কাজ নিজে নিজেই করে ফেলতে পারবে,তবে এর অর্থ হল তারা এটা বুঝতে পারবে যে তাদের কি করতে হবে।ক্রমবর্ধিত পর্যবেক্ষণ দক্ষতার কারণে আপনার ছোট্টটি এটি জানতে পারবে যে এর পরবর্তীতে তাকে কোন কাজটি করতে হবে এবং এর আগে সে কোন কাজটিকে বাদ দিয়েছে।আপনাকে অবাক করার জন্য হয়ত সে কিছু ক্রিয়াকলাপ করা শুরু করে দেবে,এর আগে আপনি তাকে সেটির সাথে পরিচয় না করানো সত্ত্বেও।
  • বন্ধুদের সাথে মিথোস্ক্রিয়ার উন্নতিঃ আপনার ছোট্ট ব্যক্তিটিকে তার এই বয়সে তার চারপাশের পরিচিত মুখগুলির সাথে ভালোভাবেই মিথোস্ক্রিয়া করে চলতে আপনি লক্ষ্য করবেন।যেমন সে যদি তার সম বয়সী কিছু বাচ্চার সাথে কিছু সময়ের জন্যও পরিচিত হয়ে থাকে তবে তাদের সাথে সে ভালভাবেই যাবে ও খেলবে।আবার যখন সে তার প্রিয় ব্যক্তিটিকে কষ্টে দেখবে তার প্রতি নিজের সহানুভূতিও প্রকাশ করবে।তবে আপনার শিশুটি যদি অপরিচিত কোনও ব্যক্তিকে দেখে সেক্ষেত্রে প্রথমেই সে সম্ভবত একটু লাজুক হয়ে উঠবে তবে সেক্ষেত্রে নিজেকে মানিয়ে নেওয়ার জন্য তার নিজস্ব কিছু মিষ্টি মুহূর্ত নেওয়ার পর অচিরেই সে তার সাথেও স্বচ্ছল হয়ে উঠবে।
  • অনুকরণঃ আপনার শিশুটি তার জীবনের 22 মাসে পৌঁছানোর মধ্যে,তার চারপাশের মানুষজনকে অনুকরণ করার দক্ষতা তার মধ্যে বিকাশ পাবে। এইভাবেই আপনার শিশুটি তার চারপাশে যা কিছু লক্ষ্য করে সেগুলিকে তার মধ্যে ক্রমবিকশিত করে অভ্যাসে গড়ে তুলবে।সুতরাং এই পর্বে মা-বাবার যেকোনও ক্রিয়াকলাপ বা আচরণ করার ক্ষেত্রে সাবধানতার সাথে দায়িত্বশীল হয়ে করা খুবই গুরুত্বপূর্ণ কারণ বাচ্চারা তাদের চারপাশে যা দেখে তাই নিজেদের মধ্যে বিকাশ করে আয়ত্ত করার চেষ্টা করে।
  • পছন্দ-অপছন্দের অভিব্যক্তিঃ এই বয়সের মধ্যে আপনার ছোট্টটি তার দুর্বার ক্রোধ দেখানোর ক্ষেত্রে যথেষ্ট বয়স্ক হয়ে ওঠে।তা সেটি তার খাবারের বিশেষ কোনও স্বাদের প্রতি কিম্বা কোনও নির্দিষ্ট ব্যক্তির উপরও হতে পারে।এই বয়সেই আবার আপনার ছোট্টটি সম্ভবত তার চারপাশের কোনগুলিকে সে পছন্দ বা অপছন্দ করে তা খোলাখুলিভাবে প্রকাশ করতে সমর্থ হয়ে ওঠে তার মুখে বলার কিম্বা অভিব্যক্তি প্রকাশের মাধ্যমে।
  • ব্যক্তিত্বের বিকাশঃ আপনার আদরের মাণিকটি এখন থেকে তার নাম জানে এবং কোনও ব্যক্তি তার সাথে কথা বলার সময় তার নাম জিঞ্জাসা করলে এখন সে তার নামটি নিজেই বলতে সমর্থ হয়ে ওঠে।এছাড়াও আবার এই সময় তার মধ্যে বিশেষ কিছু লক্ষণেরও বিকাশ হয় এবং সে তার নিজের মত করে তার আনন্দ,রাগ,দুঃখগুলিকেও প্রকাশ করতে পারে।আবার এমনকি সে কিছু কাজ তার নিজস্ব উপায়ে বা এমন কোনও ভঙ্গীমায় করা শুরু করতে পারে যা আপনাকে অবাকও করে তুলতে পারে।

জ্ঞানীয় এবং ভাষার বিকাশ

বুদ্ধিমত্তা,সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা এবং ঠিক-ভুলের মধ্যে পার্থক্য করে সঠিকটি বেছে নেওয়ার প্রসঙ্গে কথা উঠলে বলা যায়,আপনার 22 মাস বয়সী ছোট্টটি প্রকৃতই সেগুলির অনেকটাই এর মধ্যে শিখে নিতে পারে।

আপনার ছোট্ট প্রভুটির জ্ঞানীয় দক্ষতা পর্যবেক্ষণে সহায়তার ক্ষেত্রে আপনি তার মধ্যে কি কি পরিবর্তন লক্ষ্য করতে পারেন সে ব্যাপারে ভাবছেন?সেগুলি জানতে হলে পড়তে থাকুনঃ

  • ভাষা এবং বাকশক্তির বিকাশঃ 22 মাস বয়সের মধ্যে আপনার শিশুর আরও ভালভাবে কথা বলার ক্ষমতা বৃদ্ধি পাবে।যেমন সে এখন কিছু সহজ শব্দ বলতে অথবা এমনকি ভাঙ্গা ভাঙ্গা কিছু ছোট বাক্যও গঠণ করতে পারবে।তার উপরে আবার সে আপনার দেওয়া নির্দেশ এবং ছোট ছোট অনুরোধগুলিকে বুঝতে সমর্থ হবে।
  • স্মৃতিশক্তি বৃদ্ধিঃ আপনার পরিবারের ছোট্ট সদস্যটি এখন থেকে তাকে ঘিরে থাকা তার পরিবারের সদস্যদের মুখগুলিকে চিনতে পারে এবং এমনকি সেই সকল জায়গাগুলিকেও চিনতে সমর্থ হয় যেখানে তাকে প্রায়শই নিয়ে যাওয়া হয়ে থাকে।এছাড়াও আবার তার বাড়ির চারপাশে দেখা বিভিন্ন রঙ এবং গৃহপালিত পশুগুলিকেও সনাক্ত করতে সক্ষম হবে।আপনি হয়ত এটি নাও লক্ষ্য করে থাকতে পারেন,তবে আপনার ছোট্টটি আবার এই সময় থেকেই বিন্দুগুলিকে সংযোগ করতে শুরু করবে এবং দুটি সময়ে হয়ে থাকা দুটি ঘটনাকে সম্পর্কিত করতে সমর্থ হবে,অর্থাৎ সে হয়ত তার অতীতের ঘটনাগুলি আরও স্পষ্টভাবে মনে করতে পারবে।
  • পর্যবেক্ষণ এবং শিখন দক্ষতার উন্নতিঃ আপনি যদি একটি বইকে উলটো করে ধরে আপনার সন্তানকে দিয়ে থাকেন তবে সে এখন এ বুঝতে পারে যে সেটি ভুলভাবে ধরা আছে।আবার আপনি যদি তাকে দরজার লক কীভাবে এবং কোন দিকে ঘুরিয়ে খুলতে হয় তা শিখানোর চেষ্টা করেন সে তা যথাযোগ্যভাবেই অনুকরণ করতে পারবে।
  • মনোনিবেশ দক্ষতার উন্নতিঃ আপনার ছোট্টটি এই সময় কোনও ধাঁধা বা সমস্যা সমাধান করতে ভালোবাসে,যেমন;সে কোনও সমাধান কার্যটির উপায় খুঁজে বের করা না পর্যন্ত সেই কাজটি থেকে তার মনোযোগ সরাবে না।আবার এমনকি আপনি যদি তাদের খেলতেও বলেন তারা সেটিও গভীর মনোযোগের সাথেই করবে অন্য কোনও কাজের দিকে মন না সরিয়েই।
  • কি করা উচিত আর কি উচিত নয় তা বোঝার সক্ষমতাঃ একটি উদাহরণ হিসেবে বলা যাক,আপনি আপনার ঘরেতে একটা গরম বাসন নিন এবং সেটিকে আপনার 22 মাস বয়সী ছোট্টটিকে দেখিয়ে যদি বলেন যে তাতে না স্পর্শ করতে কারণ এটি তাকে ব্যথা দেবে,সে আপনার নির্দেশটি মানবে।এই একই ব্যাপারটি ঠাণ্ডা কোনও জিনিসকে নিয়েও করা যেতে পারে এবং সেক্ষেত্রেও একই ব্যাপারই ঘটবে।এর মানে বোঝায়,সে এখন থেকেই সাধারণভাবে বুঝতে পারবে যে কোনটি সঠিক এবং কোনটি নয়।

আচার আচরণ

আপনার 22 মাস বয়সী শিশুটির আচরণের মধ্যে দেখা যেতে পারে তার প্রচুর কথা বলার তাগিদ।প্রতিটি মা-বাবারই উচিত তাদের শিশুর আচরণের দিকে নজর রাখা,সে স্বাভাবিক বা অদ্ভুত ধরণের আচরণ করছে কিনা কিম্বা তার আচরণে হঠাৎ কোনও পরিবর্তন আসে কিনা-সেগুলি খেয়াল রাখা।আপনার 22 মাস বয়সী ছোট্টটির মধ্যে কোথা থেকে তার দুর্বার ক্রোধের আবির্ভাব হওয়া শুরু হতে পারে এবং আপনি তার আচরণে এই আকস্মিক পরিবর্তন দেখে বিস্মিত হয়ে উঠতে পারেন।আপনি হয়ত আবার এও লক্ষ্য করতে পারেন যে এইসব নির্বোধ ব্যাপারগুলিতে তাকে হতাশ হয়ে পড়তে।তবে এই সব ব্যপারগুলি নিয়ে চিন্তার তেমন কিছু নেই।এটি হল বেড়ে ওঠার একটি অংশ যা শারীরিক এবং মানসিক উভয় দিক থেকেই বিকাশের সময় হয়ে থাকা হরমোনের পরিবর্তনগুলির সাথে হয়ে থাকে।

খাদ্য এবং পুষ্টি

22 মাসের মধ্যেই আপনার শিশুর জিহ্বায় স্বাদের বিকাশ শুরু হয়,আপনার ছোট্টটিকে তার প্রাতঃরাশটিকে এড়িয়ে যেতে দেবেন না।সকালের এই খাদ্যটি খুবই গুরুত্বপূর্ণ কারণ ক্লান্তি কিম্বা অপুষ্টি ব্যতীতই এটি সারাদিন ধরে তাকে সক্রিয় থাকতে ও খালাধূলা করতে শক্তির যোগান দেয়।

খাদ্য এবং পুষ্টি

আপনার 22 মাস বয়সীর খাদ্যের মধ্যে মুসূর ডাল,দুধ,ডিম সেদ্ধ,সবজি,তাজা ফল,দই এবং এমনকি টোস্টগুলিকেও অন্তর্ভূক্ত করুন।এইভাবে আপনি আবার এও বুঝতে পারবেন যে আপনার ছোট্টোটি কোন খাবারটিকে খেতে পছন্দ করে এবং কোনটিকে নয়।এছাড়াও আপনার ছোট্টটিকে যেকোনও ভাজাভুজি-তেল মশলাযুক্ত খাবারের স্বাদ দেওয়া থেকে দূরে রাখার ব্যাপারটিকেই বেছে নিন কারণ এগুলি তার স্বাস্থ্যে নানা রকম সমস্যার সৃষ্টি করতে পারে,যা তার সার্বিক বিকাশের ক্ষেত্রে প্রতিবন্ধক হয়ে ওঠে।

ঘুমানো

ঘুমের বিকাশের ক্ষেত্রে স্বাস্থ্যকর ঘুমের অভ্যাস গড়ে তোলা কেবল প্রাপ্তবয়স্কদের জন্যই প্রয়োজন নয়,তার পাশাপাশি এটি শিশুদের জন্যও প্রযোজ্য।আপনার 22 মাস বয়সীটিকে সময় মত শোয়ান এবং তাড়াতাড়ি তুলে দিন।যেমন একটি ইংরেজী প্রবাদেই আছে “Early to bed and early to rise makes a man healthy wealthy and wise” যার অর্থ হল তাড়াতাড়ি বিছানায় ও তাড়াতাড়ি ওঠা মানুষকে সুস্থ,ধনী ও জ্ঞানী করে তোলে।এটি অনুসরণ করুন এবং আপনি লক্ষ্য করবেন যে আপনার ছোট্ট সোনাটির মধ্যে এমন একটি সুভ্যাসের গড়ে উঠতে থাকবে যা কেবল তাকে এখনই নয় তার ভবিষ্যতকেও আরও ভাল করে তুলতে সাহায্য করবে।

এছাড়াও আপনার ছোট্টটিকে শেখান যে কীভাবে তার শয্যাটিকে আর না ভিজানো যায়।তাকে নির্দেশ দেওয়ার মাধ্যমে বা বিভিন্ন লক্ষণগুলির দ্বারা শিখিয়ে তুলুন যে কখন এবং কীভাবে শৌচালয়কে ব্যবহার করতে হয়।এটি প্রথম থেকেই তার মধ্যে একটি সু-অভ্যাস গড়ে তুলতে এবং বাড়ির চারপাশে একটা ভাল স্বাস্থ্যবিধি বজায় রাখতে সাহায্য করবে।

খেলাধূলা এবং ক্রিয়াকলাপ

আপনার 22 সপ্তাহ বয়সী শিশুর ক্রিয়াকলাপগুলিতে ইনডোর(ঘরের ভিতরে), আউটডোর(ঘরের বাইরে) সকল ধরনের খেলাধূলাগুলিই অন্তর্ভূক্ত হওয়া উচিত।তার বৌদ্ধিক দক্ষতা বিকাশের জন্য আপনি তাকে সমাধান করার কিছু পাজেল দিতে পারেন। এছাড়াও আবার তাকে নানা ধরণের শারীরিক ক্রিয়াকলাপের সাথেও নিযুক্ত রাখতে পারেন যা তাকে সুস্থ এবং তরতাজা থাকতেও সহায়তা করতে পারে।

এছাড়াও আবার আপনি আপনার ছোট্টটিকে কোনও বন্যপ্রাণী অভয়ারণ্যেও নিয়ে যেতে পারেন।এটি কেবল আপনার বাচ্চাকে অপরিমেয় আনন্দই দেবে না তাকে প্রকৃতি উপভোগ করতে এবং পৃথিবীর সাথে জীবনের সম্পর্কের ব্যাপারটির একটি ধারণা তৈরী করতেও সাহায্য করবে।

মা-বাবাদের জন্য পরামর্শ

নিম্নলিখিত পরামর্শগুলি মেনে চললে তা আপনাকে একজন দক্ষ অভিভাবকের ভূমিকা পালন করতে সহায়তা করবেঃ

  • মৌখিক শিক্ষার চেয়ে চাক্ষুষ শিক্ষাকে প্রাধান্য দিন।এর অর্থ হল আপনার শিশুটিকে ছড়া বা বর্ণমালা পড়ানোর সময় তাকে মুখে মুখে পড়ানোর পরিবর্তে বইয়ের মধ্যে সেগুলির ছবি দেখিয়ে কিম্বা প্লাস্টিকে হরফগুলি তার সামনে দেখিয়ে চাক্ষুষ উপস্থাপনা করুন।এইভাবে সে দীর্ঘকাল ধরে তথ্যগুলি মনে রাখবে।

মা-বাবাদের জন্য পরামর্শ

  • আপনার ছোট্টটি যখন কোনও জিনিসকে তার হাতের মধ্যে ধরে রাখবে অথবা তার কাছাকাছির মধ্যে থাকা কোনও কিছুর একটা বিন্দু স্পর্শ করবে,সেটির নাম উল্লেখ করে তাকে বলুন যে সেই জিনিসটি আসলে কি।এইভাবে সে খুব দ্রুত জিনিসগুলিকে মনে রাখতে শিখবে।
  • আপনার ক্ষুদ্র প্রভুটির সাথে খেলার সময় কথোপকথন করুন।এটি ছোট্টটিকে সাহায্য করবে আপনি যে তার যত্ন নেন সেটি বুঝতে আর তাছাড়াও এটি তাকে তার কথা বলার দক্ষতাকে দ্রুত আয়ত্ত করতে সাহায্য করবে এবং তার কথা বলতে পারার ক্ষেত্রে কোনও সমস্যা সৃষ্টি হবে না।আর যদি তার 22 মাসের মধ্যে কথা বলা সংক্রান্ত কোনও সমস্যা থেকেও থাকে তা কাটিয়ে উঠতেও এটি অনেকটাই সহায়তা করতে পারে।
  • আপনার 22 মাস বয়সীকে কাছাকাছি কোনও পার্কে বা বাগানে ঘুরতে নিয়ে যান।এই উপায়ে সে স্বাধীনভাবে ছুটোছুটি করতে পারবে এবং তা তার শারীরিক সক্রিয়তা বজায় রাখবে এবং তাছাড়াও পরিবেশের সাথে কিছুটা সময় কাটাতে পারবে এবং নতুন নতুন মানুষজনের সাথে তার পরিচয় হওয়ার মাধ্যমে সে আরও বেশি সামাজিক হয়ে উঠতে পারবে।
  • তার চাহিদাগুলিকে স্পষ্ট উচ্চারণ করে পূর্ণ শব্দে জানাতে বলুন।এমনকি আপনি যদি বুঝতেও পারেন যে সে কি বোঝাতে চাইছে তবুও না বোঝার ভান করুন।এইভাবে সে আরও ভাল এবং স্পষ্টভাবে কথা বলতে এবং তার অভিব্যক্তি প্রকাশ করতে শিখবে।

এটি হল একটি বিস্তৃত নির্দেশিকা যা আপনাকে আপনার 22 মাস বয়সী শিশুটির সম্পর্কে আরও কিছু আরও ভালভাবে জানতে সাহায্য করবে।তবে আপনার ছোট্টটির মধ্যে যদি তার হাঁটা,কথা বলা কিম্বা খাওয়ার মত কোনও দক্ষতায় ঘাটতি লক্ষ্য করেন সেক্ষেত্রে আরও ভাল সহায়তার জন্য আপনার নিকটবর্তী কোনও পেশাদারের সাথে পরামর্শ করা সবচেয়ে ভাল।