আপনার ২২ সপ্তাহ বয়সী শিশু – উন্নয়ন, মাইলস্টোন এবং যত্ন

২২ সপ্তাহ বয়সী শিশু - উন্নয়ন, মাইলস্টোন এবং যত্ন

২২ সপ্তাহে, আপনার বাচ্চা সম্ভবত আশেপাশে যেতে এবং তার আশেপাশের বিশ্বকে আরও ভালভাবে বুঝতে সক্ষম হবে। যাইহোক, মনে রাখবেন যে উন্নয়নমূলক মাইলফলকগুলি অনেকটা নির্দেশিকার মতো এবং শিশুটির বৃদ্ধির জন্য নির্দিষ্ট পরিকল্পনা নয় – দ্রুত বা কিছুটা দেরীতে হতে পারে, তবে নিশ্চিতভাবেই এটি ঘটবে।

একটি ২২ সপ্তাহ বয়সী শিশুর উন্নয়ন

শিশুর বৃদ্ধি স্পষ্টভাবে উচ্চ হারে ঘটছে

এই সময়ে, ২২ সপ্তাহ বয়সী শিশুর মধ্যে বৃদ্ধি স্পষ্টভাবে উচ্চ হারে ঘটছে – পাঁচ মাস আগে আপনি যে শিশুটিকে বাড়িতে এনেছিলেন, এখন সে আর সেটা নেই। এই সময়ে, প্রায় সব বাচ্চারা পাশ ফিরতে, গড়াগড়ি খেতে এবং আরও সক্রিয় হতে চেষ্টা করবে। ঘুরে বেড়ানোতে পেটের উপর গড়াগড়ি খাওয়া, হামা টানা বা এমনকি হামাগুড়ি দেওয়ার মতো কার্যকলাপও জড়িত। আপনার হাতে যদি কোনও ক্রাওলার থাকে তবে আপনার ঘরের মেঝেতে কী আছে তার দিকে নজর দিতে হবে – এই পর্যায়ে; শিশুরা তাদের মুখের মধ্যে সরাসরি তাদের হাত, এবং সবকিছুই রাখতে পারে।

শারীরিক বৃদ্ধির ক্ষেত্রে, ২২ সপ্তাহ বয়সে শিশুর ওজন জন্মের সময় তার ওজনের চেয়ে অনেক বেশি হবে। আপনার বাচ্চা তার আঙুলের সাহায্যে জিনিস সরাতে এবং এমনকি বোতলে খাওয়ার মত সহজ কাজ, ধরতে সক্ষম হতে পারে। সন্তানের মস্তিষ্কে অগ্রসর হওয়ার প্রবণতা বাড়বে, এই বয়সে বাচ্চা তার আশেপাশের বিষয়ে সচেতন থাকবে। তার মৌলিক বুদ্ধিমত্তা তৈরি হচ্ছে, সে চলন্ত এবং স্থির বস্তুর মধ্যে পার্থক্য বুঝিতে পারে, সে বোঝে যে চলন্ত বস্তু নিজে নড়াচড়া করতে পারে, আর স্থিরগুলির নড়াচড়ার জন্য সাহায্যের প্রয়োজন হয়। আপনার বাড়িকে শিশুর জন্য উপযুক্ত করার জন্য এটি খুব ভাল সময়। মেজাজের দোলাচল বা মুড স্যুইং খুব হবে – আপনি এক মুহূর্তে আপনার শিশুকে অনিয়ন্ত্রিতভাবে কাঁদতে দেখতে পারেন, এবং পরের মুহূর্তে, সে হেসে কোকিয়ে উঠতে পারে।

একটি ২২ সপ্তাহ বয়সী শিশুর মাইলস্টোন

  • এই সময়ে, আপনার বাচ্চা তার আঙুল দিয়ে কিছু সামনে সরাতে সক্ষম হতে হবে।
  • এছাড়াও হাত দিয়ে শক্ত করে ধরতে পারবে, কিন্তু সে সাধারণত নিজে নিজে খেতে অক্ষম হবে।
  • আপনি যদি আপনার সন্তানের জন্য বুকের দুধ ছাড়া অন্য কিছু চালু করে থাকেন তবে সে এটির একটি ছোট অংশ নিতে পারবে এবং খাওয়ার জন্য এটি মুখের কাছে আনতে পারবে- যদিও এটি বিরল ঘটনা।
  • আপনি আপনার সন্তানকে কাছাকাছি চলতে, এবং সর্বদা সক্রিয় থাকতে দেখতে পারেন।
  • আপনার সন্তান শব্দ তৈরি করা জিনিসগুলি পছন্দ করতে পারে, তাই আপনি হয়তো অনেকগুলি শব্দ শুনতে পেতে পারেন যা সে কিছু ফেলে তৈরি করতে পারে।

শিশুর খাওয়া

যদিও আপনার বাচ্চা বেশি ক্ষুধার্ত হতে পারে এবং আপনি তার খাদ্যের মধ্যে আরো কঠিন খাবারের পরিচয় করিয়ে দিতে প্রলুব্ধ হতে পারেন, তবুও এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ যে স্তনের দুধ এখনও তার জন্য অপরিহার্য মূল উপাদানগুলি প্রদান করে। এই কারণেই বুকের দুধের চেয়ে বেশি পুষ্টিকর কিছুই নেই, এই বয়সে – এটি শিশুর প্রতিরক্ষা ব্যবস্থা উন্নত করে, এবং যখন সে বড় হয় তখন তাকে শক্তিশালী করে তোলে। স্তনের দুধ, এবং কিছু পরিমাণে, সূত্র দুধ, শিশুর মস্তিষ্ক ও পেশী উন্নয়নের জন্য প্রয়োজনীয় পুষ্টিগুলির সঠিক ভারসাম্য প্রদান করে। শিশুর পুষ্টির সিস্টেম এখনও কঠিন খাবার থেকে যেমন পুষ্টিকে নিষ্কাশন করতে যথেষ্ট শক্তিশালী নয়।

আপনি যদি আপনার সন্তানকে সূত্র দুধ দিচ্ছেন তবে আপনার সন্তানকে যতটা বাড়বে তত আপনি আপনার সন্তানের দুধের পরিমাণ বৃদ্ধি করবেন। যাইহোক, আপনি যদি শুধুমাত্র আপনার সন্তানকে দুকের দুধ খাওয়ান, তবে এটির প্রয়োজন হয় না। এই পার্থক্যটির কারণ, বুকের দুধ খাওয়ানোর সময়, সন্তানের কাছে তার চাহিদা অনুযায়ী পান করার আরো সুযোগ থাকে এবং দুধের আকৃতির কারণে স্বাভাবিকভাবেই তার পেটে যতটা ধরবে, ততটাই দুধ ভর্তি হবে। এছাড়াও, বুকের দুধের মধ্যে লেপটিন, এডিপোন্যাক্টিন এবং কোলেসিস্টোকিনিনের মতো হরমোন থাকে, যা সূত্র দুধে থাকে না। এই হরমোনগুলি শিশুর মধ্যে বিপাক ও ক্ষুধা নিয়ন্ত্রণে সাহায্য করে এবং পচনে সাহায্য করে সহজ করে। হরমোনগুলি শিশুটিকে ঘুমের সময় সাহায্য করে, যার মানে সূত্র দুধ পান করা শিশুদের সহজে ঘুমাতে বেশি শক্তির দরকার হয়। এছাড়াও, সন্তানের ক্রমবর্ধমান পাচন সিস্টেম স্তনের দুধ আরও সহজে হজম করতে পারে। এছাড়াও, সন্তানের সুস্থ থাকার জন্য সূত্র দুধের পরিমাণ তার ওজনের উপর নির্ভর করে- তাই আপনাকে আপনার সন্তানের জন্য সঠিক পরিমাণ জানতে ডাক্তারের সাথে পরামর্শ করতে হবে।

ঘুমানো

আপনার শিশু এখন প্রাক-হামাগুড়ি পর্যায়ে আছে- তবে, সে ইতিমধ্যে একটি মাস পরে হামাগুড়ি দিতে শুরু করতে পারে। অন্য ক্ষেত্রে, এর মানে হল যে সে ঘুমের সময় ঘুম থেকে ওঠার সম্ভাবনা বেশি, তাই আপনাকে বারবার ঘুম থেকে জাগতে হবে। যাইহোক, ২২ সপ্তাহ বয়সী শিশুর ঘুমের মোট ঘন্টা, এখনও একই রয়ে যায়। এই সময়ের মধ্যে, শিশুর পেশী হামাগুড়ি দেওয়ার আন্দোলনকে সমর্থন করার জন্য প্রস্তুত এবং শক্তিশালী হয়ে উঠছে। এই প্রস্তুতির মধ্যে এই কর্ম অনুশীলন করাও জড়িত, এবং শিশুর অনুশীলন তার ঘুমের সময় হবে। অতএব, বাবা-মায়েরা প্রতিবার যখন জেগে উঠবেন, তখন একেকবার শিশুকে আলাদা আলাদা অবস্থায় দেখতে পাবেন এবং ঘুমে ফিরে যেতে আপনার সাহায্যের জন্য কাঁদবে।

হামাগুড়ি দেওয়া, বসার, দাঁড়িয়ে থাকা এবং হাঁটার ক্ষেত্রে প্রতিটি প্রধান বিকাশের আগে ঘুমের এই ব্যাঘাত ঘটে। সুতরাং, ঘুম থেকে ঘন ঘন জেগে ওঠা অবশ্যই পরের কয়েক মাসের জন্য একটি জিনিস হয়ে উঠবে। কিছু বাবা-মা এই সময়ে তার সাথে একসঙ্গে ঘুমের চেষ্টা করেন, যাতে বাধা হ্রাস পায় এবং তারা প্রত্যেকে ভালো ঘুম পায়।

একটি ২২ সপ্তাহ বয়সী শিশুর যত্নের টিপস

এখানে শিশুর যত্নের কয়েকটি টিপস আছে যা আপনি ব্যবহার করতে পারেন, যাতে আপনার এবং আপনার মূল্যবান শিশুর উভয়ের জন্য এই সময়টিকে আরও সহজ করা যায়।

  • সবসময় এমন কিছু রাখুন যা আপনার সন্তানকে নিযুক্ত রাখার জন্য প্রস্তুত থাকে – এটি একটি চেবানোর খেলনা বা শুধুমাত্র একটি দুর্দান্ত বাউন্সি সিট হতে পারে। এগুলি আপনাকে সন্তানের যত্ন নেওয়ার থেকে একটি ছোট বিরতি পেতে সাহায্য করবে।
  • আপনার এবং শিশুর উভয়ের বন্ধনের জন্য দুর্দান্ত, তবে আপনি আপনার সন্তানের সব সময় আপনার উপস্থিতিতে গ্রহণযোগ্য হওয়ার আশা করতে পারেন না। তাই যখন আপনি মনে করেন যে তাকে ক্লান্ত দেখছেন তখন তাকে ঘুমের জন্য নিচে রাখুন।
  • শিশুর ক্রিবের কাছের জিনিসগুলি দিয়ে শুরু করুন এবং আপনার বাড়িকে শিশুর উপযুক্ত করুন যত তাড়াতাড়ি সম্ভব।

পরীক্ষা এবং টিকা

আপনার ডাক্তার আপনার সন্তানের জন্য ৬-মাসের চেক আপ নির্ধারিত করবেন, যা আরো দুই সপ্তাহের মধ্যে থাকবে। এই সময়ে নির্ধারিত টিকাগুলি হেপাটাইটিস বি, ডিপথেরিয়া, টিটেনাস এবং হুপিং কাশি বিরুদ্ধে হবে। পিসিভি মেনিনজাইটিস, কানের সংক্রমণ এবং নিউমোনিয়ার বিরুদ্ধে শিশুকে রক্ষা করে। পেটের ফ্লু, রোটাভাইরাসের মৌখিক ভ্যাকসিন নির্ধারণ করা হয় এবং হিবের ভ্যাকসিন হেমোফিলাস ইনফ্লুয়েঞ্জা টাইপ বি ব্যাকটেরিয়া প্রতিরোধ করতে দেওয়া হয় যা শিশুকে ইপিগ্লটাইটিস বা নিউমোনিয়া সৃষ্টি করতে পারে।

টিকাগুলির সম্ভাব্য পার্শ্বপ্রতিক্রিয়াগুলিতে কেবলমাত্র র‍্যাস এবং জ্বর রয়েছে, টিকা থিকমতো না পেলে যা হবে তা এই ছোট, অপ্রত্যাশিত উপসর্গগুলির চেয়ে অনেক বেশী।

খেলা এবং ক্রিয়াকলাপ

এই সপ্তাহে আপনার সন্তানের সাথে খেলা করার জন্য কয়েকটি ক্রিয়াকলাপ রয়েছে যা মজার দক্ষতা এবং সন্তানের বিকাশের উন্নতিতে মজাদার এবং ভাল কাজ করে।

১) আমার টেডি কোথায়?

এটি শিশুর প্রিয়তম টেডি বিয়ারের সাহায্যে তার চারপাশের বিশ্ব সম্পর্কে তার বোধগম্যতাকে বাড়ায়। প্রথম স্তরে পুতুলটি লুকানো অবস্থায় আপনাকে কমপক্ষে পাঁচ স্তর পোশাক বা ব্যাগের মধ্যে শিশুটিকে মোড়ানো দরকার। প্রতিটি স্তরে খুলুন ও তার টেডি কোথায় আছে তা তাকে জিজ্ঞাসা করুন, এবং অবশেষে শেষ ব্যাগ থেকে টেডিটি যখন প্রদর্শিত হবে তখন তাকে আনন্দিত হতে দেখুন।

২) ট্রেজার হান্ট বা গুপ্তধনের সন্ধান

এই কার্যকলাপটি সহজ, এবং এটি একটি দুর্দান্ত পদ্ধতিতে সন্তানের সূক্ষ্ম মোটর দক্ষতা বিকাশ করে। যখনই আপনি বাইরে যান বা বিশেষ জায়গায় যান, তখন আপনার সাথে ছোট ঝুড়ি নিয়ে যান। যখন আপনি সুন্দর কিছু দেখতে পান, তা একটি ফুলের মতো কিছু হতে পারে, এগুলি ভরে রাখুন এবং আপনার সন্তানের কাছে দেখান- তারপর তার সামনে ঝুড়ির মধ্যে রাখুন। খুব শীঘ্রই, শিশুও যেটা চায় সে জিনিসের দিকে নির্দেশ করা শুরু করবে। চেষ্টা করুন এবং তাদের সংগ্রহ করুন, কিন্তু কিছু বিষাক্ত থেকে দূরে থাকতে হবে বা মনে রাখবেন যেন বাচ্চা কিছু গিলে বা গলায় আটকে ফেলে বিপত্তি না ঘটায়। বাড়ি ফিরে আপনার বাচ্চাকে এই জিনিসগুলির সাথে খেলতে দিন, এবং এমনকি তার প্রিয় জিনিসগুলিকে ফ্রিজেও পিন করতে দিন।

কখন একজন ডাক্তারের পরামর্শ নিতে হবে

সন্তানের মা হিসাবে, আপনার বুদ্ধিকে আপনার লজিক্যাল দিকের চেয়ে বেশী বিশ্বাস করা প্রয়োজন। আপনি যদি কখনো মনে করেন যে শিশুর মধ্যে বা তার আচরণের মধ্যে কিছু একটা ঠিক লাগছে না, তবে আপনার ডাক্তারের কাছে যাওয়া ভাল। যদি টিকার লক্ষণগুলির কোন লক্ষণ দীর্ঘ সময় ধরে থাকে বা শিশুটি এমন কিছু খেয়ে ফেলে যা তার খাওয়া উচিত না, তা হলে আপনাকে যত তাড়াতাড়ি সম্ভব ডাক্তারের কাছে যেতে হবে।

বাবা-মা হওয়ার পর্যায় একটি বিস্ময়কর জিনিস, এবং যদিও আপনার সন্তানের যত্ন নেওয়ার একটি কঠিন ও দুর্বিষহ কাজ হতে পারে, তবুও আপনি যে সন্তুষ্টি পাবেন যার মূল্য তার থেকে অনেক বেশি। এই সময় শিশুকে তার চারপাশে চলাচল করতে দিন, কিন্তু যদি আপনি সন্তানের মধ্যে কিছু কমতি অনুভব করেন তবে আপনার ডাক্তারের কাছে দ্রুত যেতে হবে।