আপনার ২৯ সপ্তাহ বয়সী শিশু – উন্নয়ন, মাইলস্টোন এবং যত্ন

আপনার ২৯ সপ্তাহ বয়সী শিশু - উন্নয়ন, মাইলস্টোন এবং যত্ন

এই সময়ে আপনার শিশু তার আশেপাশের সঙ্গে সুপরিচিত হয় এবং শব্দের মত মৌলিক বহিরাগত উদ্দীপনায় সাড়া দিতে পারে। কিন্তু এখানেই শেষ নয়; আপনি হয়তো এমন একটি পরিস্থিতি খুঁজে পেতে পারেন যেখানে সে তার চাহিদাগুলির সাথে সামান্য জেদি হতে পারে এবং প্রত্যেককে এটি জানাতে যে কোন দ্বিধা বোধ করবে না। এই সব কি স্বাভাবিক? নীচে ২৯ সপ্তাহের শিশুর কাছ থেকে আপনি যা আশা করতে পারেন তা জানার জন্য আমরা আপনাকে গাইড করব।

একটি ২৯ সপ্তাহ বয়সী শিশুর উন্নয়ন

আপনি একটি ২৯ সপ্তাহের শিশুর বৃদ্ধির দৌড় আশা করতে পারেন যা সম্পূর্ণ গিয়ারে স্যুইচ করতে দেখা যেতে পারে। এই বিভিন্ন সংখ্যায় হতে পারে। এদের মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য হলো দুধের দাঁত পৃথিবীতে নিজের জায়গা করে নেয়। আপনার ছোট্টটির তিনটি ক্ষুদ্র দাঁত ফুঁড়ে বেরোতে পারে। আপনি প্রায়ই খেয়াল করতে পারবেন, তারা একটু বদমাস হবে এবং নিখুঁত সারিবদ্ধ হবে না। সময়ের সঙ্গে এটি নিজে নিজে ঠিক হয়ে যাবে, তাই এটি উদ্বেগের কারণ নয়। নিয়মিত অনুশীলনের মাধ্যমে, তাদের হাত ও চোখের সমন্বয়ও নাটকীয়ভাবে উন্নত হতে পারে। এছাড়াও, যা আপনি তাকে যেসব হামাগুড়ি দিতে লাগিয়ছেন তা ক্রমশ তার ফলাফল দিচ্ছে এবং আপনি লক্ষ্য করবেন যে তার পা আগের তুলনায় অনেক বেশি শক্তিশালী।

কিন্তু এটি কেবলমাত্র শারীরিক বিকাশ নয় যা আপনি এই সময় লক্ষ্য করবেন। প্রথমত, সে সহজ এবং সাধারণ শব্দগুলির অর্থ বুঝেছে, যেমন হ্যাঁ এবং না। সে মৌখিকভাবে সেগুলিতে সাড়া দিলে বিস্মিত হবেন না। তবে, এই প্রতিক্রিয়া কিছু ক্ষেত্রে খুব পরিমার্জিত হতে পারে না। দ্বিতীয়ত, আপনি পরিস্থিতির উপর ভিত্তি করে সুখ ও দুঃখের মত মুডগুলি বিকাশ করার আশা করতে পারেন। অবশেষে, তাদের আশেপাশের পরিবেশ সম্পর্কে তাদের সচেতনতা বাড়তে থাকে এবং দিন-রাতের মধ্যে পার্থক্য করতে সক্ষম হয়।

একটি ২৯ সপ্তাহ বয়সী শিশুর মাইলস্টোন

আপনার সন্তান পার করবে এমন কিছু শিশু-মাইলস্টোনগুলিতে অন্তর্ভুক্ত রয়েছে:

  • একটি শক্তিশালী পেশীর সিস্টেমের সাথে, তারা শুধুমাত্র সোজাভাবে বসতেই পারবে না, পাশাপাশি দাঁড়ানোর একটি অবস্থান পেতে পারে। এই দাঁড়ানো, তবে, আপনার সমর্থনের সঙ্গে একই কাজ করতে সক্ষম হওয়া পর্যন্তই সীমাবদ্ধ হবে। কোনও সাহায্য ছাড়াই দাঁড়িয়ে থাকার দক্ষতা অর্জন করতে পারে এমন কিছু প্রযোজক থাকতে পারে, যদিও এ সময়ে তারা হাঁটতে বা এমনকি ক্রুজও করতে পারে না।
  • তাদের শব্দভান্ডার মৌলিক এবং এমনকি কিছু পর্যবেক্ষকের কাছে অস্তিত্ব-হীন হিসাবে অনুভূত হতে পারে। যাইহোক, যদি আপনি উপলব্ধি করেন যে শিশুর ভুলভাল বকবক নিজে একটি ভাষা, তবে আপনি ভুল করবেন বা। এর অর্থ হচ্ছে আপনার নিকটবর্তী ভবিষ্যতে আপনার সাথে যোগাযোগ করতে শুরু করার জন্য এটি আপনার সন্তানের একটি ভালো উপায়।
  • একটি ২৯ সপ্তাহ বয়সী শিশুর চঞ্চল হওয়া নিজে ঠিক একটি মাইলফলক নয়। যাইহোক, এটি নির্দেশ করে যে তারা তাদের এবং মায়ের মধ্যে দূরত্বের ধারণা শিখছে। বাবা-মা এই বিষয়ে করতে পারেন এমন বড় দুটি উপায় আছে। যদিও কেউ কেউ বিশ্বাস করেন যে শিশুটিকে কান্নাকাটি করতে দেওয়া তাদের স্বাধীনতা অর্জন করতে সহায়তা করবে, অন্যরা বলেন যে অবিলম্বে প্রতিক্রিয়াটি দীর্ঘমেয়াদী সুবিধা থাকবে কারণ শিশুটিকে আবেগগতভাবে বোঝদার করে দেয়।

শিশুর খাওয়া

এই সময়ে, আপনার শিশু সব দিক থেকে ইতিমধ্যে বড় হয়ে গেছে। বুকের দুধ খাওয়ানো প্রায় শেষ হয়ে যাচ্ছে এবং কয়েকজনের জন্য ইতিমধ্যেই শেষ হয়ে গেছে। আপনি ইতিমধ্যে তাকে পুষ্টিকর পিউরি সরবরাহ করতে পারেন যা খাওয়া এবং হজম করা সহজ। তবে, এখন আঙুলে ধরে খাওয়ার খাবার দেওয়ার অতিরিক্ত ধাপে যেতে সময় লাগবে। এতে স্বাস্থ্যকর এবং সহজ সিদ্ধ সবজির মতো বিকল্পও অন্তর্ভুক্ত। আপনি আপনার বাচ্চার সামনে কিছু খাবার রেখে দিতে পারেন এবং তাকে তার পছন্দেরটি নির্ধারণ করতে দিন। এর সাথে এগিয়ে যাওয়ার আগে মনে রাখা উচিত যে এই বয়সের বাচ্চাদের এখনও গলায় লাগার একটি বিরাট সম্ভাবনা থাকে। এই প্রতিক্রিয়া কখনও কখনও গলায় খাবার আটক যাওয়ার সঙ্গে গুলিয়ে ফেলা হয়; আপনার বাচ্চাকে খাওয়ানোর সময় এটি মনে রাখবেন দয়া করে।

ঘুমানো

২৯ সপ্তাহের শিশুর ঘুম দীর্ঘ সময় ধরে কখনও কখনও নিরবচ্ছিন্ন হতে পারে। যাইহোক, এই সময়েও কখনও কখনও ঘুম ভেঙে যাওয়ার সম্ভাবনা থাকে। এর কারণ হিসাবে অন্তর্ভুক্তঃ

  • দাঁত বেরনো: আপনার বাচ্চার দুধের দাঁত বেরোতে শুরু করে, এর ফলে ব্যাথা অনুভব করতে পারে। এটি সম্ভবত তাদের ঘুমের চক্রকে প্রভাবিত করবে এবং রাতে জেগে থাকার জন্য তারা বাধ্য হতে পারে।
  • রাতের খাবার খাওয়া: যদিও অনেক বাচ্চাদের আর রাতের খাবার খাওয়ার প্রয়োজন নেই, তবুও এমন কিছু শিশু রয়েছে যারা এই বিষয়ে জোর দেয়। এটি স্বাভাবিক, এবং আপনি শিশুকে দুধ খাইয়ে এর থেকে দূরে আনতে পারবেন।
  • শারীরিক বিকাশ: আপনার শিশুর দ্রুত গতিতে বৃদ্ধি পায়, মস্তিষ্কও প্রভাবিত হয়। উদাহরণস্বরূপ, একটি গবেষণায় দেখা গেছে যে যখন একটি শিশু হামাগুড়ি দিতে শিখবে, তখন এটি গভীরভাবে তাদের ঘুমের চক্রকে প্রভাবিত করবে।

২৯ সপ্তাহ বয়সী শিশুর যত্নের টিপস

  • আপনার ছোট্টটির জন্য একটি শিশুর ওয়াকার ব্যবহার করা এড়িয়ে চলুন। যদিও এটি তাদের সাহায্য করছে বলে মনে হতে পারে তবে, এটি আসলে সাহায্য করে না। প্রকৃতপক্ষে, এটি জালিয়াতিমূলক কারণ এটি তাকে তার পেশীগুলি সম্পূর্ণভাবে ব্যবহার করতে বাধা দেয় যা দুর্বল বিকাশের দিকে পরিচালিত করে এবং এর ফলে হাঁটতে বিলম্ব হয়। শিশুর ওয়াকারের সঙ্গে যুক্ত অন্য সমস্যা হল দুর্ঘটনা সৃষ্টির সম্ভাবনা। বাচ্চারা এই পর্যায়ে খুব কৌতূহলী হয়, এবং যে ডিভাইসে চাকা লাগানো থাকে তা খুব দুর্ঘটনাপ্রবন হয়। উদাহরণস্বরূপ, একটি শিশুর ওয়াকার শিশুকে সিঁড়ি কাছাকাছি যেতে অনুমতি দেয় এবং একটি দুর্ভাগ্যজনক দুর্ঘটনা হতে পারে।
  • একটি ২৯ সপ্তাহ বয়সী শিশু তাদের হাত পেতে পারে এমন প্রায় সব কিছু দ্বারা অভিভূত হয়। ব্যয়বহুল চীনামাটির বাসন ও কাঁচের চশমাতে তারা বিশেষ আগ্রহ প্রকাশ করে এবং তাদের অযথা ভেঙে ফেলতে পারে বা এগুলির ক্ষতি হতে পারে।
  • আপনার শিশুর নাগালের মধ্যে মূল্যবান বা বিষাক্ত আইটেমগুলি রয়েছে এমন সমস্ত নিম্ন-স্তরের আলমারি এবং ড্রয়ারগুলিকে আপনি লক করেছেন কিনা তা নিশ্চিত করুন। তাদের হাত ব্যবহার করার দক্ষতাকে কম হিসাবে মূল্যায়ন করবেন না।
  • দাঁত বেরনোর কারণে আপনার শিশুর হালকা জ্বর হতে পারে। যদি এটি নিয়ন্ত্রণযোগ্য হয়, ডাক্তারের কাছে যাওয়ার পরিবর্তে, আপনি তাদের কিছুটা ঠান্ডা খাবার খাওয়ানোর চেষ্টা করতে পারেন।
  • সমস্ত বৈদ্যুতিক আউটলেট ঢেকে রাখুন যাতে তারা কোনভাবে ধরতে না পারে। এগুলি ঢাকার জন্য কিছু স্কোচ-টেপ ব্যবহার করা যেতে পারে।
  • অনেকগুলি উদাহরণ আছে যেখানে তারা ক্রমবর্ধমান সক্রিয় হয়, তার কারণে আপনাকে “না” বলতে বাধ্য করতে পারে। যদিও এটি কোনও সমস্যা নয়, তবুও ক্রমাগত তাকে “নাঃ বলা তাদের কাছে শব্দটির প্রতি বিরক্তি তৈরি হতে পারে করা বা এমনকি আপনাকে সম্পূর্ণরূপ উপেক্ষা করাও তাদের পক্ষে সম্ভব। এর পরিবর্তে, আপনি তাদেরকে বিভ্রান্ত করার চেষ্টা করতে পারেন এমন কিছুতে যা তাদের কৌতূহল তৈরি করতে পারে, যখন আপনি তাদের থামাতে চাইছেন।

পরীক্ষা এবং টিকা

এই সময়কালে কিছু উন্নত টিকা দরকার যার মধ্যে অন্তর্ভুক্তঃ

  • ডিট্যাপ
  • হেপাটাইটিস বি
  • হিব
  • রোটাভাইরাস

পরীক্ষার জন্য, যদি পরিবারের এক বা একাধিক সদস্যের সক্রিয় টিউবারকিউলোসিস থাকে তবে আপনি একটি টিউবারকিউলোসিস পরীক্ষা করতে পারেন।

খেলা এবং ক্রিয়াকলাপ

) সাঁতার কাটা

আপনি কি জানেন যে শিশুদের সাঁতার কাটতে ভালো লাগে? তারা ৬ সপ্তাহ বয়সেই শুরু করতে পারে এবং এতে দুর্দান্ত হয়। এটি ভারসাম্য, পেশী সমন্বয় এবং সামগ্রিক পেশী উন্নয়ন উন্নত করতে সাহায্য করে। তবে বাবা-মা হয়তো দ্বিধান্বিত হবেই এবং এটা ভুল কিছু না। আপনাকে আশ্বস্ত করতে পারে এমন কিছু করা যেতে পারে। প্রথমত, নিশ্চিত করুন যে আপনি শুধুমাত্র উষ্ণ দিনের বেলা আপনার শিশুকে জলে নেন। শিশুরা তাপমাত্রায় সংবেদনশীল হয় এবং ২৯ ডিগ্রি সেলসিয়াসের নীচের জলে তারা কাঁপতে পারে। দ্বিতীয়ত, একবারে মাত্র ১০ মিনিটের জন্য জলে রাখুন যা পরে ৩০ মিনিটে প্রসারিত করা যেতে পারে। যে মুহূর্তে আপনি তাদের কাঁপতে দেখবেন, জল থেকে তাদের তুলে নিন এবং একটি তোয়ালে দিয়ে শুকিয়ে নিন। একটি বোতলে উষ্ণ দুধ আনুন যা আপনি তাদের খেতে দিতে পারেন।

) বল খোঁজা

এটি একটি সহজ খেলা যা ঘরের মধ্যে খেলা যায় এবং চোখের ক্ষমতা উন্নত করতে সহায়তা করে। আপনার বাচ্চা ভালবাসে এমন একটি বল নিন এবং এটি আশেপাশে লুকিয়ে রাখুন। লুকানোর জায়গাটি সহজ হওয়া উচিত, এবং যখন সে বলটি খুঁজে পাবে সে আনন্দিত হবে!

কখন একজন ডাক্তারের পরামর্শ নিতে হবে

  • খুব উচ্চ তাপমাত্রা থাকলে এবং কমার কোন লক্ষণ না দেখালে।
  • আপনার শিশু পরিচিত মানুষের প্রতি কোন আবেগ বা অভিব্যক্তি প্রদর্শন করে না।
  • অনেক কথা বলে না এবং ক্রীড়াশীল বা সক্রিয় হওয়ার পরিবর্তে চুপচাপ থাকে।

সুতরাং, এই বুনিয়াদি জিনিসগুলি হল আপনার ২৯ সপ্তাহের শিশুর বৃদ্ধির এবং মানসিক বিকাশের ক্ষেত্রে জানার বিষয়।