গর্ভাবস্থায় অ্যানোমালি স্ক্যান

গর্ভাবস্থায় অ্যানোমালি স্ক্যান

গর্ভাবস্থায় তিনটি ত্রৈমাসিক রয়েছে এবং একটি ভ্রূণের জন্মচক্রতে প্রতিটি ত্রৈমাসিকের নিজস্ব গুরুত্ব আছেনয় মাসের সময়কালে বিভিন্ন স্ক্যান এবং স্বাস্থ্য পরীক্ষা করা শিশুর বৃদ্ধি স্বাভাবিক ও নিজস্ব ট্র্যাকে রয়েছে তা নিশ্চিত করার জন্য এটি প্রয়োজনীয়। গর্ভাবস্থার দ্বিতীয় ত্রৈমাসিকে ভ্রূণের বৃদ্ধির অগ্রগতি ট্র্যাক করার জন্য একটি অসাধারণ পরীক্ষা বা স্ক্যান পরিচালিত হয়।

স্ক্যান চলাকালীন, সোনোগ্রাফার (যিনি পরীক্ষা করেন) শিশুর অঙ্গগুলির সামগ্রিক বৃদ্ধি এবং বিকাশ স্বাভাবিক কিনা তা নিশ্চিত করার জন্য শরীরের গঠন পরীক্ষা করে আসুন এই স্ক্যান সম্পর্কে আরও বুঝি এবং বারবার জিজ্ঞাসা করা প্রশ্নগুলি সম্পর্কে বিস্তারিত উত্তর পান

অ্যানোমালি স্ক্যান (২য় স্তরের আল্ট্রাসাউন্ড) কী?

অ্যানোমালি স্ক্যান, যা ২য় স্তরের আল্ট্রাসাউন্ড নামেও পরিচিত, এটি একটি মধ্যগর্ভাবস্থায় করা স্ক্যান যা আপনার শিশু এবং জরায়ু (গর্ভ)-কে কাছ থেকে পরীক্ষা করেএই স্ক্যানে সোনোগ্রাফার দেখতে পাবেন যে শিশুটি স্বাভাবিকভাবে বিকাশ করছে কিনা এবং আপনার প্লেসেন্টার অবস্থান, নাভির কর্ড ও শিশুর চারপাশে অ্যামনিয়োটিক তরল পরীক্ষা করা হবে এই স্ক্যানটি মরফোলজি স্ক্যান বা ২০সপ্তাহের স্ক্যান নামেও পরিচিত। এটি লক্ষ্য করা গুরুত্বপূর্ণ যে এই স্ক্যানের উদ্দেশ্যটি হল আপনার শিশুর স্বাস্থ্য পরীক্ষা করা, শিশুর লিঙ্গ নির্ধারণ করা নয়।

কেন আপনার অ্যানোমালি স্ক্যান করা উচিত?

উপরে যেমনটা বলা হয়েছে, আপনার সন্তানের বৃদ্ধি এবং স্বাস্থ্য নির্ধারণের জন্য একটি অ্যানোমালি স্ক্যান করা হয়। এই স্ক্যানটি সম্পন্ন করা বাধ্যতামূলক নয়, তবে আপনার সন্তানের বৃদ্ধি পর্যবেক্ষণ করা বাঞ্ছনীয়। এই স্ক্যান সম্পন্ন করা বাবামায়ের পক্ষে তাদের সন্তানকে গর্ভের ভিতর দেখা ও বাড়িতে নিয়ে যাওয়ার আগে কিছু সুন্দর স্মৃতি তৈরি করার সুযোগ দেয়

অ্যানোমালি স্ক্যান কখন করা হয়?

গর্ভাবস্থার দ্বিতীয় ত্রৈমাসিকে একটি অ্যানোমালি স্ক্রিনিং করা হয়। আপনি যখন গর্ভাবস্থার প্রায় ২০ সপ্তাহের মধ্যে থাকেন তখনই এটি হয়। এটি গর্ভাবস্থার ১৮ থেকে ২৩তম সপ্তাহের মধ্যে করা যেতে পারে। গর্ভাবস্থার ১৮২৩ সপ্তাহের এই আল্ট্রাসাউন্ড পরীক্ষা শিশুর বৃদ্ধি স্বাভাবিক এবং সমস্ত সমালোচনামূলক অঙ্গগুলি সঠিকভাবে বিকাশ করছে তা নিশ্চিত করতে সহায়তা করে।

অ্যানোমালি স্ক্যানের জন্য কীভাবে প্রস্তুত হতে হবে?

অ্যানোমালি স্ক্যানের জন্য কীভাবে প্রস্তুত হতে হবে?

গর্ভাবস্থায় অ্যানোমালি পরীক্ষা করা একটি সাধারণ প্রক্রিয়া, এবং এটির জন্য কোন বিশেষ প্রস্তুতির প্রয়োজন হয় না। এখানে কয়েকটি টিপস রয়েছে যা স্ক্যানটিকে দ্রুত, আরামদায়ক এবং সঠিক করে তুলতে পারে:

  • স্ক্যানের আগে শিথিল করা বা আরাম করার পরামর্শ দেওয়া হয়। প্রাথমিক পর্যায়ে ডায়াগনস্টিক কেন্দ্রে পৌঁছান এবং আরামদায়ক হন।
  • এই স্ক্যানের জন্য, আপনি আসার সময় আপনার মূত্রাশয় পূর্ণ রাখা ভাল, কারণ খালি মূত্রাশয়ের উপর স্ক্যান করা যায় না। আপনার মূত্রাশয় যথেষ্ট পরিমাণে পূর্ণ না হলে আপনাকে আরও কিছুক্ষণ অপেক্ষা করতে হতে পারে।
  • গর্ভাবস্থার অন্যান্য রুটিন স্ক্যানগুলির মতো, অ্যানোমালি স্ক্যানের জন্য আপনাকে পোশাক সরিয়ে নাভি থেকে পিউবিক হাড় পর্যন্ত পেট প্রকাশ করতে হবে এবং তাই এমন পোশাক পরতে পরামর্শ দেওয়া হয় যা সহজেই সামঞ্জস্য করা যায়। এছাড়াও, পরীক্ষার আগে হাই হিল খুলে ফেলতে হবে, সুতরাং এই জাতীয় জুতো এড়ানো ভাল।
  • স্ক্যান চলাকালীন আপনার শরীরে থাকা কোন গহনা সরানোর প্রয়োজন হতে পারে।
  • আপনার পূর্ববর্তী সমস্ত পরীক্ষার রিপোর্ট এবং মেডিকেল রেকর্ড সঙ্গে নিন, যাতে প্রয়োজনে সেগুলি সহজেই পাওয়া যায়।

অ্যানোমালি স্ক্যান কীভাবে করা হয়?

অ্যানোমালি স্ক্যান বা আল্ট্রাসাউন্ড স্ক্যান শরীরের অভ্যন্তরে চিত্র প্রকাশ করতে শব্দ তরঙ্গ ব্যবহার করে। সোনোগ্রাফার সেই অংশে একটি জলভিত্তিক জেল প্রয়োগ করবেন যা স্ক্যানের জন্য দরকার এবং শব্দ তরঙ্গগুলির ফিরে আসা সংগ্রহ করতে ট্রান্সডুসার ব্যবহার করা হবে। এই তরঙ্গগুলি আপনার সন্তানের একটি চিত্র কম্পিউটারের পর্দায় তৈরি করবেসাধারণত, এই প্রক্রিয়াটিতে কোন রেডিয়েশনের এক্সপোজার থাকে না, কারণ পরীক্ষায় কোন বিকিরণ ব্যবহার হয় না। স্ক্যানটি কোন ক্ষতি করে না।

অ্যানোমালি স্ক্যানটি সম্পূর্ণ হতে প্রায় ২০ মিনিট সময় নেয় এবং সোনোগ্রাফার সাধারণত আপনাকে স্ক্যানটি দেখতে দেবেন এবং সন্তানের শরীরের বিভিন্ন অংশের পাশাপাশি হার্টবিটকেও নির্দেশ করে। সোনোগ্রাফার আপনার শিশুর লিঙ্গ প্রকাশ করবেন না, কারণ ভারতের আইন হাসপাতালগুলিকে এটি করতে নিষেধ করে।

এই স্ক্যানটি কী সনাক্ত করতে পারে?

স্ক্যানের প্রাথমিক উদ্দেশ্যটি হল শিশুর অস্বাভাবিকতা ছাড়াই ভালভাবে বেড়ে চলেছে কিনা তা নিশ্চিত করা। অ্যানোমালি সোনোগ্রাফার স্ক্যানের সময় নিম্নলিখিত বিষয়গুলি সন্ধান করেন:

  • সোনোগ্রাফার শিশুর হৃদয় সঠিকভাবে বিকাশ করছে কিনা এবং সঠিকভাবে কাজ করছে কিনা তা যাচাই করবে। সমস্ত ধমনী এবং শিরাগুলি যা হৃদয় থেকে ও হৃদয়ে রক্ত বহন করে তা পরীক্ষা করা হবে।
  • কাটা ঠোঁটের জন্য শিশুর মুখটি পরীক্ষা করা হয়। তবে, একটি কাটা ঠোঁট চিহ্নিত করা কঠিন এবং স্ক্যান চলাকালীন সর্বদা লক্ষ্য করা যায় না।
  • আপনার ভ্রূণের দুটি কিডনি আছে কিনা এবং মূত্রাশয়টি পূর্ণভাবে গঠিত হচ্ছে কিনা তা সোনোগ্রাফার পরীক্ষা করে। পরীক্ষার শুরুতে যদি মায়ের মূত্রাশয়টি খালি থাকার বদলে পূর্ণ থাকে, তবে পর্যবেক্ষণ করা সহজ হয়
  • আপনার শিশুর মাথার আকৃতিও পরীক্ষা করা হয় এবং মস্তিষ্কের সমস্যাগুলি থাকলে তা চিহ্নিত করা হয়।
  • সোনোগ্রাফার শিশুর মেরুদণ্ড সঠিকভাবে বিকাশ করছে কিনা এবং পিঠের ত্বকটি এটিকে সঠিকভাবে ঢাকছে কিনা তাও পরীক্ষা করে।
  • সোনোগ্রাফার আপনার শিশুর হাত, পা, এবং আঙুলগুলি ঠিকভাবে বাড়ছে কিনা তা পরীক্ষা করে দেখবেন
  • পেটের প্রাচীরটি ভ্রূণের সম্মুখের সমস্ত অঙ্গকে ঢেকে রেখেছে তা নিশ্চিত করার জন্য পরীক্ষা করা হবে। সোনোগ্রাফের শিশুর পেটের উপরও নজর দেবেন
  • সুরক্ষা প্রদানের জন্য শিশুর চারপাশে পর্যাপ্ত অ্যামনিয়োটিক তরল রয়েছে কিনা তা সোনোগ্রাফার পরীক্ষা করবেন
  • স্ক্যানের সময় প্লাসেন্টার অবস্থানও পরীক্ষা করা হয়। আপনার জরায়ুতে প্ল্যাসেন্টা নিচের দিকে থাকলে আপনার ডাক্তার আপনাকে সে সম্পর্কে জানাবেনএই পরিস্থিতিকে প্ল্যাসেন্টা প্রেভিয়া বলা হয়, এবং তৃতীয় ত্রৈমাসিকের মধ্যে আরও একটি আল্ট্রাসাউন্ডের পরামর্শ দেওয়া হয়, যেটি প্লাসেন্টা জরায়ুর পৃষ্ঠ থেকে থেকে দূরে সরে গেছে কিনা তা দেখার জন্য করা হয়যদি তৃতীয় ত্রৈমাসিকেও নিম্নপ্লাসেন্টা থাকে, তবে প্রসবের সময় অতিরিক্ত রক্তক্ষরণ হতে পারে তবে গর্ভাবস্থার ১৮২০ সপ্তাহের মধ্যে থাকা একটি নিম্নপ্লাসেন্টা উদ্বেগের কারণ নয়।
  • সোনোগ্রাফার স্ক্যানের সময় আপনার শিশুর দেহের অংশগুলিও পরিমাপ করবেন এবং গর্ভাবস্থার সেই পর্যায়ের স্ট্যান্ডার্ড বৃদ্ধির সাথে তার তুলনা করবেন

সোনোগ্রাফার অ্যানোমালি স্ক্যানের সময় সাধারণত ভ্রূণের নিম্নলিখিত পরিমাপগুলি গ্রহণ করবেন:

  • মাথার পরিধি
  • পেটের পরিধি
  • ঊরুর অস্থি

একটি অ্যানোমালি স্ক্যান শিশুর সম্পর্কে কী দেখায়?

একটি অ্যানোমালি স্ক্যান শিশুর সম্পর্কে কী দেখায়?

  • স্ক্যানটি আপনার শিশুর একটি সাদাকালো চিত্র প্রদর্শন করবে। স্ক্যানটি সাধারণত একটি ২ডি স্ক্যান হয় এবং আপনি আপনার শিশুর একদিকই দেখতে পারেন তবে আপনি যদি ৩ডি বা ৪ডি স্ক্যান করাতে যান তবে আপনি আপনার শিশুর শরীরের বিভিন্ন কোণ থেকে একটি সঠিক চিত্র দেখতে পাবেন।
  • স্ক্যানটি আপনার সন্তানের দেহের একটি সাধারণ পরিস্থিতি প্রদর্শন করবে। সোনোগ্রাফার শিশুর বৃদ্ধির দিকে নজর দেবেন এবং অস্বাভাবিকতাগুলি (যদি থাকে তবে) সনাক্ত করবেন। আপনার এক বা একাধিক শিশু আছে কিনা তা নির্ধারণ করতে স্ক্যানটি আপনাকে সহায়তা করবে এবং সোনোগ্রাফার শিশুর স্বাভাবিক বৃদ্ধি নিশ্চিত করার জন্য আপনার শিশুর শরীরের অঙ্গগুলি পরিমাপ করবেন

অ্যানোমালি স্ক্যান কি মা বা শিশুর ক্ষতি করতে পারে?

এক্সরেএর বিপরীত, আল্ট্রাসাউন্ড অ্যানোমালি স্ক্যানটি আয়নাইজিং রেডিয়েশন ব্যবহার করে না এবং তাই মা বা শিশুর পক্ষে ক্ষতিকারক নয়। এছাড়াও, সোনোগ্রাফার স্ক্যানের সময় মা যাতে স্বাচ্ছন্দ্য বোধ করেন সে বিষয়ে সাবধানতা অবলম্বন করা হয়

ট্রান্সডুসারের জেল প্রয়োগ এবং ব্যবহার স্ক্যানিং প্রক্রিয়াটিকে কিছুটা অস্বস্তিকর করতে পারে, তবে স্ক্যানটি ক্ষতিকারক বা বেদনাদায়ক নয়।

অ্যানোমালি স্ক্যানের উদ্দেশ্য কী?

অ্যানোমালি স্ক্যানের মূল উদ্দেশ্য হল সোনোগ্রাফারকে শিশুর বৃদ্ধি পর্যবেক্ষণ করতে দেওয়া এবং শরীরের গুরুত্বপূর্ণ অঙ্গগুলির স্বাস্থ্য ও গঠন নির্ধারণ করা। স্ক্যানটি আপনার সন্তানের শরীরের যে কোন অংশে কোন উল্লেখযোগ্য অস্বাভাবিকতা থাকলে তা সনাক্ত করতে এবং মূল্যায়ন করতে ব্যবহৃত হয়। একটি মধ্য গর্ভাবস্থার আল্ট্রাসাউন্ড স্ক্যান পাওয়া শিশুর সুস্বাস্থ্য নির্ধারণের জন্য সুপারিশ করা হয়।

স্ক্যানের ফোকাস সাধারণত ভ্রূণের মস্তিষ্ক, হার্ট, কিডনি, মেরুদণ্ড এবং গর্ভে প্ল্যাসেন্টার অবস্থানের মতো গুরুত্বপূর্ণ দিকে থাকে।

অ্যানোমালি স্ক্যানের ফলাফলের অর্থ কী?

অ্যানোমালি স্ক্যানের ফলাফল গর্ভের ভিতর সন্তানের অগ্রগতি নির্দেশ করে এবং সন্তানের বৃদ্ধি নির্ধারণে সহায়তা করে। ফলাফলগুলি দেখিয়ে দেবে যে শিশুটি স্বাভাবিকভাবে এবং স্বাভাবিক গতি অনুসারে বিকাশ পাচ্ছে কিনা বা যদি এটি হয় তবে এটি অস্বাভাবিকতাকে নস্যাৎ করবেত্রুটিগুলির ক্ষেত্রে, আপনার চিকিৎসক নিয়মিত বৃদ্ধির গ্রাফ থেকে সন্তানের যে কোন সমস্যা সমাধানের জন্য নেওয়া যেতে পারে এমন সংশোধনমূলক পদক্ষেপ নিয়ে আলোচনা করবেন।

কোন অস্বাভাবিকতা অ্যানোমালি স্ক্যানে সনাক্ত করা হয়?

সোনোগ্রাফার স্ক্যান করার সময় যে পর্যবেক্ষণগুলি করেন সেগুলির একটি তালিকা রয়েছে এবং এটি শিশুর মাথা থেকে পা পর্যন্ত নিরীক্ষণ করে। ভ্রূণের এমন অস্বাভাবিকতাগুলি সনাক্ত করা হতে পারে যেগুলি সাধারণত আপনার সন্তানের জন্মের পরে চিকিৎসা করা যেতে পারে। যদি সেগুলি গুরুতর হয় তবে তাদের তাৎক্ষণিক পদক্ষেপের প্রয়োজন হবে।

অ্যানোমালি স্ক্যান করে সনাক্ত করা যায় এমন কিছু অস্বাভাবিকতা এখানে রয়েছে:

  • কাটা ঠোঁট
  • স্পিনা বিফিডা (মেরুদণ্ডের ত্রুটি)
  • হার্টের সমস্যা
  • কিডনির সমস্যা
  • অ্যানেসেফালি, বা মাথার শীর্ষটি অনুপস্থিত থাকা
  • বিভিন্ন অঙ্গের সমস্যা (উদাহরণস্বরূপ খুব ছোট আকারের অঙ্গ)

স্ক্যানটি অস্বাভাবিকতাগুলি সনাক্ত করার উদ্দেশ্যে করা হয়, তবে ভ্রূণের মধ্যে একটি অস্বাভাবিকতা চিহ্নিত করা সহজ নয়। উদাহরণস্বরূপ, যদি পেটের দেয়াল, কিডনি, অঙ্গ বা মেরুদণ্ডের সমস্যা থাকে, তবে স্ক্যান সেগুলি সনাক্ত করতে পারে এমন ভাল সম্ভাবনা রয়েছে। তবে হার্টের ত্রুটিগুলি চিহ্নিত করার সম্ভাবনা, পেশীগুলির মধ্যে কোন ছিদ্র রয়েছে যা বুক ও পেটের অংশকে পৃথক করে, বা মস্তিষ্কে অতিরিক্ত তরল তৈরি হচ্ছে কিনা তা সনাক্তকরণের সম্ভাবনা তুলনামূলকভাবে কম।

যদি কোন অস্বাভাবিকতা দেখা দেয়, তবে সোনোগ্রাফার তৈরি করা পর্যবেক্ষণটি নিশ্চিত করতে এবং তারপরে পদক্ষেপের বিষয়ে আলোচনা করার জন্য অন্য ব্যক্তির কাছে রিপোর্টটি উল্লেখ করতে পারে।

অ্যানোমালি স্ক্যান কতটা সঠিক হয়?

একটি মধ্য গর্ভাবস্থার আল্ট্রাসাউন্ড স্ক্যান গুরুত্বপূর্ণ, কারণ এটি শিশুর বিকাশ নির্ধারণ করতে সহায়তা করবে এবং শিশুর মধ্যে থাকতে পারে এমন অস্বাভাবিকতাগুলির প্রাথমিক সনাক্তকরণে সহায়তা করবে। অ্যানোমালি স্ক্যানগুলি সাধারণত সঠিক হয় এবং একটি পরিষ্কার ছবি উপস্থাপন করে। যাইহোক, স্ক্যানটি ১০০% নির্ভুল হবে এবং সর্বদা সঠিক ফলাফল দেখাবে, এটি সর্বদা প্রযোজ্য হয় না।

কারণ শিশুর, বিশেষত গুরুত্বপূর্ণ অঙ্গগুলির কঠিন এবং একটি অ্যানোমালি স্ক্যানে এটি প্রদর্শিত হতে পারে বা নাও হতে পারে। শিশুর সুস্পষ্ট চিত্র পেতে পেটে একাধিকবার স্ক্যান করার প্রয়োজন হতে পারে। সাধারণত, বাবামাকে বুঝিয়ে সম্মতি জানাতে বলা হয় যে স্ক্যানের ফলাফলগুলি ১০০% নির্ভুল নাও হতে পারে।

স্ক্যানটি যদি কোনও সমস্যা নির্দেশ করে?

আবারও, এটি বোঝা প্রয়োজন যে একটি অ্যানোমালি স্ক্যানের রিপোর্ট সর্বদা ১০০% সঠিক হিয় না এবং পর্যবেক্ষণগুলি সর্বদা সঠিক নাও হতে পারে। এছাড়াও, জেনে রাখুন যে এই পর্যায়ে একটি গুরুতর সমস্যা চিহ্নিত করার সম্ভাবনা বিরল। তবে কোন সমস্যা দেখা গেলে আপনি কীভাবে এটি মোকাবেলা করবেন এবং আপনার যে পদক্ষেপগুলি নিতে হবে সে সম্পর্কে আপনার চিকিৎসক আপনাকে পরামর্শ দেবেনযদি কোন সমস্যা চিহ্নিত হয় তবে আপনি নিম্নলিখিত পদক্ষেপগুলি আশা করতে পারেন:

  • এমন পরিস্থিতি থাকতে পারে যেখানে সোনোগ্রাফার স্ক্যানটি চালানোর সময় আপনার বাচ্চা ভাল অবস্থানে না থাকায় সবকিছু দেখতে সক্ষম হয় নি। এছাড়াও, আপনার শরীরের চর্বি সোনোগ্রাফিতে হস্তক্ষেপ করতে পারে বলে আপনার ওজন বেশি হওয়ায় স্ক্যানটি সামঞ্জস্য হতে পারে না। এই ধরনের পরিস্থিতিতে, আপনাকে 23 তম সপ্তাহে স্ক্যানটি আবার করতে হবে
  • সোনোগ্রাফার যদি সমস্যা খুঁজে পান বা ভাবেন যে কোন সমস্যা আছে, আপনাকে অবিলম্বে তা জানানো হবে এবং এটি সুপারিশ করা হবে যে আপনি স্ক্যানের ফলাফল জানার ৭২ ঘন্টার মধ্যে একজন ফোয়েটাল মেডিসিন বিশেষজ্ঞকে দেখান।
  • আপনার শিশুর হার্টের সমস্যা হওয়ার সন্দেহ থাকলে আপনাকে ফোয়েটাল ইকো স্ক্যান করতে বলা হতে পারে। এই স্ক্যানটিতে আপনার শিশুর হার্টকে বিশদভাবে দেখা হবে
  • আপনার ডাক্তার সনাক্ত করা সমস্যার উপযুক্ত সমাধানের পরামর্শ দেবেন। এটি সমস্যার তীব্রতার উপর নির্ভর করবে এবং এই পর্যায়ে এটির জন্য হস্তক্ষেপ প্রয়োজন কিনা তা জানানো হবেসমাধানটিতে সাধারণত জন্মের পরে সন্তানের অপারেশন করা জড়িত থাকেগুরুতর সমস্যার ক্ষেত্রে, সন্তানের গর্ভে থাকাকালীনও কিছু অপারেশন করা যেতে পারে।

আপনার গর্ভের অভ্যন্তরে আপনার শিশুটিকে তার আকার নিতে দেখা বাবামায়েদের জন্য এক অনন্য অভিজ্ঞতা। বেশিরভাগ ক্ষেত্রে, এই মুহুর্তটি প্রত্যক্ষ করার জন্য আপনাকে আপনার সঙ্গীকে সাথে রাখার অনুমতি দেওয়া হয়। এই স্ক্যানগুলি সম্পাদন করে এমন ডায়াগনস্টিক সেন্টারগুলি সাধারণত স্মৃতি ধরে রাখার জন্য এই স্ক্যানের ছবি এবং ভিডিও কপি সরবরাহ কর

একটি অ্যানোমালি স্ক্যান করার পরামর্শ সর্বদাই দেওয়া হয়, কারণ এটি শিশুর বৃদ্ধি বা বিকাশ স্বাভাবিক ছন্দে আছে কিনা তা নিশ্চিত করতে খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।