ডায়পার র‍্যাস- সনাক্তকরণ, কারণ এবং প্রতিকার

ডায়পার র‍্যাস- সনাক্তকরণ, কারণ এবং প্রতিকার

একটি শিশুর ত্বক সংবেদনশীল হয় । আপনি যদি লক্ষ্য করেন যে, আপনার শিশুর ত্বক লালচে এবং ডায়পারে ঢাকা এলাকার ছোট ছোট দাগ থাকে, তবে আপনার শিশুর ডায়পারের র‍্যাস হতে পারে । শিশুদের মধ্যে ডায়াপারের র‍্যাস খুবই সাধারণ, এবং বেশিরভাগ বাবা-মা তাদের সন্তানের জীবনের প্রথম বছরে এটির উপশম করার প্রয়োজন হয় । ডায়াপারের র‍্যাসে প্রভাবিত ত্বক কাঁটার মতো খোঁচাযুক্ত ফোলা ফোলা চেহারা নেয় বা এমনকি বড় লাল দাগ (সাধারণত উরু এবং পেটে ছড়িয়ে থাকে) থাকতে পারে ।

ডায়পারের র‍্যাস কি?

আপনার শিশু ডায়পার পরা শুরু করলে ডায়পারের র‍্যাস দেখা দিতে শুরু করে । এটি ডায়পার তার তলায় ঢাকা থাকা ত্বককে প্রভাবিত করে । শিশুর ডায়পারের র‍্যাস বা ডায়াপার ডার্মাটাইটিস একটি সাধারণ ত্বকের সমস্যা যা, আপনার শিশুর ত্বককে লাল দাগ, কালশিটে এবং নমনীয় করে তোলে ।

এটি সাধারণত ২ বছরের কম বয়সী শিশুদের এবং বাচ্চাদের প্রভাবিত করে । যদি আপনার শিশুর নীচের অংশে জ্বালা দেখা দেয় এবং আপনি এতে র‍্যাস দেখতে পান, তবে আপনার শিশুর ইস্ট ডায়পার র‍্যাসের সম্ভাবনা রয়েছে । ডায়পার র‍্যাস এই ধরনের একটি ছত্রাক সংক্রমণের কারণে ঘটে । একটি ইস্ট ডায়পার র‍্যাসে প্রভাবিত ত্বক স্পর্শ করলে উষ্ণ মনে হবে ।

ডায়পার র‍্যাসের প্রকার

ডায়াপার র‍্যাসে বিভিন্ন ধরনের হতে পারে । সাধারণ প্রকারগুলি হল:

1. ডায়াপারের সংযুক্ত র‍্যাস

একটি দীর্ঘ সময়ের জন্য আপনার শিশুকে একটি ভেজা ডায়পার পড়িয়ে রাখার কারণে এটি হয় । এই ধরণের র‍্যাস প্রায়ই খুব গুরুতর হয় না ।

2. ছত্রাক থেকে র‍্যাস

সাধারণত এটি আপনার শিশুর ত্বকের ভাঁজে দেখা যায় ।

3. অ্যালার্জি

অ্যালার্জিও ডায়পার এলাকায় র‍্যাস তৈরি করতে পারে ।

4. অ্যাসিডিটির কারণে র‍্যাস

যদি শিশুর মল বেশি অ্যাসিডিক হয়, তাহলে র‍্যাস হতে পারে ।

ডায়পার র‍্যাসের চিহ্ন

ডায়পার র‍্যাস বিভিন্ন কারণে হতে পারে, যেমন শিশুর প্রস্রাব বা একটি নতুন খাবারের সঙ্গে পরিচয় । যদিও এটি একটি সাময়িক সমস্যা, জ্বালাযুক্ত ত্বক কয়েক দিনের জন্য শিশুর অস্বস্তির কারণ হতে পারে । ডায়পার র‍্যাস সনাক্ত করা এবং প্রতিষেধক এবং প্রতিকারমূলক পদক্ষেপগুলি গ্রহণ করা আপনার শিশুর আরামকে নিশ্চিত করবে । যে শিশুরা ডায়পার পরে,তাদের মধ্যে লক্ষ্য রাখার মতো কয়েকটি লক্ষণ এখানে রয়েছে ।

ছত্রাক ডায়পার র‍্যাসের লক্ষণগুলির মধ্যে নিচেরগুলি অন্তর্ভুক্ত:

  • শিশুর পাছার ত্বক: আপনি যদি আপনার শিশুর পাছার ত্বকে গোলাপী বা লাল প্যাচ দেখতে পান, তবে এটি ডায়পার র‍্যাসের চিহ্ন হতে পারে ।
  • শিশুর পাছার এবং উরুর উপর ফুসকুড়ি: শিশুর পাছা এবং উরুর উপর ফুসকুড়ি দেখা দেওয়া, ডায়পার র‍্যাসের কারণে হতে পারে । এই ফুসকুড়িগুলি লাল হতে পারে এবং তরলে ভরা থাকতে পারে ।
  • লাল ছাপ বা ঘা: ডায়পার এলাকায় ত্বকের লাল লাল ছাপ বা ঘা ডায়পার র‍্যাসের একটি চিহ্ন হতে পারে ।
  • রক্তপাত: শিশুর ডায়পার র‍্যাস থাকলে তার ত্বকে রক্তপাত হতে পারে ।
  • শুষ্কতা: শিশুর পাছার শুকনো ত্বক ডায়পার র‍্যাসের একটি চিহ্ন হতে পারে ।
  • তাপমাত্রা বৃদ্ধি: যদি ডায়পারে ঢাকা ত্বক বাকি শরীরের চেয়ে উষ্ণ হয়, এটি ডায়পার র‍্যাসের একটি চিহ্ন হতে পারে ।
  • একটি ছটফটে শিশু: আপনি যদি ডায়পারে ঢাকা এলাকা পরিষ্কার করার সময় আপনার শিশু কাঁদতে থাকে তবে এটি ডায়পার র‍্যাসের কারণে হতে পারে ডায়পার র‍্যাসের সময়মত চিকিত্সা না করা হলে, এটি থেকে জ্বর হতে পারে এবং আপনার শিশুর ত্বকের অন্যান্য অংশেও ছড়িয়ে পড়তে পারে ।

ডায়পার র‍্যাসের সময়মত চিকিত্সা না করা হলে, এটি থেকে জ্বর হতে পারে

কিভাবে শিশুদের ডায়াপার র‍্যাস হয়?

ডায়পার র‍্যাসের অনেক কারণ আছে । আপনার শিশুর নিজের প্রস্রাব থেকে সংক্রমণের শুরু, কিছু সাধারণ দোষী হল:

1. আর্দ্রতা

এমনকি সেরা ডায়পারও ত্বকের কিছু আর্দ্রতা ছেড়ে রাখে । যখন এই আর্দ্রতা আপনার শিশুর মলে উপস্থিত ব্যাকটেরিয়ার সাথে মিশে যায়, তখন মল বিভক্ত হয় এবং এ্যামোনিয়া গঠন করে । অ্যামোনিয়া এই র‍্যাসগুলির একটি প্রধান কারণ । এই কারণে শিশুরা ডায়রিয়াতেও ভুগতে থাকে এবং ডায়পার র‍্যাসের ঝুঁকি বেশি থাকে । খুব দীর্ঘক্ষণের জন্য ময়লা বা ভেজা ডায়াপার মধ্যে যে শিশুরা থাকে, তাদের র‍্যাসের ঝুঁকি বেশি থাকে ।

2. আঁটসাঁট ডায়পার

এগুলির কারণে ঘাম হতে পারে এবং আপনার শিশুর শরীরের তাপ বৃদ্ধি করতে পারে । এটি, আপনার সন্তানের ত্বকের পিএইচ-স্তরকে বাড়িয়ে তোলে এবং এটি র‍্যাসের জন্য আরও বেশি সংবেদনশীল করে তোলে । ডায়াপার সঙ্গে ঘর্ষণ পরিস্থিতি আরও খারাপ করতে পারে ।

3. রাসায়নিক সংবেদনশীলতা এবং ঘর্ষণ

শিশুর নরম ত্বকে ডায়পারের সঙ্গে ঘর্ষণের ফলে র‍্যাস হতে পারে । এছাড়াও, যদি আপনার শিশুর ত্বক রাসায়নিক পদার্থের সংবেদনশীল হয়, যেমন কিছু ডিসপোজেবল ডায়পারের ক্ষেত্রে ব্যবহৃত সুগন্ধি, ত্বকে র‍্যাসের বিকাশের সম্ভাবনা আরও বৃদ্ধি পায় । কাপড়ের ডায়পারে লন্ড্রি ডিটারজেন্টের অবশিষ্টাংশ ডায়পার র‍্যাসের কারণ হতে পারে । কিছু শিশুর ওয়াইপস, শিশুর পাউডার এবং অন্যান্য পণ্যে থাকা রাসায়নিকও র‍্যাসের জন্য একটি সম্ভাব্য কারণ হতে পারে ।

4. নতুন খাবার

যদি আপনার শিশুর খাদ্যতালিকায় মনতুন খাবার চালু করা হয় বা সে কঠিন খাবার খেতে শুরু করে, তবে তার কারণেও ডায়পারের র‍্যাস হতে পারে । ডায়েট পরিবর্তন আপনার শিশুর মলের গঠন পরিবর্তন করতে পারে । কিছু ফল এবং ফলের রসে থাকা অ্যাসিড থেকেও র‍্যাস হতে পারে । আপনার শিশুর খাবারের অভ্যাসের পরিবর্তনের কারণে মলত্যাগের পরিমাণ বাড়তে পারে, যার ফলে র‍্যাস হতে পারে । আপনি যদি এখনও আপনার শিশুকে বুকের দুধ খাওয়ান, তবে সম্ভাবনা রয়েছে যে, আপনার দ্বারা খাওয়া কিছু জিনিসের প্রতিক্রিয়া হতে পারে ।

5. ছত্রাক বা ব্যাকটেরিয়ার সংক্রমণ

ডায়পারের নীচে থাকা ত্বক উষ্ণ এবং আর্দ্র থাকলে ব্যাকটেরিয়া এবং ছত্রাকের জন্য ভালো পরিবেশ হিসাবে কাজ করে । ব্যাকটেরিয়া এবং ছত্রাক সহজে সেখানে এবং শিশুর ত্বকের আরও অনেক ভাঁজের ভিতরে ছড়াতে পারে ।

6. অ্যান্টিবায়োটিক

আপনার শিশুকে কি এন্টিবায়োটিক খাওয়ানো হয়? অথবা আপনি কি এন্টিবায়োটিক গ্রহণ করছেন এবং আপনার সন্তানকে দুধ খাওয়াচ্ছেন? কখনও কখনও, এন্টিবায়োটিক ভালো ব্যাকটেরিয়াদের মারতে পারে, যা ক্ষতিকারকগুলির বিরুদ্ধে লড়াই করে, যা একটি ছত্রাক সংক্রমণের দিকে পরিচালিত করে ।

পরীক্ষা এবং পরীক্ষণ

ডায়পার র‍্যাস নির্ণয় আপনার শিশুর র‍্যাস সংক্রান্ত শারীরিক পরীক্ষা এবং ইতিহাসের উপরেও নির্ভর করে । একটি ল্যাব পরীক্ষার বেশিরভাগ ক্ষেত্রে প্রয়োজন হয় না । তবে, যদি ডাক্তার মনে করে যে আপনার শিসশুর কোন অ্যালার্জিকারক বস্তু থেকে অ্যালার্জি আছে কিনা, সেই বস্তুটিকে চিহ্নিত করতে একটি ত্বক পরীক্ষা করাতে পারেন ।

শিশুদের ডায়পার র‍্যাসের জন্য চিকিত্সা ও ওষুধ

চিকিত্সার জন্য ব্যবহৃত পদ্ধতি র‍্যাস কতটা গুরুতর, তার উপর নির্ভর করে । যদি র‍্যাসগুলি হালকা হয়, তবে আপনি জায়গাটি পরিষ্কার এবং শুষ্ক রেখে নিজেই তার চিকিত্সা করতে সক্ষম হবেন । আপনি ঘষার পরিবর্তে হালকা থোপা মেরে ত্বক শুকনো করার চেষ্টা করুন, নাহলে লাল দাগ ও ঘায়ের সমস্যা আরও বাড়তে পারে ।

গুরুতর ক্ষেত্রে, ডাক্তার একটি ন্যাপি র‍্যাস ক্রিম ব্যবহার করার সুপারিশ করতে পারে । ডায়পার র‍্যাসের জন্য বিভিন্ন মলম বা অয়েনমেন্ট স্থানীয় ফার্মেসীতে পাওয়া যায় এবং সংক্রমণ নিরাময়ে কার্যকর হয় । ডাক্তার দ্বারা নির্ধারিত কোন একটির ব্যবহার নিশ্চিত করুন । যদি অ্যালার্জি প্রতিক্রিয়া হয়, ত্বকের পরীক্ষা করানোর পরে ডাক্তার অ্যালার্জির ওষুধগুলি সুপারিশ করতে পারেন ।

ডায়পার র‍্যাস প্রতিরোধ করা যাবে কিভাবে?

ডায়পার র‍্যাস প্রতিরোধ করার কিছু উপায় হল:

  • শুষ্কতা বজায় রাখুন: আপনার শিশুর ডায়পার দিয়ে ঢাকা এলাকাটিকে র‍্যাস হওয়া আটকাতে শুকনো রাখা গুরুত্বপূর্ণ ।
  • স্বাস্থ্যবিধি বজায় রাখুন: নিশ্চিত হোন যে, আপনার শিশুর ত্বকে দীর্ঘ সময়ের জন্য মল এবং প্রস্রাব যুক্ত হয়ে না থাকে । ডায়পারগুলি যখন প্রয়োজন হয় তখন পরিবর্তন করুন এবং মলত্যাগ করেছে কিনা বা ভিজিয়ে দিয়েছে কিনা ঘন ঘন চেক করুন । র‍্যস প্রতিরোধ করতে আপনাকে রাতে ঘুম থেকে জেগে ডায়পার পরিবর্তন করতে হতে পারে । প্রতিদিন ডায়পার ৮ বার পরিবর্তন করা বেশ স্বাভাবিক ।
  • সঠিকভাবে পরিষ্কার করুন: আপনার শিশুর ডায়পারে ঢাকা এলাকা পরিষ্কার করার জন্য উষ্ণ জল ব্যবহার করুন এবং পরিষ্কার করার পরে, এলাকাটিকে মোছার জন্য একটি নরম কাপড় ব্যবহার করুন । ডায়পার ময়লা হলে শুধুমাত্র মৃদু বেবি সোপ ব্যবহার করুন । আপনার শিশুর র‍্যাস থাকলে শিশুর ওয়াইপস ব্যবহার করা এড়িয়ে চলুন । কিছু টিস্যুতে প্রোপাইলিন গ্লাইকোল থাকে, যা একটি অ্যালকোহল এবং আপনার শিশুর ত্বককে পুড়িয়ে দেয় এবং সংক্রমণের বিস্তার ঘটায় ।

ডায়পারে ঢাকা এলাকা পরিষ্কার রাখুন

  • যতটা সম্ভব ডায়পার ছেড়ে দিন: আপনার শিশুকে যথেষ্ট ‘নগ্ন সময়’ দিন, যাতে তার ব্যক্তিগত এলাকাগুলি ভালোভাবে শ্বাস নিতে পারে ।
  • সঠিক ডায়পার বাছাই করুন: সর্বোচ্চ শোষন করতে পারে এমন ডায়পারগুলি ব্যবহার করে দেখুন ।
  • ধীরে ধীরে কঠিন খাবারের সঙ্গে পরিচয় করান: এক এক সময়ে, একটি করে কঠিন খাবারের পরিচয় করান এবং পরবর্তীটি শুরু করার আগে কয়েক দিনের জন্য অপেক্ষা করুন ।
  • ডায়পারগুলি ভালভাবে ধুয়ে নিন: আপনি যদি কাপড়ের ডায়পার ব্যবহার করেন, তবে আপনি সঠিকভাবে সেগুলি পরিষ্কার করুন । ক্ষারীয় উত্তেজকগুলি থেকে পরিত্রাণ পেতে একটি হালকা এবং শিশু-বান্ধব ডিটারজেন্ট ব্যবহার করুন ।

কখন ডায়পার র‍্যাসগুলি সম্পর্কে উদ্বিগ্ন হওয়া উচিত?

উপরে চিকিত্সা পদ্ধতি এবং ওষুধগুলি সাধারণত এই র‍্যাস থেকে পরিত্রাণ পেতে যথেষ্ট । র‍্যাস ৩-৪ দিনের মধ্যে চলে যাওয়া উচিত । যদি র‍্যাস সংক্রামিত হয়ে ছড়ায়, তবে আপনি ডাক্তারের কাছে যান । কিছু জিনিস যেগুলির বিষয়ে সতর্ক থাকতে হবে, তা হল:

  • যদি র‍্যাস আপনার শিশুর দেহের অন্যান্য অংশগুলিকে প্রভাবিত করতে শুরু করে
  • র‍্যাসের মধ্যে যদি পুঁজ থাকে
  • আপনার শিশুর যদি জ্বর থাকে
  • র‍্যাস যদি আরও লাল এবং খারাপ হযতে থাকে
  • হলুদ খোলা-মুখ ঘা এবং ছাপ থাকলে
  • আপনার শিশু ৬ সপ্তাহের কম বয়সী হয়
  • যদি র‍্যাসগুলি ডায়রিয়ার সাথে হয়, যা ২ দিনেরও বেশি সময় ধরে চলতে থাকে

হালকা ডায়পার র‍্যাসের চিকিত্সা করার জন্য আপনার ডাক্তারের দরকার নেই । আপনি আপনার শিশুর পাছা শুষ্ক এবং পরিষ্কার রাখা নিশ্চিত করুন ।

ডায়াপার র‍্যাসের জন্য ঘরোয়া প্রতিকার

ডায়াপার র‍্যাসের জন্য কিছু কার্যকর প্রাকৃতিক প্রতিকার এটির সঙ্গে যুক্ত উপসর্গগুলির উপশমে সাহায্য করতে পারে । এর মধ্যে সহজলভ্য প্রাকৃতিক উপাদানের ব্যবহার জড়িত রয়েছে ।

1. নারকেল তেল

এটি ডায়াপার র‍্যাসের জন্য উপলব্ধ সেরা প্রাকৃতিক চিকিত্সার মধ্যে একটি । র‍্যাস থেকে পরিত্রাণ পেতে ডায়পারে ঢাকা অংশে আস্তে আস্তে নারকেল তেল মালিশ করুন ।

ডায়পারে ঢাকা অংশে আস্তে আস্তে নারকেল তেল মালিশ করুন>

2. শিয়া বাটার

আপনার শিশুর সংবেদনশীল ত্বক থাকলে, আপনি শিয়া বাটার প্রয়োগ করতে পারেন । এটি তার ত্বক নরম রাখবে এবং ছট্রাকের সংক্রমণের সঙ্গে লড়াই করবে ।

3. একটি উষ্ণ স্নান

এটি চুলকানি খিএবং জ্বালা ঠাণ্ডা করতে সাহায্য করে । বেকিং সোডা ১ চা চামচ সহ উষ্ণ জল ধারণকারী একটি টাবের মধ্যে র‍্যাসযুক্ত এলাকা ভেজান । এটি দিনে তিনবার করে করুন । এটি সেই সব শিশুদের জন্য সুপারিশ করা হয়, যাদের নাভির কর্ড খসে গেছে এবং যাদের বয়স ১-২ সপ্তাহের উপরে ।

উপসংহার: ডায়পার র‍্যাস শিশুদের মধ্যে সাধারণ এবং বাবা-মায়ের কাছে সবচেয়ে ঘনঘন ফিরে আসা চ্যালেঞ্জের মধ্যে একটি । স্বাস্থ্যবিধি বজায় রাখুন, ঘন ঘন ডায়পার পরিবর্তন করুন, এবং এই র‍্যাস প্রতিরোধ করার জন্য যথেষ্ট বায়ু চলাচল করতে দিন ।