শিশুদের জন্য গাজর – কখন পরিচয় করিয়ে দেবেন, উপকারিতা এবং রেসিপি

শিশুদের জন্য গাজর

পুষ্টিকর সালাদের ক্ষেত্রে, শসা, টমেটো এবং বিটের পাশাপাশি গাজরের একটি গুরুত্বপূর্ণ স্থান থাকে। গাজরকে আপনার শিশুর খাবারের একটি অংশ তৈরি করা ঠিক ততটা সহজ নয় এবং পরিচয় করানোর আগে নির্দিষ্ট পয়েন্টগুলি পর্যবেক্ষণ করা দরকার।

আপনার শিশুর ডায়েটে কখন গাজর শুরু করা যাবে?

অনেক বাবা-মাই ভাবেন যে কীভাবে বাচ্চাদের খাবারের জন্য সিদ্ধ গাজর তাদের ডায়েটে দ্রুততম উপায়ে অন্তর্ভুক্ত করা যায়। তবে সময়টিও ঠিক মতো হওয়া দরকার। অন্যান্য শাকসব্জির মতোই, আপনার বাচ্চা যখন প্রায় ৮ মাস বয়স হয় তখন তাকে গাজরের সাথে পরিচয় করানোর উপযুক্ত সময়। তবুও, শক্ত খাবার আইটেম শুরু করার আগে আপনার ডাক্তারের সাথে কথা বলা ভাল।

গাজরের পুষ্টির মূল্য

গাজরের পুষ্টির মূল্য

১০০ গ্রাম গাজরে উপস্থিত পুষ্টিগুলি নিম্নরূপ:

উপাদান পরিমাণ
ভিটামিন কে ১৩.২ mcg
ভিটামিন ই ০.৬৬ mg
ভিটামিন এ ৮৩৫ mcg
ক্লোরিন ৮.৮ mg
ভিটামিন বি৯ ১৯ mcg
ভিট্মিন বি৬ ০.১৩৯ mg
ভিটামিন বি৫ ০.২৭৩ mg
ভিটামিন বি৩ ০.৯৮৩ mg
ভিটামিন বি২ ০.০৫৮ mg
ভিটামিন বি১ ০.০৬৬ mg
ভিটামিন সি ৫.৯ mg
ফ্লুরোয়াইড ৩.২ mcg
সেলেনিয়াম ০.১ mcg
জিঙ্ক ০.২৪ mg
তামা ০.০৪৫ mg
ম্যাংগানিজ ০.১৪৩ mg
সোডিয়াম ৬৯ mg
পটাশিয়াম ৩২০ mg
ফসফরাস ৩৫ mg
ম্যাগনেসিয়াম ১২ mg
আয়রন ০.৩ mg
ক্যালসিয়াম ৩৩ mg
ফ্যাট ০.২৪ mg
প্রোটিন ০.৯৩ mg
ফাইবার ২.৮ g
চিনি ৪.৭৪ g
শর্করা ৯.৫৮ g

শিশুদের জন্য গাজরের উপকারিতা

১. স্বাস্থ্যকর শারীরিক কোষ: গাজরে এমন কিছু বৈশিষ্ট্য রয়েছে যা সরাসরি কোষের বৃদ্ধির প্রক্রিয়াটিকে প্রভাবিত করে। এটি কোষগুলির বৃদ্ধি অক্ষুণ্ণ থাকা বা অনিয়ন্ত্রিত না হওয়া নিশ্চিত করে। অন্যদিকে, যে জায়গাগুলিতে কোষের বৃদ্ধি দ্রুত হওয়া দরকার, যেমন আঘাত বা ক্ষত, গাজর সেই অঞ্চলগুলি নিরাময়ে সহায়তা করে।

২. লিভারের ভাল কার্যকারিতা: কোনও বিষাক্ত রাসায়নিক পদার্থ শরীরে প্রবেশের ঘটনাটি ঘটলে যে অঙ্গটি প্রাথমিকভাবে প্রভাবিত হয় তা হল লিভার। গাজরে এমন বৈশিষ্ট্য রয়েছে যা কেবল দেহের কোষকেই সমর্থন করে না পাশাপাশি লিভারকে এই জাতীয় ক্ষতিকারক রাসায়নিকের প্রভাব থেকে রক্ষা করতে সহায়তা করে।

৩. রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করে: একটি শিশুর সবচেয়ে গুরুত্বপূর্ণ যেটি প্রয়োজন, তা হল একটি শক্তিশালী রোগ প্রতিরোধ ব্যবস্থা। প্রতিরোধ ব্যবস্থার ভারসাম্য বজায় রাখতে এবং এর শক্তি নিশ্চিত করতে রক্তের লিম্ফোসাইট ও প্লেটলেটগুলি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। গাজর এই সত্তাগুলির সংখ্যা উন্নত করতে সাহায্য করে যা শিশুদের মধ্যে অনাক্রম্যতা বাড়ায়।

৪. আরও ভাল সংবহনতন্ত্র: একটি সংবহনতন্ত্র কেবল হৃদপিণ্ড এবং রক্তনালীর মাধ্যমে অক্সিজেন পরিবহন করে না তবে কিডনির সাহায্য দেহ থেকে বিষাক্ত পদার্থগুলি বের করে দিতে সহায়তা করে। গাজরে ফ্ল্যাভোনয়েড থাকে, যা মাইক্রোনিউট্রিয়েন্ট। এগুলি সরাসরি হৃৎপিণ্ড এবং কিডনির স্বাস্থ্যের উন্নতি করে, এগুলি আরও ভালভাবে কার্যকরী করে তোলে।

৫. উন্নত দৃষ্টিশক্তি: ভিটামিন এ এবং বিটা ক্যারোটিন হল চিকিৎসার উন্নয়নের জন্য দায়ী দুটি প্রয়োজনীয় উপাদান। এগুলি রেটিনার বৃদ্ধিকে প্রভাবিত করে এবং এটিকে যথাযথ অবস্থায় বজায় রাখতে সহায়তা করে। পরিষ্কার এবং তীক্ষ্ণ দৃষ্টিশক্তি রক্ষায় সহায়তা করে। গাজরে এই দুটি উপাদানই ভাল পরিমাণে রয়েছে।

কচি গাজর নাকি সাধারণ গাজর- শিশুদের পক্ষে কোনটি ভাল?

আদর্শভাবে, কচি গাজর সাধারণ গাজরের মতোই। পার্থক্য হল গাজর পূর্ণ আকারে বেড়ে ওঠার আগে এগুলি কাটা হয়। তাদের স্বাদ কিছুটা মিষ্টি এবং কিছুটা নরমও।

তবে বাজারে পাওয়া যাওয়া প্রচুর কচি গাজর সাধারণত পূর্ণ বয়স্ক গাজরকে ছোট আকারে কেটে নেওয়া হয়। এইগুলিতে পুষ্টি কম থাকার পাশাপাশি ক্লোরিনও রয়েছে বলেও জানা গেছে।

সুতরাং, পূর্ণ বয়স্ক সাধারণ গাজর কেনাই ভাল।

আপনার সন্তানের জন্য কীভাবে গাজর সংরক্ষণ এবং নির্বাচন করবেন?

সেই গাজর কিনুন যা রঙে অভিন্ন এবং তাদের কোনও দাগ নেই। তাজা গাজরের দেহে কোনও বাহ্যিক বৃদ্ধি বা কান্ড থাকে না। যদি কোনও গাজরের শরীরে এবড়োখেবড়ো পৃষ্ঠ বা গর্ত থাকে তবে এমন একটি সম্ভাবনা রয়েছে যে সেই গাজরে পোকামাকড় আক্রমণ করেছে, তাই এটি এড়ানো ভাল।

বাড়িতে, গাজরের একটি স্তর ছাড়িয়ে নিন এবং উপরের ডিস্কটি কেটে দিন। কোনও কাদা বা মাটির কণা অপসারণ করতে গাজর ধুয়ে ভিজিয়ে রাখুন। এগুলি শুকিয়ে ফ্রিজে একটি এয়ারটাইট কন্টেইনারে রাখুন।

শিশুদের খাবারের জন্য গাজর রান্না করা

১. স্টিম করার মাধ্যমে: বাচ্চার জন্য গাজর রান্না করার সহজ উপায় হল স্টিম করা গাজর। এটি গাজরের সমস্ত পুষ্টি উপাদানগুলিকে ধরে রাখতে সহায়তা করে এবং এটিকে নরম করে। গাজর পরিষ্কার করে কেটে ফেলুন এবং প্রায় দশ মিনিটের জন্য স্টিম করে সেগুলি খাওয়ার জন্য যথেষ্ট নরম করে তোলে।

২. সেদ্ধ করে: আপনার শিশুর জন্য গাজর প্রস্তুত করার জন্য জলে ফোটানো আরও একটি সহজ উপায়। প্রেসার কুকারে বা হাঁড়িতে সিদ্ধ করা হোক না কেন, ফোটানোর জন্য ব্যবহৃত জলে গাজরের অনেক পুষ্টি রয়ে যায়। গাজর প্রায় আধা ঘন্টা ধরে সিদ্ধ করা সেগুলি নরম করে তোলে এবং শিশুদের জন্য জল ছেঁকে দেওয়া গাজরের পাশাপাশি একটি পিউরি বা ঝোল তৈরি করতে ওই জল ব্যবহার করা যেতে পারে।

৩. বেকিং-এর দ্বারা: বেকড গাজর শিশুর জন্য দ্রুত জলখাবার তৈরির জন্য দুর্দান্ত ধারণা। গাজর লম্বা পাতলা টুকরো করে কাটা, তেল-গ্রীজ করে রাখা, এবং গাঢ় কমলা হওয়া পর্যন্ত এগুলি বেক করা, এগুলি সহজেই সেবন করার জন্য প্রস্তুত করে তোলে।

৪. রোস্ট করে: কিছুটা বড় বাচ্চার জন্য, একটি ভাজা বা রোস্ট করা গাজর তার পছন্দ মতো ক্রাঙ্কিনেস আনতে পারে। এগুলি প্রস্তুত করা বেশ সহজ যেহেতু সবে কোনও উপাদানই প্রয়োজন নেই। ৩০ মিনিটের সিদ্ধ করা গাজর নন-স্টিক প্যানে ভালভাবে ভাজুন এবং এমনকি অন্যান্য রেসিপিগুলির অংশ হিসাবে এটি অন্তর্ভুক্ত করা যেতে পারে।

শিশুদের জন্য গাজর রেসিপি

এখানে শিশুদের জন্য কয়েকটি সাধারণ গাজরের রেসিপি দেওয়া আছে।

১. গাজরের মিল্কশেক

গাজরের মিল্কশেক

যে উপাদান প্রয়োজন

  • ডাইস করে কাটা গাজর
  • গরুর দুধ
  • চিনি।

কিভাবে তৈরী করতে হবে?

  • একটি বাটি নিন এবং এতে সমস্ত উপাদান যুক্ত করুন। একসাথে ভাল করে মিশিয়ে নিন।
  • বাটিটি কম আঁচে রাখুন এবং এটি প্রায় ১৫ মিনিটের জন্য ফুটতে দিন।
  • এটি ঠান্ডা হতে দিন এবং তারপর মিশ্রণটি একটি ব্লেন্ডারে ঢেলে দিন।
  • পছন্দসই ঘনত্ব না পাওয়া পর্যন্ত এটি সঠিকভাবে ব্লেন্ড করুন।

২. গাজর, আপেল, পেঁয়াজের স্যুপ

গাজর, আপেল, পেঁয়াজের স্যুপ

যে উপাদান প্রয়োজন

  • ডাইস করে কাটা গাজর
  • ডাইস করে কাটা পেঁয়াজ
  • খোসা ছাড়ানো এবং ডাইস করে কাটা আপেল
  • জল

কিভাবে তৈরী করতে হবে?

  • একটি বাটি নিন এবং এতে পেঁয়াজ ও গাজর সিদ্ধ করুন।
  • আরেকটি বাটি নিন এবং এতে আপেলগুলি আলাদাভাবে সিদ্ধ করুন।
  • একবার হয়ে গেলে, তাদের সবাইকে ব্লেন্ডারে রেখে দিন। এগুলি একসাথে সঠিকভাবে মিশ্রিত করুন।
  • মিশ্রণের সময় গরম জল যুক্ত করুন যতক্ষণ না এটি পাতলা স্যুপের মতো রূপ নিতে শুরু হয়।
  • এটি কিছুটা শীতল হতে দিন এবং আপেল-পেঁয়াজ গাজরের স্যুপ পরিবেশন করতে প্রস্তুত।

৩. চিকেন গাজর পিউরি

চিকেন গাজর পিউরি

যে উপাদান প্রয়োজন

  • ডাইস করা গাজর
  • কাটা অস্থিহীন মুরগি
  • জল।

কিভাবে তৈরী করতে হবে?

  • দুটি বাটি নিন এবং মুরগির টুকরোগুলি ও গাজর আলাদাভাবে সিদ্ধ করুন।
  • গাজরের জল ফেলে দিন তবে মুরগির স্টকটি হাতের কাছে রাখুন।
  • একটি ব্লেন্ডারে মুরগির টুকরোগুলি, গাজর এবং স্টক যুক্ত করুন। এটি একসাথে সঠিকভাবে মিশ্রিত করুন।
  • আরও পাতলা করতে গরম জল যুক্ত করুন। যদি আপনার শিশুটি এখনও বেশ ছোট থাকে তবে আপনি সহজেই সেবন করার জন্য এটি আরও পাতলা করতে পারেন।

৪. গাজর রাইস

গাজর রাইস

যে উপাদান প্রয়োজন

  • ডাইস করে কাটা গাজর
  • চাল
  • জল

কিভাবে তৈরী করতে হবে?

  • একটি পাত্র নিন এবং এতে গাজর ও চাল এক সাথে রাখুন।
  • এগুলি একসাথে প্রায় আধা ঘন্টা ধরে রান্না করুন। বিকল্পভাবে, আপনি তাদের একসাথে রান্না করতে প্রেসার কুকারও ব্যবহার করতে পারেন।
  • দু’টি নরম হয়ে গেলে, তাদের বাইরে বের করে নিন এবং সঠিকভাবে মিশ্রিত করুন। শিশুদের খাওয়ার জন্য সহজ করে তুলতে আপনি আরও জল যোগ করতে বেছে নিতে পারেন।

৫. গাজরের রস

গাজরের রস

যে উপাদান প্রয়োজন

  • গাজর
  • জল

কিভাবে তৈরী করতে হবে?

  • গাজরটি সঠিকভাবে ধুয়ে নিন এবং ছোট ছোট টুকরো করে কাটুন।
  • গাজর থেকে রস বের করুন এবং একটি পাত্রে সংগ্রহ করার জন্য জ্যুসার ব্যবহার করুন।
  • রস ঘন হলে, আপনি এটি আরও পাতলা করতে আরও জল যোগ করতে পারেন।

গাজরের সাথে শিশুর খাদ্য সমন্বয়

গাজর একাধিক খাবার আইটেমের সাথে একত্রিত হতে পারে কেবল দুর্দান্ত রেসিপি তৈরি করতে নয়, তবে স্বাদগুলি পরিপূরক করতেও।

শিশুদের জন্য মিষ্টি আলু এবং গাজরের একটি সুস্বাদু পিউরি তৈরির অন্যতম সেরা উপায়। গাজর আক্ষরিক অর্থে প্রতিটি সবজির সাথে যেতে পারে তাই পরীক্ষাগুলি বেশ আকর্ষণীয় ফলাফল দিতে পারে।

আপনার শিশুকে চাল ও গম বা এমনকি মসুর ডালের সাথে পরিচয় করিয়ে দেওয়া গাজরের সাথে একত্রিত করে আরও সহজ করা যায়। এটি রান্না স্বাদ যুক্ত করে এবং গ্রাস করতে সহজ করে তোলে।

মাংসভিত্তিক পিউরিগুলি তৈরি করার সময়, মাংসের স্বাদের শক্তি গাজরের স্বাদের সাথে ভারসাম্যপূর্ণ হতে পারে। এটি পুরো রান্নাটিকে আরও সুস্বাদু করে তোলে।

যখন এটি ফলের ক্ষেত্রে আসে, তখন খুব কম ফলই যথাযথভাবে গাজরের সাথে একত্রিত হতে পারে। যাইহোক, আপেল এবং গাজর একটি দারুণ সংমিশ্রণ, পাশাপাশি পীচও তাই। উভয় ফলের একটি মিষ্টি এবং টক স্বাদ, যা গাজর সঙ্গে বেশ ভাল যায়।

আপনার শিশুকে গাজর দেওয়ার সময় কিছু সতর্কতামূলক ব্যবস্থা

  • অ্যালার্জি প্রতিক্রিয়া: আপনার বাচ্চার গাজরের সাথে অ্যালার্জি হওয়ার সম্ভাবনা প্রায় একদমই নেই। তবে বিরল ক্ষেত্রে বিরল ক্ষেত্রে, যদি আপনার বাচ্চা গাজর খাওয়ার ঠিক পরে বমি এবং ডায়রিয়ার লক্ষণ দেখাতে শুরু করে তবে এটি গাজরের অ্যালার্জির লক্ষণ হতে পারে। বাচ্চাকে দেওয়ার আগে সর্বদা গাজর পরিষ্কার এবং স্বাস্থ্যকর তা নিশ্চিত করুন।
  • সঠিক বয়স: আপনার বাচ্চাকে কমপক্ষে ৮ মাস বা তার বেশি বয়স পর্যন্ত গাজর বা কোনও শক্ত খাবার আইটেম দেওয়া থেকে বিরত থাকুন। শিশুর পাচনতন্ত্রের শক্তি বিকাশের জন্য এবং শক্ত খাবারগুলি সাফল্যের সাথে হজম করতে সক্ষম হতে সময় প্রয়োজন।
  • সঠিক রূপ: শিশুরা শুরুতেই কাঁচা গাজর খেতে শুরু করতে পারে না। তাদের খাবারে গাজর প্রবর্তন করার সময়, সঠিক উপায় হল গাজর খোসা ছাড়িয়ে, ছোট ছোট টুকরো করে এবং স্টিম বা সিদ্ধ করা যতক্ষণ না সেগুলি নরম হয়। এর থেকে প্রস্তুত গাজর পিউরি তৈরি করা যায়, যা পরে বাচ্চাদের দেওয়া যায়। কিছু স্বাদ যুক্ত করার জন্য, চিনির পরিবর্তে লবণ যুক্ত করা ভাল কারণ আপনার শিশু গাজরের পুষ্টির পরিবর্তে খুব সহজেই চিনির সাথে যুক্ত হতে পারে।
  • সঠিক পরিমাণ: সংযম রাখা হলেই সমস্ত কিছু সেবন করা স্বাস্থ্যকর। ঠিকঠাক সময়ে এটিকে প্রচুর পরিমাণে দেওয়ার উত্তেজনায় শিশুর হজমে সমস্যা হতে পারে। প্রাথমিক পর্যায়ে, গাজরগুলি শিশুর ডায়েটে ম্যাশ করে এবং পিউরি করে ছোট্ট খাবার হিসাবে প্রদানের মাধ্যমে প্রবর্তন করা যেতে পারে। এখানে পরিমাণটি কেবল এক চা চামচ বা তার চেয়ে কম হওয়া উচিত। এটিকে অল্প পরিমাণে সপ্তাহে কয়েক দিন দিন এবং আপনার শিশুর প্রতিক্রিয়া কীরকম তা পর্যবেক্ষণ করুন। যদি কোনও সমস্যা না হয় এবং সে আরও খেতে চায়, আপনি ধীরে ধীরে এটি দুই চামচ, তিন চামচ এবং একইরকমভাবে খাওয়াতে পারেন। কোনও মুহুর্তে আপনার শিশুর ডায়েট পুরোপুরি এই পিউরি দিয়ে প্রতিস্থাপন করা উচিত নয়।

গাজর বাচ্চাকে যে পুষ্টিকর উপকার সরবরাহ করে তা অবিশ্বাস্য এবং এটিকে যত তাড়াতাড়ি সম্ভব শিশুর ডায়েটের অংশ হিসাবে গড়ে তোলা পুরোপুরি উপলব্ধি করে। সঠিক বয়সের পাশাপাশি বাচ্চাকে সঠিক আকারে গাজর দেওয়ার দিকেও মনোযোগ দেওয়া উচিত। বাচ্চাদের জন্য ম্যাশ করা গাজর বা গাজরের স্বাদ এবং পুষ্টির সঠিক প্রসঙ্গে তাদের পরিচয় করিয়ে দেওয়ার দুর্দান্ত উপায়। আপনার বাচ্চা বড় হওয়ার সাথে সাথে দাঁত বেরোনো শুরু করার সাথে সাথে তারা ডায়েটে ছোট ছোট গাজরও উপভোগ করা শুরু করবে।