ফরমূলা খাওয়ানোর প্রয়োজনীয়তা

ফরমূলা খাওয়ানোর প্রয়োজনীয়তা

ফরমুলা খাওয়ানোর সিদ্ধান্ত নেওয়াই একটি যথেষ্ট গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত এবং বাস্তবে সেটিকে সম্পন্ন করা একটি কঠিন কাজ বলে মনে হতে পারে! কিন্তু চিন্তা করবেন না; আমাদের পরামর্শগুলি মেনে চললে ফরমূলা খাওয়ানো খুব সহজ বলে মনে হবে!

নতুন মায়েদের সাধারণত মায়ের বুকে সুখে দুধ খাওয়ানো শিশুদের ছবি দেখানো হয় যেখানে মা হাসিমুখে তৃপ্তভাবে তাকিয়ে আছেন। বুকের দুধ খাওয়ানো যদিও অবশ্যই সর্বোত্তম ও এর জন্য দেয় প্রচেষ্টা মূল্য পায়, কিন্তু কিছু পরিস্থিতিতে বুকের দুধ খাওয়ানো সহায়ক নয় এবং শিশুর জন্য অতিরিক্ত পুষ্টির প্রয়োজন হতে পারে। এইখানে ফরমূলা খাওয়ানোর কথা আসে।

ফরমূলা ব্যবহার কেন করতে হবে?

ফরমূলা খাওয়ানোর সিদ্ধান্ত নেওয়া সহজ নয়, কিন্তু কিছু ক্ষেত্রে, এটিই একমাত্র বিকল্প। এই তখন দরকার যখন মা মানসিকভাবে বা শারীরিকভাবে অসুস্থ অথবা কিছু নির্দিষ্ট ঔষধ গ্রহণ করেন যা শিশুর কাছে ক্ষতিকর হতে পারে। যদি কোন মহিলা বুকের দুধ খাওয়ানোর সময় গর্ভবতী হয়ে পড়েন, তাহলে তাকে বন্ধ করতে বলা যেতে পারে যদি ভ্রূণের স্বাস্থ্য ঝুঁকিপূর্ণ হয়। কখনও কখনও সর্বোত্তম প্রচেষ্টা সত্ত্বেও, মা তার বাচ্চাদের খাওয়ানোর জন্য যথেষ্ট দুধ উৎপাদন করতে পারেন না। এইসব পরিস্থিতিতে, বুকের দুধ খাওয়ানোর পাশাপাশি ফরমূলা দুধকে প্রধান খাদ্য হিসাবে দিতে পরামর্শ দেওয়া হয়।

যদিও বুকের দুধের উপকার অতুলনীয়, তবে ফরমূলা খাওয়ানোরও সুবিধা আছে – এটি ভ্রমণের জন্য চমৎকার, এটি অনেকক্ষণ ধরে শিশুর পেট ভরিয়ে রাখে, কম বার খাওয়াবার প্রয়োজন হয় এবং যে কেউ খাওয়াতে পারে – পিতার সাথে বন্ধনের জন্য খুব উপযুক্ত!
কিন্তু ফর্মুলা খাওয়ানোর সাথে কিছু অনন্য চ্যালেঞ্জ রয়েছে, যেগুলি কম করে বললেও বিভ্রান্তিকর হতে পারে!

ফর্মুলা খাওয়ানোর বিশেষজ্ঞ পরামর্শ

  • সঠিক ফরমূলা বেছে নিন: বেশিরভাগ ফরমূলা ব্র্যান্ডগুলিতে একই উপাদান থাকে, যদিও তাদের মধ্যে কয়েকটিতে অতিরিক্ত লোহা বা ভিটামিনকে যোগ করে বেশী উৎকৃষ্ট মানের করা হয়ে থাকতে পারে। আপনার শিশুর জন্য সেরাটি খুঁজে পেতে আপনার ডাক্তারের সাথে কথা বলুন। অ্যালার্জিযুক্ত শিশুদের জন্য বিশেষ বিবেচনা প্রয়োজন। কিন্তু গরুর দুধ থেকে দূরে থাকুন; এটি 1 বছরের কম বয়সী শিশুদের হজমযোগ্য নয়।
  • সঠিক বোতল চয়ন করুন: আপনার বাচ্চাকে খাওয়ানোর জন্য আপনি যে বোতলটি ব্যবহার করবেন তা যে বোতলটি শিশু নিজে ধরতে পারে তার থেকে আলাদাভাবে ডিজাইন করা হবে। আপনার বর্তমান চাহিদার উপর নির্ভর করে একটি উপযুক্ত শৈলী এবং আকার চয়ন করুন। প্রতিবার খাওয়ানোর পরে অবশ্যই বোতল এবং তার নিপল নির্বীজন করুন। আপনি বাড়ীতে বোতলগুলিকে জলে ফুটিয়ে বা উপযুক্ত স্টীম স্টেরিলাইজার ব্যবহার করে নির্বীজন করতে পারেন। এগুলি বিভিন্ন ধরনের পাওয়া যায়। শুধু ফরমূলা দুধ খাওয়া শিশুদের বেশী বোতল প্রয়োজন হবে, তাই অগ্রিম স্টক রাখুন।
  • সঠিকভাবে ফরমূলা প্রস্তুত করুন: আপনি যদি শুধুই ফরমুলা খাওয়ানো বা প্রধান খাবার হিসাবে এটি ব্যবহার করেন, তবে আপনার ডাক্তারকে আপনার সন্তানের প্রয়োজনীয় ফরমূলার পরিমাণ সম্পর্কে জিজ্ঞাসা করুন। তার বৃদ্ধির সাথে সাথে আরো বেশী ফরমূলার প্রয়োজন হবে, তাই তার ক্ষুধার সংকেতগুলি নিরীক্ষণ করুন। প্যাকেজের নির্দেশাবলী অনুসারে ফরমূলা প্রস্তুত করা অত্যন্ত গুরুত্বপূর্ণ, কারণ এটি আপনার শিশুর স্বাস্থ্যকে প্রভাবিত করতে পারে। খুব বেশি পুরু ফরমুলা ডিহাইড্রেশন এবং কোষ্ঠকাঠিন্য সৃষ্টি হতে পারে, যেখানে খুব পাতলা ফরমূলা দেওয়ার অর্থ হতে পারে যে আপনার শিশু পর্যাপ্ত খাদ্য পাচ্ছে না। যদি আপনার শিশুটি উগড়ে দেওয়ার পয়েন্ট পর্যন্ত চুষতে থাকে, তবে আপনি পরিমাণটি একটু কমিয়ে দিতে পারেন এবং দেখুন এতে সে আরও বেশি আরামদায়ক বোধ করে কিনা।
  • একটি কোণে বোতল এবং শিশুকে ধরুন: এমনভাবে ফরমূলা খাওয়ানো উচিৎ যেটি বুকের দুধ খাওয়ানোর মতই মনে হয়, যাতে আপনার এবং আপনার সন্তান উভয়ের কাছেই ব্যাপারটি আরও স্বাভাবিক লাগে। এক হাত দিয়ে বোতলটিকে 45-ডিগ্রী কোণে ধরে অন্য হাতের কনুইয়ে আপনার সন্তানকে অবলম্বন দেওয়ার পরামর্শ দেওয়া হয়। শ্বাসবন্ধ হওয়া এবং কানের সংক্রমণ হওয়ার সম্ভাবনা কমানোর জন্য শিশুর মাথা সামান্য উঁচু করে রাখা উচিত। একই কারণে, আপনার বাচ্চাকে একটি বোতল দিয়ে ফেলে রেখে যাওয়া এড়িয়ে চলুন; দীর্ঘ সময় ধরে চুষলে নার্সিং ক্যারিজ (এক ধরনের দাঁতের ক্ষয়) হতে পারে এবং তার দাঁতের ক্ষতি করতে পারে।
  • ফরমূলাকে আবার গরম করবেন না: ফরমূলা দুধের মেয়াদকাল কম থাকে; আরও জানতে ফরমূলার প্যাকেজিং চেক করুন। বেশিরভাগ ব্র্যান্ড ফরমূলাকে আবার গরম করতে নিষেধ করে এবং দেড় থেকে তিন ঘন্টা মেয়াদকাল দেয়। যদি আপনার ফরমূলাটির মেয়াদকাল পেরিয়ে গিয়ে থাকে, তবে সেটি ফেলে দিন এবং একটি নতুন মিশ্রণ তৈরি করুন। ভ্রমণের সময়, আলাদাভাবে জল এবং ফরমূলা বহন করুন এবং প্রয়োজনে প্রস্তুত করে নিন; বোতলে পূর্বে মিশ্রিত ফরমূলা বহন করার চেয়ে এটি নিরাপদ।
  • 12 মাস বয়সে ফরমূলা খাওয়ানো বন্ধ করতে শুরু করুন: 1 বছর বয়সে, আপনার শিশুর শরীর গরুর দুধকে হজম করার জন্য প্রস্তুত হয়ে যায়, কিন্তু ফরমূলা থেকে হঠাৎ করে গরুর দুধে নিয়ে গেলে তা সমস্যা সৃষ্টি করতে পারে। অল্প পরিমাণে গরুর দুধ ফরমূলাতে মিশিয়ে খাওয়াতে শুরু করুন এবং তারপরে ধীরে ধীরে এটি বাড়ান যাতে আপনার বাচ্চারা নতুন স্বাদে অভ্যস্ত হওয়ার সময় পায়।

ফরমুলা খাওয়া শিশুদের মলের চেহারা ও গন্ধ বুকের দুধ খাওয়া বাচ্চাদের থেকে আলাদা হওয়া স্বাভাবিক; ফরমূলা খাওয়া শিশুদের সাধারণত তুলনামূলকভাবে শক্ত মল হয়। যদি আপনার বাচ্চা খাওয়ার সময় কাঁদে বা প্রতিবার খাওয়ার পর উগড়ে দেয়, তবে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন। শিশুর অ্যালার্জি থাকতে পারে, অথবা আপনি যে ব্র্যান্ডটি ব্যবহার করছেন সেটি তার গ্যাস তৈরি করছে। আপনার ডাক্তার একটি বিকল্প সুপারিশ করতে পারবেন।