শিশু

বাচ্চাদের জন্য বাজরা (মিলেট) – স্বাস্থ্যে উপকারীতা এবং রেসিপি

প্রত্যেক চিকিৎসক বা পুষ্টিবিদ বলবেন যে আপনার শিশুর যে ডায়েটে চলে সেগুলি তাদের বিকাশের সহায়ক, কারণ যা আপনি তাদের খাওয়ান তা অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং তাদের পুষ্টি জীবনের বিভিন্ন অংশকে বর্তমানের পাশাপাশি ভবিষ্যতের জন্যও শারীরিক স্বাস্থ্যের মতো প্রভাবিত করতে পারে । এ কারণেই অল্প বয়সে পুষ্টিকর এবং স্বাস্থ্যকর উভয় জাতীয় খাবার ডায়েটে রাখা খুব জরুরি। প্রাপ্তবয়স্ক বা শিশুর খাদ্যতালিকায় রাখার জন্য বাজরা অন্যতম স্বাস্থ্যকর উপাদান, এটি রান্না করার জন্য বহুমুখী উপাদানগুলির মধ্যে একটি। আপনি এই সুপারফুড থেকে বাচ্চাদের জন্য উপমা বা বাজরার পোরিজের মতো অনেক কিছুই তৈরি করতে পারেন।

বাজরা কী?

বাজরা গ্লুটেন-মুক্ত, ফাইবার শস্য সমৃদ্ধ, যা পুষ্টিকর, উচ্চ হজমযোগ্য দানা পুষ্টিকর এবং সহজেই প্রস্তুত করা যায়। এই শস্যটি আজকাল পাওয়া যায় এমন একটি স্বল্পতম অ্যালার্জিক খাবার হিসাবে বিবেচিত হয়। এটি আকার এবং আকৃতির দিকের সাথে বার্লির সাথে খুব সাদৃশ্যপূর্ণ, তবে এটি হজম করা সহজ, কারণ এতে ফাইবার বার্লির চেয়ে বেশি। মিলেট বা বাজরা সুপারফুড হিসাবেও বিবেচিত হয়, কারণ এটি অতিরিক্ত ভিটামিন বি, প্রোটিন, পটাসিয়াম, আয়রন, ম্যাগনেসিয়াম এবং ফসফরাস সমৃদ্ধ।

ভারতে কি ধরণের বাজরা পাওয়া যায়?

বহুমুখীতার সাথে বাজরাগুলি ব্যবহারের একটি কারণ হ’ল এই সুপারফুড দিয়ে তৈরি করা যায় এমন বহু সংখ্যক খাবার রয়েছে। আপনি বাচ্চাদের জন্য বাজরার ইডলি থেকে বাজরার সিরিয়াল পর্যন্ত যে কোনও কিছু তৈরি করতে পারেন, কারণ বিভিন্ন ধরণের বাজরা রয়েছে। ভারতে সন্ধান করা সবচেয়ে সহজ বাজরাগুলি হল:

১. ফক্সটেইল মিলেট

হিন্দিতে কাকুম অথবা কাংনিন নামে পরিচিত, ফক্সটেইল মিলেটগুলি ভারতে খুব বেশি পাওয়া যায়, এই ধরণের বাজরা রক্তচাপ এবং কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণের জন্য দুর্দান্ত। ফক্সটেইল মিলেট পুষ্টিসমৃদ্ধ।

২. মুক্তা বাজরা

এটি ভারতের সর্বাধিক প্রাপ্ত মিলেট এবং এটি বাজরা নামে পরিচিত। টাইপ ২ ডায়াবেটিস পরিচালনা এবং প্রতিরোধে সহায়তা করার ক্ষমতার জন্য এই ধরণের বাজরা বিখ্যাত। এটি ম্যাগনেসিয়ামেও অত্যন্ত সমৃদ্ধ।

৩.ফিঙ্গার মিলেট

রাগি নামে পরিচিত, এই বাজরা দক্ষিণ ভারতে অত্যন্ত জনপ্রিয়, বিশেষত কর্ণাটক রাজ্যে। এগুলির হজমযোগ্যতা এবং পুষ্টিগুণের কারণে বাচ্চাদের জন্য ফিঙ্গার মিলেট ব্যবহার করা সাধারণ।

৪. কোডো মিলেট

প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিড্যান্ট সমৃদ্ধ যা পলিফেনল ও ফাইবার হিসাবে পরিচিত এবং ফ্যাটও কম থাকায় এই বাজরা সাধারণত ডায়াবেটিস পরিচালনা করতে ব্যবহৃত হয়। এটি কোড্রা বা ভারাগু নামে পরিচিত।

৫. লিটল মিলেট

পেটের রোগ এবং ডায়াবেটিসের বিরুদ্ধে লড়াইয়ে সহায়তা করার ক্ষমতার জন্য পরিচিত, এই ধরণের বাজরা আয়রন, ফাইবার ও অ্যান্টিঅক্সিডেন্টগুলিতেও সমৃদ্ধ। এটি কুটকি বা সামি নামে পরিচিত।

৬. বার্নইয়ার্ড মিললেট

সাধারণত ঝাঁঙ্গোড়া বা কুঠিরভালি নামে পরিচিত, এই ধরণের বাজরা ফাইবার, ফসফরাস এবং ক্যালসিয়ামে অত্যন্ত সমৃদ্ধ।

৭. জোয়ার মিলেট

সাধারণত জোয়ার নামে পরিচিত, এই শস্যকে ভারতের অন্যতম সহজলভ্য ও জনপ্রিয় মিলেট হিসাবে বিবেচনা করা হয়, এটি অসম্পৃক্ত ফ্যাট, প্রোটিন, ক্যালসিয়াম, ফসফরাস এবং পটাসিয়ামের মতো খনিজ সমৃদ্ধ। এটি মাইক্রোনিউট্রিয়েন্টস এবং অ্যান্টিঅক্সিডেন্টগুলিতেও সমৃদ্ধ।

উপরে উল্লিখিত সমস্ত মিলেটের জন্য এখানে একটি পুষ্টির চার্ট রয়েছে:

শস্য / পরিপোষক প্রোটিন (গ্রাম) ফ্যাট (গ্রাম) ফাইবার (গ্রাম) খনিজ (গ্রাম) লোহা (এমজি) ক্যালসিয়াম (এমজি) শক্তি (ক্যাল)
মুক্তা মিলেট ১০.৬ ৪.৮ ১.৩ ২.৩ ১৬.৯ ৩৮ ৩৭৮
ফিঙ্গার মিলেট ৭.৩ ১.৫ ৩.৬ ২.৭ ৩.৯ ৩৪৪ ৩৩৬
ফক্সটেইল মিলেট ১২.৩ ৩.৩ ২.৮ ৩১ ৪৭৩
কোডো মিলেট ৮.৩ ৩.৬ ২.৬ ০.৫ ২৭ ৩০৯
লিটল মিলেট ৭.৭ ৫.২ ৭.৬ ১.৫ ৯.৩ ১৭ ২০৭
বার্নইয়ার্ড মিলেট ১১.২ ৩.৯ ১০.১ ৪.৪ ১৫.২ ১১ ৩৪২
জোয়ার ১০.৪ ৩.১ ১.৬ ৫.৪ ২৫ ৩২৯
প্রোসো মিলেট ১২.৫ ২.৯ ২.২ ১.৯ ০.৮ ১৪ ৩৫৬
চাল ৬.৮ ২.৭ ০.২ ০.৬ ০.৭ ১০ ৩৬২
গম ১১.৮ ১.২ ১.৫ ৫.৩ ৪১ ৩৪৮

বাজরা কি শিশুদের জন্য নিরাপদ?

মিলেট বা বাজরা সঠিকভাবে প্রস্তুত করলে শিশুদের পক্ষে চূড়ান্ত নিরাপদ। এটি অ্যান্টিঅক্সিডেন্ট, প্রোটিন, ভিটামিন এবং খনিজগুলিতে অত্যন্ত সমৃদ্ধ। মিলটগুলি হজম করাও সহজ এবং সাধারণভাবে এটি গ্লুটেন-মুক্ত হিসাবে বিবেচিত হয়। এটি অত্যন্ত বিরল যে আপনার শিশু এগুলিতে অ্যালার্জিযুক্ত হতে পারে।

আপনার বাচ্চা কখন বাজরা খেতে শুরু করতে পারে?

আপনার বাচ্চা প্রায় ৬ মাস বয়স হলে বাজরা খাওয়া শুরু করতে পারে, এটি মনে রাখা গুরুত্বপূর্ণ যে বাজরাগুলির অন্তর্ভুক্ত যে কোনও নতুন উপাদান আপনার শিশুর ডায়েটে সহজভাবে শুরু করা উচিত। তাদের এক চামচ পরিমাণ দিয়ে শুরু করুন এবং ধীরে ধীরে পরিমাণ বাড়ান।

শিশুদের জন্য কোন মিলেট ভাল?

বেশিরভাগ বাজরাগুলি বাচ্চাদের জন্য দুর্দান্ত, তবে আপনি বাচ্চাকে মুক্তা বাজরা, ফক্সটেইল মিলেট বা জোয়ার খাওয়ানোর জন্য সুপারিশ করা হয়, কারণ এগুলি সহজে প্রস্তুত হয় এবং হজম করা সবচেয়ে সহজ। আপনার বাচ্চাকে কীভাবে দিতে শুরু করবেন, বিশেষত কীভাবে খাওয়ানো যেতে পারে সে সম্পর্কে আরও সুনির্দিষ্ট তথ্যের জন্য আপনার পুষ্টিবিদ এবং চিকিৎসকের সাথে কথা বলতে ভুলবেন না।

Related Post

বাচ্চাদের জন্য মিলেটের স্বাস্থ্যকর উপকারিতা

মিলেটে প্রচুর পুষ্টিগুণ রয়েছে এবং এর ফলে এতে রয়েছে অসংখ্য স্বাস্থ্যকর উপকারিতা। এর মধ্যে কয়েকটি এখানে দেওয়া হল।

১. হজমে সহায়তা করে

হজমে সাহায্য করে এমন একটি গুরুত্বপূর্ণ পুষ্টি উপাদান হ’ল ফাইবার, বেশিরভাগ বাজরাই ফাইবার সমৃদ্ধ। বাজরাতে অ্যান্টিঅক্সিডেন্টস এবং এমন বৈশিষ্ট্যগুলিও রয়েছে যা পেটের কৃমিগুলি প্রতিরোধ ও নিরাময়ে সহায়তা করে।

২. শক্তিশালী হাড়

বাজরা সর্বাধিক সমৃদ্ধ এমন একটি খনিজ হ’ল ক্যালসিয়াম, এটি আপনার শিশুর দৃঢ় ও সুস্থ হাড়ের বিকাশে একটি বিশাল ভূমিকা পালন করে।

৩. পেশীর পুনরুদ্ধার

আপনার বাচ্চা বড় হওয়ার সাথে সাথে তাদের পেশীগুলি বিভিন্ন উপায়ে ব্যবহার করা হয়, এটি পেশীর ক্লান্তি সৃষ্টি করতে পারে। পেশীঢ় পুনরুদ্ধারের জন্য প্রোটিন গুরুত্বপূর্ণ এবং বাজরা হল প্রোটিনের এক দুর্দান্ত উৎস এবং শিশুদের জন্য প্রোটিনের স্বাস্থ্যকর উৎস।

৪. বিপাকের মাত্রাতে সহায়তা করে

ফ্যাটগুলি ভেঙে ফেলা এবং বিপাকের সাথে জড়িত একটি মূল খনিজ হল ফসফরাস, এটি ক্ষতিগ্রস্থ টিস্যুগুলি মেরামত করার ক্ষেত্রেও মূলত গুরুত্বপূর্ণ। বেশিরভাগ ধরণের বাজরা ফসফরাস সমৃদ্ধ হয়।

৫. অ্যানিমিয়া প্রতিরোধ করে

মিলিটগুলিতে প্রচুর পরিমাণে লোহা থাকে, এটি বাচ্চাদের রক্তাল্পতা থেকে বাঁচতে সহায়তা করে।

৬. ওজন পরিচালনা

মিলেটগুলি হল স্বাস্থ্যকর শর্করাগুলির একটি জটিল উৎস, যাকে জটিল শর্করা বলা হয়, এটি আপনার বাচ্চাকে দীর্ঘ সময়ের জন্য পরিপূর্ণ রাখে, কারণ শরীর এই শর্করাগুলি ভেঙে ফেলতে বেশি সময় নেয়। এটি ওজন পরিচালনায় সহায়তা করে।

বাচ্চাদের খাবার হিসাবে কীভাবে বাজরা নির্বাচন এবং সংরক্ষণ করবেন?

আপনাকে নতুন করে প্রস্তুত জৈব উপাদানগুলিতে অনড় থাকার পরামর্শ দেওয়া হচ্ছে। যে কোনও খাবার স্বাস্থ্যকর অবস্থায় সংরক্ষণ করা হয়েছে তা নিশ্চিত করুন; আপনার শিশুকে বাসি খাবার খাওয়াবেন না। এটি সুপারিশ করা হয় যে বাজরাগুলি বিশেষত সরাসরি সূর্যের আলোয় প্রকাশিত যেন না করা হয় এবং একটি পরিষ্কার, অন্ধকার ও শীতল পরিবেশে সংরক্ষণ করা হয়। বাজরা এখনও রান্না না করা হলে ফ্রিজে সংরক্ষণ করবেন না।

আপনার শিশুর জন্য মিলেটের রেসিপিগুলি

মিলেটগুলি প্রস্তুত করা অত্যন্ত সহজ। এই কারণেই আপনার শিশুর জন্য এগুলি রান্না করা অত্যন্ত সহজ, এখানে কয়েকটি রেসিপি দেওয়া হল:

১. মিলেট পোরিজ

আপনার বাচ্চার জন্য মিলেট পোরিজ হল একটি সহজে তৈরি হওয়া এবং স্বাস্থ্যকর খাবার।

আপনার যা দরকার

  • ফিঙ্গার মিলেট – ৩ টেবিল চামচ।
  • জল – ১ কাপ

কিভাবে তৈরী করতে হবে

  • একটি সসপ্যানে এক কাপ জল ফোটান
  • বাজরা যোগ করুন
  • মসৃণ হওয়া অবধি অবিরত নাড়তে থাকুন
  • ঢাকা দিন এবং এটি ১০ মিনিটের জন্য ফুটতে দিন
  • এটি ঘরের তাপমাত্রায় শীতল হতে দিন এবং পরিবেশন করুন।

২. বাজরার সিরিয়াল

আরেকটি সহজে প্রস্তুত করা রান্না, আপনি এটি কীভাবে তৈরি করেন তা এখানে রয়েছে।

আপনার যা দরকার

  • জলপাই তেল – ১ টেবিল চামচ
  • জোয়ার – ১ কাপ
  • জল – ২ কাপ

কিভাবে তৈরী করতে হবে

  • অল্প আঁচে জলপাই তেল দিয়ে একটি প্যান গরম করুন
  • ব্যাটার বাদামি হওয়া পর্যন্ত নাড়াচাড়া করুন
  • আলাদাভাবে জল ফোটান, বাজরা যোগ করুন এবং এটি ফাঁপা অবধি নাড়তে থাকুন
  • ভ্যানিলা, দারুচিনি বা সবজি যোগ করুন
  • ঘরের তাপমাত্রায় ঠাণ্ডা পরিবেশন করুন।

৩. মিলেট স্টিউ

স্টিউগুলি আপনার বাচ্চার পক্ষে চরম স্বাস্থ্যকর, এখানে একটি দারুণ বাজরার স্টিউর জন্য একটি দুর্দান্ত রেসিপি রয়েছে।

আপনার যা দরকার

  • ডুমো ডুমো করে কাটা সবজি – ১ মুঠো
  • ফক্সটেইল মিলেট – ১ কাপ
  • নাশপাতির রস – ৩/৪ কাপ
  • জল – ১ কাপ

কিভাবে তৈরী করতে হবে

  • এই স্টিউ তৈরির জন্য, কেবল একটি সসপ্যানে জল যোগ করুন, সমস্ত উপাদান যুক্ত করুন, কম আচে এটি ফোটান। ঘরের তাপমাত্রায় পরিবেশন করুন।

৪. মিলেট সালাদ

সালাদ আপনার বাচ্চার জন্য গরমের দিনে একটি দুর্দান্ত মধ্যাহ্নভোজ, এখানে একটি সহজ তবে সুস্বাদু সালাদ জাতীয় রেসিপি রয়েছে।

আপনার যা দরকার

  • জোয়ার – ৩ টেবিল চামচ
  • সবুজ শাকসবজি কুচি – ১ কাপ
  • জলপাই তেল – ১ টেবিল চামচ

কিভাবে তৈরী করতে হবে

  • এই রান্নাটি তৈরি করতে, একটি প্যানে জলপাই তেল যোগ করুন এবং কম শিখায় গরম করুন। তারপরে ১০ মিনিটের জন্য সমস্ত সবজি ও মিলেট হালকাভাবে নাড়াচাড়া করুন এবং ঘরের তাপমাত্রায় পরিবেশন করুন।

আপনার শিশুর খাবারের পরিকল্পনায় অন্যান্য স্বাস্থ্যকর উপাদানগুলিও অন্তর্ভুক্ত করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। বাজরা সুপারফুড, তবে এটি আপনার সন্তানের সমগ্র খাদ্য হতে পারে না। আপনার সন্তানের পুষ্টির প্রয়োজনীয়তা এবং তাদের খাবারে কীভাবে বাজরা সংযোজন করা যায় তা আরও ভালভাবে বুঝতে, দয়া করে আপনার ডায়েটিশিয়ান বা পুষ্টিবিদের পরামর্শ নিন।

Share
Published by
প্রিয়াংকা কুণ্ডু