শিশুদের জন্য আখরোট-স্বাস্থ্য সুবিধা সমূহ খাওয়ানোর সতর্কতাগুলি

শিশুদের জন্য আখরোট-স্বাস্থ্য সুবিধা সমূহ খাওয়ানোর সতর্কতাগুলি

যেহেতু বাবামায়েরা তাদের সন্তানের সাথে শক্ত খাবারের পরিচয় করানো শুরু করেন,তারা আরও এগিয়ে যেতে চান এবং স্বাভাবিকভাবেই অন্যান্য অসংখ্য খাদ্য উপাদানের সাথে তাদের পরিচয় করানো শুরু করেন।যাইহোক,সকল শক্ত খাবারই শিশুদের ক্রমবর্ধমান পাচন তন্ত্র দ্বারা এখনই সহজে হজমসাধ্য হয়ে ওঠে না এবং স্বাভাবিকভাবেই তারা সমস্যার সম্মুখীন হতে পারে।এই ধরনের ডামাডোলের প্রধান অঞ্চল হল ড্রাই ফ্রুট।এমনকি যখন আপনার বাচ্চার খাবারের সাথে আখরোটের পরিচয় করানোর সময় আসে সেগুলির মধ্যে ভিন্ন ধরনের মতামত থাকে।

আপনার সন্তান কি আখরোট খেতে পারে?

আপনি সম্ভবত চিন্তিত হতে পারেন আপনার সন্তানকে আখরোট দেওয়ার সঠিক বয়স নিয়ে।তারা চিবোতে পারা থেকে বেশ কিছু লোক আপনাকে বলতে পারেন যে আপনার সন্তানের জন্য আখরোট গুড়ো করে নিতে এবং তারপর সেটিকে তাদেরকে খাওয়াতে।যাইহোক,বেশীরভাগ ডাক্তারই আপনার সন্তান কমপক্ষে এক বছর না হওয়া পর্যন্ত তাকে কোনওরকম বাদাম খাওয়ানো থেকে বিরত থাকার সুপারিশ করেন।কিছু ডাক্তার নিরাপদ দিকের উপর ভুল করতে পছন্দ করেন এবং আপনার বাচ্চাকে ড্রাই ফ্রুট এবং অন্যান্য বাদামের পরিচয় করানোর সুপারিশ করবেন কেবলমাত্র তারা কমপক্ষে 2 বছর বা আরও বেশী বয়সের পরে।আপনার বাচ্চা অন্যান্য কিছু বাদাম খাওয়ার পরেই তার সাথে আখরোটের পরিচয় করানো সবসময়ের জন্যই ভাল এবং এ ক্ষেত্রে কোনও অসাবধানী প্রতিক্রিয়া থাকে না।

আখরোটের পুষ্টি তথ্য

100 গ্রাম আখরোট মধ্যস্থ উপাদান এবং তাদের অনুপাতগুলি নিম্নরূপ।

উপাদান অনুপাত উপাদান অনুপাত
জল 4 g শক্তি বা এনার্জি 654 kcal
প্রোটিন 15.2 g সম্পূর্ণ লিপিড 65.2 g
কার্বোহাইড্রেট 13.7 g ফাইবার বা তন্তু 6.7 g
শর্করা 2.6 g ক্যালসিয়াম 98 mg
আয়রণ 2.9 mg ম্যাগনেসিয়াম 158 mg
ফসফরাস 346 mg পটাসিয়াম 441 mg
সোডিয়াম 2 mg জিঙ্ক 3 mg
ভিটামিন C 1.3 mg থিয়ামিন 0.34 mg
নিয়াসিন 1.12 mg ফোলেট 98 ug
ভিটামিন A 20 IU ভিটামিন E 0.7 mg
ভিটামিন K 2.7 ug

ছোট শিশুদের আখরোট দেওয়ার স্বাস্থ্য সুবিধাগুলি

আখরোটে আছে বিভিন্ন পুষ্টিকর উপাদান।এমনকি কালো আখরোটের মধ্যেও পুষ্টির অসংখ্য বৈশিষ্ট্য আছে হিসেবে পরিচিত।এখানে দেওয়া হল কেন শিশুদেরকে আপনার আখরোট দেওয়া বিবেচনা করা উচিত সে বিষয়ে বিস্তারিত তথ্য।শিশুদের জন্য কালো আখরোটের উপকারীতাগুলিও অনুরূপ।

 

  1. এগুলির মধ্যে থাকে উচ্চ শক্তি :ছোট শিশুদের প্রচুর পরিমাণে শক্তির প্রয়োজন হয় তাদের দেহের ক্রিয়াকলাপ বাড়ার সাথে এবং স্বাভাবিকভাবেই বেড়ে ওঠার মধ্যে দেহ বেশ কিছু শক্তি ব্যবহার করে। আখরোটের মধ্যে যথেষ্ট পরিমাণে শক্তি থাকে যা দীর্ঘ সময়ের জন্য বজায় থাকে এবং অত্যন্ত উপকারী
  2. বৃদ্ধির জন্য প্রয়োজনীয় খনিজের মহান উৎস :অসংখ্য খনিজ যেগুলি আখরোটের মধ্যে খুঁজে পাওয়া যায় শিশুর সর্বোত্তম বৃদ্ধির জন্য প্রয়োজনীয়।হাড়ের বৃদ্ধি ভাল হয় ক্যালসিয়াম এবং ম্যাগনেসিয়ামের দ্বারা।আয়রণ হিমগ্লোবিন উৎপাদনে সাহায্য করে।শরীরে ইলেকট্রোলাইটের ভারসাম্য সঠিকভাবে বজায় রাখে পটাসিয়াম এবং সোডিয়াম।পরিপাক,কোষের মেরামত এবং প্রোটিন উৎপাদন এই সবগুলিই দ্রুততর হয়ে ওঠে ফসফরাসের দ্বারা।

3. প্রচুর পরিমাণে ভিটামিন অন্তর্ভুক্ত থাকে যেগুলি বিকাশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ :আখরোট মধ্যস্থ ভিটামিন A,C,E,K সহ সকল ভিটামিনগুলি শিশুর বিকাশে সরাসরি প্রভাব ফেলে।সঠিকভাবে রোগপ্রতিরোধক ব্যবস্থাপনার শক্তি গঠন থেকে গ্লুকোজকে গ্লাইকোজেনে রূপান্তরে সহায়তা করা পর্যন্ত ,এবং এর পাশাপাশি বিপাকীয় ক্রিয়াকলাপকে উদ্দীপিত করা এই সকল কাজগুলিই এই ভিটামিনগুলি করে থাকে।

4. শিশুর মস্তিষ্কের দ্রুত বিকাশে সাহায্য করে :আখরোটের মধ্যে ফোলেটের পাশাপাশি থাকে ওমেগা 3 ।এই উভয় উপাদানগুলি প্রাথমিকভাবে শিশুর মস্তিষ্কের বিকাশে সাহায্য করে।একটি জনশ্রুতি আছে যে,আখরোট মস্তিষ্কের দুই খণ্ডের অনুরূপ হয়,এই কারণের জন্যই এটি মস্তিষ্কের বিকাশের জন্য গুরুত্বপূর্ণ।এর সত্যতা তর্কসাপেক্ষ হতে পারে,কিন্তু নিশ্চিত হওয়ার জন্য জানুন যে, এটি মস্তিষ্কের দ্রুত বিকাশে সাহায্য করে।

5. একটি গভীর এবং স্বাস্থ্যকর ঘুম অর্জনে সাহায্য করে:সকল পুষ্টিগুলি ছাড়াও আখরোটের মধ্যে উপস্থিত থাকে মেলাটনিন।এই হরমোনটি ঘুমের সমস্যা দূরিকরণ করে এবং ঘুমের সময় শরীরিক ক্রিয়াগুলিকে নিয়ন্ত্রণ করে।ছোট শিশুদের জন্য ঘুমের প্রয়ো্নীয়তা কেবল এইজন্যই যে,তাদের বেশীরভাগ বৃদ্ধিই ঘটে থাকে যখন তারা গভীর ঘুমে প্রবেশ করে।

6. শিশুদের মধ্যে সর্বোত্তম ওজন বজায় রাখে :এখনকার দিনে বাবামায়েদের নিজেদের মতই শিশুদের মধ্যে স্থূলতা আসে তাদের জীবনধারার কারণে।আখরোট ওজন বৃদ্ধি কমাতে এবং সেটিকে সর্বোত্তম স্তরে বজায় রাখতে সাহায্য করে।এটা আপনার ছোট বাচ্চাকে স্বাস্থ্যকর রাখতে এবং অন্যান্য সমস্যাগুলি প্রতিরোধ করতে সাহায্য করে।

আপনার সন্তানকে আখরোট দেওয়ার সময় নেওয়া সাবধানতাগুলি

  • শিশুর বয়স শিশুর কমপক্ষে 1 বছর বা 2 বছর বয়স না হওয়া পর্যন্ত অপেক্ষা করাটা হল বিচক্ষণতার কাজ।অনেক লোকের মধ্যেই আখরোট এবং বিভিন্ন ধরনের বাদাম সংক্রান্ত এলার্জি লক্ষ্য করা যায়।তাদের মধ্যে আপনার সন্তানও একজন হতে পারার সম্ভাবনা থাকে।এর প্রতিক্রিয়া জানাতে অল্প বয়সে এটা তাদের জন্য হানিকারক হয়ে উঠতে পারে।সেগুলির বেশীর ভাগটাই উপস্থিত থাকতে পারে কেবল যখন তারা ছোট থাকে,কিন্তু কিছু আবার সারা জীবন ধরেই তাদের মধ্যে থেকে যেতে পারে।সুতরাং, আপনার বাচ্চাকে আখরোটের স্বাদ দেওয়ার আগে এর জন্য সাবধানতা অবলম্বন করা সবচেয়ে ভাল।
  • পারিবারিক এলার্জির ইতিহাস এলার্জি বংশপরম্পরায় এক প্রজন্ম থেকে পরবর্তী প্রজন্মের মধ্যে ছড়িয়ে পড়তে পারে।যদি বাবামায়ের মধ্যে কোনও একজনের বা উভয়ের মধ্যেই খাদ্যএলার্জি থাকে,সেক্ষেত্রে বাচ্চার মধ্যেও অনুরূপ এলার্জি হওয়ার ভাল সম্ভাবনা থাকে,অথবা এমনকি সম্পূর্ণ ভিন্ন ধরণের খাদ্য উপকরণের মধ্যেও।এলার্জি সৃষ্টিকারী জিনগুলি বাবামায়েদের কাছ থেকে বাচ্চাদের মধ্যে আসতে পারে।এই ক্ষেত্রে,ভুল করার থেকে সতর্কতার দিকে থাকা এবং বাচ্চাদের সাথে কেবল তাদের কিছুটা বড় হওয়ার পরেই বাদামের পরিচয় কোরানো সবসময় নিরাপদ।
  • শিশুরোগবিশেষজ্ঞের মতামতবেশ কিছু ক্ষেত্রে,একজন শিশুরোগবিশেষজ্ঞ আপনার সন্তানের রক্ত নিয়ে কয়েকটি পরীক্ষা করাতে পারেন এবং তার সাথে এটাও দেখতে পারেন যে তার মধ্যে কোনও এলার্জি আছে কিনা।আপনি যদি আপনার সন্তানের উপর শক্ত খাবার নিয়ে পরীক্ষা নিরীক্ষা চালাতে আগ্রহী হন, তাহলে আপনি পরীক্ষাটি পরিচালনা করতে পারেন এবং তারপর নিরাপদে বাদাম এবং অন্যান্য খাদ্য উপকরণগুলির সাথে তার পরিচয় করান।

শিশুদের জন্য আখরোটের রেসিপিগুলি

শিশুদের জন্য কীভাবে আখরোটকে গুড়ো করবেন যাতে তারা সেগুলিকে খেতে সক্ষম হতে পারে এই ভেবে বাবামায়েরা বিস্মিত হন।কিন্তু এটা ছাড়াও অন্যান্য আরও অনেক রেসিপি আছে যেগুলি আখরোটের সাহায্যে তৈরী করা হয় এবং সেগুলি অত্যন্ত সুস্বাদুও বটে।

1. ওয়ালনাট বাটার

উপকরণ

  • কিছু আখরোট
  • নারকেল তেল,যদি প্রয়োজন হয়

ওয়ালনাট বাটার

কীভাবে তৈরী করবেন

  • আখরোটগুলিকে একটা ফুড প্রসেসরের মধ্যে নিন এবং সেগুলিকে সব একসাথে চূর্ণ করুন 10-12 মিনিটের জন্য।
  • এর সাথে কিছুটা তেল যোগ করে মিশ্রণটির ঘনত্বের সামান্য স্মঞ্জস্য আনতে পারেন।
  • আপনি যদি আপনার বাটার বা মাখনটিকে ঠাণ্ডা পছন্দ করেন তবে সেটিকে ফ্রীজের মধ্যে মজুত রাখুন।

2. ব্যানানা ওয়ালনাট মিল্ক শেক

উপকরণ

  • খোসা ছাড়িয়ে টুকরো করে কাটা কলা
  • দুধ
  • কুঁচানো আখরোট
  • বরফের টুকরো
  • কিছুটা মধু

ব্যানানা ওয়ালনাট মিল্ক শেক

কীভাবে তৈরী করবেন

  • একটা ব্লেন্ডারের মধ্যে মধু ছাড়া সকল উপকরণগুলিকে নিন।এক মিনিটের জন্য ব্লেন্ডারটি চালু করুন যতক্ষন না সেটি একটা পুরু ঘনত্বে আসে।
  • একটা গ্লাসের মধ্যে মিশ্রণটিকে ঢালুন।কিছুটা মধু এর উপরে দিয়ে সেটিকে বিশিষ্ট করে তুলুন।এবার সঠিক ভাবে পরিবেশন করুন।

বিভিন্ন ধরনের খাদ্য উপাদান সম্পর্কে সতর্ক করার জন্য আপনার সন্তানের সাথে আখরোটের পরিচয় করানো শুধুমাত্র একটা ভাল উপায়ই নয় এর সাথে এটি বেশ পুষ্টিকরও বটে।সংযমের সাথে সবকিছু ধীরে ধীরে বজায় রাখুন এবং সঠিক সতর্কতাগুলি গ্রহণ করুন এটা নিশ্চিত করার জন্য যাতে সঠিক উপায়ে এটি কার্যকর হয়।