শিশুদের জন্য স্ট্রবেরি – স্বাস্থ্যে উপকারী এবং ঝুঁকিগুলি

শিশুদের জন্য স্ট্রবেরি - স্বাস্থ্যে উপকারী এবং ঝুঁকিগুলি

স্ট্রবেরি হল অন্যতম স্বাদযুক্ত ফল যা বাচ্চারা খেতে বেশ পছন্দ করে। তবে, আপনার বাচ্চাকে স্ট্রবেরি দেওয়া উচিত কিনা তা একটি প্রশ্ন হতে পারে। আপনি নিশ্চয়ই ভাবছেন যে তাদের স্ট্রবেরি দেওয়া কি নিরাপদ এবং স্বাস্থ্যকর? কোনও সন্দেহ নেই যে আপনার বাচ্চারা স্ট্রবেরির মিষ্টি এবং সুস্বাদু স্বাদ পছন্দ করবে, তবে আপনি এর স্বাস্থ্যগত সুবিধাগুলি সম্পর্কে বিভ্রান্ত হতে পারেন।

স্ট্রবেরি কি বাচ্চাদের দেওয়া যেতে পারে?

যদিও স্ট্রবেরি বিশ্বের অন্যতম জনপ্রিয় ফল, তবে আপনাকে বাচ্চাদের খাওয়ানোর আগে আপনার সাবধানতা অবলম্বন করা উচিত, কারণ স্ট্রবেরি কিছু বাচ্চার অ্যালার্জির কারণ হতে পারে। সুতরাং, আপনার বাচ্চাটি ১ বছর বয়সী না হওয়া পর্যন্ত স্ট্রবেরি দেওয়া এড়ানোর পরামর্শ দেওয়া হচ্ছে। পরিবারের কারো অ্যালার্জির ইতিহাস থাকলে তাও বিবেচনা করা উচিত।

বাচ্চারা কখন স্ট্রবেরি খেতে পারে?

বাচ্চারা কোন বয়সে স্ট্রবেরি খেতে পারে তা অ্যালার্জির ঝুঁকি বিবেচনা করে সিদ্ধান্ত নেওয়া উচিত। অল্প বয়স থেকেই এ জাতীয় সমস্যা এড়াতে স্ট্রবেরি কেবলমাত্র তাদের এক বছর বয়স হওয়ার পরই দেওয়া হয়। বিভিন্ন স্বাস্থ্য সংস্থা তাদের ঝুঁকির কারণে বাচ্চাদের এক বছর পূর্ণ করার পরেই এই বেরিগুলি গ্রহণ করানোতে সম্মত হয়।

স্ট্রবেরির পুষ্টিকর মান

পুষ্টিগুণ প্রতি ১০০ গ্রামে পরিমাণ
জল ৯০.৯৫ গ্রাম
প্রোটিন ০.৬৭ গ্রাম
শর্করা ৭.৬৮ গ্রাম
ফাইবার ২ গ্রাম
চিনি ৪.৮৯ গ্রাম
ভিটামিন এ ০.০৩৬ এমজি
ভিটামিন বি৬ ০.০৪৭ এমজি
ভিটামিন সি ৫৮.৮ এমজি
ভিটামিন কে ২.২ ug
ভিটামিন ই ০.২৯ এমজি
ক্যালসিয়াম ২৮ এমজি
ফসফরাস ২৭ এমজি
পটাশিয়াম ২২০ এমজি
ম্যাগনেসিয়াম ১৩ এমজি
ফোলেট ২৪ ug

উৎস: HTTPS://en.wikipedia.org/wiki/Strawberry

উপরের টেবিলটি দেখায় যে সুস্বাদু বেরিগুলি কেবল আপনার স্বাদকোরকগুলির জন্যই ভাল নয়, তবে এটি পুষ্টির এক দুর্দান্ত উৎসও। এগুলি ভিটামিন ও পুষ্টির সমৃদ্ধ উৎস যা তাদের স্বাদযুক্ত এবং সুস্বাদু করে তোলে। অ্যালার্জি না থাকলে সুস্বাদু ট্রিট হিসাবে এগুলি আপনার শিশুদের জন্য সেরা পছন্দ।

এটি পুষ্টির এক দুর্দান্ত উৎস

বাচ্চাদের জন্য স্ট্রবেরির আশ্চর্যজনক স্বাস্থ্যকর উপকারিতা

একজন ভাল বাবা বা মা হিসাবে, আমরা সবসময় আমাদের সন্তানের জন্য সেরাটাই চাই; বিশেষত, যখন তারা খুব কম বয়সী হয়। স্ট্রবেরি আপনার বাচ্চাকে অফার করার অনেক সুবিধাযুক্ত সেরা পছন্দগুলির মধ্যে একটি।

ভিটামিন সি-এর সমৃদ্ধ উৎস: আমাদের দেহ নিজে থেকে এটি প্রক্রিয়া করতে না পারায় ভিটামিন সি-কে বাহ্যিক উৎস থেকে গ্রহণ করতে হয়। স্ট্রবেরি ভিটামিন সি-এর একটি ভাল উৎস যা রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি করতে এবং চোখের রোগের বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করে।

ক্যালসিয়াম এবং ফসফরাসের ভাল উৎস: কোনও শিশুতে হাড়ের বিকাশের জন্য ক্যালসিয়াম গুরুত্বপূর্ণ। এটি হৃৎপিণ্ড, পেশী এবং স্নায়ুর কার্যক্রমেও সহায়তা করে। ফসফরাস হজম শক্তি উন্নতি করতে পারে, কোষগুলিকে মেরামত করতে, প্রোটিন ভেঙে দিতে এবং আপনার শরীরে যে রাসায়নিক পদার্থগুলি পরিবর্ধন করে তা নিয়ন্ত্রণ করার জন্য দায়ী।

লিভারকে সুরক্ষা দেয়: স্ট্রবেরি অ্যান্টিঅক্সিডেন্টগুলিতে সমৃদ্ধ যা অক্সিডেটিভ স্ট্রেস বা চাপ হ্রাস করতে পারে এবং আপনার লিভারের ক্ষতি রোধ করতে পারে।

ফোলেটের ভাল উৎস: শিশুর মস্তিষ্কের বিকাশের জন্য ফলিক অ্যাসিড বা ফোলেট অপরিহার্য। এটি শরীরে লাল রক্তকণিকা তৈরিতে সহায়তা করে।

আপনার বাচ্চাকে স্ট্রবেরি দেওয়ায় কি কোনও ঝুঁকি রয়েছে?

সহজ ও সরল কথায় – হ্যাঁ – একটি বাচ্চাকে স্ট্রবেরি খাওয়ানোর সময় কিছু ঝুঁকি রয়েছে যা বিবেচনা করা উচিত, যা নিম্নলিখিত:

বিষম লাগা: স্ট্রবেরি অত্যন্ত সুস্বাদু এবং এর ত্বক নরম ও পিচ্ছিল হয়, তাই প্রায়শই বাচ্চারা চিবানো ছাড়াই এটি গিলে ফেলে। এটি শ্বাসরোধের বা বিষম লাগার কারণ হতে পারে। সুতরাং আপনাকে তাদের স্ট্রবেরি চিবিয়ে খেতে বলতে হবে বা খাওয়ার আগে টুকরো করে তাদের দিতে হবে।

অ্যালার্জি প্রতিক্রিয়া: আপনার শিশু স্ট্রবেরি থেকে অ্যালার্জি হতে পারে এবং স্ট্রবেরি খাওয়ানোর আগে আপনাকে এটির সম্ভাবনা বিবেচনা করতে হতে পারে। কিছু পরিবারে খাবারে অ্যালার্জি বা হাঁপানির ইতিহাস থাকে। এই জাতীয় ক্ষেত্রে শিশুকে দেওয়ার আগে চিকিৎসকের সাথে পরামর্শ করা ভাল। বাচ্চাদের স্ট্রবেরি অ্যালার্জির লক্ষণগুলি হতে পারে, মুখ, জিহ্বা বা গলা ফোলা। স্ট্রবেরির সংস্পর্শের কারণে ত্বকে হওয়া র‍্যাসগুলি যত্ন সহকারে চিকিৎসা করা উচিত।

বাচ্চাদের স্ট্রবেরি দেওয়ার উপায়

স্ট্রবেরি কখন খাওয়াবেন তা সন্ধান করার পরে, আপনি তাদের কীভাবে খাওয়াবেন তা জানতে চাইতে পারেন। আপনি নীচে উল্লিখিত পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন:

আপনার শিশুটি প্রস্তুত কিনা তার লক্ষণগুলি দেখুন: আপনার বাচ্চাকে স্ট্রবেরি দেওয়ার আগে নির্দিষ্ট লক্ষণগুলি সম্পর্কে নিশ্চিত হওয়া দরকার। মাথায় নিয়ন্ত্রণ, সহায়তার সাথে বসার ক্ষমতা, চিবানোর গতি, ওজন বাড়া, মা কী খাচ্ছেন তাতে তার কৌতূহল, এগুলি এমন কিছু লক্ষণ যা আপনাকে বাচ্চা প্রস্তুত কিনা তা বুঝতে সহায়তা করবে।

ছোট ছোট টুকরো করুন: দম বন্ধ হওয়ার সম্ভাবনা এড়াতে আপনার বাচ্চাকে খাওয়ানোর আগে এটি আরও ছোট ছোট করে কেটে নেওয়া ভাল।

বাচ্চাদের স্ট্রবেরি দেওয়ার উপায়

স্ট্রবেরি পিউরি: আপনার বাচ্চাকে গোটা ফলের সাথে পরিচয় করিয়ে দেওয়া ভাল ধারণা নয়। অতএব, আপনাকে স্ট্রবেরির পিউরি তৈরি করতে হবে এবং তাদের পছন্দ মতো ওট মিল্ক বা পুডিংয়ের সাথে যুক্ত করতে হবে। এটি বাচ্চাদের জন্য নিখুঁত স্ট্রবেরি রেসিপি হতে পারে।

তিন দিন অপেক্ষা: কোনও ফল বা খাবারের কারণে অ্যালার্জির সৃষ্টি হচ্ছে কিনা সেই ধারণা পেতে এটি সহায়তা করে। নতুন নতুন খাবার আইটেম চালু করার আগে আপনাকে তিন দিনের বিরতি নিতে হবে।

আপনি প্রতিবার বাচ্চাকে ক’টি স্ট্রবেরি দিতে পারেন?

বয়স বিবেচনা করে, এগুলিকে শুরুতে এক-চতুর্থাংশ বা অর্ধেকের বেশি দেওয়া উচিত নয়। সবসময় পুষ্টিকর খাবারের সাথে ডায়েট মিশ্রণের বিষয়টি মনে রাখবেন। ফল একা কোনও শিশুর প্রয়োজনীয় সমস্ত পুষ্টি অর্জনে সহায়তা করতে পারে না।

স্ট্রবেরির বীজগুলি যদি আপনার শিশুর ডায়াপারে পাওয়া যায় তবে কী হবে?

আপনি যদি আপনার শিশুর ডায়াপারে স্ট্রবেরির বীজ পান তবে এটি হজমের সমস্যার ইঙ্গিত মাত্র। এটি সম্পর্কে উদ্বিগ্ন হওয়ার দরকার নেই এবং এটি আশঙ্কার কারণ নয়।

স্ট্রবেরি যে অত্যন্ত সুস্বাদু এবং সুস্বাস্থ্যকর তাত কোন সন্দেহ নেই, তবে আপনার শিশুর ডায়েটে যুক্ত করার আগে আপনাকে সমস্ত ঘটনা মনে রাখতে হবে।