শিশুর কানের ফুটো করাঃ কি নিরাপদ এবং কি নিরাপদ নয়?

শিশুর কানের ফুটো করাঃ কি নিরাপদ এবং কি নিরাপদ নয়?

আপনি আপনার শিশুর কানদুটিতে জ্বলজ্বলে একটি ছোট হীরে দেখতে চাইতে পারেন, আবার অন্যান্য বাবা-মায়ের কাছে শিশুর কানের ফুটো করা ভীষণ ভীতিকর হতে পারে । আপনার শিশুর কান ফুটো করা একটি ব্যক্তিগত পছন্দ ।

বাবা-মা কেন শিশুদের জন্য কান ফোটানোকে বেছে নেবেন?

বেশিরভাগ বাবা-মায়ের কারণে তাদের শিশুদের কান ফুটো করাতে হয় । এটি প্রায়শই বিশ্বাস করা হয় যে, অল্প বয়সে আপনার ছোট্টটির কান ফুটো করানো হলে পরবর্তী জীবনে করানোর এটি কম ব্যথা এবং অস্বস্তিকর হয় । অন্যদিকে, অন্যান্য বাবা-মা তাদের সাংস্কৃতিক বা ঐতিহ্যগত মূল্যবোধের কারণে তাদের শিশুদের কান ফুটো করান । যদিও কিছু বাবা-মা একে সম্পূর্ণ ভিন্ন কারণে বেছে নেন এবং এটি ছোট শিশুদের মধ্যে লিঙ্গ সনাক্তকরণের জন্য কাজে লাগানো হয় । একটি ছোট স্টাড বা কানের দুল পড়ানো একটি শিশুকে একটি ছেলে বলে ভুল করা হবে না ।

কারণ যাই হোক না কেন, বিশ্বজুড়ে অনেক বাবা-মা তাদের শিশুদের জন্য কান ফুটো করাকে নির্বাচন করেন ।

জন্মের সময়ে শিশুদের কানে ফুটো করা: এটা কি আদৌ যুক্তিযুক্ত?

কিছু ঐতিহ্যে শিশুর কান জন্মের সময়ই ফুটো করা হয় অথবা অন্য কিছু কারণে কিছু বাবা-মা কান ফুটো করাতে পারেন । আপনার শিশুর স্বাস্থ্য ভাল থাকলে এবং অন্য কোন জটিলতা না থাকলে, আপনি জন্মের সময় আপনার শিশুর কানের ফুটো করার বিষয়ে আপনার ডাক্তারের সাথে আলোচনা করতে পারেন ।

শিশুদের কানের ফুটো করা কখন নিরাপদ?

আপনার শিশুর কানের ফুটো করা আপনার শিশুকে অনেক ঝুঁকিতে ফেলতে পারে; অতএব, অনেক বাবা-মা শিশুর কানের ফুটো করার সঠিক বয়স নিয়ে চিন্তা করেন । আচ্ছা, যখনই আপনি আপনার শিশুর কানের ফুটো করাবেন, তখন সংক্রমণের সম্ভাব্য ঝুঁকি রয়েছে এবং আপনার শিশুর শরীরের প্রতিরক্ষা ব্যবস্থা এখনও উন্নয়নশীল, এই কারণে আর একটু অপেক্ষা করা ভাল বলে মনে করা হয় । বিশেষজ্ঞরা পরামর্শ দিতে পারেন যে, অন্তত ছয় মাসের জন্য আপনার শিশুর কান ফোটানোর জন্য অপেক্ষা করুন । কিন্তু আপনি একটু বেশি অপেক্ষা করতে পারেন এবং আপনার ছোট্টটিকে নিজের জন্য সিদ্ধান্ত নিতে দিন ।

কে আপনার শিশুর কান ফুটো করবেন?

ডাক্তারের ক্লিনিক, শরীরে ফুটো করে এমন পার্লার বা বিশেষজ্ঞদের দিয়ে শিশুর কানের ফুটো করা ভাল

ঐতিহ্যগতভাবে লোকেরা স্থানীয় বিক্রেতাদের বা তাদের পরিবারের গহনা প্রস্তুতকারকদের দিয়ে তাদের শিশুদের কান ফুটো করান । আপনি আপনার সন্তানের কান ফুটো করার জন্য শিশুরোগ বিশেষজ্ঞ বা ডার্মাটোলজিস্টকেও জিজ্ঞাসা করতে পারেন । আপনি আপনার ঘনিষ্ঠ বন্ধুদের এবং আত্মীয়দের কাছ থেকে তাদের সন্তানের কান ফুটো করানোর জন্য সঠিক স্থান পেতে সুপারিশ চাইতে পারেন ।

ডাক্তারের ক্লিনিক, শরীরে ফুটো করে এমন পার্লার বা বিশেষজ্ঞদের দিয়ে স্বাস্থ্যকর স্থান থেকে আপনার শিশুর কানের ফুটো করা ভাল ।

সঠিক কানের দুল চয়ন করবেন কিভাবে?

ঐতিহ্যগতভাবে মানুষ জীবাণুমুক্ত বৈশিষ্ট্যগুলির কারণে নিম কাঠি ব্যবহার করেন । কাঠি শিশুর ফুটো করা কানের মধ্যে ঢোকানো হয় । অনেক মায়েরা এখনও নিম কাঠিকে তাদের শিশুদের জন্য একটি ভাল বিকল্প রূপে বেছে নেন ।

কানের দুলের জন্য নিমের কাঠি, সোনা বা রূপা ব্যবহার করুন

আপনি যদি কোন ধাতুর কানের দুল পছন্দ করেন, তবে আপনার শিশুর জন্য সোনা বা রূপার কানের দুল কিনুন ।

আপনার শিশুর জন্য সঠিক কানের দুল নির্বাচন করা খুবই গুরুত্বপূর্ণ । আপনি আপনার শিশুর জন্য বাছাই করা কানের দুল যেন ছোট, সমতল এবং বৃত্তাকার হয়, তা নিশ্চিত করুন । কানের দুলের তীক্ষ্ণ প্রান্ত না থাকা উচিত এবং কানের দুল আটকানোর গুঁজিটি কানের দুলের পিছনের দিকে ঢেকে রাখতে হবে । আপনার শিশুর জন্য ঝুলন্ত কানের দুল ব্যবহার না করার পরামর্শ দেওয়া হয় । আপনার শিশু সহজেই ঝুলে থাকা কানের দুল টানতে পারে এবং আঘাত পেতে পারে । এটি এমনকি শিশুদের জন্য খুব বিপজ্জনক হতে পারে ।

কিভাবে আপনি নিজেকে এবং আপয়ান্র শিশুকে কান ফুটো করানোর জন্য প্রস্তুত করবেন?

সুতরাং, আপনি অবশেষে আপনার শিশুর কান ফুটো করতে সিদ্ধান্ত নিয়েছেন । প্রথম এবং সর্বাগ্রে থাকা জিনিস, যা আপনাকে বিবেচনা করতে হবে তা হল, আপনার শিশুর স্বাস্থ্য । যখন আপনার শিশুর ভাল স্বাস্থ্য থাকবে, তখন ফুটো করার পরিকল্পনা অপরিহার্য । আপনি আপনার শিশুর কানের ফুটো করার আগে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করতে পারেন । ব্যথা দূর করতে আপনার ডাক্তার কিছু পেইনকিলারের সুপারিশ দিতে পারেন । আপনার ডাক্তার কিছু মলম লাগাতে পারেন, যা ফুটোর চারপাশে ত্বককে নরম করবে ।

আপনি আপনার শিশুকে আরামদায়ক জামাকাপড়, বিশেষত একটি বোতামযুক্ত পোষাক, যা আপনার শিশুর কানকে কষ্ট না দিয়েইপরিবর্তন করা সহজ হবে, তেমন পোষাক পড়ানো উচিত । আপনার শিশুর বিভ্রান্ত রাখার জন্য আপনি আপনার শিশুর প্রিয় খেলনাটি আপনার সাথে নিয়ে যেতে পারেন । যদি আপনার শিশুর বয়স কঠিন খাবার খাওয়ার জন্য যথেষ্ট হয়, তবে কান ফুটো করা সম্পন্ন হওয়ার পরে আপনি আপনার শিশুকে তার প্রিয় খাবার বা স্ন্যাক দিতে পারেন ।

কি করে কান ফুটো করা উচিত অথবা এটা কি যন্ত্রণাদায়ক?

কান ফুটো করতে সাধারণত একটি সূচ দিয়ে করা হয়, যা একটি পুরানো ঐতিহ্যগত পদ্ধতি বা একটি ফুটো করার জন্য ব্যবহৃত বন্দুক দিয়েও করা হয়, যা একটি আধুনিক পদ্ধতি । আপনি কান ফুটো করার যে কোনো পদ্ধতি নির্বাচন করতে পারেন, কিন্তু সবচেয়ে গুরুত্বপূর্ণ হল যে, ফুটো করার সরঞ্জাম পুঙ্খানুপুঙ্খভাবে জীবাণুমুক্ত করা উচিত । সরঞ্জাম জীবাণুমুক্ত করা হলে আপনার শিশুর কানে সংক্রমণের সম্ভাবনা হ্রাস করে ।

ফুটো করানোর পর আপনার শিশুকে শান্ত করার জন্য আপনার একটু সময় লাগতে পারে

যিনি কানে ফুটো করবেন, তিনি কানের লতিতে ফুটো করার জন্য সঠিক স্থানটি সনাক্ত করবেন এবং একটি কলম বা মার্কার দিয়ে এটি চিহ্নিত করবেন । স্থানটি চিহ্নিত করা শুধুমাত্র কান ফুটো করার প্রক্রিয়াকেই সহজ করে না, পাশাপাশি নির্ভুল করতে সাহায্য করে । চিহ্নিত করার জন্য ব্যবহৃত রঙের কারণে আপনার শিশুর ত্বকে জ্বালা হতে পারে, সেই রঙ ব্যবহার করা থেকে বিরত থাকুন । সারজিক্যাল গ্লাভস পরে, কান ফুটো করার বিশেষজ্ঞ একটি অ্যান্টিসেপটিক লোশন ব্যবহার করে আপনার শিশুর কানের লতি পরিষ্কার করবেন । এই প্রক্রিয়া চলাকালীন আপনার শিশুর মাথাটি দৃঢ়ভাবে ধরে রাখতে হবে, যাতে শিশুটি বেশি ছটফট না করে । ফুটো করতে দীর্ঘ সময় লাগবে না, কিন্তু এটির পর আপনার শিশুকে শান্ত করার জন্য আপনার একটু সময় লাগতে পারে । অন্য কানের লতির দিকে এগিয়ে যাওয়ার আগে আপনার শিশুকে শান্ত করার চেষ্টা করুন ।

কান ফুটো করা বেদনাদায়ক হয়, এবং আপনার শিশুর এরপরে চোখের জলে ভিজে যেতে পারে । ব্যথা কেবল ফুটো করার সময়েই সীমাবদ্ধ থাকে না, বরং আপনার শিশু কানে কয়েক দিনের জন্য যন্ত্রণা ভোগ করবে, যতক্ষণ না এটি সঠিকভাবে নিরাময় হয় । যদিও কিছু ক্রিম এবং মলম কানের লতির ব্যথাকে অবশ করতে ব্যবহার করা যেতে পারে, কিন্তু কোন পদ্ধতিই শিশুদের কান ফোটানোর সময় ব্যথা রোধ করা নিশ্চিত করে না ।

সম্ভাব্য জটিলতাগুলি

নিম্নলিখিতগুলি কান ফুটো করার কারণে হতে পারে এমন কিছু জটিলতাঃ

  • সংক্রমণঃ কানের দুলটি খুব আঁটসাঁট হলে, বা কানের দুল নোংরা থাকলে, ফুটো করার যন্ত্রপাতি জীবানুমুক্ত না করা হলে আপনার শিশুর কানে সংক্রমণ ঘটতে পারে । আপনার শিশুর কানের লতি লাল হয়ে ফুলে যায় বা শিশুর জ্বর হতে পারে, তখন আপনার ডাক্তারের সাথে যোগাযোগ করুন ।
  • ঘা বা পুঁজ হওয়াঃ আপনার শিশুর শরীর কানের ফুটো করার আঘাত থেকে নিজেকে নিরাময় করতে থাকে, তবে কখনও কখনও এটি নিজেকে অত্যাধিক নিরাময় করে ফেলে, যার ফলে ক্যালোয়েড নামে পরিচিত ঘায়ের উপরে ক্ষতিকর শক্ত টিস্যু তৈরি হয় । ক্যালোয়েড হলে প্রায়ই চিকিৎসা বা অস্ত্রোপচার হস্তক্ষেপ প্রয়োজন হয় ।
  • অ্যালার্জি প্রতিক্রিয়াঃ কানের দুলে ব্যবহৃত ধাতুর কারণে কখনও কখনও আপনার শিশুর অ্যালার্জি প্রতিক্রিয়া হতে পারে । তাই আপনার শিশুর কানের দুলের জন্য সোনা, রূপা বা অস্ত্রোপচারে ব্যবহৃত ইস্পাত ধাতু ব্যবহার করার পরামর্শ দেওয়া হয় । নিকেলের মতো অন্যান্য ধাতু থেকে তৈরি কানের দুলে সংক্রমণ সৃষ্টি করতে পারে ।
  • কানের দুল ফুটোয় আটকে যাওয়ার বিপদঃ আপনি সঠিক একটি কানের দুল চয়ন করুন যা সহজে খসে পড়ে না যায় । আলগা কানের দুলের কারণে আপনার শিশুর বিপদ ঘটাতে পারে । কানের দুলের ছোট কোন অংশ আপনার শিশুর কানের ভিতরে আটকে যেতে পারে এবং জটিলতার কারণ হতে পারে ।
  • কেটে যাওয়াঃ আপনার শিশুর যদি সুন্দর দেখতে গোলাকার বা ঝুলন্ত কানের দুল থাকে, তবে এমন সম্ভাবনা রয়েছে যে, আপনার শিশু এটি টানতে পারে বা আপনার শিশু খেলে এমন কিছুর সঙ্গে আটকে যেতে পারে । এই পরিস্থিতিতে আপনার শিশুর কানের লতি কেটে যেতে পারে ।

নিরাপত্তার টিপস

আপনার সন্তানের কানের ফুটো করাতে যাওয়ার পরিকল্পনা করার সময় আপনি অনুসরণ করতে পারেন এমন কিছু নিরাপত্তা টিপস এখানে রয়েছেঃ

  • যিনি আপনার শিশুর কান ফুটো করবেন, তিনি যেন প্রশিক্ষিত বা এই কাজে অভিজ্ঞ হন, তা নিশ্চিত করুন ।
  • ফুটো করার সরঞ্জাম যেন জীবাণুমুক্ত করা হয় তা নিশ্চিত করুন ।
  • সঠিক মাপের কানের দুল চয়ন করুন (কোন ঝুলন্ত, বড় বা গোলাকার কানের দুল নয়) ।
  • কানের দুলের জন্য সঠিক ধাতু নির্বাচন করতে ভুলবেন না (সোনা, রূপা বা জীবাণুমুক্ত ইস্পাত) ।

কান ফুটো করা কি খুব যন্ত্রণাদায়ক হয়?

হ্যাঁ, কান ফুটো করা আপনার শিশুর জন্য যন্ত্রণাদায়ক । আপনি আপনার শিশুর কান ফুটো করার জন্য একটি ফোটানোর বন্দুক বা সূচ বেছে নিতে পারেন, কিন্তু এই দুটি পদ্ধতি আপনার শিশুর জন্য ব্যথা সৃষ্টি করবে । সূচ থেকে ব্যথা ইনজেকশন দেওয়ার সময়ের ব্যথার মত হবে; যাইহোক, বন্দুক দিয়ে ফোটানো হলে তা, ত্বকে একটি স্ট্যাপ্লারের পিন ফুটে ঢুকে যাওয়ার মত মনে হবে ।

কিভাবে শিশু কান ফুটো করার পরে জটিলতা প্রতিরোধ করা যাবে?

আপনার শিশুর কান লাল হবে, ফুলে উঠবে এবং গরম হয়ে জ্বালা করবে । আপনি কান ফোটানোর পরে কোন জটিলতা প্রতিরোধ করতে নিম্নলিখিতগুলি করতে পারেনঃ

অ্যান্টিসেপটিক লোশন, অ্যান্টিবায়োটিক লোশন বা অ্যালকোহল দিয়ে দিনে দুইবার আপনার শিশুর কানের লতি পরিষ্কার করুন

  • অ্যান্টিসেপটিক লোশন, অ্যান্টিবায়োটিক লোশন বা অ্যালকোহল দিয়ে দিনে দুইবার আপনার শিশুর কানের লতি পরিষ্কার করুন । এমনকি আপনি আস্তে আস্তে আপনার শিশুর কানের দুল ঘোরাতে পারেন ।
  • পরামর্শ দেওয়া হয় যে, কান ফুটো করার অন্তত ছয় সপ্তাহের জন্য আপনার শিশুর কানের দুল পরিবর্তন করবেন না বা খুলে রাখবেন না ।
  • যদি আপনি কোন পুঁজ, ফুসকুড়ি বা জ্বর দেখতে পান তবে আপনাকে তৎক্ষণাৎ চিকিৎসকের সহায়তা পেতে হবে, কারণ এটি সংক্রমণের কারণে হতে পারে ।

আপনি আপনার শিশুর কান ফুটো করার সিদ্ধান্ত বেছে নিতে পারেন, তবে ফুটো করানোর প্রক্রিয়ার আগে এবং পরে অত্যন্ত সতর্কতা অবলম্বন করা গুরুত্বপূর্ণ । যদি আপনি সংক্রমণের কোনও চিহ্ন দেখতে পান, তবে আপনাকে চিকিৎসকের পরামর্শ নিতে হবে ।