শিশু ও বাচ্চাদের মুখের সাদা ছাপ দূর করার ঘরোয়া প্রতিকার

শিশু ও বাচ্চাদের মুখের সাদা ছাপ দূর করার ঘরোয়া প্রতিকার

ত্বকে সাদা ছাপ বাচ্চাদের মধ্যে একটি সাধারণ সমস্যা। তবে এ সম্পর্কে শঙ্কিত হওয়ার কোনও কারণ নেই, কারণ ছাপের কারণগুলির মধ্যে অনেকগুলি সমস্যা সহজেই সংশোধন করা যায়। সাদা ছাপগুলি যা একটি বাচ্চার মুখে উপস্থিত হয়, সে সম্পর্কে অনেক ভুল ধারণা রয়েছে। এগুলি সম্পর্কে আপনার যা জানা দরকার তা এখানে রয়েছে।

বাচ্চার মুখে সাদা ছাপের সাধারণ কারণগুলি কী কী?

. ভিটামিনের ঘাটতি

এটি অনেক বাচ্চাদের মুখে সাদা ছাপগুলি উপস্থিত হওয়ার খুব সাধারণ কারণ। আমরা সকলেই জানি যে সুষম ও স্বাস্থ্যকর ডায়েট অপরিহার্য এবং অনেক বাচ্চা সঠিকভাবে খেতে অস্বীকার করে। এর ফলে অনেক ঘাটতি দেখা দেবে এবং ভিটামিনের ঘাটতি সেগুলির মধ্যে একটি।

মেলানিন উৎপাদনের জন্য দায়ী ভিটামিন হভিটামিন বি ১২। এই ভিটামিনের ঘাটতিতে সাদা দাগ হতে পারে। এগুলি কেবল মুখের উপরই নয়, শরীরের যে কোনও জায়গায় বিশেষত হাতে উপস্থিত হতে পারে। খুব উচ্চ ঘাটতিতে চুলকানি এবং আরও হালকা রঙের ছাপ হতে পারে। ত্বক কিছু ক্ষেত্রে লাল বা গোলাপীও হতে পারে।

আপনার ডাক্তারের সাথে পরামর্শ করার পরে এই দাগগুলির চিকিৎসার সর্বোত্তম উপায় হল বাচ্চাকে স্বাস্থ্যকর এবং সুষম খাদ্য সরবরাহ করা।

জিঙ্ক এবং ক্যালসিয়ামের ঘাটতিও এই সমস্যার কারণ হতে পারে।

. জন্মগত চিহ্ন

এমন অনেকগুলি ক্ষেত্রে রয়েছে যেখানে সন্তানের মুখে এই দাগগুলি জন্মগত চিহ্ন হিসাবে দেখা গেছে। যদি এমনটি হয় তবে চিন্তার দরকার নেই।

. টিনিয়া ভার্সিকোলার

টিনিয়া ভার্সিকোলার / পাইটিরিয়াসিস ভার্সিকোলার হল মালাসেসিয়া দ্বারা সৃষ্ট ছত্রাকের সংক্রমণ। এই ছত্রাকটি শিশুদের যেভাবে প্রভাবিত করে তা হল, এটি এমন একটি অ্যাসিড তৈরি করে যা শরীরের অভ্যন্তরে মেলানিন উৎপাদনে হস্তক্ষেপ করে।

যখন এটি ঘটে তখন ছাপগুলি বাচ্চাদের স্বাভাবিক ত্বকের রঙের চেয়ে হালকা / গাঢ় হতে পারে। অনেক সময় এগুলি চুলকানিযুক্ত ও খসখসে হয়ে যায়। এগুলি বেশিরভাগ শরীরের উপরের অংশ এবং কাঁধে উপস্থিত হয়, তবে এটি ঘাড়ে, মুখ এবং পেটেও দেখা যেতে পারে।

আর্দ্র বা উষ্ণ জলবায়ুতে বসবাসকারী মানুষজন এতে বেশি ক্ষতিগ্রস্থ হন। সূর্যের সামনে প্রকাশ হওয়া ছাপগুলিকে আরও স্পষ্ট করতে পারে যেহেতু এগুলি ট্যানিংয়ে ঝুঁকিপূর্ণ নয়। এই অবস্থার উন্নতি করার জন্য আপনার যা দরকার তা হল বাচ্চাটির কোনও অনাক্রম্যতার সমস্যা নেই এবং একটি সুষম খাদ্য গ্রহণ করে তা নিশ্চিত করা।

স্বাস্থ্যবিধির অভাবও এই সমস্যা কারণ হিসাবে পরিচিত।

. ভিটিলিগো

ভিটিলিগো একটি ত্বকের সমস্যা যা নিজে ক্ষতিকারক না হলেও অনেক পিতামাতাকে ভয় দেখায়। পিগমেন্টেশন নষ্ট হওয়ার কারণে ত্বকে সাদা প্যাচগুলি হয়। ভিটিলিগো একটি স্বপ্রতিরোধ সমস্যা। এর অর্থ হল আপনার শরীর তার মেলানোসাইটগুলিতে আক্রমণ করে। যে কোষগুলি মেলানিন উৎপাদন করে তাদের মেলানোসাইট বলা হয়।

এই দাগগুলি সাধারণত শরীরের সেই অংশগুলিতে দেখা যায় যা সূর্যের আলোতে প্রকাশিত হয়, তবে এটি শরীরের অন্য কোনও অংশেও প্রভাব ফেলতে পারে। গাঢ় বর্ণের ত্বকযুক্ত শিশুদের মধ্যে এই অবস্থাটি আরও লক্ষণীয়, যদিও এটি বিভিন্ন ত্বকের ধরণের বাচ্চাদের প্রভাবিত করতে পারে। ভিটিলিগো সংক্রামক নয়, তাই চিন্তা করার দরকার নেই। এই অবস্থাটি থেকে তৈরি ছাপগুলির জন্যই লোকরা ভয় পেয় যায়। চেহারা এবং রোগ সম্পর্কে জ্ঞানের অভাবের সাথে এটি একটি কলঙ্কের কারণ হয়।

. আঘাত / পোড়ার কারণে সৃষ্ট ছাপ

অনেক সময়, ত্বকের কোনও নির্দিষ্ট অংশে আঘাতজনিত কারণে আঘাতের স্থানে পিগমেন্টেশনের অভাব বা দেরীতে পিগমেন্টেশন হতে পারে।

. কৃমি সংক্রমণ

এই কারণটি কিছুটা প্রশ্নসাপেক্ষ। কিছু লোক দাবি করেন যে সাদা প্যাচগুলি পেটে কৃমির কারণে। যদিও এই কারণটি নিশ্চিত নয়, কারণ এরপরেও কিছু সময় অন্তর একবার আপনার বাচ্চার কৃমি হতে পারেন।

কীভাবে ঘরে বসে আপনার সন্তানের মুখের সাদা দাগ থেকে মুক্তি পাবেন?

সন্তানের মুখে সাদা প্যাচগুলির কয়েকটি ঘরোয়া প্রতিকার এখানে দেওয়া হল।

  • বাইরে যাওয়ার আগে বাচ্চার মুখে ব্রড স্পেকট্রামের সানস্ক্রিন লাগানো যেতে পারে
  • আপনার বাচ্চা প্রচুর শাকসব্জী এবং ফল খাচ্ছে তা নিশ্চিত করুন
  • যদিও এটি নিশ্চিত নয় যে কৃমিগুলি প্যাচ সৃষ্টি করে, তবে শিশুটিকে কৃমির ওষুধ দেওয়ার কোনও ক্ষতি নেই। আপনি প্রতি ছয় মাসে এটি করতে পারেন।
  • অনেক পেডিয়াট্রিশিয়ান ননপারফিউম এবং ননডাই ইমোলিয়েন্ট ব্যবহার করার পরামর্শ দেন। এটি শুষ্ক ত্বক প্রতিরোধ করবে যা কখনও কখনও পিট্রিয়াসিস আলবার দিকে পরিচালিত করে।
  • যদি সাদা প্যাচগুলি ছত্রাকের সংক্রমণের কারণে হয়, তবে আপনি অ্যান্টিফাঙ্গাল ক্রিম ব্যবহার করতে পারেন যা সংক্রমণের বিরুদ্ধে কাজ করবে।

পিট্রিয়াসিস আলবার কারণে সৃষ্ট সাদা দাগগুলির কীভাবে চিকিৎসা করবেন?

কারণগুলি জানা না গেলে এগুলি প্রতিরোধ করা শক্ত। আপনি নিশ্চিত করতে পারেন যে আপনার বাচ্চা স্বাস্থ্যকর ফল ও শাকসব্জী খায়। আপনি এগুলিও করতে পারেন

. সানস্ক্রিন ব্যবহার করুন

আপনার সন্তান সানস্ক্রিনের একটি বিস্তৃত স্পেকট্রাম প্রয়োগ করে বাইরে যায় তা নিশ্চিত করুন। এটি সূর্য থেকে হওয়া ক্ষতি রোধ করতে সহায়তা করবে এবং আপনার শিশুকে সুরক্ষা দেবে।

. সুগন্ধমুক্ত ইমোলিয়েন্টস বা ময়েশ্চারাইজার ব্যবহার করুন

চারপাশের ত্বকের সাথে তুলনা করলে যে প্যাচগুলি প্রদর্শিত হয় তা সংবেদনশীল হয়। এ কারণেই সেই ময়েশ্চারারগুলি ব্যবহার করা ভাল যা কৃত্রিম সুগন্ধি বা রাসায়নিকগুলিতে পূর্ণ নয়। আপনার শিশু বিশেষজ্ঞ আপনি আপনার সন্তানের জন্য ব্যবহার করতে পারেন এমন সেরা ময়শ্চারাইজার জানতে হবে।

কখন ডাক্তারের পরামর্শ নেবেন?

উপরে উল্লিখিত যে কোনও কারণেই সাদা প্যাচগুলি উপস্থিত হতে পারে। যদিও তাদের বেশিরভাগই ক্ষতিকারক নয়, তবে অনেক সময় এগুলি বিপজ্জনকও হতে পারে। তাই করণীয় সর্বোত্তম কাজটি হল একটি সঠিক উপসংহারের জন্য একজন ডাক্তারের সাথে চেক করিয়ে নেওয়া।

এগুলি ছাড়াও, যদি আপনি প্যাচগুলি সহ নিচের লক্ষণগুলির কোনও একটি দেখতে পান তবে কোনও ডাক্তারের সাথে পরামর্শ করুন।

  • তীব্র চুলকানি
  • ছাপের রঙের মধ্যে একটি পরিবর্তন (সাধারণত লাল)
  • ত্বকের সেই অঞ্চলে সংবেদনশীলতা হ্রাস

সাদা ছাপযুক্ত একটি শিশুকে কীভাবে সহায়তা করা যায়, যাতে এটি তার আত্মবিশ্বাসকে প্রভাবিত না করে?

ছোট বাচ্চারা তাদের চেহারা কেমন তা নিয়ে চিন্তা করে না। তবে তারা বড় হওয়ার সাথে সাথে তাদের আত্মসচেতনতা বৃদ্ধি পায়। এই অবস্থাটি তাদের আত্মবিশ্বাসে আঘাত হানতে পারে।

আপনার বাচ্চা যদি এই সমস্যায় আক্রান্ত হয়ে থাকে এবং যদি এগুলি চিকিৎসা করা না যায় তবে পিতামাতাকে সন্তানের মোকাবেলা করতে সহায়তা করতে হবে।

এখানে কিছু বিষয় রয়েছে যা আপনার মনে রাখা উচিত

  • তাদের সাথে কথা বলে শুরু করুন এবং নিশ্চিত করুন যে তারা যেমনটা দেখতে তাতে তারা আরামদায়ক
  • আপনার যদি মনে হয় আপনি তাদের সহায়তা করতে না পারেন তবে অন্য কারো পরামর্শের বিষয়ে ভাবতে পারেন
  • নিশ্চিত করুন যে তারা আপনার কাছে কোন কিছু সম্পর্কে কথা বলতে যথেষ্ট আরামদায়ক। এইভাবে, আপনি খুঁজে পেতে পারেন যে কেউ আপনার বাচ্চার চেহারার কারণে তাকে অপমান বা জ্বালাতন করছে কিনা
  • প্রয়োজনে, আপনি আপনার বাচ্চাদের শিক্ষকদের অবহিত করতে পারেন
  • যে কোনও ভুল ধারণা থেকে মুক্তি পেতে তাদের বন্ধুদের জানান

যদি এই পয়েন্টগুলির কোনওটি কাজ না করে বলে মনে হয় তবে আপনি মুখের দাগগুলি আড়াল করতে সর্বদা প্রসাধনী ব্যবহারের চেষ্টা করতে পারেন

বাচ্চার মুখে সাদা দাগগুলি বড়দের চেয়ে বেশি সাধারণ। বিভিন্ন কারণে এটি ঘটে এবং তাদের বেশিরভাগ নিরাময় করা যায়।