শিশুপুত্রের উচ্চতা এবং ওজন বৃদ্ধির চার্ট: ০ থেকে ১২ মাস

শিশুপুত্রের উচ্চতা এবং ওজন বৃদ্ধির চার্ট: ০ থেকে ১২ মাস

গ্রোথ চার্ট এমন একটি সরঞ্জাম যা যেমন অনুমান করা হচ্ছে শিশুর বিকাশ সেইভাবে ঠিকঠাক হচ্ছে কিনা তা নির্ধারণ করতে ব্যবহৃত হয়। মেয়েদের তুলনায় ছেলেরা গড়পড়তা কিছুটা ভারী ও লম্বা হয় এবং তাদের বৃদ্ধির ধরণও আলাদা হয় বলে ছেলে ও মেয়েদের বৃদ্ধির চার্ট ভিন্ন হয়। একটি ছেলে শিশুর শতকরা বৃদ্ধির চার্ট আপনাকে আপনার শিশুর বৃদ্ধি সঠিকভাবে ট্র্যাক করতে সহায়তা করতে পারে।

শিশু পুত্রের বৃদ্ধির চার্ট: (০-১২ মাস)

শিশু পুত্রের বৃদ্ধির চার্ট

ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন অনুযায়ী ০-১২ মাসের জন্য শিশু পুত্রের বৃদ্ধির চার্ট নীচে দেওয়া হল। চার্টটি তৃতীয় এবং ৯৭তম পার্সেন্টাইলের মধ্যে উচ্চতা, ওজন এবং মাথার পরিধি বোঝার পরিমাপ দেয়। এই চার্টের সাথে আপনার শিশুর পরিমাপের তুলনা করা নির্ধারণ করতে পারে যে সে তার বয়স অনুযায়ী স্বাভাবিক কিনা। সময়ের সাথে সাথে তার বৃদ্ধির উপর নজর রাখতে, তার পরিমাপগুলি একটি গ্রাফের মাধ্যমে প্লট করুন এবং বৃদ্ধির চার্টের সাথে তুলনা করুন।

মাস অনুযায়ী বয়স উচ্চতা (সেমি) – ৩য় থেকে ৯৭তম পারসেন্টাইল ওজন (কেজি) – ৩য় থেকে ৯৭তম পারসেন্টাইল মাথার পরিধি (সেমি) – ৩য় থেকে ৯৭তম পারসেন্টাইল
৪৬.৩ – ৫৩.৪ ২.৫ – ৪.৩ ৩২.১ – ৩৬.৯
৫১.১ – ৫৮.৪ ৩.৪ – ৫.৭ ৩৫.১ – ৩৯.৫
৫৪.৭ – ৬২.২ ৪.৪ – ৭.০ ৩৬.৯ – ৪১.৩
৫৭.৬ – ৬৫.৩ ৫.১ – ৭.৯ ৩৮.৩ – ৪২.৭
৬০.০ – ৬৭.৮ ৫.৬ – ৮.৬ ৩৯.৪ – ৪৩.৯
৬১.৯ – ৬৯.৯ ৬.১ – ৯.২ ৪০.৩ – ৪৪.৮
৬৩.৬ – ৭১.৬ ৬.৪ – ৯.৭ ৪১.০ – ৪৫.৬
৬৫.১ – ৭৩.২ ৬.৭ – ১০.২ ৪১.৭ – ৪৬.৩
৬৬.৫ – ৭৪.৭ ৭.০ – ১০.৫ ৪২.২ – ৪৬.৯
৬৭.৭ – ৭৬.২ ৭.২ – ১০.৯ ৪২.৬ – ৪৭.৪
১০ ৬৯.০ – ৭৭.৬ ৭.৫ – ১১.২ ৪৩.০ – ৪৭.৮
১১ ৭০.২- ৭৮.৯ ৭.৪ – ১১.৫ ৪৩.৪ – ৪৮.২
১২ ৭১.৩ – ৮০.২ ৭.৮ – ১১.৮ ৪৩.৬ – ৪৮.৫

একটি শিশু পুত্রের জন্য ওজন এবং উচ্চতার চার্ট পড়ার টিপস

উচ্চতা এবং ওজন চার্ট বোঝা সহজ। আপনি যদি মাসে মাসে কোনও ছেলে শিশুর ওজনের চার্ট লক্ষ্য করে থাকেন তবে দেখতে পাবেন যে চার্টের বাম দিকে উল্লম্ব অক্ষটি শিশুর মাস দেখায় এবং অনুভূমিক অক্ষটিতে শিশুর ওজন চিহ্নিত রয়েছে। উদাহরণস্বরূপ, যদি আপনার শিশুটি ২৫ তম শতাংশে থাকে তবে এর অর্থ হল একই বয়সের ২৪ শতাংশ শিশু ছেলের আপনার সন্তানের চেয়ে কম ও ৭৫ শতাংশ বেশি ওজন আছে। একটি শিশু ছেলের উচ্চতা এবং মাথার পরিধি চার্টও ওজনের চার্টের মতো।

মনে রাখবেন যে উচ্চতা এবং ওজনের জন্য শতকরা সবসময় একই হওয়া উচিত নয়। উদাহরণস্বরূপ, আপনার শিশু ওজন ৪০তম পারসেন্টাইল হতে পারে তবে উচ্চতায় ৬০তম পার্সেন্টাইল হতে পারে এবং বড় হওয়ার সাথে সাথে এটি পরিবর্তিত হতে পারে।

বাড়িতে আপনার বাচ্চা ছেলেটিকে কীভাবে পরিমাপ করা যায়?

আপনি বাড়িতে সহজেই আপনার শিশুকে পরিমাপ করতে পারেন। কীভাবে করবেন তা এখানে রয়েছে:

  • উচ্চতা: আপনার শিশুর উচ্চতা পরিমাপ করা কিছুটা কঠিন হতে পারে কারণ সে প্রচুর পরিমাণে ছটফট করতে পারে। বিছানা বা টেবিলের মতো সমতল পৃষ্ঠে তাকে শুইয়ে দিন এবং তার পা প্রসারিত করুন। একটি পরিমাপের টেপ ব্যবহার করে, মাথার শীর্ষ থেকে পায়ের তল পর্যন্ত তার উচ্চতা নোট করুন।
  • ওজন: আপনার ছেলের ওজন মাপতে আপনি একটি শিশুর ওজন মাপকাঠি কিনতে পারেন।
  • মাথার পরিধি: আপনার শিশুর মাথার প্রশস্ত অংশের চারপাশে একটি পরিমাপের টেপ মোড়ান। এটি ভ্রু এবং কানের উপরে থাকতে হবে।

কেন শিশুর বয়সের বৃদ্ধির চার্ট রাখা গুরুত্বপূর্ণ?

বৃদ্ধির চার্টটি পিতামাতাদের এবং শিশু বিশেষজ্ঞের একটি শিশুর পুষ্টির স্থিতি, উচ্চতা এবং ওজন নির্ধারণে সহায়তা করে। শিশুর জীবনের প্রথম ছয় বছরে যথাযথ বিকাশ অত্যন্ত গুরুত্বপূর্ণ, সুতরাং এই চার্টের সাহায্যে আপনার ছেলের বৃদ্ধি ট্র্যাক করা গুরুত্বপূর্ণ।

কোন বিষয়গুলি আপনার শিশুর বৃদ্ধিকে প্রভাবিত করতে পারে?

আপনার শিশু পুত্রের বৃদ্ধি একাধিক কারণের উপর নির্ভর করে, যেমন খাওয়ানোর অভ্যাস, বিপাক, শরীরের ধরণ, তার সাধারণ স্বাস্থ্য এবং পরিবেশ। গুরুত্বপূর্ণ যেগুলি বিবেচনা করতে হবে তা হল:

১. খাওয়ানো

আপনার শিশুর প্রয়োজনীয় সমস্ত পুষ্টি খাওয়ানো থেকে আসে এবং এটি তার বৃদ্ধি উল্লেখযোগ্যভাবে নির্ধারণ করে। প্রায় ছয় মাস অবধি, সে তার পুষ্টির জন্য বুকের দুধ বা সূত্র দুধের উপর নির্ভরশীল থাকবে, পর্যাপ্ত পরিমাণে খাওয়ানো বৃদ্ধিকে প্রভাবিত করে এমন অন্যান্য কারণকেও সমর্থন করে।

২. গর্ভাবস্থায় মায়ের স্বাস্থ্য

আপনার গর্ভাবস্থায় আপনার শিশু বিকাশ কিভাবে হয়, তার উপর আপনার ডায়েট, ওজন এবং জীবনযাত্রার একটি বড় প্রভাব রয়েছে। এটি, পরিবর্তে, শিশুর জন্মের সময় তার দেহে সঞ্চিত পুষ্টিগুলিকে প্রভাবিত করে এবং প্রথম বছরে তার বৃদ্ধিকে প্রভাবিত করে।

৩. জন্মের সময় শিশুর ওজন

গর্ভকালীন সময়ে বাচ্চা কতটা পুষ্ট হয়েছিল তার জন্মের ওজন তার একটি সূচক। জন্মের সময় যদি তাদের ওজন বেশি থাকে তবে এগুলি ধীরে ধীরে এবং তদ্বিপরীতভাবে বাড়তে থাকে। এটি ‘ক্যাচ-ডাউন’ এবং ‘ক্যাচ-আপ’ বৃদ্ধির নিদর্শন হিসাবে পরিচিত।

৪. জিন

জিনগুলি শিশুর বিকাশে মুখ্য ভূমিকা পালন করে। যে সব বাচ্চাদের পিতামাতা লম্বা এবং ভাল শরীরযুক্ত হয়, তারা উচ্চতা এবং ওজনের উচ্চতর শতাংশে থাকে। অন্যদিকে, মাঝারী আকারের মা-বাবার শিশুরা রোগা হওয়ার ঝোঁক থাকে।

৫. সামান্য অসুস্থতা

ফ্লু এবং কানের সংক্রমণের মতো অসুবিধাগুলি অস্থায়ীভাবে শিশুর বৃদ্ধিকে প্রভাবিত করতে পারে। তাদের অসুস্থতার সময়কালে এক সপ্তাহ বা তারও বেশি সময় ধরে ভাল খাওয়ানো না হলে বৃদ্ধিকে প্রভাবিত করতে পারে। তারা পুনরুদ্ধার হওয়া শুরু করার পরে তারা স্বাভাবিক অবস্থায় ফিরে আসে।

৬. গর্ভাবস্থার পরে মায়ের স্বাস্থ্য

মা যদি অসুস্থ থাকেন বা প্রসবোত্তর হতাশার মতো পরিস্থিতিতে ভোগেন তবে এটি শিশুর যত্ন নেওয়ার পদ্ধতিতে প্রভাব ফেলবে। এটি তার বৃদ্ধির হারকে প্রভাবিত করতে পারে। তবে মা একবার তার অসুস্থতা থেকে সুস্থ হয়ে উঠলে এটি উন্নতি করতে পারে।

জন্মের ওজন কি শিশুর বৃদ্ধিতে ভূমিকা রাখে?

আসলে তা নয়। জন্মের ওজন শিশুর বৃদ্ধি এবং বিকাশে খুব সামান্যই ভূমিকা রাখে। বরং পিতামাতার জিনগুলি এটি নির্ধারণ করে। কিছু বেঁটে বাচ্চা লম্বা এবং পেশীবহুল পুরুষদের আকারে বেড়ে ওঠে, আবার কিছু শক্তপোক্ত বাচ্চা বড় হওয়ার সাথে সাথে দুর্বল হয়ে যায়।

কখন কোন ডাক্তারের পরামর্শ নেবেন?

চিকিৎসকের পরামর্শ নেওয়ার আগে আপনার জানা উচিত যে কিছু শিশু প্রাথমিকভাবে ছোট আকারে থাকলেও পরবর্তী জীবনে উল্লেখযোগ্যভাবে বেড়ে ওঠে। এটি অল্প বয়সে দ্রুত বাড়ে এমন বাচ্চাদের পক্ষে এটি বিপরীত। আপনার বাচ্চাটি বাড়ছে কিনা তা জানতে, তার উচ্চতা ও ওজন নিয়মিত পরিমাপ করুন এবং তাঁর বয়সের বাচ্চাদের বৃদ্ধির চার্টের সাথে তুলনা করুন। তবে, আপনি যদি দেখেন যে আপনার ছেলেটি দীর্ঘকাল ধরে শিশু ছেলের বৃদ্ধির চার্টের উভয় প্রান্তে রয়েছে, তবে শিশু বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া ভাল।