আপনার ৪ সপ্তাহ বয়সী শিশু – উন্নয়ন, মাইলস্টোন এবং যত্ন

৪ সপ্তাহ বয়সী শিশু - উন্নয়ন, মাইলস্টোন এবং যত্ন

এখন পর্যন্ত, আপনি আপনার আদরের সন্তানের জন্ম দেওয়ার পর এক মাস কেটেছে এবং এই দিনগুলি ধরে আপনি তার যত্ন নিচ্ছেন। খাওয়ানো, ঘুমানো এবং খেলার চক্র এখনও পর্যন্ত দীর্ঘতম সময়ের জন্য ঘটতে পারে বলে মনে হতে পারে। একইভাবে, আপনার সন্তান যে খুব দ্রুত বৃদ্ধি পাচ্ছে তার লক্ষণগুলি আপনি চিহ্নিত করতে পারবেন এবং সে ধীরে ধীরে সেই শিশুর মতো হয়ে উঠছে যা সে কয়েক বছর পর হবে।

৪ সপ্তাহ বয়সী শিশুর উন্নয়ন

প্রায় এক মাসে, একটি শিশু বিকাশের একাধিক পর্যায়ের মধ্যে দিয়ে যায় এবং আপনি তার জন্মের সময় সে কেমন ছিল তা প্রায় ভুলেই যাবেন। ৪ সপ্তাহ বয়সী শিশুর বৃদ্ধি সাধারণত বিভিন্ন উপায়ে ঘটে। সে তার অঙ্গগুলি আবিষ্কার শুরু করবে এবং তারা কীভাবে সেগুলি ব্যবহার করবে তা নির্ধারণ করার চেষ্টা করবে। শব্দের প্রতি তার প্রতিক্রিয়া আগের থেকে শক্তিশালী হবে এবং তার দুরত্বসংক্রান্ত স্থাননির্ণয় উন্নত হবে। যদিও চোখ শক্তিশালী হয়ে উঠছে, তবুও ফোকাস করার জন্য তাদের চেষ্টার সময় মাঝে মাঝে তাদের দেখে টেরা মনে হয়। তাদের ঘাড় শক্তিশালী হবে যার ফলে তারা আগের থেকে বেশি করে মাথা নাড়ানোর চেষ্টা করবে।

৪ সপ্তাহ বয়সী শিশুর মাইলস্টোন

এক মাস বয়সে আপনার বাচ্চা ধীরে ধীরে আবিষ্কার করতে শুরু করে যে তাদের নিজস্ব শরীর রয়েছে। এই পর্যায়ের কাছাকাছি, তাদের ওজনও যথেষ্ট হবে। ৪ সপ্তাহের শিশুর ওজন প্রতি সপ্তাহে প্রায় ১৫০ থেকে ২০০ গ্রাম বৃদ্ধি হওয়া উচিত।

তারা যখন তাদের চারপাশের পরিবেশ পর্যবেক্ষণ শুরু করে, শরীরের অন্তর্নির্মিত প্রতিক্রিয়া তাদের নিজেদের হাত ও পায়ের মুখোমুখি করতে পারে। তারা তাদের হাতের আঙুলগুলি, পায়ের আঙুলের দিকে নজর দিতে শুরু করবে, কিন্তু কোন সংযোগ তৈরি করতে ব্যর্থ হবে যে এগুলি তাদের নিজস্ব এবং এটি নিজের দ্বারা পরিচালিত হতে পারে।

তাদের নিজস্ব অঙ্গগুলির এবং তাদের আশেপাশের অন্যান্য জিনিসগুলির আবিষ্কার বিভিন্ন শব্দের এবং আওয়াজের আকারে প্রকাশ পাবে। এটি প্রাথমিক সময় যখন একটি শিশু কূজন করতে শুরু করে। এখন, আপনার মনোযোগ পেতে, সে স্বাভাবিকের চেয়ে বেশি কূজন করবে এবং কান্নাকাটি করতে নাও পারে। এই কূজনের সঙ্গে, আপনি বিকালে একটি দীর্ঘ সময় ধরে স্থায়ী হতে পারে।

শিশুর খাওয়া

একটি ৪ সপ্তাহ বয়সী শিশুর খাওয়া তাকে প্রয়োজনীয় ওজন অর্জন করতে সাহায্য করার জন্য অত্যন্ত অপরিহার্য। এই সময়কালে, যখন আপনার বাচ্চা প্রায়ই তার জিহ্বাকে আরো জোরে ঠেলে দেয়, তখন খাওয়ার পরে আপনি মুখে বা চারপাশে দুধের ছোট্ট দাগগুলি স্পট করতে পারবেন। এটি স্বাভাবিক এবং চিন্তার কোন কারণ নেই, কারণ এটি প্রাথমিকভাবে দুধের পরিমাণের সাথে তাদের পেটের সামঞ্জস্য তইরির কারণে আসে। খাবারের পাইপের ভালভ প্রাপ্তবয়স্কদের তুলনায় নিস্তেজ হয়, এবং কখনও কখনও সামান্য দুধকে মুখের মধ্যে ফিরিয়ে দেয়। মাঝে মাঝে এটি মুছে নেওয়া ভাল।

খাওয়ানোর পরিমাণ বৃদ্ধির কারণে, আপনি খেয়াল করতে পারেন যে আপনার নিজের স্তনের দুধের পরিমাণ নিচে চলে যায়, বিশেষত সন্ধ্যায়। বিকেলের দিকে ঘুমের মাধ্যমে বা বাচ্চার সঙ্গে খেলার সময় এটি ঠিক করা যেতে পারে। আপনার নিজের খাবারের সময়সূচী সঠিক রাখা এবং আপনার সন্তানের খাবার খাওয়ানোর জন্য আপনি যেকোনো খাবারে বিলম্ব না করাও গুরুত্বপূর্ণ। খাবার ও বিশ্রাম উভয় একটি সামঞ্জস্যপূর্ণ দুধ সরবরাহ রাখার জন্য অত্যন্ত প্রয়োজন।

খাবার ও বিশ্রাম উভয়ই সামঞ্জস্যপূর্ণ দুধ সরবরাহের জন্য প্রয়োজন

ঘুমানো

সমস্ত নতুনত্ব এবং আবিষ্কার, যেগুলির মধ্যে দিয়ে একটি শিশু এই পর্যায়ে যায়, তা তাকে স্বাভাবিকের চেয়ে বেশি সময়ের জন্য জাগ্রত রাখতে থাকে। একবার খাওয়ানো শেষ হয়ে গেলে, আপনার সন্তান শান্তভাবে শুয়ে থাকতে পারে এবং তার হাত দিয়ে খেলতে পারে বা ঘুমাতে যাওয়ার আগে আপনার সাথে কথোপকথন করতে পারে। এই বয়সে, আপনার সন্তান স্বাভাবিকভাবেই শান্ত বা অনলস প্রকারের না এমনকি মনোযোগের-চাহিদাযুক্ত প্রকারের তা আপনি বুঝতে শুরু করতে পারেন।

যেহেতু ৪ সপ্তাহ বয়সীর ঘুমের সময়সূচীটি এখনও কিছুটা অনিশ্চিত, তাই আপনার সন্তানকে আপনার কাছে আরও বেশি সময় ধরে রাখা উচিত এবং তাদের ঘুম পারাতে তাদের আদর করতে হবে ও দোলাতে হবে। নিরাপদ এবং সুরক্ষিত বোধ করানোর প্রয়োজন এই পর্যায়ে গুরুত্বপূর্ণ, যেহেতু আপনার বাচ্চা বুঝতে শুরু করে যে আপনি সবসময় তার চারপাশে বা তার কাছাকাছি নাও থাকতে পারে।

আচরণ

পূর্ববর্তী সপ্তাহগুলিতে কথোপকথনের মাধ্যমে, আপনার শিশুর আরও তার মুখের বিভিন্ন ব্যবহার উপলব্ধি করবে। শিশুর কূজন আরো ঘন ঘন হবে এবং গলায় বিভিন্ন স্বর তৈরি ও গারগেল করার মতো অন্য শব্দও তৈরি করবে। সামাজিক পর্যায়ে এই প্রজন্মের চাহিদা খুব বেশি, এবং শিশুরা সর্বদা মনোযোগ ও সব ধরণের যোগাযোগ দাবি করে থাকে।

যদিও তারা মুখের অঙ্গভঙ্গি দ্বারা তাদের আবেগ প্রকাশ করতে সক্ষম নাও হতে পারে, তবুও তাদের মুখ জ্বালা, অস্বস্তিকর হাসি, এমনকি যন্ত্রণাও দেখাতে পারে। এটি আপনাকে আপনার সন্তানের প্রয়োজন হতে পারে এমন কিছু প্রাক-নির্বাকভাবে বুঝতে সাহায্য করবে। তারা তার চোখ ধীরে ধীরে বন্ধ করে যা চিহ্ন যে তারা ঘুমিয়ে পড়বে এবং তাকে নিচে শুইয়ে দিন ও আস্তে আস্তে তাকে চাপড় দিয়ে, একটি ঘুমপাড়ানি গান শোনান।

উপরের শরীরের শক্তির দ্রুত বিকাশ চলতে থাকে এবং নজর রাখা অবস্থায় পেটে ভর দিয়ে রাখা একেবারে অপরিহার্য। তাদের মাথা ধরে রাখা এবং নিজেদের শরীরকে ধরে রাখতে সক্ষম হওয়ার জন্য এই বয়সে অনবরত প্রচেষ্টা করবে।

৪ সপ্তাহ বয়সী শিশুর যত্নের টিপস

  • বৃদ্ধির দৌড়ের কারণে খাবারের পরিমাণ বৃদ্ধি হয় এবং শিশুদের আরও বেশি খাবার প্রয়োজন হবে। আপনার বুকের দুধের উৎপাদন সঠিক বিন্দুতে অবস্থান করে এবং আপনার বাচ্চাকে খাওয়ানোর জন্য উপযোগী হয় তার জন্য পর্যাপ্ত পরিমাণে পর্যাপ্ত বিশ্রাম নিশ্চিত করুন।
  • বাড়তি কৌতূহল আপনার সন্তানকে আরো বেশি সময়ের জন্য জাগ্রত রাখতে পারে। তারা ক্রমাগত মনোযোগ দাবি করতে পারে অথবা আগে যেভাবে নিজে নিজে ঘুমিয়ে পড়তো তেমন আর পারবে না। আপনার বাচ্চাকে আপনার দুই হাতে ধরে রাখা এবং তাদের দোলানো বা তাদের কাঁধে রাখা গুরুত্বপূর্ণ যাতে তারা তাদের ঘুমের দৈনন্দিন কোটা ঠিক মত পায়।

ঘুমের সময় বাচ্চার আন্দোলন সীমাবদ্ধ রাখুন

  • ঘুমের সময় আপনার বাচ্চার আন্দোলনগুলি সীমাবদ্ধ রাখুন যেন হাত ও পায়ের অন্বেষণ তাকে আঘাত না করে।

পরীক্ষা এবং টিকা

সাধারণত, শিশুর প্রথম মাসের শেষের দিকে এবং দ্বিতীয় মাসের শেষ হওয়ার আগে চিকিৎসক হেপাটাইটিস বি-র টিকা দ্বিতীয় পর্যায় পরিচালনার সুপারিশ করেন। প্রাথমিকভাবে লিভার সংক্রামিত রোগ প্রতিরোধে ডাক্তাররা এটি সুপারিশ করেন।

খেলা এবং ক্রিয়াকলাপ

আপনার সন্তানের শোনা দক্ষতা বিকাশের সাথে সাথে, আপনি এগিয়ে যেতে পারেন এবং শব্দ তৈরি করে ও বিভিন্ন খেলার মাধ্যমে তাদের শোনার দক্ষতা বিকাশ করতে পারেন। আপনার মুখের উপর আপনার হাতের তালু রেখে বন্ধ করুন এবং বিভিন্ন শব্দগুলি তৈরি করুন, কী ঘটছে তা তাকে খুঁজতে বা এমনকি উত্তেজনায় খিলখিল করতে দেখতে পারেন। এমনকি আপনি তার কানের কাছে আস্তে আস্তে তার সাথে কথা বলতে পারেন। এই সব বিভিন্ন কৌশল তাকে আরো জানতে উত্তেজিত করতে পারে। এটি তাদের বিভিন্ন ভলিউমে কূজনও করতে পারে এবং আপনি তাদের সাথে যোগাযোগ করার সাথে সাথে সামঞ্জস্যপূর্ণ হতে পারে। কানের দিক লক্ষ্য করে শব্দ করুন। এতে তারা বুঝতে পারবে যে তারা দুটি দিক থেকে শব্দ শুনতে পাচ্ছে, যার ফলে তাদের দুটি কানের উপস্থিতি বুঝতে পারবে।

এই বয়সে বাচ্চারা সাধারণত বুঝতে পারে এমন গন্ধ হল তাদের মায়ের বুকের দুধের গন্ধ। এটি আপনার সন্তানকে অন্য কারোর থেকে আপনাকে সনাক্ত করার গুরুত্বপূর্ণ উপায়গুলির একটি। সুতরাং, আপনি যদি তার জন্য নিরাপদ অন্যান্য জিনিসের গন্ধ তৈরি করতে পারেন তবে এটি দুর্দান্ত উপায়। তাকে আপনার হাতে ধরে রাখুন, সুন্দরভাবে একটি কম্বলের মধ্যে রেখে আদর করুন যাতে সে নিরাপদে সুরক্ষিত থাকে। তারপর একটি ছোট কাপড় নিন এবং তার পাওডার তাতে ছড়িয়ে নিন । বেশি নেবেন না। তার নাকের কাছাকাছি এটি আনুন এবং তাকে সুবাস বুঝতে দিন। স্যানিটাইজারের সাথেও একই কাজ করা যেতে পারে। প্রতিটি সুবাসের সঙ্গে, তাকে আপনার মুখের দিকে তাকাতে দিন এবং তাকে একটি প্রতিক্রিয়ার মাধ্যমে যোগাযোগ করতে দিন। গন্ধ এবং মুখের প্রতিক্রিয়াগুলির মধ্যে সম্পর্ক তাদেরকে কী ভাল ও কী না তা বুঝতে এবং সেই অনুযায়ী আপনার সাথে যোগাযোগ করতে সাহায্য করবে।

একজন ডাক্তারের সাথে পরামর্শ করুন যদি

এক মাস বা তার কাছাকাছি, আপনার বাচ্চা ইতিমধ্যে যথেষ্ট লক্ষণগুলি দেখাবে যা সারাজীবন ভাল এবং সুস্থ বিকাশ প্রদর্শন করে। অতএব, নির্দিষ্ট অবস্থার উপস্থিতি বা অনুপস্থিতিটি লক্ষ্য করা গুরুত্বপূর্ণ এবং বুঝতে হবে তাদের চিকিৎসা হস্তক্ষেপ দরকার কিনা।

যদি ৪ সপ্তাহ বয়সী শিশুর কোষ্ঠকাঠিন্যের সমস্যা দেখা দেয়, এক দিন বা তার বেশি সময়ের জন্য মল ত্যাগ না করে তবে পরবর্তীকালে এটি জটিলতা সৃষ্টি করতে পারে এবং অবিলম্বে ডাক্তারের নজরে আনা উচিত।

বুঝতে হবে তাদের চিকিৎসা হস্তক্ষেপ দরকার কিনা

চারপাশের পরিবেশ এবং বিভিন্ন শব্দের সঠিকভাবে অনুভব করা শুরু করার জন্য একটি শিশুর প্রায় এক মাস সময় লাগে। কিন্তু তারপরেও, যদি আপনার বাচ্চা হাততালি বা ডাকে কোনও উপায়ে সাড়া দেয় না বলে মনে হয়, উচ্চ শব্দে চোখ পিটপিট না করে, জিনিষগুলিতে ফোকাস করতে ব্যর্থ হয় অথবা আপনি কাছে থাকা অবস্থায়ও আপনার মুখটি লক্ষ্য না করে, তার চোখের মনির বিবর্ণ রং থাকে, এগুলি ব্যাধির লক্ষণ হতে পারে এবং শীঘ্রই ডাক্তারের কাছে জানাতে হবে।

বাচ্চাদের এই বয়সে অনেক শব্দ তৈরি করার ঝোঁক থাকে। তারা তাদের হাত ও পা নাড়ায় এবং শরীরের বিভিন্ন অংশ বুঝতে চেষ্টা করে। কৌতূহল এবং আগ্রহ আগের থেকে উচ্চ হয়। অনেক শিশু শান্ত এবং সংকলিতও হয়, কিন্তু তাও, মাঝে মাঝে একাধিক ট্রিগারে প্রতিক্রিয়া জানায়। তাদের তুলনায়, যদি আপনার শিশুর অস্বাভাবিকভাবে চুপ থাকে, খুব একতা নড়াচড়া করে না, তার হাত বা পায়ে কোন আগ্রহ দেখায় না, অথবা অন্যদের থেকে আলাদাভাবে কাঁদে, ডাক্তারের মনোযোগে এটিকে আনতে হবে।

আপনার শিশুর এক মাস বয়সী হওয়ার আগেই, সে আবিষ্কার করতে পারেন যে সে নিজেও একজন ব্যক্তি। ভাল পারিবারিক সময় এবং অন্যান্য পরিবারের সদস্যদের সাথে নিয়মিত যোগাযোগ রেখে, আপনি আপনার সন্তানের মধ্যে নিরাপত্তা এবং বাড়ির ভালো অনুভূতি গড়ে তুলতে শুরু করতে পারেন।