17 মাস বয়সী শিশুর বৃদ্ধি এবং বিকাশ

17 মাস বয়সী শিশুর বৃদ্ধি এবং বিকাশ

আপনার ছোট্ট শিশুটির জন্য 17 মাস হল তার জীবনের এমন একটা সময়,যখন সদ্য হাঁটতে শেখা ছোট শিশুরা অনেক নতুন নতুন জিনিসগুলি করতে চেষ্টা করা শুরু করে।আপনি তাদের শারীরিক,আচরণগত এবং সামাজিক দক্ষতাগুলির ক্ষেত্রে এক লক্ষ্যণীয় বিকাশ দেখতে পাবেন।আপনার শিশুর বৃদ্ধি নজরে রাখাটা খুবই গুরুত্বপূর্ণ,আর এই নির্দেশিকাটি আপনাকে সেটি করতে প্রভূত সহায়তা করবে।

17 মাস বয়সী টলটলায়নকারীর বিকাশ

এক্ষেত্রে এমন অনেকগুলি জিনিস আছে যেগুলি আপনার বাচ্চা তার এই বয়সে করা শুরু করবে।আপনার ছোট্ট শিশুটির মধ্যে তার সকল দক্ষতার হঠাৎ বৃদ্ধি দেখে আপনি খুশি হয়ে উঠবেন।একটা সময় আপনি আবার অবাক হয়ে যাবেন এই দেখে যে আপনার ছোট্ট সোনাটি কীভাবে নিজে থেকে সেই কাজগুলি একাই সম্পাদন করে ফেললো,আবার একটা সময় আপনি হতাশ হয়ে পড়বেন আপনার ছোট্টটির কিছুতেই আপনার কথা না শোনার জন্য এবং আপনার দেওয়া নির্দেশগুলি অনুসরণ না করে অবাধ্য হয়ে ওঠার কারণে।দয়া করে আপনার নির্দেশগুলি আপনার সন্তানের উপর জোর করে চাপিয়ে দেবেন না।তার পরীবর্তে তাকে ছোট ছোট সিদ্ধান্তগুলি নিজে থেকে নেওয়ার ছাড়পত্র দিন এবং কেবল তখনই সেখানে মাথা ঘামান যখন আপনার মনে হবে যে তার নেওয়া সিদ্ধান্তগুলি নিরাপদ নয়।

শারীরিক বিকাশ

এটি হল এমন এক পর্যায় যখন আপনার ছোট্ট ব্যক্তিটির শারীরিক বিকাশগুলির হঠাৎ করেই উন্নতি ঘটতে শুরু করে।কিছু বিষয় যেগুলি আপনি লক্ষ্য করতে পারেন সেগুলি হলঃ

  • প্রকৃতপক্ষে সে নিজে নিজেই হাঁটতে সক্ষম হবে এবং স্বাধীনভাবে একা একা হাঁটার জন্য জিদও করবে।
  • কখনও কখনও আবার আপনি লক্ষ্য করতে পারেন আপনার ছোট্টটিকে নিজে থেকেই বিছানা থেকে গুটিগুটি করে উঠে পড়তে।
  • আপনার অতিরিক্ত সক্রিয় ছোট্টটি আবার কোনও কিছুর উপর ওঠার জন্য জোর কদমে পরীক্ষা নিরীক্ষাও চালানো শুরু করবে,আর সেটা হবে আপনার আসবাবপত্র,বিছানা কিম্বা উঁচএমন যেকোনও জিনিস।
  • এখন থেকে,আপনি এটিও লক্ষ্য করবেন যে,আপনার 17 মাস বয়সী দুরন্তটি কীভাবে কোনও জিনিসকে ধরে রাখার জন্য এবং খাওয়ার জন্য নিজের হাত এবং হাতের আঙ্গুলগুলিকে কাজে লাগায়।এমনকি আপনি আবার এও লক্ষ্য করতে পারেন যে,এক্ষেত্রে সে তার কোন হাতটিকে ব্যবহার করা পছন্দ করে।

এই সকল কাজগুলি তাকে অভ্যাস করতে দেওয়া খুবই গুরুত্বপূর্ন কিন্তু তার সাথে আবার এর ঝুঁকির দিকগুলিতেও লক্ষ্য রাখা আবশ্যক।নিরাপত্তার জন্য,অসুরক্ষিত স্থানগুলিকে চিহ্নিত করুন এবং আপনার সন্তানকে সেগুলি দেখিয়ে জ্ঞাপন করান।যদিও আপনার সন্তান আপনার নির্দেশগুলি সবসময় মান্য করে উঠতে পারে না,তবে সময়ের সাথে সাথে সে বিপজ্জনক অঞ্চলগুলিকে সনাক্ত করতে সক্ষম হবে।

সামাজিক এবং আবেগীয় বিকাশ

  • এই পর্যায়ে,আপনার ছোট্ট ব্যক্তিটি সম্পর্কগুলির ব্যাপারে বোঝার জন্য অনুসন্ধান করবে এবং তার সাথে পরিবারের সদস্যদের মুখগুলিকেও চিনতে শুরু করবে।
  • এই সময় আপনার শিশু হয়ত আঘাত করা এবং কামড়ে দেওয়ার মত শারীরিক আচরণগুলিকেও প্রয়োগ করতে পারে যখন সে হতাশ হয়ে পড়বে।তার রাগ,আনন্দ,দুঃখ সবকিছুই জলের ন্যায় স্বচ্ছ,স্ফটিকের ন্যায় স্পষ্ট।সে তার অনুভূতিগুলি বোঝানোর কৌশলগুলি রপ্ত করে ফেলে।
  • অপর যে সামাজিক আচরণটি আপনি আপনার সন্তানের মধ্যে তার এই বয়সে লক্ষ্য করতে পারেন তা হল সে অন্যান্য লোকেদেরকেও এখন বেশ সহজেই চিনতে পারবে।সে জানে আপনার প্রতিবেশীদের,আপনার বন্ধুবান্ধবদের এবং সেই সকল লোকেদের সে এখন চিনতে পারে যাদের সাথে আপনার প্রায়ই ঘন ঘন সাক্ষাৎ হয়ে থাকে।মাঝেমধ্যে তাকে অসামাজিক বলে মনে হতে পারে তবে তাকে তার মত সময় নিতে এবং যোগাযোগ করতে ছাড়পত্র দিন।কথা বলানোর জন্য এবং সামাজিক হয়ে ওঠার জন্য আপনার এতটুকু ছোট্ট শিশুটিকে দয়া করে জোড় করবেন না।তাদের বন্ধু করে তোলার জন্য সে তার নিজের মত উপায় তৈরী করে নেবে এবং তাদের নিজস্ব সময় এবং গতিতে তাদের সাথে যোগাযোগও গড়ে তুলবে।
  • এই বয়সে আপনি আবার আপনার সন্তানকে আপনার সম্পর্কে বেশ অধিকারী হয়ে উঠতেও লক্ষ্য করতে পারেন।এটি হতে পারে তার মধ্যে হওয়া বিচ্ছেদ আশঙ্কা থেকে যা বহু শিশুর মধ্যে তাদের বেড়ে ওঠার সাথে সাথে দেখা দিয়ে থাকে।তারা খুব শীঘ্রই হয়ত তাদের মাবাবার থেকে বিচ্ছিন্ন হয়ে পড়বে এমন ধারণা তাদের মধ্যে এই বয়সে উদয় হয়ে থাকে।অতিরিক্ত বিনয়ী এবং সমর্থনকারী হয়ে উঠে আপনি আপনার সন্তানকে এর বিরুদ্ধে মোকাবিলা করার জন্য উৎসাহ দেওয়ার মাধ্যমে সহায়তা করতে পারেন।তাকে আশ্বস্ত করুন এই বলে যে যখনই সে এই ধরণের অনুভূতি অনুভব করবে আপনি তার পাশেই আছেন।

যদিও আপনি আপনার 17 মাস বয়সী শিশুর এই ব্যাপক মাইলস্টোনগুলির ব্যাপারে খুবই খুশি,কিন্তু সে যেভাবে আপনার নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে থাকে তার জন্য কিছু সময় আবার আপনি হয়ত বিরক্তও হয়ে উঠতে পারেন।এটি হয়ত কিছু ক্ষেত্রে বাস্তবেই কঠিন হয়ে ওঠে তাকে আপনার কথা শোনানো।এগুলি এমন কিছু বিষয় যেগুলির মধ্য দিয়ে বেশিরভাগ মাবাবাদেরই অতিক্রম করতে হয়।যেভাবে আপনি এটি কাটিয়ে উঠতে পারেন তা হল আপনার ধৈর্য এবং আপনার স্নিগ্ধতা,কোমলতা না হারিয়ে ফেলা।রাগ দেখিয়ে কিম্বা চিৎকার করার দ্বারা আপনি কেবল ব্যাপারটিকে আরও খারাপের দিকেই নিয়ে যাবেন সে কথাটি সর্বদা মাথায় রাখবেন।

জ্ঞানীয় এবং ভাষার বিকাশ

  • এটি হল সেই পর্যায় যখন শিশুরা ভাষা শেখার জন্য আপ্রাণ চেষ্টা চালায় এবং নতুন নতুন শব্দ বলা শুরু করে,যদিও সেগুলির সবকটির উচ্চারণ খুব স্পষ্ট এবং একদম সঠিক নাও হয়ে থাকতে পারে।
  • কীভাবে সে কি বলতে চাইছে তা বুঝতে আপনার হয়ত বেশ কিছুটা সময় লাগবে।আবার কখনও কখনও এমনকি তারা বয়সের এই পর্যায়ে একাধিক শব্দও শিখে ফেলতে পারে।
  • এই বয়সে ছোট ছোট জিনিসগুলিও আবার তাকে খুব দ্রুতই মুগ্ধ করে তুলবে।এমনকি আপনি যদি আপনার সবজিগুলিকে কাটতে থাকেন অথবা তার জন্য বোতলে কিছুটা জলও ঢালেন,সে হয়ত সেদিকেও উৎসুক দৃষ্টিতে তাকিয়ে দেখবে।

আচার আচরণ

এই বয়সের শিশুদের তাদের ছোট ছোট সিদ্ধান্তগুলি নিতে শুরু করতেও হয়ত আপনি লক্ষ্য করে থাকতে পারেন।আর তাদের সেগুলি করতে দেওয়ার অনুমতি দেওয়াটাও গুরুত্বপূর্ণ এবং তারা যদি সেটির সাথে সংঘর্ষ করে চলে সেক্ষেত্রে তাদের সহায়তা করাটাও জরুরী।শিশুরা ক্রমশই বেড়ে ওঠার কারণে আপনি লক্ষ্য করতে শুরু করবেন যে কীভাবে সে আপনার আদেশ উপেক্ষা করে এবং নিজের সিদ্ধান্ত তৈরী করতে শেখে।এটি সম্পূর্ণরূপে সঠিক।এখন থেকে আপনি প্রতি মিনিটে তাকে আদেশ দেওয়ার পরিবর্তে বরং তাকে সমর্থন করুন তার নিজের উপায়ে ছোটখাটো বিষয়গুলি অণ্বেষণ করতে এবং সেগুলি সম্পাদনের উপায় খুঁজে বের করতে তাদের সাহায্য করুন।তবে সেই সব বিষয়গুলির দিকে লক্ষ্য রাখুন যেগুলি নিরাপদ বা সুরক্ষিত নয় এবং প্রয়োজনে আপনার ছোট্ট ব্যক্তিটির সংশোধন করিয়ে দেওয়ার বিষয়টিও নিশ্চিত করুন।

সর্বদা মনে রাখবেন যে,এটি হল বয়সের সেই পর্যায় যখন শিশুরা বিভিন্ন বিষয়গুলি নিয়ে পরীক্ষা নিরীক্ষা চালায় এবং সেই কারণে বিপজ্জনক এবং অস্বাস্থ্যকর জিনিসগুলি যেমন এক কাপ গরম চা অথবা ঘরে থাকা অন্যান্য বিষাক্ত জিনিসগুলির মত বস্তুগুলি তার নাগালের বাইরে রাখাই সবচেয়ে ভাল।

খাদ্য এবং পুষ্টি

যখন খাদ্যাভ্যাস এবং খাবারের প্রসঙ্গ আসে আপনার একজন বিচক্ষণ হয়ে ওঠা প্রয়োজন কারণ এটি হল সেই বয়স যখন আপনার ছোট্ট ব্যক্তিটি ক্রমশই বেড়ে উঠতে থাকে এবং তার বেড়ে ওঠার সেই প্রক্রিয়াকে ঠিকমত বজায় রাখার জন্য প্রয়োজন তার পর্যাপ্ত পুষ্টি।

যাইহোক,যখন খাবারের দিকটি উঠে আসে,আপনাকে হয়ত আপনার ছোট্ট সোনাকে খাওয়ানোর জন্য রীতিমত সংঘর্ষ করতে হতে পারে।পুনরায় আপনি এটিও অনুভব করবেন যে এর চেয়ে ছোট বয়সে সে এখনের তুলনায় অনেক ভালভাবে খেতো।কিন্তু হঠাৎই ব্যাপারগুলির পরিবর্তন ঘটে গেছে।আপনাকে এখন সারা বাড়ি জুড়ে ছুটে বেড়াতে হয় শুধুমাত্র আপনার ছোট্ট ব্যক্তিটিকে খাওয়ানোর জন্যই।অনেক সময় এটি চূড়ান্ত বিরক্তিকর হয়ে উঠতে পারে।

এই পর্যায়ে আপনি একটা জিনিস করতে পারেন তা হল আপনি আপনার ছোট্ট শিশুটিকে সারাদিন ধরে অল্প অল্প পরিমাণে খাওয়াতে পারেন।আপনার 17 মাস বয়সী ছোট্টটির জন্য দুর্দান্ত খাদ্য বিকল্পগুলি হল ফল,হোল মিল্ক,চীজ,শাকসবজি,দই, পুডিং, মাংস ইত্যাদি।

এখন থেকে আর আপনাকে খাদ্য বিকল্পগুলির ক্ষেত্রে খুব বেশি গণ্ডি বেধে চলতে হবে না কারণ আপনার ছোট্ট ব্যক্তিটি এখন খেতে শিখে গেছে এবং তার হজম প্রক্রিয়াটিও ভালভাবে কাজ করতে শুরু করে দিয়েছে।তবে আপনার শিশুকে সর্বদা স্বাস্থ্যকর খাবারগুলিই দেওয়ার ব্যাপারটি নিশ্চিত রাখুন কারণ তার জীবনের এই পর্যায়ে তার প্রচুর পরিমাণে এনার্জির প্রয়োজন হয়।

ঘুমানো

যখন ঘুমের কথা ওঠে,আপনার টলমল করে হেঁটে চলা ছোট্টটির এখনও ঠিক ততটাই ঘুমের প্রয়োজন হয় যতটা সে তার অল্প বয়সে ঘুমাতো।যার মানে দাঁড়ায় প্রতিদিন তার মোটামুটি প্রায় 14 ঘন্টা মত ঘুমানো উচিত।আপনার ছোট্ট ব্যক্তিটির বিকাশের জন্য ঘুম অত্যন্ত গুরুত্বপূর্ণ,সুতরাং নিশ্চিত করুন যে আপনার ছোট্টটি তার ঘুমের সময়ে ঘুমাতে অস্বীকার করবে না।

যখন আপনার শিশুটি প্রায় এই বয়সেই থাকে,তাকে ঘুম পাড়ানোর ক্ষেত্রেও আপনি হয়ত বেশ কিছুটা মুশকিলেই পড়তে পারেন।আপনি হয়ত এই ব্যাপারগুলির ক্ষেত্রে খুবই বিস্মিত হয়ে উঠতে পারেন,যেখানে আপনার সাত রাজার ধন আদরের সোনা মাণিকটি শান্তিপূর্ণভাবে ঘুমোচ্ছিল তবে হঠাৎ কীভাবে তার ঘুম চুরি হয়ে গেল?

এগুলি হল এমন কিছু যেগুলি বেশিরভাগ মাবাবাদেরই পোহাতে হয় এবং এটিকে 18 মাসের স্লিপ রিগ্রেশন বা ঘুমের পশ্চাদপসারণ নামেও অভিহিত করা হয়ে থাকে।আপনি উপলব্ধি করতে পারবেন যে সে রাত্রে জেগে ওঠে,কান্নাকাটি শুরু করে এবং মাঝে মধ্যে তাকে ঘুম পাড়ানোটাও আপনার হাতে একটা বেশ বড় কাজ বলে মনে হতে পারে।আপনি যদি এরকম কিছুর মধ্য দিয়ে অতিবাহিত করেন তার ঘুমের ধরণকে নিয়ন্ত্রণ করা আপনার কাছে প্রকৃতই কঠিণ হয়ে উঠতে পারে।এটিকেই বলা হয়ে থাকে স্লিপ রিগ্রেশন বা ঘুমের পশ্চাদপসারণ যা মোটামুটি প্রায় 17-18 মাস বয়সী শিশুদের মধ্যে দেখা যায়।

এক্ষেত্রে বেশ কয়েকটি কারণ আছে যেগুলি শান্তিপূর্ণ ঘুম থেকে ঘুম ব্যাহত হওয়ার মত ঘুমের এই পশ্চাদপসারণ বা স্লিপ রিগ্রেশনের ব্যাখ্যা করতে পারে।সেগুলির মধ্যে কয়েকটি কারণ হলঃ

  • আপনার ছোট্ট সোনাটি এখন তার জীবনের গুরুত্বপূর্ণ সিদ্ধান্তগুলি গড়ে তুলতে পারে।যার অর্থ হল যখন তাকে ঘুম পাড়ানো হয় সে সেটিতে মনোনিবেশ না করে তার স্বাধীনতাটিকে কাজে লাগাতে চেষ্টা করে চলে।
  • বিচ্ছেদের উদ্বেগটি হল ছোট শিশুদের ক্ষেত্রে সত্যিই একটা বড় সমস্যা,বিশেষত যারা মোটামুট এই বয়সের শিশু।সুতরাং আপনার ছোট্টটি হয়ত সমানে জেগে থাকতে চাইতে পারে যাতে সে আপনার থেকে দূরে চলে না যেতে পারে এই ভাবনা থেকে। আপনি তাকে ভালবাসার বর্ষণে আপ্লুত করে তুলতে পারেন তাকে এটি নিশ্চিত করার জন্য যে আপনি সবসময় তার পাশেই থাকবেন।

খেলাধূলা এবং ক্রিয়াকলাপ

সময়ের সাথে সাথে আপনার ছোট্ট দেবদূতটি 17 মাস বয়সী হয়ে ওঠে।আপনি হয়ত লক্ষ্য করে থাকবেন যে কীভাবে তারা তাদের খেলার কাজে গভীরভাবে ব্যস্ত থাকে।বস্তুত এটি হল সেই একটি জিনিস যা আপনার ছোট্ট ব্যক্তিটির সৃজনশীলতাকে বাড়িয়ে তোলে।সুতরাং তার খেলার ব্যাপারটিতে উৎসাহ দেওয়া নিশ্চিত করুন।

খেলাধূলা এবং ক্রিয়াকলাপ

আপনি লক্ষ্য করবেন যে আপনার ছোট্ট সোনা এখন তালে তালে নাচ করতে এবং স্বাভাবিকভাবে তার অঙ্গপ্রত্যঙ্গগুলির সঞ্চালনাকেও উপভোগ করতে পারে।এটি হল সেই পর্যায় যখন তার মধ্যে বেশ কিছু সঞ্চালন দক্ষতার বিকাশ হয়।সে এখন ব্লকগুলি নিয়ে খেলতে এবং রঙ এবং আকারের ভিত্তিতে সেগুলিকে পৃথক করতেও সক্ষম হবে।

অন্য যে বিষয়গুলি আপনি লক্ষ্য করবেন তা হল আপনার ছোট্টটি এখন থেকে ছুটতে,তার পা ছুঁড়তে এবং মাঝেমধ্যে আবার এমনকি লাফাতেও থাকবে।

মাবাবাদের জন্য পরামর্শ

এটি জীবনের এমন একটি পর্যায়ে যখন মাবাবা তাদের সন্তানের মধ্যে হয়ে থাকা অসংখ্য পরিবর্তনগুলি অবলোকন করার সাক্ষী হয়ে উঠতে পারেন।মাঝেমধ্যে আপনি অত্যন্ত আবেগে অভিভূত হয়ে উঠতে পারেন এবং আপনার সন্তানের সাথে কী করে উঠবেন সে ব্যাপারে আপনার কোনও ধারণা সেই মুহূর্তে নাও থাকতে পারে।এই ছোটোখাটো জিনিসগুলিতে আনন্দ নিন কারণ আপনার ছোট্টটি এখন আরও বেশি স্বাধীন হতে শিখছে।কিছু বিষয় যা আপনার অবশ্যই মনে রাখা উচিতঃ

  • আপনার ছোট্টটির স্বাস্থ্যে কোনওরকম অস্বাভাবিকতা দেখামাত্র তাকে ডাক্তারবাবুর কাছে নিয়ে যান।
  • কিছু বাচ্চা আবার অন্য বাচ্চাদের মত অত দ্রুত নাও হতে পারে।এটি পুরোপুরি ঠিক,শুধু আপনার ছোট্টটিকে কিছুটা সময় দিন।তবে যদি এই ব্যাপারটি আপনাকে খুব বেশি চাপের মধ্যে ফেলে তবে আপনার ডাক্তারবাবুর সাথে সাক্ষাত করুন।
  • নতুন শব্দ,অভ্যাস এবং চালচলনের ধরণগুলির মত ছোট ছোট জিনিসগুলি আপনার শিশুকে শেখানোর জন্য কিছুটা দীর্ঘ সময়ও লাগতে পারে।

যদি প্রয়োজন হয় একজন ডাক্তারের পরামর্শ গ্রহণ করুন

শিশুরা যখন বেড়ে ওঠে,তাদের দেহ তখনও অনেকগুলি নতুন জিনিসের সাথে সামঞ্জস্য করে চলে।আর এর ফলে তারা কখনও কখনও অসুস্থ হয়েও পড়তে পারে।তার কয়েকটি লক্ষণ হলঃ

  • দেহে র‍্যাশ বেরোনোর মত অ্যালার্জি প্রতিক্রিয়া
  • বদহজম
  • উচ্চ মাত্রায় জ্বর
  • ত্বকের সমস্যা
  • প্রায় ঘন ঘন অসুস্থ হয়ে পড়া

এটি হল আপনার ছোট্ট সোনাটির জন্য আনন্দ উদযাপন করার এবং তার জন্য খুশি হওয়ার সময়,যে কিনা প্রতি নিয়ত প্রকৃতই দ্রুত বেড়ে চলেছে।কোনও ব্যাপারেই তাকে খুব বেশি জোরাজুরি করবেন না এমনকি যদি সে নিয়ন্ত্রণের বাইরে চলেও যায়।এই পর্যায়টি খুব শীঘ্রই কেটে যাবে।আপনার ছোট্ট সোনাটি খুব তাড়াতাড়িই আরও বেশি পরিণত হয়ে উঠবে এবং আপনি তার সাথে আরও বেশি ভালভাবে যোগাযোগ স্থাপন করতে সমর্থ হবেন।ধৈর্য রাখতে শিখুন এবং আপনার ছোট্ট ব্যক্তিটির সাথে অফুরন্ত সময় কাটানোর মধ্য দিয়ে এই পর্যায়টিকে উপভোগ করুন।

সবসময় মনে রাখবেন যে এটি হল বৃদ্ধি এবং বিকাশের বয়স আর এই পর্যায়ের মধ্য দিয়ে অতিবাহিত করার ক্ষেত্রে আপনার সাত রাজার ধন আদরের ছোট্ট রত্নটিকে সঙ্গ দিয়ে তাকে সমর্থন করার মাধ্যমে সহায়তা করাটা সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ।