শিশুকে হাঁটা শেখাবেন কিভাবে – পর্যায়, টিপস, এবং ক্রিয়াকলাপ

শিশুকে হাঁটা শেখাবেন কিভাবে - পর্যায়, টিপস, এবং ক্রিয়াকলাপ

আপনার শিশুর শৈশবকালে বিভিন্ন উন্নয়নমূলক মাইলফলক থাকবে । পাশ ফেরা, গড়াগড়ি দেওয়া থেকে শুরু করে আপনার কথায় বা কাজে হাসা, প্রতিটি আকর্ষণীয় সামান্য জিনিস একটি করে উন্নয়নের মাইলফলক । তাদের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি হল, যখন আপনার শিশু তার নিজের পায়ে দাঁড়াতে এবং তার প্রথম পদক্ষেপগুলি অনুসরণ করতে শেখে ।

একটি শিশু কখন হাঁটা শেখে?

বেশিরভাগ শিশুরা ১০ থেকে ১২ মাস বয়সে হাঁটতে শুরু করে । কিছু শিশু এরও আগে, প্রায় নয় মাসে হাঁটতে পারে । অন্যান্যরা এমনকি দেড় বছর পর্যন্তও সময় নিতে পারে । এটি শিশুর জেনেটিক্স, তার শারীরিক শক্তি, পাশাপাশি তার দৃঢ়তার উপর নির্ভরশীল হতে পারে ।

শিশুর হাঁটার পর্যায়গুলি

আপনার শিশুর প্রথম বছরে, তার পেশী শক্ত হয় এবং সমন্বয় গড়ে তোলে, যা তাকে দাঁড়াতে ও হাঁটতে সাহায্য করতে পারে । এখানে কিছু গুরুত্বপূর্ণ মাইলস্টোন বা শিশুর হাঁটার পর্যায় রয়েছে ।

১) একটি নবজাতক শিশুকে যখন সোজাভাবে উঁচু করে ধরা হয়, তার পা দুটি ঝুলতে দিন এবং কোন কঠিন পৃষ্ঠে তার ছোট্ট পা দুটি ধাক্কা দেওয়ার চেষ্টা করবে । তার পা যথেষ্ট শক্তিশালী না হলেও, সে কয়েক মাস ধরে এটি চালিয়ে যাবে ।

২) প্রায় ছয় মাস বয়সে, আপনার শিশু বসতে শিখবে, হামাগুড়ি দিতে এবং গড়াতে শিখবে, প্রতিবার যখন আপনি তাকে আপনার উরুর উপর বা মেঝের উপর তার পা সামঞ্জস্য করতে দেবেন, তখনও সে তার পায়ে লাফাতে শুরু করবে ।

৩) প্রায় নয় মাস বয়সে, সে আসবাবপত্র ধরে ধরে নিজেকে টানতে শুরু করবে । এই সময়ে দুর্ঘটনা প্রতিরোধ করতে শক্ত জিনিস রাখা নিশ্চিত করুন ।

৪) প্রায় ৯ থেকে ১০ মাস বয়সে, আপনার শিশু তার হাঁটু ভাঁজ করতে এবং দাঁড়ানো অবস্থা থেকে বসতে শিখবে । এটি বেশিরভাগ ১০ মাস বয়সীদের একটি কাজ!

৫) ১২ মাসের আশেপাশে, সে কিছুর সাহায্য নিয়ে কয়েকটি পদক্ষেপ এগিয়ে যেতে পারে বা কোন সাহায্য ছাড়াই দাঁড়াতে পারে । এটাও সম্ভব যে, সে আপনার হাত ধরে হাঁটতে পারবে ।

৬) ১২ মাস বয়সে, বেশিরভাগ শিশুরা হাঁটতে শিখতে পারে, যদিও তারা একটু অস্থির হতে পারে । আপনার শিশু তার ১২ মাস বয়সেও হাঁটতে না পারলে, তার সম্ভবত আরও কয়েক মাস সময় লাগবে, এবং এটি পুরোপুরি ঠিক, চিন্তার কারণ নেই ।

১২ মাসের আশেপাশে, সে কিছুর সাহায্য নিয়ে কয়েকটি পদক্ষেপ এগিয়ে যেতে পারে

কিভাবে আপনার শিশুকে হাঁটাতে শিখতে সাহায্য করবেন?

যদি আপনার শিশু হাঁটতে বেশি সময় নেয় বা এমনকি যদি সে সঠিক পথেই থাকে, তবে আপনি তাকে হাঁটাতে সাহায্য করার জন্য পেশীর শক্তি তৈরি করতে সাহায্য করতে পারেন । আপনার শিশুকে হেঁটে যেতে উৎসাহিত করার কয়েকটি উপায় এখানে দেওয়া হল ।

১) শিশুকে হাঁটাতে সাহায্য করার জন্য ব্যায়াম করান

আপনি আপনার শিশুকে তার পেশী শক্তিশালী করতে এবং হাঁটাতে সাহায্য করার জন্য সহজ ব্যায়াম করানোর চেষ্টা করতে পারেন:

  • একটি স্টুলের উপর বসা: আপনার শিশুর পাছার মাপের মতো পিছনের সমর্থক ছাড়া একটি স্টুল নিন এবং আপনার শিশুকে এর উপর বসতে দিন । সে মাটিতে তার পা স্পর্শ করতে এবং মাটিতে তাদের ধাক্কা মারতে সক্ষম হওয়া উচিত । তাকে তার পাছা এবং হাঁটু ৯০ ডিগ্রী কোণে রেখে বসতে হবে । সর্বদা তত্ত্বাবধানের জন্য কাছাকাছি একজন প্রাপ্তবয়স্ক থাকুন । স্টুলের উপর বসার সময় তার কাছে কয়েকটি খেলনা রাখুন এবং তাকে ঝুঁকে সেই খেলনা নিতে বলুন । আপনি দূরত্ব বৃদ্ধি করতে খেলনাগুলি কাছাকাছি সরানোর চেষ্টা করতে পারেন । এই ব্যায়াম কাঁধ, পা, এবং পিঠের পেশীগুলিকে শক্তিশালী করতে পারে, পাশাপাশি তার ওজনকে সমর্থন করে তার শরীরের নীচে তার পা রাখার উপায় শিখতে সহায়তা করে ।
  • তাকে কিছু ধরে হাঁটান: আপনি সোফাকে সমর্থন করে দাঁড়ানো শিখতে সাহায্য করতে পারেন । তার এক হাত সোফায় এবং অন্য হাতে আপনার হাত ধরে, তাকে সোফা জুড়ে সামনে পিছনে হাঁটতে সাহায্য করুন । অবশেষে, সে আপনার হাত ছেড়ে দেবে এবং শুধুমাত্র সোফা সমর্থন নিয়েই হেঁটে যেতে পারবে । আপনি সোফার একটা নির্দিষ্ট দূরত্বে তার একটি প্রিয় খেলনা বা প্রিয় খাবার রাখতে পারেন ।আপনি সোফাকে সমর্থন করে দাঁড়ানো শিখতে সাহায্য করতে পারেন
  • কিছু ধরে হাঁটার সময় লাফ দেওয়া: এটি আপনার শিশুর জন্য একটি মজার ব্যায়াম । যখন সে আসবাবপত্র সমর্থন করে বা সোফা ধরে পাশে হাঁটবে, আপনি তার পায়ের কাছাকাছি একটি বল রেখে দিতে পারেন । যদিও ধারাবাহিকভাবে প্রথম কয়েকবার বলে তার ধাক্কা লেগে যেতে পারে, তবে আপনি যদি সামঞ্জস্যপূর্ণ হন, তবে সে তার পা বের করে বল ধাক্কা দিয়ে তার রাস্তায় বাইরে সরিয়ে দিতে শুরু করবে । উভয় পায়ের সাহায্যে বলটিকে লাথি মেরে অনুশীলন করতে উত্সাহিত করতে আপনি তার দুটি পায়ের পাশেই বল রাখতে পারেন ।
  • সহায়তা নিয়ে হাঁটা: আপনার শিশু দাঁড়িয়ে থাকা অবস্থায় আপনাকে শিশুর হাতের উপরের অংশ ধরে রাখতে হবে এবং এক একবারে তার একটি হাতকে এগিয়ে নিয়ে যেতে হবে । তার পাছা এবং তার পা এই অবস্থায় তাকে হাঁটতে সাহায্য করবে ।

২) আপনার শিশুকে হাঁটতে শেখানোর জন্য কিছু খেলা

কিছু খেলা শিশুদের হাঁটা শেখানোর জন্য উপযুক্ত, এবং এটি একটি মজার কার্যকলাপ হতে পারে, যা আপনি এবং আপনার শিশু উভয় অংশ নিতে পারেন ।

  • একটি বড় বল নিন, আপনার শিশু মেঝেতে তার পা স্পর্শ না করেই যার উপর বসতে পারে । আপনার শিশুকে তার পাছাতে ধরে রাখুন এবং আস্তে আস্তে তাকে বলের উপর বসিয়ে দিন, সব সময় তার পাছাকে সমর্থন করে রাখুন । এটি করলে সে তার শরীরকে সমর্থন করতে পারবে । তাকে ধরুন এবং বলটিকে সামনে পিছনে এবং পাশে ঘোরান । তাকে নিজের দেহকে নিজেই ভারসাম্য বজায় রাখতে হবে, সে পাছার পেশির শক্তি এবং স্থায়িত্ব বিকাশ করতে সক্ষম হবে ।
  • ঝুড়ি মধ্যে বল: আপনি মেঝে উপর বল বা খেলনা ছড়িয়ে দিতে পারেন এবং দূরে একটি ঝুড়ি রাখতে পারেন । এখন তাকে খেলনা নেওয়ার জন্য বলুন, ঝুড়ি পর্যন্ত পথ হামাগুড়ি দিতে বলুন এবং তাদের ঢুকিয়ে দিতে বলুন । যদি আপনার শিশু দাঁড়াতে পারে এবং সোফা ধরে পাশে হাঁটতে পারে, তবে আপনি সোফাটির এক প্রান্তে খেলনা এবং অন্য প্রান্তে বাস্কেটটি রাখতে পারেন এবং তাকে উত্সাহিত করতে পারেন এই খেলা খেলতে । এটি সমন্বয় নির্মাণ এবং পায়ের পেশীর বিকাশ করতে সাহায্য করতে পারে । এটি এমনকি আপনার শিশুকে তার প্রথম পদক্ষেপ নিতে উত্সাহিত করতে পারে ।এটি সমন্বয় নির্মাণ এবং পায়ের পেশীর বিকাশ করতে সাহায্য করতে পারে
  • বেলুন পাস করা: আপনার শিশুকে সোফা বা আসবাবের কাছাকাছি রাখুন এবং সোফার সমর্থনের সাথে দাঁড় করিয়ে রাখুন, তার দিকে একটি বেলুন ছুড়ে দিন এবং তাকে সেটি আপনার কাছে ছুড়ে দেওয়ার জন্য উত্সাহিত করুন । যদি সে দৃঢ়ভাবে দাঁড়াতে পারে এবং এটি করতে পারে, তবে আপনি তাকে বসান এবং একই কাজ করতে দিন । আপনি বেলুন আরও উঁচুতে ছুড়তে পারেন, যাতে সেটা ধরার জন্য সে নিজেকে তুলতে চেষ্টা করে । এমনকি আপনি তার পায়ের কাছে বেলুনটি রাখার চেষ্টা করতে পারেন এবং তাকে পায়ে করে দূরে ঠেলে দিতে শেখান । এটি হাত ও চোখের সমন্বয় বিকাশ এবং আভ্যন্তরীণ পেশী গঠন করতে সাহায্য করবে ।
  • ঠেলাগাড়ির মতো হাঁটা: আপনার শিশুর পেট একটি র‍্যাগ বা নরম মাদুরের উপর রাখুন । সে তার পেটর উপর ভর দিয়ে থাকলে তার পাছা এবং পা ধরে তাকে তুলুন এবং সে ধীরে ধীরে তার হাতে ভর দিয়ে হাঁটতে শুরু করবে, তখন যত্নসহকারে তাকে ধরে রাখুন । এটি শিশুদের শরীরের উপরের অংশের শক্তি গড়ে তুলতে একটি গুরুত্বপূর্ণ কার্যকলাপ ।

নিরাপত্তার অন্যান্য টিপস

যেহেতু আপনার শিশু হাঁটতে শিখছে, তাই আপনাকে সঠিক সতর্কতা অবলম্বন করতে হবে এবং তার উন্নয়নের জন্য সর্বোত্তম পছন্দগুলি বেছে নিতে হবে । এখানে কিছু টিপস রয়েছে যা আপনাকে মনে রাখতে হবে ।

  • ওয়াকার নেবেন না । ওয়াকার অত্যাবশ্যকীয় নয় এবং এমনকি আপনার শিশুকে যথোপযুক্তভাবে হাঁটা শেখার ক্ষেত্রেও বাধা দিতে পারে, কারণ তার পাছা এবং ধড় সব সময় শক্তভাবে ধরে রাখা থাকবে । এগুলি এমনকি বিপজ্জনক হতে পারে এবং শিশুর আঘাতের কারণ হতে পারে ।
  • আপনি আপনার শিশুর জন্য একটি সীমার মধ্যে জাম্পার ব্যবহার করতে পারেন । ওয়াকারের থেকে ভালো হলেও, এগুলি সম্ভাব্য ঝুঁকি নিয়ে আসে, বিশেষ করে যদি শিশুর উপর নজর না রাখা হয় । জাম্পারের অত্যধিক ব্যবহার হাঁটাতে প্রয়োজনীয় গতির দক্ষতাগুলি কীভাবে বিকাশ করা যায় তা শিখতে শিশুদের বাধা দিতে পারে ।
  • আপনার শিশু সাহায্য নিয়ে হামাগুড়ি দিতে এবং দাঁড়াতে শুরু করলে, আপনাকে যে কোনও ভঙ্গুর জিনিসপত্র, যা সহজেই পড়ে যেতে পারে এবং শিশুর ক্ষতি করতে পারে, তা সরিয়ে দিতে হবে । এছাড়াও, ধারালো প্রান্তবিশিষ্ট জিনিসপত্রকে মসৃণ করতে হবে বা সম্পূর্ণ দূরে রাখতে হবে ।

পুনরাবৃত্তি শিশু হাঁটতে শিখতে সাহায্য করার চাবিকাঠি । অতএব, এই খেলাগুলি পুনরাবৃত্তি করা এবং দিনে একাধিকবার অনুশীলন করা সব থেকে ভালো । এটিও পরামর্শ দেওয়া হয় যে, শিশুটি হাঁটতে শেখার উন্নততর বিকাশের জন্য নগ্নপদে হাঁটতে শেখাতে হবে । ১৮ মাস বয়সের পরও যদি আপনার শিশুটি হাঁটতে না পারে, তবে আপনার কোনো উন্নয়নমূলক বিলম্বের জন্য ডাক্তারের সাথে পরামর্শ করা উচিত ।