বাচ্চাদের জন্য মৌরি – উপকারিতা, সতর্কতা ও রেসিপি

বাচ্চাদের জন্য মৌরি

এমন অনেকগুলি উদাহরণ থাকতে পারে যেখানে আপনি শুনেছেন যে মায়েরা নির্দিষ্ট হজম সমস্যার চিকিৎসার জন্য বা তাদের স্বাস্থ্যের উন্নতির জন্য শিশুদের জন্য মৌরি তেল ব্যবহার করছেন। মৌরির সুবিধাগুলি বেশ সময় ধরেই পরিচিত, তবে শিশুদের জন্য এটি ব্যবহার করা এখনও অনেক পিতামাতাকে দ্বিধায় ফেলতে পারে কারণ তারা সাধারণত উদ্বিগ্ন হন যে মৌরি শিশুর জন্য সত্যই নিরাপদ কিনা।

শিশুর জন্য মৌরি কি নিরাপদ

যতক্ষণ পরিমাণ নিয়ন্ত্রণে রাখা হয় ততক্ষণ আপনার ছোট্টটিকে মৌরি দেওয়া সম্পূর্ণ নিরাপদ। সাধারণত, শিশুদের জন্য মৌরির জল তৈরি করা সবচেয়ে ভাল উপায়, তবে অন্যান্য পদ্ধতিও রয়েছে। কোনও শিশুকে সরাসরি মৌরি বীজ দেওয়ার পরামর্শ দেওয়া হয় না।

মৌরির পুষ্টির মান

মৌরি বীজ যে পুষ্টিকর উপকারিতা দেয় তা বেশ বিস্তৃত। নিচে মাত্র ১০০ গ্রাম মৌরির পুষ্টিগুণ বর্ণনা করা হয়েছে।

পুষ্টিগুণ পরিমাণ
ভিটামিন এ ১৩৬ IU
ভিটামিন বি৬ ০.৫ এমজি
নিয়াসিন ৬ এমজি
রাইবোফ্লোবিন ০.৩৫ এমজি
থিয়ামিন ০.৪ এমজি
ভিটামিন সি ২১.৫ এমজি
জিঙ্ক ৩.৫ এমজি
সোডিয়াম ৮৭ এমজি
পটাশিয়াম ১.৭ গ্রাম
ফসফরাস ৪৯০ এমজি
ম্যাগনেসিয়াম ৩৯০ এমজি
লোহা ১৮.৫ এমজি
ক্যালসিয়াম ১.২ গ্রাম
ফাইবার ৪০ গ্রাম
শর্করা ৫২ গ্রাম
লিপিড ১৫ গ্রাম
প্রোটিন ১৬ গ্রাম
শক্তি ৩৪৬ কিলো ক্যালোরি
জল ৯ গ্রাম

শিশুদের জন্য মৌরির স্বাস্থ্যের উপকারিতা

আপনি অন্য অনেক কিছুর মধ্যে শিশুদের জন্য মৌরির চায়ের উপকার জেনেছেন। একটি সাধারণ নোট, মৌরি বীজগুলি নিজেরাই বিভিন্ন উপায়ে শিশুদের জন্য অসংখ্য স্বাস্থ্যকর উপকারিতা প্রদান করে।

১) মাইক্রোবস থেকে সুরক্ষা

শিশুরা সবসময় বিভিন্ন ব্যাকটেরিয়া এবং ছত্রাক থেকে সংক্রমণের ঝুঁকির মুখোমুখি হয়। মৌরি বীজের বিভিন্ন বৈশিষ্ট্য রয়েছে যা অ্যান্টিমাইক্রোবায়াল, এগুলি একাধিক রোগজীবাণু থেকে সুরক্ষা সরবরাহ করে এবং শিশুদের নিরাপদ রাখতে সহায়তা করে।

২) শ্বাসজনিত সমস্যা হ্রাস

শ্বাস প্রশ্বাসের সমস্যা এবং ব্রঙ্কাইটিস, হাঁপানি, ঘন ঘন কাশি ইত্যাদির মতো রোগে ভুগছে এমন শিশুদের জন্য, মৌরি বীজ একটি পরম আশীর্বাদ। বেশিরভাগ সময়, মৌরি গাছের পাতার রস তৈরি করতে এবং এটি শিশুকে দেওয়ার জন্য ব্যবহৃত হয়। মৌরির চা এই ক্ষেত্রে একইরকম প্রভাব সরবরাহ করে।

৩) কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি

অনেক শিশুদের কোষ্ঠকাঠিন্য চলতেই থাকে যার ফলে তারা প্রচুর সমস্যা এবং জ্বালা অনুভব করে। এটি বোতলে খাওয়ানো শিশুদের মধ্যেও লক্ষ করা যায়, যেহেতু সংক্রামক ব্যাকটেরিয়াগুলির বেড়ে যাওয়ার ফলে অন্ত্রের মধ্যে ভাল ব্যাকটিরিয়া বাড়ার পক্ষে কোনও স্থান থাকে না, যা হজমের সমস্যার জন্ম দেয়। যেহেতু মৌরি একটি প্রাকৃতিক রেচক, আপনার শিশুকে কিছু মৌরি চা দেওয়া অন্ত্রের গতিকে উৎসাহিত করতে এবং সহজেই অন্ত্র পরিষ্কার করতে সহায়তা করে।

৪) হজম তন্ত্রের ব্যাধির চিকিৎসা

আপনার শিশুটির নিয়মিত ক্রমশ পাদ হতে থাকে বা পেটে ফাঁপার সংবেদন থেকে ভুগতে পারে, যা হজমের প্রক্রিয়ার ভুলভাবে কাজ করার ইঙ্গিত দেয়। কোনও ওষুধ খাওয়ার পরিবর্তে, আপনার শিশুকে এই সময় মৌরি বীজ সিদ্ধ করে কিছু মৌরি জল দিন। এই জলের প্রভাবগুলি তাৎক্ষণিক এবং বেশ কার্যকর।

৫) যেকোনও পেট ব্যথার সমস্যা প্রতিকার

যখন কোনও গ্যাস পেটে উপস্থিত থাকে, তখন এটি সন্তানের মধ্যে বাধা সৃষ্টি করতে শুরু করে যা বেশ বেদনাদায়ক। যদি কোন শিশু গ্যাস পাস করতে না পারে তবে সে অনিয়ন্ত্রিতভাবে কাঁদতে শুরু করতে পারে। এই রকম ক্ষেত্রে, মৌরির জল বা মৌরির তেল এই জাতীয় সমস্যা হ্রাস করতে বেশ কার্যকর হতে পারে।

৬) স্তনদুধ বর্ধিত করা এবং পরোক্ষ উপকার

যেসব মায়েরা তাদের শিশুদের সরাসরি মৌরি গ্রহণ করা নিয়ে চিন্তিত, তারা মৌরির বীজের পরোক্ষ উপায়ে, মৌরি চা পান করা বা মৌরি বীজ / তেল খেয়ে নিজেই একটি চ্যানেল হিসাবে কাজ করতে পারেন। ছোটটি সরাসরি বুকের দুধ থেকে সেরা অংশগুলি পাবে। তদুপরি, মৌরি বীজগুলি বুকের দুধ খাওয়ানো মায়েদের দুধ খাওয়ানো বৃদ্ধির সাথেও যুক্ত রয়েছে।

শিশুদের জন্য মৌরির স্বাস্থ্যের উপকারিতা

শিশুদের মৌরি চা দেওয়ার সময় যে সাবধানতা অবলম্বন করা উচিত

নবজাতকের জন্য মৌরি চায়ের কিছু উপকার থাকতে পারে তবে কিছু সতর্কতা অবলম্বন করা উচিত যা কোনও ছোট্ট শিশুর পক্ষে ক্ষতিকারক হতে পারে। এমন কোনও পার্শ্ব প্রতিক্রিয়া এড়াতে অবশ্যই আপনাকে সাবধানতা গ্রহণ করা উচিত।

১) অ্যালার্জির উপস্থিতি পরীক্ষা করুন

আপনার শিশুকে পরিচয় করাতে পারেন এমন অন্য যেকোন খাবারের মতো, এই খাবারটি শুরু করার আগে তার কোনও ধরণের অ্যালার্জি রয়েছে কিনা তা খতিয়ে দেখা দরকার। প্রথমে অল্প পরিমাণে শুরু করুন, এবং র‍্যাস বা ফুলে যাওয়া ত্বকের মতো অ্যালার্জির লক্ষণগুলির জন্য কয়েক দিনের অপেক্ষা করুন। যদি সবকিছু ঠিকঠাক মনে হয় তবে আপনি চা বা তেল আকারে আপনার শিশুদের মৌরি দেওয়া চালিয়ে যেতে পারেন।

২) মৌরি বীজগুলি যথাযথভাবে প্রস্তুত করুন

মৌরি জল প্রস্তুত করার সময়, বীজ সিদ্ধ করা প্রয়োজন তবে তাপমাত্রা খুব বেশি গরম হওয়া উচিত নয়। একটি বেশি আঁচে ফুটন্ত বীজের মধ্যে অ্যান্টিঅক্সিডেন্টগুলির বাষ্পীভবন হতে পারে। অল্প শিখা ব্যবহার করুন এবং ধীরে ধীরে জল ফুটতে দিন।

৩) সরাসরি মৌরি বীজ কখনও দেবেন না

আপনার ছোট্টটিকে বীজ দেওয়ার ক্ষেত্রে কোনও সরাসরি ক্ষতি না থাকলেও, গিলে ফেলার সময় আপনার শিশুর গলায় আটকে যাওয়ার সম্ভাবনা রয়েছে। অতএব, মৌরির জল বা চা প্রস্তুত করার জন্য এই বীজগুলি ব্যবহার করা সবচেয়ে ভাল উপায় এবং সেই প্রক্রিয়াতে সেগুলি পিষে ফেলার সুপারিশ করা হয়।

শিশুর জন্য মৌরির রেসিপি

আপনার শিশু যেন মৌরির সর্বোত্তম উপকার পায় তা নিশ্চিত করার সময়, আপনি কয়েকটি সহজ রেসিপি ব্যবহার করতে পারেন যা বিশেষত শিশুদের জন্যই কাস্টমাইজ করা হয়।

১) মৌরি চা

মৌরি চা দিলে শিশুর কোষ্ঠকাঠিন্য অতীতের জিনিস হয়ে উঠতে পারে পাশাপাশি এর সাথে প্রচুর স্বাস্থ্য সুবিধাও সরবরাহ করতে পারে।

উপকরণ:

  • মধু
  • ড্যান্ডেলিয়ন পাতা
  • জল
  • মৌরি বীজ

পদ্ধতি:

শিশুদের জন্য সঠিক উপায়ে কীভাবে মৌরি চা তৈরি করা যায় তা এখানে রয়েছে।

  • এক কাপ জল নিন এবং ভালভাবে ফুটিয়ে নিন।
  • ড্যানডেলিয়ন পাতা ও কাঁচা মৌরি বীজ একসাথে রাখুন এবং তাদের উপরে সেই গরম জল ঢালুন। এটি তাপে প্রায় ১০ মিনিট বা বেশি সময়ের জন্য রেখে দিন।
  • এটি ছেঁকে নিন এবং কিছু স্বাদের জন্য সামান্য মধু যোগ করুন।

২) মৌরির জল

শিশুদের পেটে যন্ত্রণার জন্য মৌরির জল অত্যধিক সুপারিশ করা হয় যেহেতু এটি প্রায় তাৎক্ষণিকভাবে ব্যথা থেকে মুক্তি দিতে পারে। মৌরির জল প্রস্তুত করা বেশ সহজ এবং সারা রাতের জন্য গরম জলে কিছু মৌরি বীজ ভিজিয়ে রাখুন। বাজারেও রেডিমেড মৌরি জল পাওয়া যায়।

জল ও তেল সহ নবজাতক শিশুদের জন্য মৌরি চা অসংখ্য সমস্যাগুলি উপশম করতে এবং একটি শিশুর স্বাস্থ্যের উন্নতি করতে পারে। আপনার শিশুর জন্য কোনও ধরণের ভেষজ প্রতিকার নিয়ে এগিয়ে যাওয়ার আগে আপনার ডাক্তারের পরামর্শ নেওয়া অত্যন্ত প্রয়োজনীয়।