৩ মাস বয়সী শিশুর মাইলস্টোন

৩ মাস বয়সী শিশুর মাইলস্টোন

আপনার শিশু দ্রুত বৃদ্ধি পাচ্ছে, এবং যদিও আপনার নবজাতক আপনাকে সবসময় আপনার পায়ের আঙুলের উপর রাখে, তবে আগামী কয়েক মাস আপনি আপনার প্রতি মিনিটকে ভালোবাসবেন । আপনার ছোট্টটির মাইলফলকগুলির ট্র্যাক রাখলে সঠিক জিনিসগুলি সঠিক পথে চলছে তা নিশ্চিত করবে এবং এটি উন্নয়নমূলক বিলম্বগুলিকে চিহ্নিত ও প্রতিরোধ করার একটি কার্যকরী উপায় ।

তিন মাস বয়সী শিশুর মাইলস্টোনের চার্ট

এখন পর্যন্ত কি ঘটেছে এবং কীসের দিকে নজর রাখতে হবে তা নিয়ে আপনাকে একটি আভাস দেওয়ার জন্য এখানে ৩ মাস বয়সী শিশুর মাইলফলকের তালিকা দেওয়া হল ।

অর্জিত মাইলস্টোন বহির্গামী মাইলস্টোন
মাথা ৪৫° কাত করবে মাথা ৯০° কাত করতে পারা
অপরিচিতদের কাছাকাছি শান্ত থাকে অপরিচিতদের কাছাকাছি বিচলিত হবে
তার দৃষ্টিক্ষেত্রের মধ্যে থাকা বস্তুকে ট্র্যাক করে তার দৃষ্টিক্ষেত্রের বাইরের বস্তু ট্র্যাক করতে মাথা ঘুরিয়ে নেবে
ধরা হলে তার পা নিচে ধাক্কা দেবে ধরা হলে পায়ের উপর ওজন সমর্থন করে
কিছু কাজের অনুকরণ করে আরো বেশি কাজের অনুকরণ করবে
কাছাকাছি থাকা বস্তু ঘরে নেয় দূরে থাকা বস্তু দখল করার চেষ্টা করে
কাছাকাছি বস্তুকে ঝাঁকুনি দেয় কোণের দিকে কোন বস্তু ছুড়ে দেয় এবং কোন জায়গায় ধাক্কা দেয়

আপনার সন্তানের এখন যে গুরুত্বপূর্ণ অগ্রগতির মাইলফলকে পৌঁছানো উচিত?

প্রধান উন্নয়নমূলক মাইলফলকগুলিকে পাঁচটি ভাগে বিভক্ত করা হয় – জ্ঞানীয়, শারীরিক, সামাজিক এবং মানসিক, চাক্ষুষ এবং শ্রবণ, এবং যোগাযোগের উন্নয়ন । এখানে একটি ৩ মাস বয়সী শিশুর মাইলফলকগুলি কি তা দেওয়া হল ।

জ্ঞানীয় উন্নয়নের মাইলস্টোন

শিশু আপনাকে একটি মোমের মতো অনুকরণ করবে

  • কর্মগুলি অনুকরণ করা – আপনি রান্না করছেন, পরিষ্কার করছেন বা কিছু আকর্ষণীয় করছেন, আপনার শিশু আপনাকে একটি মোমের মতো অনুকরণ করবে এবং আপনার কিছু কাজ অনুকরণ করবে ।
  • খলখল শব্দ – আপনি তাকে কিছু বলার প্রতি প্রতিক্রিয়া হিসাবে আপনার শিশু বিভিন্ন খলখল শব্দ করবে, হাসবে, এবং ভুলভাল বকবক করবে । এটা আপনাক্যা উত্তর দেওয়ার তার উপায় ।
  • মাথা ঘোরানো – আপনি যদি কোন গোলমাল বা অন্য কিছু করেন তবে আপনার ছোট্টটি সেই শব্দের উৎস খুঁজে বের করতে তার মাথাটি ঘোরাবে ।
  • একটি দূরত্ব থেকে মুখ পড়তে পারা – আর আপনাকে ও আপনার বন্ধুদের আরও আপনার শিশুর কাছে আসতে হবে এবং এটি তাকে প্রত্যেককে দেখতে সাহায্য করবে । আপনার শিশু এখন আরও দূর থেকে মানুষ এবং তাদের মুখগুলি লক্ষ্য করতে সক্ষম হবে ।

শারীরিক উন্নয়নের মাইলস্টোন

  • তাদের মাথা ঘোরাতে পারে – যখন আপনি তার দৃষ্টিক্ষেত্র থেকে দূরে চলে যান তখন আপনার শিশু আপনাকে দেখার জন্য মাথাটি ঘোরাতে সক্ষম হবে ।
  • মাথা ৪৫° কাত করা – পেটের উপর ভর দিয়ে থাকার সময়, আপনি আপনার শিশুটিকে তার মাথা ৪৫° তুলতে বা কাত করতে এবং তার চারপাশে খেলনা দেখতে লক্ষ্য করতে সক্ষম হবেন । তার ঘাড়ের পেশীর প্রক্রিয়া শক্তিশালী হবে ।
  • সহায়তার সঙ্গে শরীর ওজন বইতে পারে – যখন আপনি আপনার শিশুকে ধরে রাখেন, তখন আপনি আপনার ছোট্টটিকে তার পায়ের উপর শরীরের ওজন ধরে রেখে দাঁড়াতে সক্ষম হবে । যদিও সে একা একা দাঁড়াতে পারবে না, তবুও সে আপনার সাহায্যে সাময়িকভাবে দাঁড়াতে পারবে ।
  • কম ঘুম – যতক্ষণ না আপনার ছোট্টটি তিন বছর বয়সী হয়ে যায়, সময়ের সাথে সাথে তার ঘুম কমতে থাকবে । আপনি এই পর্যায়ে বিশেষ করে রাতের বেলা তার ঘুম কমে যাবে এবং আপনি তাকে স্বাভাবিক ১৬ ঘন্টার পরিবর্তে ১৫ ঘন্টা ঘুমাতে দেখবেন ।

সামাজিক ও মানসিক মাইলফলক

  • ভাইবোনদের সাথে যোগাযোগ করা – আপনার সন্তান তার ভাইবোনদের অস্তিত্ব সম্পর্কে সচেতন থাকবে এবং কু এবং অন্যান্য শব্দগুলির মাধ্যমে তাদের সাথে যোগাযোগ করবে ।
  • অপরিচিতদের কাছাকাছি চুপচাপ থাকা – আপনার ছোট্টটি অপরিচিতদের সাথে বন্ধুত্বপূর্ণ হবে না এবং শান্ত থাকবে । পাশাপাশি অপরিচিতদের দেখে শিশু কিছুটা উদ্বিগ্ন হতে পারে ।
  • প্রথম হাসি – তিন মাস থেকে চার মাস বয়স হল সেই সময় যখন আপনি আপনার শিশুকে প্রথমবার হাসতে শুনবেন ।
  • আপনাকে দেখে হাসি – প্রাথমিক যত্নকারী এবং বাবা-মারা যখন উদ্বিগ্ন হন, তখন আপনার ছোট্টটি আপনাদের অভিবাদন করার উপায় হিসাবে হাসবে । আপনার শিশুর শুধুমাত্র স্বীকৃত ব্যক্তিদের সামনেই হাসবে এবং অচেনাদেরদের মধ্যে থাকলে হবে না ।

দৃষ্টিশক্তি এবং শ্রবণের মাইলস্টোন

  • তীব্র বৈপরীত্য বা কনট্রাস্ট – আপনার শিশু উজ্জ্বল রঙীন খেলনা এবং তীব্র বৈপরীত্য দেখতে উপভোগ করবে । সে কালো এবং সাদার মত ধারালো বৈপরীত্যযুক্ত ফিতে এবং রং-এর দাগ দেখতে অভ্যস্থ হবে ।
  • মুখ নিরীক্ষণ – আপনার শিশুটি নতুন মুখগুলির প্রতি অভ্যস্ত হতে শুরু করবে এবং কিছু সময়ের জন্য মানুষের চোখের দিকে তাকিয়ে থাকতে পারে । যদি আপনি তাকে একটি আয়না দেন, সে ইচ্ছাকৃতভাবে নিজের মুখের অভিব্যক্তি দেখবে ।
  • আপনার গলার স্বরের প্রতি প্রতিক্রিয়া – আপনার ছোট্টটি আপনার গলার স্বর চিনতে সক্ষম হবে এবং কু বা শোরগোলের মাধ্যমে তার চারপাশে যা শোনে তাতে সাড়া দিতে শুরু করবে ।
  • চোখ দিয়ে বস্তুগুলি ট্র্যাক করা – আপনার ছোট্টটি তার দৃষ্টির বাইরে থাকা বস্তুগুলি ট্র্যাক করতে তার মাথা ঘুরিয়ে দেবে । সে আপনার চলাফেরা অনুসরণ করতে সক্ষম হবে এবং আপনাকে কাছ থেকে দূরে যেতে নিরীক্ষণ করবে ।

যোগাযোগ উন্নয়নের মাইলস্টোন

  • সামাজিক হাসি – যদি আপনার শিশু একজন অপরিচিত ব্যক্তিকে জানে বা একজন নতুন বন্ধুর সঙ্গে দেখা হয় তবে সে তার “সামাজিক হাসি” দেখাবে এবং তাদের সাথে সাক্ষাত করে আনন্দ প্রকাশ করবে । এটি শুধুমাত্র তখনই ঘটে যখন সে নিজেকে নতুন মুখ দেখে পরিচিত করে ।
  • অঙ্গভঙ্গি তৈরি করা – আপনার সন্তানের এই বয়সে যোগাযোগ করা একমাত্র উপায় কান্না নয় । সে আপনাকে অনুকরণ এবং মিথস্ক্রিয়া ও প্রতিক্রিয়া জন্য অঙ্গভঙ্গি করবে ।
  • কম কাঁদবে – কান্নার বিষয়ে ফিরে আসুন, আপনার শিশু একদিনে ১ ঘন্টার বেশি কাঁদবে না ।
  • আরো বেশি শব্দ – আপনার শিশু আপনার সাথে যোগাযোগ করতে ‘ওহ’, ‘আহ’ এবং স্বরধ্বনি ও কু-এর মতো কণ্ঠস্বরগুলির মত ভুলভাল বকবক করবে এবং শব্দের ব্যবহার করবে । সে আপনার মুখের এক্সপ্রেশন, অঙ্গভঙ্গি এবং বিভিন্ন শব্দ ও টোন অনুযায়ী সাড়া দেবে ।

কখন ডাক্তারের সাথে পরামর্শ করবেন?

এখানে আপনার ছোট্টটিকে দ্রুত তার মাইলফলক অর্জন সাহায্য করার উপায় আছে:

  • টমি টাইম গেমস – আপনার শিশুর সাথে গেম খেলুন যা তাকে তার পেটের উপর ভর দেওয়া অবস্থানে কিছুক্ষণ রাখে এবং ঘাড়-পেশীর আন্দোলনকে উৎসাহিত করে । আরো বেশি করে পেটের উপর ভর দিয়ে থাকার সময় মানে এটি দ্রুত হামাগুড়িতে রূপান্তরিত হবে ।
  • আপনার শিশুর সাথে কথা বলুন – প্রথমে বুঝতে না পারলেও আপনার শিশুর কাছে কথা বলুন । কিভাবে আপনার দিন কেটেছে বা ডিনারের জন্য কি মেনু রয়েছে তা সম্পর্কে আলোচনা করুন । তার শ্রবণ ক্ষমতা এবং শব্দভাণ্ডারের দক্ষতা এই ভাবে উন্নত হবে ।
  • অঙ্গভঙ্গির সঙ্গে শব্দ সংযুক্ত করুন – যদি আপনি কর্ম প্রদর্শন করেন এবং শব্দের সঙ্গে অনুসরণ করেন তাহলে আপনার ছোট্টটির এগুলির মধ্যে সংযোগ করার প্রক্রিয়া দ্রুততর হবে । রুটিন কথা বলা এবং যা করছেন তার মাধ্যমে তাকে একটি অবচেতন স্তরের মৌখিক তথ্য প্রক্রিয়া শেখান ।
  • খেলনার সঙ্গে খেলুন – খেলনা ট্রেন ট্র্যাক সেট আপনার ছোট্টটিকে চলন্ত বস্তু ট্র্যাকিং ক্ষমতা প্রশিক্ষণের সেরা উপায় । একটি খেলনা গাড়ীতে একটি সুতো বাঁধুন, এটি চারপাশে সরান এবং তাকে হামাগুড়ি দিতে ও এটি ধরতে চেষ্টা করতে দিন ।

প্রয়োজনীয় মাইলস্টোন অর্জনের জন্য কোন জাদুর সূত্র নেই । শুধু অনুশীলন করান, আপনার ছোট্টটির সঙ্গে নমনীয় হোন এবং আপনাকে আশা করতে হবে খুব তাড়াতাড়ি সে সেখানে পৌঁছাবে ।